কম্পিউটার

DES এর বৈচিত্র কি?


ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডের দুটি প্রধান বৈচিত্র্য নিম্নরূপ -

  • ডাবল DES − ডাবল DES হল একটি এনক্রিপশন পদ্ধতি যার জন্য একই প্লেইন টেক্সটে DES-এর দুটি উদাহরণ প্রয়োজন। উভয় ক্ষেত্রেই এটি প্লেইন টেক্সট এনক্রিপ্ট করতে একাধিক কী ব্যবহার করে। ডিক্রিপশনের সময় উভয় কীই প্রয়োজন।

    64 বিট প্লেইন টেক্সট প্রথম ডিইএস ইন্সট্যান্সে যায় যা প্রথম কী ব্যবহার করে একটি 64 বিট মিডল টেক্সটে রূপান্তরিত হয় এবং এইভাবে এটি দ্বিতীয় ডিইএস ইন্সট্যান্সে যায় যা দ্বিতীয় কী ব্যবহার করে 64 বিট সাইফার টেক্সট প্রদান করে।

    ডাবল DES সহজ যেমন এটি স্বাভাবিক DES করে। এই অ্যালগরিদমে K1 এবং K2 বলতে ডাবল DES-এর দুটি কী প্রয়োজন। এটি ক্রিপ্টোগ্রাফিতে এনক্রিপ্ট করা পাঠ্য পেতে K1 ব্যবহার করে মূল প্লেইন টেক্সটে DES প্রয়োগ করতে পারে। তাই, এটি আবার এনক্রিপ্ট করা টেক্সটে DES প্রয়োগ করে কিন্তু এবার এই অ্যালগরিদমের অন্যান্য কী K2 এর সাথে।

    চূড়ান্ত আউটপুট হল এনক্রিপ্ট করা টেক্সট এর এনক্রিপশন যার সাথে আসল প্লেইন টেক্সট দুইবার এনক্রিপ্ট করা দুটি ভিন্ন কী দিয়ে চিত্রে দেখানো হয়েছে −

    DES এর বৈচিত্র কি?

    যদিও দ্বিগুণভাবে এনক্রিপ্ট করা সাইফারটেক্সট ব্লকটি প্লেইনটেক্সট বা আসল টেক্সট দ্বারা এককভাবে এনক্রিপ্ট করা সাইফারটেক্সট তৈরি করতে K2 কী ব্যবহার করে প্রথমে ডিক্রিপ্ট করা হয়। তাই, মূল প্লেইন টেক্সট ব্লকিন ক্রিপ্টোগ্রাফি অর্জন করতে এই সাইফারটেক্সট ব্লকটি K1 কী ব্যবহার করে ডিক্রিপ্ট করা হয়েছে।

    সাধারণত, DES-এর মৌলিক সংস্করণের জন্য ক্রিপ্টা বিশ্লেষণের জন্য 256 অনুসন্ধানের প্রয়োজন হয় এইভাবে অনুমান করা হয় ডাবল DES-এর জন্য 2128 কী প্রয়োজন যা বার্তাটির জন্য সত্য নয়৷ অতএব, একটি মিট-ইন-দ্য-মিডল অ্যাটাক হল এতে ডবল DES-এর অসুবিধা। .সাধারণত, এই আক্রমণে এক প্রান্ত থেকে এনক্রিপশন, অন্য প্রান্ত থেকে ডিক্রিপশন এবং মাঝখানে ফলাফল সংযুক্ত করা থাকে তাই বার্তায় নাম।

  • ট্রিপল DES − ট্রিপল ডিইএস এর দুটি সংস্করণ রয়েছে যা নিম্নরূপ -

    দুটি কী সহ ট্রিপল DES − দুটি কী সহ ট্রিপল ডিইএস-এ থাকাকালীন প্রথম এবং তৃতীয় প্রক্রিয়ার দ্বারা ব্যবহৃত মাত্র দুটি কী K1 এবং দ্বিতীয় প্রক্রিয়ায় K2 ব্যবহৃত হয়৷

    মূলত, প্রথমে, প্লেইন টেক্সট কী K1 দিয়ে এনক্রিপ্ট করা হয় তারপর প্রথম ধাপের আউটপুট K2 দিয়ে ডিক্রিপ্ট করা হয় এবং শেষ আউটপুট দ্বিতীয় ধাপ কী K1 ইনক্রিপ্টোগ্রাফি দিয়ে এনক্রিপ্ট করা হয়। এটি এনক্রিপ্ট ডিক্রিপ্ট এনক্রিপ্ট (ECE) মোড ইনক্রিপ্টোগ্রাফি নামেও পরিচিত।

    তিনটি কী সহ ট্রিপল DES − ট্রিপল ডিইএস-এ, প্লেইন টেক্সট ব্লক P প্রথমে একটি কী K1 দিয়ে এনক্রিপ্ট করা হয় তারপর একটি দ্বিতীয় কী K2 দিয়ে এনক্রিপ্ট করা হয় এবং অবশেষে একটি তৃতীয় কী K3 দিয়ে যেখানে K1, K2 এবং K3 এই অ্যালগরিদমে একে অপরের থেকে আলাদা। এটি হল ডিক্রিপশন এই পদ্ধতিতে বিপরীত ক্রমে সম্পন্ন হয়। তাই, এই অ্যালগরিদমটি সাধারণত PGP এবং S/MIME ক্রিপ্টোগ্রাফিতে ব্যবহৃত হয়।


  1. ট্রিপল ডিইএস অ্যালগরিদমের মডিউলগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় DES এর শক্তি কী?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?