কম্পিউটার

তথ্য নিরাপত্তা কী ধরনের কি কি?


নিচের মত বিভিন্ন ধরনের কী আছে -

সিমেট্রিক কী −একটি সিমেট্রিক কী এমন একটি যা তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে। এটি সংজ্ঞায়িত করতে পারে যে তথ্য ডিক্রিপ্ট করার জন্য, একটি একই কী থাকা উচিত যা এটি এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়েছিল৷

সিমেট্রিক এনক্রিপশন সাধারণত অ্যাসিমেট্রিক এনক্রিপশনের চেয়ে বেশি কার্যকরী এবং তাই যখন প্রচুর পরিমাণে তথ্য আদান-প্রদানের প্রয়োজন হয় তখন পছন্দ করা হয়।

অসমমিত কী − অ্যাসিমেট্রিক এনক্রিপশন হল এক ধরনের এনক্রিপশন যা ডেটা এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য দুটি আলাদা কিন্তু গাণিতিকভাবে সম্পর্কিত কীগুলির প্রয়োজন হয়। পাবলিক কী তথ্য এনক্রিপ্ট করে যখন এর পারস্পরিক সম্পর্কযুক্ত ব্যক্তিগত কী এটিকে ডিক্রিপ্ট করে।

অ্যাসিমেট্রিক কী প্রমাণীকরণ হল একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল যা স্মার্ট কার্ড দ্বারা ব্যবহৃত প্রমাণী কী থেকে CAD-তে একটি ভিন্ন যাচাইকরণ কী ব্যবহার করে। এই টেকনিকটি সাধারণত ট্র্যাপডোর ওয়ান-ওয়ে ফাংশন ব্যবহার করে কার্যকর করা হয়, যেখানে স্মার্টকার্ড তার ব্যক্তিগত কী দিয়ে একটি ডিজিটাল স্বাক্ষর তৈরি করে এবং স্বাক্ষরটি প্রমাণীকরণের জন্য CAD-এর একটি পাবলিক কী প্রয়োজন।

সর্বজনীন কী৷ − পাবলিক-কী হল ক্রিপ্টোগ্রাফির একটি রূপ যেখানে একজন ব্যবহারকারীর পাবলিক কী এবং একটি ব্যক্তিগত কী সহ ক্রিপ্টোগ্রাফিক কীগুলির একটি সেট থাকে। পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফির সমস্যা প্রমাণ করছে যে একটি পাবলিক কী আসল, এবং কোনো ক্ষতিকারক তৃতীয় পক্ষের দ্বারা এটিকে টেম্পার করা বা রিসেভ করা হয়নি।

এই সমস্যার প্রধান পন্থা হল একটি পাবলিক-কি ইনফ্রাস্ট্রাকচার (PKI), যেখানে এক বা একাধিক তৃতীয় পক্ষ, শংসাপত্র কর্তৃপক্ষ হিসাবে পরিচিত, কী জোড়ার মালিকানা প্রত্যয়িত করে৷

ব্যক্তিগত কী৷ − একটি প্রাইভেট কী হল একটি ছোট কোড যা টেক্সট এনক্রিপশন এবং ডিক্রিপশনের জন্য অ্যালগরিদম সেট অফ করার জন্য একটি পাবলিক কী দিয়ে যুক্ত করা হয়। এটি অ্যাসিমেট্রিক-কী এনক্রিপশনের সময় সর্বজনীন কী ক্রিপ্টোগ্রাফির একটি উপাদান হিসাবে তৈরি হয় এবং একটি পাঠযোগ্য কাঠামোতে একটি বার্তাকে ডিক্রিপ্ট এবং রূপান্তর করতে পারে।

ইমেল সহ সুরক্ষিত সংযোগের জন্য পাবলিক এবং প্রাইভেট কীগুলি জোড়া হয়৷ ব্যক্তিগত কী একটি পাবলিক/প্রাইভেট অ্যাসিমেট্রিক কী জোড়ার অংশ হতে পারে। এটি অপ্রতিসম এনক্রিপশনে ব্যবহার করা যেতে পারে কারণ এটি তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করতে একই কী ব্যবহার করতে পারে৷

প্রাক-ভাগ করা কী৷ − ক্রিপ্টোগ্রাফিতে, একটি প্রি-শেয়ারড কী (PSK) হল একটি শেয়ার্ড সিক্রেট যা ব্যবহার করার আগে একটি নিরাপদ চ্যানেল ব্যবহার করে দুই পক্ষের মধ্যে শেয়ার করা হয়েছিল। ক্রিপ্টোগ্রাফিতে, একটি প্রি-শেয়ারড কী বা PSK হল একটি শেয়ার্ড সিক্রেট যা ব্যবহার করার আগে কিছু নিরাপদ চ্যানেল ব্যবহার করে দুই পক্ষের মধ্যে শেয়ার করা হয়েছিল।

PSK পদ্ধতিটি WEP বা WPA সহ Wi-Fi এনক্রিপশনে ব্যবহার করা হয়, যেখানে ওয়্যারলেস অ্যাক্সেস পয়েন্ট এবং সমস্ত ব্যবহারকারী একই কী ভাগ করে। এই গোপন বা কী এর বৈশিষ্ট্যগুলি সেই সিস্টেম দ্বারা নির্ধারিত হয় যা এটি ব্যবহার করে এবং কিছু সিস্টেম ডিজাইনের প্রয়োজন ছিল যে এই ধরনের কীগুলি একটি নির্দিষ্ট বিন্যাসে থাকবে। এটি একটি পাসওয়ার্ড, একটি পাসফ্রেজ, বা অহেক্সাডেসিমেল স্ট্রিং৷


  1. তথ্য সুরক্ষায় DES-এর উপর আক্রমণগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?