কম্পিউটার

ডেটা সায়েন্টিস্ট, ডেটা ইঞ্জিনিয়ার, ডেটা অ্যানালিস্টের মধ্যে পার্থক্য।


তথ্য বিজ্ঞানী, ডেটা ইঞ্জিনিয়ার এবং ডেটা বিশ্লেষকরা হল তথ্য প্রযুক্তি সংস্থাগুলিতে বিভিন্ন ধরণের কাজের প্রোফাইল৷

ডেটা সায়েন্টিস্ট

ডেটা সায়েন্টিস্ট হল অত্যন্ত বিশেষ সুবিধাপ্রাপ্ত চাকরি যিনি সামগ্রিক কার্যকারিতা তত্ত্বাবধান করেন, তদারকি প্রদান করেন, তথ্য, ডেটার ভবিষ্যত প্রদর্শনের উপর ফোকাস করেন।

ডেটা ইঞ্জিনিয়ার

ডেটা ইঞ্জিনিয়ার কৌশলগুলির অপ্টিমাইজেশন, প্রয়োজনীয় বিন্যাসে ডেটা তৈরি করা ইত্যাদির উপর ফোকাস করে৷

ডেটা বিশ্লেষক

ডেটা বিশ্লেষক ডেটা পরিষ্কার করা, কাঁচা ডেটা সংগঠিত করা, ডেটা ভিজ্যুয়ালাইজ করা এবং ডেটার প্রযুক্তিগত বিশ্লেষণ প্রদানের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷

ডেটা সায়েন্টিস্ট, ডেটা ইঞ্জিনিয়ার এবং ডেটা অ্যানালিস্টের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল৷

Sr. না। কী ডেটা সায়েন্টিস্ট ডেটা ইঞ্জিনিয়ার ডেটা বিশ্লেষক
1 ফোকাস ডেটা সায়েন্টিস্ট ডেটার ভবিষ্যত প্রদর্শনের উপর দৃষ্টি নিবদ্ধ করে। ডেটা ইঞ্জিনিয়ার ক্রমাগত ডেটা খরচ কৌশল উন্নত করার উপর ফোকাস করে। ডেটা বিশ্লেষক ডেটার বর্তমান প্রযুক্তিগত বিশ্লেষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।
2 ভূমিকা ডেটা সায়েন্টিস্টের ভূমিকা হল ডেটার তত্ত্বাবধান/নিরীক্ষণহীন শিক্ষা প্রদান, ডেটা শ্রেণীবদ্ধ করা এবং রিগ্রেস করা। ডেটা বিজ্ঞানীরা ক্রমাগত রিগ্রেশন বিশ্লেষণের জন্য নিউরাল নেটওয়ার্ক, মেশিন লার্নিং ব্যবহার করেন। ডেটা ইঞ্জিনিয়ারের ভূমিকা হল একটি উপযুক্ত বিন্যাসে ডেটা তৈরি করা। একজন ডেটা ইঞ্জিনিয়ার পিছনের প্রান্তে কাজ করে। একজন ডেটা ইঞ্জিনিয়ার ডেটা বজায় রাখতে এবং সবচেয়ে উপযুক্ত পদ্ধতিতে ডেটা উপলব্ধ করতে অপ্টিমাইজ করা মেশিন লার্নিং অ্যালগরিদম ব্যবহার করে৷ ডেটা বিশ্লেষক ডেটা পরিষ্কার করে, কাঁচা ডেটা সংগঠিত করে, বিশ্লেষণকে ব্যাখ্যা করার জন্য ডেটা বিশ্লেষণ এবং কল্পনা করে।
3 দক্ষতা প্রয়োজন বিগ ডেটা:R, Python, SAS, Pig, Apache Spark, Database:Hadoop, SQL, Programing:Java, Perl। বিগ ডেটা:R, Python, SAS, SAS Miner। বিগ ডেটা:পিগ, ডেটাবেস:Hive, Hadoop, MapReduce।

  1. গ্রাফ এবং গাছের মধ্যে পার্থক্য

  2. ডেটা টাইপ এবং ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  3. স্ট্যাক এবং কিউ ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  4. C# এ হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে পার্থক্য