কম্পিউটার

তথ্য সুরক্ষায় DES-এর উপর আক্রমণগুলি কী কী?


ডিইএস-এ বিভিন্ন আক্রমণ রয়েছে যা নিম্নরূপ -

ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিস − ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিসের প্রধান উদ্দেশ্য হল সাইফারটেক্সট-এ পরিসংখ্যানগত ডিস্ট্রিবিউশন এবং প্যাটার্ন দেখা যাতে সাইফারে ব্যবহৃত কী সম্পর্কে ডিডিউস এলিমেন্ট পাওয়া যায়।

ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিস হল ক্রিপ্টোগ্রাফির অধ্যয়নের একটি বিভাগ যা এনক্রিপ্ট করা আউটপুটের পার্থক্যের সাথে সম্পর্কিত ইনপুটের পদ্ধতির পার্থক্যের তুলনা করে। প্লেইনটেক্সট পরিবর্তনের ফলে এনক্রিপ্ট করা সাইফারটেক্সটে কোনো নন-এলোমেলো ফলাফল আসে কিনা তা নির্ধারণ করতে এটি মূলত ব্লক সাইফারের গবেষণায় ব্যবহার করা যেতে পারে।

সম্পর্কিত-কী ক্রিপ্টা বিশ্লেষণ − সম্পর্কিত-কী ক্রিপ্টানালাইসিস বিবেচনা করে যে আক্রমণকারী নির্দিষ্ট প্লেইনটেক্সটগুলির এনক্রিপশন বুঝতে পারে না শুধুমাত্র আসল (অজানা) কী K এর অধীনে, তবে কিছু উদ্ভূত কী K0 =f (K) এর নীচেও।

একটি নির্বাচিত-সম্পর্কিত কী আক্রমণে, আক্রমণকারী সংজ্ঞায়িত করে যে কীটি কীভাবে সংশোধন করা হবে এবং পরিচিত-সম্পর্কিত-কী আক্রমণগুলি হল সেইগুলি যেখানে মূল পার্থক্য স্বীকার করা হয়, কিন্তু আক্রমণকারী দ্বারা নির্বাচন করা যায় না৷

এটি জোর দিতে পারে যে আক্রমণকারী কীগুলির মধ্যে সম্পর্ক বোঝে বা নির্বাচন করে, এবং শুধুমাত্র আসল কী মান নয়৷

রিলেটেড-কী ক্রিপ্টনালাইসিস হল কী-এক্সচেঞ্জ প্রোটোকলের উপর একটি বাস্তবসম্মত আক্রমণ যা কী-অখণ্ডতা প্রদান করে না একজন আক্রমণকারী কী-প্যাড কী-আপডেট প্রোটোকলগুলি না বুঝেই কী-তে আইপি বিট করতে সক্ষম হতে পারে যা K, এর মতো পরিচিত ফাংশন ব্যবহার করে কীগুলি আপডেট করে। K + 1, K + 2, ইত্যাদি। সম্পর্কিত-কী আক্রমণগুলিও রোটার ডিভাইসগুলির বিরুদ্ধে ব্যবহার করা হয়েছিল যেমন অপারেটররা ধারাবাহিকভাবে ভুলভাবে রোটর সেট করে।

লিনিয়ার ক্রিপ্টানালাইসিস − রৈখিক ক্রিপ্টনালাইসিস হল ক্রিপ্টানালাইসিসের একটি সাধারণ রূপ যা একটি সাইফারের উপাদানের সম্বন্ধীয় অনুমান আবিষ্কারের উপর নির্ভর করে। ব্লক সাইফার এবং স্ট্রিম সাইফারের জন্য আক্রমণ তৈরি করা হয়েছে। রৈখিক ক্রিপ্টনালাইসিস হল ব্লক সাইফারের উপর সাধারণত ব্যবহৃত দুটি আক্রমণের একটি এবং অন্যটি ডিফারেনশিয়াল ক্রিপ্টানালাইসিস।

রৈখিক আনুমানিক সমীকরণগুলি সেরা (n-2) রাউন্ড এক্সপ্রেশনের উপর নির্ভর করে এবং এই সমীকরণগুলি থেকে পরিবর্তিত মূল প্রার্থীদের নির্ভরযোগ্যতা। আগেরটি প্রয়োজনীয় প্লেইনটেক্সটের সংখ্যা হ্রাস করে, যেখানে পরবর্তীটি আক্রমণের সাফল্যের হার বাড়ায়।

ব্রুট ফোর্স অ্যাটাক − ক্রিপ্টো বিশ্লেষণে, একটি নৃশংস শক্তি আক্রমণ হল বিপুল সংখ্যক সম্ভাবনার চেষ্টা করে একটি ক্রিপ্টোগ্রাফিক স্কিমকে পরাজিত করার একটি পদ্ধতি৷

উদাহরণস্বরূপ, এটি একটি বার্তা ডিকোড করার জন্য সমস্ত সম্ভাব্য কীগুলির মাধ্যমে সম্পূর্ণভাবে কাজ করতে পারে। একটি নৃশংস শক্তি আক্রমণ বাস্তবায়নের ব্যবহারিক সম্ভাব্যতার উপর ভিত্তি করে একটি উপযুক্ত কী দৈর্ঘ্যের নির্বাচন৷

সিমেট্রিক-কী সাইফারের জন্য, একটি ব্রুট ফোর্স অ্যাটাক বলতে সাধারণভাবে মূল এলাকার একটি ব্রুট-ফোর্স অনুসন্ধানকে বোঝায়; অর্থাৎ, একটি নির্দিষ্ট সাইফার টেক্সট তৈরি করতে ব্যবহৃত প্লেইনটেক্সট খুঁজে বের করার জন্য সম্ভাব্য সব কী চেক করা হচ্ছে।

একটি নৃশংস শক্তি আক্রমণে, সঠিক কী আবিষ্কারের আগে প্রত্যাশিত ট্রায়ালের সংখ্যা কী স্থানের অর্ধেক আকারের সমান। উদাহরণস্বরূপ, যদি 264টি সম্ভাব্য কী থাকে, তাহলে 263টি ট্রায়ালের পরে একটি চাবি আবিষ্কার করার জন্য একটি নৃশংস শক্তি আক্রমণ সাধারণত স্বাভাবিক হতে পারে।

যদি কীগুলি দুর্বল পদ্ধতিতে তৈরি করা হয়। উদাহরণস্বরূপ, এটি একটি অনুমানযোগ্য-পাসওয়ার্ড থেকে উদ্ভূত হতে পারে, এবং এটি একটি অনেক ছোট সেটের উপর সম্পূর্ণ অনুসন্ধানের জন্য প্রযোজ্য, এবং একটি অভিধানে পাসওয়ার্ড থেকে তৈরি করা কীগুলি৷


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?