কম্পিউটার

DES এর নিরাপত্তাকে প্রভাবিত করে এমন কারণগুলি কী কী?


DES হল একটি শক্তিশালী এনক্রিপশন মান যা একটি 64-বিট প্লেইনটেক্সট ব্লকে কাজ করে এবং একটি 64-বিট সাইফারটেক্সট পুনরুদ্ধার করে। অতএব, DES-এর ফলে 2 64 -এর মধ্যে স্থানান্তরিত হয় 64 বিটের সম্ভাব্য বিন্যাস, যার প্রতিটি 0 বা 1 হতে পারে।

DES এর 16 রাউন্ড রয়েছে এবং এটি প্লেইনটেক্সট ব্লকে 16 বার একই কৌশল ব্যবহার করতে পারে। যেকোন রাউন্ড কম ডিফারেনশিয়াল ক্রিপ্টনালাইসিসের জন্য ঝুঁকিপূর্ণ DES তৈরি করতে পারে।

ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডে, 64 বিট প্লেইনটেক্সট ব্লক একটি প্রাথমিক স্থানান্তর সাপেক্ষে যা কী-এর উপর ভিত্তি করে নয়, যেখানে এই স্থানান্তরের বিপরীতটি অ্যালগরিদম সম্পূর্ণ করে এবং সাইফারটেক্সট তৈরি করে।

কী দৈর্ঘ্য 56 বিট। কীটি সাধারণত 64-বিট সংখ্যা হিসাবে লেখা হয়, তবে প্রতিটি 8 th বিট প্যারিটি চেকিংয়ের জন্য ব্যবহার করা হয় এবং ডিইএস অ্যালগরিদমে কী লোড করা হলে তা প্রত্যাখ্যান করা হয়।

DES-এর বিল্ডিং ব্লক হল প্লেইনটেক্সট এবং কী-এর উপর ভিত্তি করে এই কৌশলগুলির একটি একক সেট। এটি একটি বৃত্তাকার বলা হয়। কিছু কারণ আছে যা DES-এর নিরাপত্তাকে প্রভাবিত করে তা নিম্নরূপ -

দুর্বল কী − অ্যালগরিদমের প্রতিটি রাউন্ডের জন্য একটি সাবকি পাওয়ার জন্য প্রাথমিক কী পরিবর্তন করার পদ্ধতির কারণে, নির্দিষ্ট প্রাথমিক কীগুলি দুর্বল কী। প্রাথমিক কী মান দুটি ভাগে বিভক্ত এবং প্রতিটি অর্ধেক স্বাধীনভাবে পরিবর্তিত হয়।

যদি প্রতিটি অর্ধেকের সমস্ত বিট হয় 0 বা 1 হয়, তাহলে অ্যালগরিদমের কিছু চক্রের জন্য কী ব্যবহার করা যেতে পারে অ্যালগরিদমের সমস্ত চক্রের জন্য একই। এটি প্রদর্শিত হতে পারে যদি কীটি সম্পূর্ণরূপে 1s হয়, সম্পূর্ণরূপে 0s হয়, অথবা যদি কীটির একটি অর্ধেকটি সম্পূর্ণরূপে 1s হয় এবং অন্য অর্ধেকটি সম্পূর্ণরূপে 0s হয়। যাতে DES কম সুরক্ষিত হয়।

বীজগণিতীয় কাঠামো − DES এনক্রিপশন অপারেশন একটি গ্রুপ গঠন করতে পারে, এবং k1 এর পরে k2 দিয়ে প্লেইনটেক্সট ব্লকের একটি গ্রুপ এনক্রিপ্ট করা k3 দিয়ে ব্লকগুলিকে এনক্রিপ্ট করার সমান হতে পারে।

আরও খারাপ, DES একটি মিট-ইন-দ্য-জানা-প্লেনটেক্সট আক্রমণের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে যা শুধুমাত্র 2 28 এ চলে পদক্ষেপ যদি DES বন্ধ থাকে তাহলে যেকোন k1 এবং k2 এর জন্য একটি k3 থাকবে যেমন

$$\mathrm{E_{k2}\left ( E_{k1}\left ( P \right ) \right )\, =\, E_{k3}\left ( P \right )}$$

কী দৈর্ঘ্য − যদি টাইমস্পেস ট্রেডঅফের মাধ্যমে অনুসন্ধান পদ্ধতির গতি বাড়ানোর সম্ভাবনা থাকে। গণনা করার এবং 2 56 সংরক্ষণ করার সম্ভাবনা প্রতিটি সম্ভাব্য কী-এর অধীনে একটি পৃথক প্লেইনটেক্সট ব্লক এনক্রিপ্ট করার সম্ভাব্য ফলাফল এবং তারপর একটি অজানা কী ভাঙ্গার জন্য, এবং এনক্রিপশন স্ট্রীমে ডেটা ব্লক যোগ করতে, ফলে সাইফার টেক্সট পুনরুদ্ধার করতে এবং কীটি দেখতে প্রয়োজন।

না। রাউন্ডের − রাউন্ডের সংখ্যা 16 রাখা হয়েছে কারণ রাউন্ডের সংখ্যা কমে যাওয়ায় জোরালোভাবে আক্রমণ করা হয়েছে। তিন বা চার রাউন্ড সহ DES সহজভাবে ভাঙ্গা হয়েছিল। 16-এর কম রাউন্ডের যেকোন সংখ্যা সহ DES একটি বর্বর-বাহিনী আক্রমণের চেয়ে বেশি কার্যকরভাবে পরিচিত প্লেইনটেক্সট আক্রমণের মাধ্যমে ভাঙ্গা যেতে পারে।


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় RSA-এর পদক্ষেপগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?