কম্পিউটার

গ্রাফ এবং গাছের মধ্যে পার্থক্য


প্রোগ্রামিং-এ ডেটা টাইপ ডেটার ধরণ এবং প্রকৃতিকে বোঝায় যা ব্যবহারকারীর দ্বারা ব্যবহার করার উদ্দেশ্যে। এটি ডেটা টাইপ যা কম্পাইলার বা ইন্টারপ্রেটার মোকাবেলা করতে যাচ্ছে এবং মেন মেমরিতে সংশ্লিষ্ট স্টোরিং লোকেশন প্রদান করে। এখন ডেটা সংরক্ষণের জন্য আমরা ডেটার প্রকৃতির উপর নির্ভর করে বিভিন্ন ডেটা কাঠামো চালু করেছি। যেহেতু ডেটা প্রধানত রৈখিক এবং অরৈখিক শ্রেণী হিসাবে শ্রেণীবদ্ধ করা হয় তাই বিশেষভাবে নন-লিনিয়ার ডেটার জন্য আরও ভাল বোঝার জন্য এই জাতীয় ডেটা উপস্থাপন করার জন্য গ্রাফ এবং ট্রির ধারণা রয়েছে।

এখন যেহেতু গ্রাফ এবং ট্রি উভয়ই অরৈখিক ডেটার প্রতিনিধিত্ব করে তাই কিছু সাধারণ বৈশিষ্ট্য শেয়ার করুন কারণ উভয়েই নোড এবং এজ রয়েছে কিন্তু তারপরও উভয়ের মধ্যে কিছু পার্থক্য রয়েছে যা নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

নিচে গ্রাফ এবং ট্রির মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে।

Sr. না। কী গ্রাফ গাছ
1 সংজ্ঞা গ্রাফ হল অরৈখিক ডেটার গ্রাফিকাল উপস্থাপনা যেখানে ডেটা নোড দ্বারা চিহ্নিত করা হয় এবং তাদের মধ্যে সম্পর্ক সংযোগ পথ দ্বারা চিহ্নিত করা হয় যা এজ নামে পরিচিত৷ অন্যদিকে ট্রি অরৈখিক ডেটার প্রতিনিধিত্ব করতেও ব্যবহার করা হয় কিন্তু শ্রেণিবিন্যাসের পরিপ্রেক্ষিতে যেখানে ডেটা আবার নোড দ্বারা চিহ্নিত করা হয় এবং এর ধারাবাহিক ডেটা নোড দ্বারা চিহ্নিত করা হয় এটির ঠিক নীচে চাইল্ড নোড/s হিসাবে অভিহিত করা হয়।
2 বাস্তবায়ন অরৈখিক ডেটা উপস্থাপনের জন্য গ্রাফটি এমনভাবে প্রয়োগ করা হয়েছে যাতে নোডগুলি সংযুক্ত হতে পারে বা নাও হতে পারে এমনকি ডেটার মধ্যে সংযোগের প্রতিনিধিত্ব করতে নোডগুলির মধ্যে স্ব-লুপ হওয়ার সম্ভাবনাও থাকতে পারে৷ অন্যদিকে ট্রি এমনভাবে প্রয়োগ করা হয়েছে যে প্রতিটি নোডের অবশ্যই প্যারেন্ট বা প্রথম নোড ছাড়া তার প্যারেন্ট থাকতে হবে এবং অন্য কোনো নোডের সাথে সংযুক্ত থাকতে হবে অর্থাৎ অন্য নোড ছাড়া কোনো নোড থাকতে পারে না। এছাড়াও ট্রির ক্ষেত্রে লুপ বা সেলফ-লুপের কোন সুযোগ নেই কারণ ডেটা উপস্থাপনা ক্রমিক প্রকৃতির।
3 ডেটা সার্চিং যেহেতু গ্রাফে স্ব-লুপ থাকতে পারে তাই ট্রাভার্সাল পদ্ধতিতে ডেটা অনুসন্ধান করা কঠিন। ব্যবহারকারীকে পছন্দসই ডেটা পৌঁছানোর জন্য বিন্দুগুলিকে সংযুক্ত করতে হবে৷ অন্যদিকে ট্রির ক্ষেত্রে ডেটা নোড হিসাবে উপস্থাপন করা হয় যা ক্রমানুসারে সংযুক্ত থাকে যাতে ট্রাভার্সাল অনুসন্ধান ব্যবহারকারীর জন্য গাছের নির্দিষ্ট স্তরে পছন্দসই ডেটা অনুসন্ধান করতে পারে।
4 পিতা-মাতার সন্তানের সম্পর্ক যেহেতু গ্রাফ ডেটার প্রতিনিধিত্ব করেনি তা ক্রমানুসারে তাই ডেটা উপস্থাপনের মধ্যে কোনো পিতামাতার সন্তানের সম্পর্ক নেই তাই গ্রাফের ক্ষেত্রে এই ধরনের কোনো প্যারেন্ট নোড বা চাইল্ড নোড বিদ্যমান নেই। অন্যদিকে ট্রি ডেটার ক্ষেত্রে অনুক্রমিক পদ্ধতিতে উপস্থাপিত হয় তাই নোডের মধ্যে পিতামাতার সাথে সন্তানের সম্পর্ক বিদ্যমান থাকে এবং হ্যাঁ গাছের ক্ষেত্রে পিতামাতার নোডের পাশাপাশি চাইল্ড নোডও বিদ্যমান থাকে।
5 Vice e Versa গ্রাফের ক্ষেত্রে আমরা বলতে পারি যে সমস্ত গ্রাফ গাছ নয়। অন্যদিকে গাছের ক্ষেত্রে আমরা বলতে পারি যে সমস্ত গাছই গ্রাফ।
6 ব্যবহার গ্রাফের প্রধান ব্যবহার হল রঙ করা এবং কাজের সময়সূচী। অন্যদিকে গাছের প্রধান ব্যবহার হল বাছাই এবং পথ চলার জন্য।

  1. টপ-ডাউন এবং বটম-আপ পার্সিংয়ের মধ্যে পার্থক্য

  2. ডেটা টাইপ এবং ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  3. স্ট্যাক এবং কিউ ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  4. C# এ হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে পার্থক্য