কম্পিউটার

ডিইএস-এ এস-বক্সের ভূমিকা কী?


ডিইএস-এ, এটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজি (এনআইএসটি) দ্বারা প্রবর্তিত একটি সিমেট্রিক-কী ব্লক সাইফার। 1977 সালের জানুয়ারিতে ফেডারেল রেজিস্টারে DES-কে FIPS 46 হিসাবে প্রবর্তন করা হয়েছিল।

NIST অশ্রেণীবদ্ধ সফ্টওয়্যার ব্যবহারের জন্য মান হিসাবে DES প্রতিনিধিত্ব করতে পারে। DES হল সর্বাধিক ব্যবহৃত সিমেট্রিক-কী ব্লক সাইফার কারণ এটির প্রকাশনা। NIST পরবর্তীতে একটি নতুন স্ট্যান্ডার্ড (FIPS 46-3) জারি করে যা ভবিষ্যতের সফ্টওয়্যারের জন্য ট্রিপল DES (তিনবার বারবার DES সাইফার) ব্যবহার নিশ্চিত করে৷

DES এর একটি 64-বিট ব্লক আকার রয়েছে এবং বাস্তবায়নের সময় একটি 56-বিট কী প্রয়োজন (8 প্যারিটি বিট সম্পূর্ণ 64 বিট কী থেকে বঞ্চিত হয়েছে)। DES হল একটি প্রতিসম ক্রিপ্টোসিস্টেম, বিশেষ করে একটি 16-বৃত্তাকার ফিস্টেল সাইফার৷

একটি ব্লক এনসাইফার্ড করা হয় একটি প্রাথমিক পারমুটেশন আইপি এবং এইভাবে একটি জটিল কী-নির্ভর গণনা এবং সবশেষে একটি ক্রমিউটেশন যা প্রাথমিক পারমুটেশন আইপির বিপরীত হয় −1 .

পারমুটেশন হল একটি ফাংশন দ্বারা বাস্তবায়িত একটি অপারেশন, যা j স্থানে একটি উপাদানকে k স্থানে পরিবর্তন করে। কী-নির্ভর গণনাকে সহজভাবে একটি ফাংশনের শর্তে উপস্থাপন করা যেতে পারে-f সাইফার ফাংশন হিসাবে পরিচিত, এবং একটি ফাংশন KS কী শিডিউল হিসাবে পরিচিত।

F ফাংশনে এস-বক্সের ভূমিকা হল যে প্রতিস্থাপনে আটটি এস-বক্সের একটি গ্রুপ অন্তর্ভুক্ত রয়েছে। যার প্রতিটি ইনপুট হিসাবে 6 বিট নেয় এবং নিম্নরূপ 4 বিট তৈরি করে − Si বক্সে ইনপুটের প্রথম এবং শেষ বিটগুলি একটি 2-বিট বাইনারি সংখ্যা গঠন করে যাতে Si এর জন্য টেবিলের চারটি সারি দ্বারা প্রতিনিধিত্ব করা চারটি বিকল্পের মধ্যে একটি বেছে নেওয়া হয়।

মাঝের চারটি বিট ষোলটি কলামের মধ্যে একটি বেছে নেয়। সারি এবং কলাম দ্বারা নির্বাচিত ঘরের দশমিক মান তারপর আউটপুট তৈরির জন্য তার 4-বিট বিবরণে রূপান্তরিত হয়। উদাহরণস্বরূপ, S1-এ, ইনপুট 011001-এর জন্য, সারি হল 01 এবং কলাম হল 1100৷ সারি 1, কলাম 12-এর মান হল 9, তাই আউটপুট হল 1001৷

এস-বক্সের নীতি নিম্নরূপ -

  • প্রতিটি এস-বক্সে অবশ্যই ছয় বিট ইনপুট এবং চার বিট আউটপুট থাকতে হবে।

  • এস-বক্সের কোনো আউটপুট বিট নেই ইনপুট বিটের লিনিয়ার ফাংশনের খুব কাছাকাছি হওয়া উচিত। (এস-বক্সগুলি হল ডিইএস-এর একমাত্র অ-রৈখিক উপাদান এবং তাদের অরৈখিকতা হল অ্যালগরিদমের শক্তি৷)

  • একটি এস-বক্সের প্রতিটি "সারি" সমস্ত সম্ভাব্য আউটপুট অন্তর্ভুক্ত করা উচিত। (এটি আউটপুটকে এলোমেলো করে।)

  • যদি একটি এস-বক্সে দুটি ইনপুট প্রকৃতপক্ষে এক বিটে আলাদা হয়, তবে তাদের আউটপুটগুলি ন্যূনতম দুটি বিটে আলাদা হতে হবে।

  • যদি একটি এস-বক্সে দুটি ইনপুট বিশেষভাবে মধ্যবর্তী দুটি বিটে আলাদা হয় এবং তাদের আউটপুটগুলি কমপক্ষে দুটি বিট দ্বারা পৃথক হওয়া উচিত৷

  • যদি একটি এস-বক্সে দুটি ইনপুট তাদের প্রথম দুটি বিটে আলাদা হয় এবং তাদের শেষ দুটিতে সম্মত হয়, তবে দুটি আউটপুট ভিন্ন হওয়া উচিত।


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. DES এর বৈচিত্র কি?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?