কম্পিউটার

DES এর ইতিহাস কি?


ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড (DES) হল একটি ব্লক সাইফার অ্যালগরিদম যা 64 বিটের ব্লকে প্লেইন টেক্সট তৈরি করে এবং 48 বিটের কী ব্যবহার করে সাইফারটেক্সটে রূপান্তরিত করে। এটি একটি সিমেট্রিক কী অ্যালগরিদম, যা সংজ্ঞায়িত করে যে অনুরূপ কীটি তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য ব্যবহৃত হয়৷

ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড (ডিইএস) হল একটি সিমেট্রিক-কী ব্লক সাইফার যা ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি (এনআইএসটি) দ্বারা উদ্ভাবিত। 1973 সালে, NIST একটি জাতীয় সিমেট্রিক-কী ক্রিপ্টোসিস্টেমের জন্য পরামর্শের জন্য একটি অনুরোধ উদ্ভাবন করে।

আইবিএমের একটি স্কিম, লুসিফার নামে পরিচিত একটি প্রকল্পের একটি পরিবর্তন, এবং ডিইএস হিসাবে অনুমোদিত হয়েছিল। ফেডারেল ইনফরমেশন প্রসেসিং স্ট্যান্ডার্ড (FIPS) এর পরিকল্পনা হিসাবে ফেডারেল রেজিস্টারে ডিইএস 1975 সালের মার্চ মাসে উদ্ভাবিত হয়েছিল।

বিজ্ঞাপনের পরে, পরিকল্পনাটি দুটি কারণে তীব্র সমালোচিত হয়েছিল। প্রথমত, সমালোচকরা ছোট কী দৈর্ঘ্য (মাত্র 56 বিট) নিয়ে প্রশ্ন তোলেন, যা ব্রুট-ফোর্স আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ সাইফার তৈরি করতে পারে। দ্বিতীয়ত, সমালোচকরা ডিইএস-এর অভ্যন্তরীণ প্রক্রিয়ার পিছনে কিছু গোপন নকশা নিয়ে উদ্বিগ্ন ছিলেন।

তারা আতঙ্কিত ছিল যে কাঠামোর বেশ কয়েকটি উপাদানে (এস-বক্স) কিছু গোপন ফাঁদ পেতে পারে যা জাতীয় নিরাপত্তা সংস্থা (NSA) কে চাবির প্রয়োজনের বাইরে বার্তাগুলিকে ডিক্রিপ্ট করতে সক্ষম করতে পারে। পরে আইবিএম ডিজাইনাররা উল্লেখ করেছেন যে অভ্যন্তরীণ প্রক্রিয়াটি ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস এড়াতে ডিজাইন করা হয়েছে।

DES অবশেষে 1977 সালের জানুয়ারিতে ফেডারেল রেজিস্টারে FIPS 46 হিসাবে উদ্ভাবিত হয়েছিল। NIST DES-কে অশ্রেণীবদ্ধ সফ্টওয়্যারে ব্যবহারের জন্য মান হিসাবে উপস্থাপন করে। DES সাধারণত সিমেট্রিক-কী ব্লক সাইফার ব্যবহার করা হয়েছে কারণ এর প্রকাশনা।

DES হল একটি Feistel ব্লক সাইফার বাস্তবায়ন, যাকে LUCIFER বলা হয়। এটির জন্য 16 রাউন্ড সহ একটি ফিস্টেল কাঠামো প্রয়োজন, যেখানে প্রতিটি রাউন্ডের জন্য একটি আলাদা কী ব্যবহার করা যেতে পারে। এটি লুসিফারের উপর নির্ভর করে (এটিকে ফিস্টেল ব্লক সাইফার অ্যালগরিদমও বলা হয়) যা ডিইএস অ্যালগরিদমের সরাসরি পূর্বসূরি৷

ডিইএস-এ, এটি আইবিএম-এর বিশিষ্ট পণ্ডিত এবং গবেষক হোর্স্ট ফিস্টেল আবিষ্কার করেছেন। এটি একটি 128-বিট কী ব্লক এবং একটি 128-বিট ব্লক আকার ব্যবহার করে বড় নিরাপত্তা সমর্থন করে। ডিইএস অ্যালগরিদমের ফিস্টেল কাঠামোর 16 রাউন্ড প্রয়োজন। প্রতিটি রাউন্ডের জন্য প্রক্রিয়াটির একটি অনন্য কী প্রয়োজন। অবশেষে, 1976 সালে, এটি ফেডারেল এনক্রিপশন স্ট্যান্ডার্ড দ্বারা অনুমোদিত হয়েছিল৷

2002 সালে, AES অনুমোদিত মান হিসাবে DES এনক্রিপশন অ্যালগরিদম পুনরুদ্ধার করে। পরবর্তীতে 1995 সালে, DES অ্যালগরিদমের প্রগতিশীল রূপটি চালু করা হয়েছিল যাকে বলা হয় ট্রিপল ডিইএস (3ডিইএস বা টিডিইএস)। আনুষ্ঠানিকভাবে, একে বলা হয় ট্রিপল ডেটা এনক্রিপশন অ্যালগরিদম (TDEA বা 3DEA)।

TDEA হল একটি সিমেট্রিক-কী ব্লক সাইফার অ্যালগরিদম যার প্রতিটি ডেটা ব্লকে তিনবার DES সাইফার অ্যালগরিদম প্রয়োজন। এর ব্লকের আকার হল 64-বিট এবং কীগুলির মাপ হল 168, 112, এবং 56-বিট, পরবর্তীতে 1, 2 এবং 3 কীগুলির জন্য। এটির জন্য DES সমতুল্য রাউন্ডগুলি অর্থাৎ 48 এর প্রয়োজন। এর মানে প্রতিটি কীর জন্য 16 রাউন্ড।


  1. 10.0.0.1 IP ঠিকানা কি?

  2. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  3. ডাবল DES কি?

  4. DES এর বৈচিত্র কি?