কম্পিউটার

তথ্য ব্যবস্থা কি?


তথ্য ব্যবস্থা হল একটি ব্যবসায়িক লক্ষ্য অর্জনের জন্য লোক, তথ্য প্রযুক্তি এবং ব্যবসায়িক প্রক্রিয়া। তথ্য ব্যবস্থা হল আন্তঃসংযুক্ত উপাদানগুলির একটি গ্রুপ যা একটি সংস্থায় সমন্বয়, ভিজ্যুয়ালাইজেশন, বিশ্লেষণ এবং সিদ্ধান্ত গ্রহণের জন্য ডেটা সংগ্রহ, প্রক্রিয়া, সঞ্চয় এবং বিতরণের জন্য কাজ করে৷

তথ্য ব্যবস্থাকে সফ্টওয়্যার, হার্ডওয়্যার এবং টেলিকমিউনিকেশন নেটওয়ার্কের একটি সেট হিসাবে উপস্থাপন করা যেতে পারে যা লোকেরা সাধারণত সাংগঠনিক সেটিংসে উপকারী ডেটা সংগ্রহ, উত্পাদন এবং বিতরণ করতে তৈরি করে এবং ব্যবহার করে।

তথ্য ব্যবস্থা হল একটি বিশেষ শৃঙ্খলা বা শিক্ষার বিভাগ যা সাংগঠনিক প্রয়োজনে ডেটা প্রয়োগের সাথে সম্পর্কিত। তথ্য ব্যবস্থার সুযোগ ম্যানুয়াল, কম্পিউটার-ভিত্তিক এবং অন্যান্য ধরনের স্বয়ংক্রিয় প্রক্রিয়া এবং তথ্য প্রযুক্তির প্রয়োগ সাধারণত জড়িত।

একটি সিস্টেম হল উপাদানগুলির একটি গোষ্ঠী যা কিছু লক্ষ্য অর্জনের জন্য সংযোগ করে বা অন্য পদে, একটি সিস্টেম হল আন্তঃসম্পর্কিত উপাদান বা বস্তুর একটি গোষ্ঠী যা সম্পূর্ণ উদ্দেশ্যের জন্য একসাথে কাজ করে৷

তথ্য ব্যবস্থায়, এটি তার উপাদানগুলির মধ্যে একটি সংগঠিত সম্পর্ককে সংজ্ঞায়িত করে। একটি নির্দিষ্ট উদ্দেশ্য বা লক্ষ্য বাস্তবায়নের পরিকল্পনা অনুযায়ী একত্রে সংযুক্ত আন্তঃনির্ভর উপাদানগুলির সুশৃঙ্খল গ্রুপিং হিসাবে সিস্টেমটিকে উপস্থাপন করা যেতে পারে। সুতরাং, একটি সিস্টেম এক বা একাধিক লক্ষ্য অর্জনের জন্য ডিজাইন করা হয়েছে। একটি সিস্টেমের উপাদানগুলি সাব-সিস্টেমকে সংজ্ঞায়িত করে। একটি সাব-সিস্টেম হল একটি সিস্টেম যা একটি উচ্চতর সিস্টেমের একটি উপাদান। বড় সিস্টেম সুপার সিস্টেম বা সুপার সিস্টেম হিসাবে পরিচিত।

তথ্য ব্যবস্থায় শেয়ার করা বা প্রক্রিয়াকৃত তথ্যের জন্য সংস্থান রয়েছে এবং যারা সিস্টেম পরিচালনা করেন লোকেরা সিস্টেমের অংশ হিসাবে বিবেচিত হয় কারণ তাদের ছাড়া, সিস্টেমগুলি সঠিকভাবে কাজ করবে না। আইটি পেশাদার, প্রোগ্রামার, সিস্টেম বিশ্লেষক, উচ্চ-স্তরের ব্যবস্থাপক এবং হেল্প-ডেস্ক কর্মীরা সকলেই একটি তথ্য ব্যবস্থার অংশ৷

একটি তথ্য সিস্টেম ত্রিভুজ সাধারণত সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয় কিভাবে একটি IS-তে হার্ডওয়্যার উপাদান (যেমন কম্পিউটার), মানুষ এবং তিনটি শীর্ষবিন্দুতে প্রসেস অন্তর্ভুক্ত থাকে।

বিভিন্ন ধরণের তথ্য সিস্টেম রয়েছে, প্রয়োজনের উপর নির্ভর করে সেগুলি পূরণ করার জন্য ডিজাইন করা হয়েছে। একটি লেনদেন প্রক্রিয়াকরণ সিস্টেম সহ একটি অপারেশন সাপোর্ট সিস্টেম, ব্যবসার ডেটা (আর্থিক লেনদেন) মূল্যবান ডেটাতে রূপান্তর করে। একইভাবে, একটি ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের ফাইলগুলি আউটপুট করার জন্য ডেটাবেস তথ্যের প্রয়োজন, ব্যবহারকারীদের সমর্থনকারী এবং ব্যবসাগুলি নিষ্কাশন করা ডেটার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়৷

কিছু বিখ্যাত টিভি শো সহ তথ্য ব্যবস্থার উদাহরণ আইএসের একটি আশ্চর্যজনক এবং অপ্রত্যাশিত উদাহরণ হিসাবে বিবেচিত হতে পারে। ট্যালেন্ট শোতে, কোন প্রার্থীরা অনুষ্ঠানের নিম্নলিখিত পর্যায়ে অগ্রসর হবেন তা নির্ধারণ করতে টিভি দর্শকদের তাদের ভোট দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

যে সিস্টেমটি ভোট গ্রহণ করে এবং সেগুলি রেকর্ড করে তা হল হার্ডওয়্যার কম্পিউটার, যে ধাপগুলির মাধ্যমে এই ভোটগুলি দেওয়া হয় (ফোন কল, টেক্সট বা অনলাইন পোল) এবং নিয়মগুলি যা নির্ধারণ করে কাকে সরিয়ে দেওয়া হবে তা হল প্রক্রিয়া, এবং ভোটাররা জনগণ। সিস্টেমের সাথে রয়েছে।


  1. তথ্য নিরাপত্তার মধ্যে হ্যাশিং কি?

  2. C# এ System.Reflection.Module কি?

  3. বাল্ডার ম্যালওয়্যার কি?

  4. হংস ম্যালওয়্যার কি