কম্পিউটার

তথ্য নিরাপত্তায় DES এর গঠন কি কি?


ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড (DES) হল একটি ব্লক সাইফার অ্যালগরিদম যা 64 বিটের ব্লকে প্লেইন টেক্সট তৈরি করে এবং 48 বিটের কী ব্যবহার করে সেগুলোকে সাইফারটেক্সটে রূপান্তরিত করে। এটি একটি সিমেট্রিক কী অ্যালগরিদম, যা সংজ্ঞায়িত করে যে অনুরূপ কীটি তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য ব্যবহার করা যেতে পারে৷

এনক্রিপশন পর্যায়টি হল দুটি পারমুটেশন (পি-বক্স) তৈরি করা, যা এটি প্রাথমিক এবং চূড়ান্ত পারমিউটেশন এবং 16টি ফিস্টেল রাউন্ডকে সংজ্ঞায়িত করতে পারে। প্রতিটি রাউন্ডের জন্য একটি নির্দিষ্ট অ্যালগরিদম অনুসারে সাইফার কী থেকে তৈরি একটি নির্দিষ্ট 48-বিট রাউন্ড কী প্রয়োজন৷

এনক্রিপশন সাইটে DES সাইফারের উপাদানগুলি নিম্নরূপ -

প্রাথমিক এবং চূড়ান্ত স্থানান্তর − প্রতিটি পারমুটেশন একটি 64-বিট ইনপুট তৈরি করে এবং একটি নির্দিষ্ট নিয়ম অনুসারে সেগুলিকে পারমিউট করে। এটি শুধুমাত্র কিছু ইনপুট পোর্ট এবং সংশ্লিষ্ট আউটপুট পোর্ট দেখাতে পারে। এই পারমুটেশনগুলি হল চাবিহীন সরল ক্রমিউটেশন যা একে অপরের বিপরীত।

উদাহরণস্বরূপ, প্রাথমিক স্থানান্তরে, ইনপুটে 58 তম বিট আউটপুটে প্রথম বিটে বিকশিত হয়। একইভাবে, চূড়ান্ত পারমুটেশনে, ইনপুটের প্রথম বিটটি আউটপুটে 58তম বিটে পরিণত হয়।

অন্য কথায়, যদি এই দুটি পারমুটেশনের মধ্যে রাউন্ডগুলি চলতে না থাকে, এবং 58তম বিটটি প্রারম্ভিক পারমুটেশনে প্রবেশ করে, তাহলে 58তম বিটটি চূড়ান্ত পারমুটেশন ছেড়ে চলে যাওয়ার সমান।

রাউন্ড - DES 16 রাউন্ড ব্যবহার করে। DES এর প্রতিটি রাউন্ড একটি Feistel সাইফার। রাউন্ডটি LI−1 তৈরি করে এবং RI−1 আগের রাউন্ড থেকে এবং LI করে এবং RI , যা পরবর্তী রাউন্ডে যায়। এটি বিবেচনা করতে পারে যে প্রতিটি রাউন্ডে দুটি সাইফার উপাদান রয়েছে (যেমন মিক্সার এবং সোয়াপার)।

এই উপাদানগুলির প্রতিটিই অপরিবর্তনীয়। সোয়াপার ইনভার্টেবল। এটি ডান অর্ধেকের সাথে পাঠ্যের বাম অর্ধেক অদলবদল করতে পারে। একটি XOR অপারেশনের কারণে মিক্সারটি অপরিবর্তনীয়। সমস্ত অ-অপরিবর্তনীয় উপাদান f(RI−1 ফাংশনের মধ্যে সংগ্রহ করা হয় , KI )।

সাইফার এবং বিপরীত সাইফার − মিক্সার এবং সোয়াপার ব্যবহার করে, এটি সাইফার এবং রিভার্স সাইফার তৈরি করতে পারে, প্রতিটিতে 16টি রাউন্ড থাকে। সাইফারটি এনক্রিপশন সাইটে ব্যবহার করা যেতে পারে এবং ডিক্রিপশন সাইটে বিপরীত সাইফার ব্যবহার করা যেতে পারে। পুরো ধারণাটি হল সাইফার এবং বিপরীত সাইফার অ্যালগরিদম একই রকম তৈরি করা।

প্রথম পদ্ধতিতে, এটি এই উদ্দেশ্যটি পরিচালনা করতে পারে, একটি পদ্ধতি হল শেষ রাউন্ডটি তৈরি করা (রাউন্ড 16) অন্যদের থেকে আলাদা এবং এতে শুধুমাত্র একটি মিক্সার আছে এবং কোন সোয়াপার নেই। যদিও বৃত্তাকারগুলি অনুভূমিক নয়, উপাদানগুলি (মিক্সার বা সোয়াপার) অনুভূমিক৷

প্রথম পদ্ধতিতে, রাউন্ড 16 অন্যান্য রাউন্ড থেকে আলাদা এবং এই রাউন্ডে কোন সোয়াপার নেই। সাইফারে চূড়ান্ত মিক্সার এবং বিপরীত সাইফার রেগুলেটে প্রথম মিক্সার তৈরি করতে এটি প্রয়োজন। এটি 16 তম রাউন্ডে একটি সোয়াপার ধারণ করে একই রকম 16 রাউন্ড তৈরি করতে এবং তার পরে আরও একটি সোয়াপার সন্নিবেশ করতে ব্যবহৃত হয় (দুটি সোয়াপার একে অপরের ফলাফলকে সরিয়ে দেয়)।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  3. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় DES এর শক্তি কী?