কম্পিউটার

ডিটারমিনিস্টিক এবং নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদমের মধ্যে পার্থক্য


প্রোগ্রামিংয়ের প্রেক্ষাপটে, একটি অ্যালগরিদম হল একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করতে এবং পছন্দসই আউটপুট অর্জনের জন্য ক্রমানুসারে সুনির্দিষ্ট নির্দেশাবলীর একটি সেট। এখানে আমরা বলেছি সংজ্ঞায়িত নির্দেশাবলীর সেট যার মানে কোথাও ব্যবহারকারীরা সেই নির্দেশাবলীর ফলাফল জানেন যদি তারা প্রত্যাশিত পদ্ধতিতে কার্যকর হয়।

নির্দেশাবলীর ফলাফল সম্পর্কে জ্ঞানের ভিত্তিতে, দুটি ধরণের অ্যালগরিদম রয়েছে যথা − ডিটারমিনিস্টিক এবং নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদম। নিম্নলিখিত দুটি অ্যালগরিদমের মধ্যে প্রধান পার্থক্য রয়েছে -

Sr. না। কী ডিটারমিনিস্টিক অ্যালগরিদম নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদম
1 সংজ্ঞা যে অ্যালগরিদমগুলিতে প্রতিটি অ্যালগরিদমের ফলাফলকে স্বতন্ত্রভাবে সংজ্ঞায়িত করা হয় সেগুলি ডিটারমিনিস্টিক অ্যালগরিদম নামে পরিচিত৷ অন্য কথায়, আমরা বলতে পারি যে ডিটারমিনিস্টিক অ্যালগরিদম হল সেই অ্যালগরিদম যা নির্দিষ্ট সংখ্যক ধাপ সঞ্চালন করে এবং সর্বদা একই ফলাফল সহ একটি গ্রহণ বা প্রত্যাখ্যান অবস্থার সাথে সমাপ্ত হয়।
অন্যদিকে, যে অ্যালগরিদমগুলিতে প্রতিটি অ্যালগরিদমের ফলাফল স্বতন্ত্রভাবে সংজ্ঞায়িত করা হয় না এবং ফলাফল এলোমেলো হতে পারে সেগুলি নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদম নামে পরিচিত।
2 সম্পাদনা ডিটারমিনিস্টিক অ্যালগরিদম এক্সিকিউশনে, টার্গেট মেশিন একই নির্দেশ কার্যকর করে এবং একই ফলাফলের ফলাফল দেয় যা নির্দেশনা কার্যকর করার উপায় বা প্রক্রিয়ার উপর নির্ভর করে না। অন্যদিকে নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদমের ক্ষেত্রে, প্রতিটি ক্রিয়াকলাপ সম্পাদনকারী মেশিনকে পরবর্তীতে সংজ্ঞায়িত করার জন্য একটি সংকল্পের শর্ত সাপেক্ষে এই ফলাফলগুলির যে কোনও একটি বেছে নেওয়ার অনুমতি দেওয়া হয়।
3 টাইপ ডিটারমিনিস্টিক অ্যালগরিদমের ক্ষেত্রে এক্সিকিউশন এবং ফলাফলের ভিত্তিতে, সেগুলিকে নির্ভরযোগ্য অ্যালগরিদম হিসাবেও শ্রেণীবদ্ধ করা হয় কারণ একটি নির্দিষ্ট ইনপুট নির্দেশের জন্য মেশিন সবসময় একই আউটপুট দেবে। অন্যদিকে নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদমকে একটি নির্দিষ্ট ইনপুটের জন্য অ-নির্ভরযোগ্য অ্যালগরিদম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে মেশিনটি বিভিন্ন এক্সিকিউশনে বিভিন্ন আউটপুট দেবে।
4 সঞ্চালনের সময় যেহেতু ফলাফল জানা যায় এবং বিভিন্ন মৃত্যুদণ্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ তাই নির্ধারক অ্যালগরিদম তাদের সম্পাদনের জন্য বহুপদী সময় নেয়৷ অন্যদিকে ফলাফল জানা যায় না এবং বিভিন্ন মৃত্যুদণ্ডে অ-সঙ্গতিপূর্ণ তাই নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদম বহুপদী সময়ে কার্যকর করা যায়নি।
5 সঞ্চালনের পথ ডিটারমিনিস্টিক অ্যালগরিদমে অ্যালগরিদমের জন্য এক্সিকিউশনের পথ প্রতিটি এক্সিকিউশনে একই৷ অন্যদিকে নন-ডিটারমিনিস্টিক অ্যালগরিদমের ক্ষেত্রে এক্সিকিউশনের পথ প্রতিটি এক্সিকিউশনে অ্যালগরিদমের জন্য একই নয় এবং এটি কার্যকর করার জন্য যেকোনো র্যান্ডম পথ নিতে পারে।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. C# এবং .Net এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।