কম্পিউটার

সাবস্টিটিউশন সাইফার টেকনিক এবং ট্রান্সপজিশন সাইফার টেকনিকের মধ্যে পার্থক্য


প্রতিস্থাপন সাইফার টেকনিক

সাবস্টিটিউশন সাইফার টেকনিক হল একটি প্রথাগত সাইফার টেক্সট টেকনিক যা একটি প্লেইন টেক্সটকে সাইফার টেক্সটে এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। এই কৌশলে, প্রতিটি অক্ষর অন্য অক্ষর/সংখ্যা বা অন্য চিহ্ন দিয়ে প্রতিস্থাপিত হয়। এই কৌশলটি একটি চরিত্রের পরিচয় পরিবর্তন করে কিন্তু তার অবস্থান পরিবর্তন করে না।

ট্রান্সপজিশন সাইফার টেকনিক

ট্রান্সপোজিশন সাইফার টেকনিক হল একটি প্রথাগত সাইফার টেক্সট টেকনিক যা একটি প্লেইন টেক্সটকে সাইফার টেক্সটে এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। এই কৌশলে, প্রতিটি চরিত্রের অবস্থান ভিন্ন অবস্থানে পরিবর্তন করা হয়।

সাবস্টিটিউশন সাইফার টেকনিক এবং ট্রান্সপজিশন সাইফার টেকনিকের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী প্রতিস্থাপন সাইফার টেকনিক ট্রান্সপজিশন সাইফার টেকনিক
1 অ্যালগরিদম প্রতিটি অক্ষর অন্য অক্ষর/সংখ্যা/চিহ্ন দিয়ে প্রতিস্থাপিত হয়। প্রতিটি অক্ষর তার আসল অবস্থান থেকে আলাদাভাবে অবস্থান করে।
2 ফর্ম মনো বর্ণমালা সাবস্টিটিউশন সাইফার এবং পলি অ্যালফাবেটিক সাবস্টিটিউশন সাইফার হল এর দুটি রূপ। কী-লেস ট্রান্সপোজিশন সাইফার এবং কীড ট্রান্সপোজিশন সাইফার হল এর দুটি রূপ।
3 পরিবর্তন চরিত্রের পরিচয় পরিবর্তিত হয়েছে কিন্তু অবস্থান একই রয়ে গেছে। চরিত্রের অবস্থান পরিবর্তন করা হয়েছে কিন্তু পরিচয় একই রয়ে গেছে।
4 সনাক্তকরণ কম ঘন ঘন ব্যবহৃত একটি অক্ষর সহজেই খুঁজে পাওয়া যায়। মূল অবস্থানের কাছাকাছি একটি চিঠি সহজেই খুঁজে পাওয়া যায়।
5 উদাহরণ সিজার সাইফার হল সাবস্টিটিউশন সাইফারের একটি উদাহরণ। রিল ফেন্স সাইফার হল ট্রান্সপোজিশন সাইফারের একটি উদাহরণ।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।