কম্পিউটার

ডাবল DES কি?


ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড (DES) হল একটি সিমেট্রিক কী ব্লক সাইফার যা ইনপুট হিসাবে 64-বিট প্লেইনটেক্সট এবং 56-বিট কী তৈরি করে এবং আউটপুট হিসাবে 64-বিট সাইফার টেক্সট তৈরি করে। ডিইএস ফাংশনটি পি এবং এস-বক্স তৈরি করে। P-বক্সগুলি বিট স্থানান্তর করে এবং S-বক্সগুলি একটি সাইফার তৈরি করতে বিটগুলিকে প্রতিস্থাপন করে৷

DES হল একটি Feistel ব্লক সাইফার বাস্তবায়ন, যাকে LUCIFER বলা হয়। এটির জন্য 16 রাউন্ড সহ একটি ফিস্টেল কাঠামো প্রয়োজন, যেখানে প্রতিটি রাউন্ডের জন্য একটি আলাদা কী ব্যবহার করা যেতে পারে। DES (ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড) বোঝার প্রধান কারণ হল এটি এনক্রিপশন অ্যালগরিদমের ভিত্তি তৈরি করে। এটি একজনের জন্য বর্তমানে ব্যবহৃত এনক্রিপশন অ্যালগরিদম বা পদ্ধতিগুলির বাস্তবায়ন বা পরিচালনা শিখতে সহজ করে তোলে, যা DES অ্যালগরিদমের চেয়ে অনেক দ্রুত।

ডাবল DES হল একটি এনক্রিপশন পদ্ধতি যা একই প্লেইন টেক্সটে DES-এর দুটি উদাহরণ ব্যবহার করে। উভয় উদাহরণে এটি প্লেইন টেক্সট এনকোড করার জন্য বিভিন্ন কী প্রদান করে। ডাবল ডিইএস সহজে শেখা যায়।

ডাবল ডিইএস দুটি কী ব্যবহার করে, যেমন k1 এবং k2। এটি এনক্রিপ্ট করা পাঠ্য পেতে k1 ব্যবহার করে মূল প্লেইন টেক্সটে DES প্রয়োগ করতে পারে। এটি এনক্রিপ্ট করা টেক্সটে DES প্রয়োগ করতে পারে, কিন্তু এবার ভিন্ন কী k2 দিয়ে। চূড়ান্ত আউটপুট হল এনক্রিপ্ট করা পাঠ্যের এনক্রিপশন যেমন চিত্রে দেখানো হয়েছে।

ডাবল DES কি?

ডাবল এনক্রিপ্ট করা সাইফার-টেক্সট ব্লকটি প্রথমে এককভাবে এনক্রিপ্ট করা সাইফার টেক্সট তৈরি করতে K2 কী ব্যবহার করে ডিক্রিপ্ট করা হয়। এই সাইফারটেক্সট ব্লক তারপর মূল প্লেইনটেক্সট ব্লক অর্জন করতে keyK1 ব্যবহার করে ডিক্রিপ্ট করা হয়।

ডাবল DES কি?

যদি এটি শুধুমাত্র 1 বিটের একটি কী ব্যবহার করতে পারে তবে 0 এবং 1 সহ দুটি সম্ভাব্য কী রয়েছে৷ যদি এটি একটি 2 বিট কী ব্যবহার করতে পারে তবে চারটি সম্ভাব্য কী মান রয়েছে যেমন (00, 01, 10 এবং 11)।

সাধারণভাবে, যদি এটি একটি এন-বিট কী ব্যবহার করতে পারে, ক্রিপ্টনালিস্টকে 2 n প্রয়োগ করতে হবে সমস্ত সম্ভাব্য কীগুলি চেষ্টা করার জন্য অপারেশন। যদি এটি দুটি ভিন্ন কী ব্যবহার করতে পারে, প্রতিটি n বিট সহ, ক্রিপ্টানালিস্টের প্রয়োজন হবে 2 2n চাবিটি ক্র্যাক করার চেষ্টা করুন৷

ডাবল ডিইএস-এর জন্য একটি মূল অনুসন্ধান প্রয়োজন (2 2*56 ), i. e , 2 112 চাবি এটি মিড-ইন-দ্য-মিডল আক্রমণের শর্তাবলী প্রবর্তন করে। এই আক্রমণে এক প্রান্ত থেকে এনক্রিপশন, অন্য প্রান্ত থেকে ডিক্রিপশন এবং মাঝখানে ফলাফল সংযোগ রয়েছে৷

বিবেচনা করুন যে ক্রিপ্টানালিস্ট একটি বার্তার জন্য P (একটি প্লেইন-টেক্সট ব্লক) এবং C (সংশ্লিষ্ট চূড়ান্ত সাইফার-টেক্সট ব্লক) সহ তথ্যের দুটি মৌলিক অংশ বোঝেন। চিত্রে দেখানো হিসাবে ডাবল DES-এর সংখ্যাসূচক অভিব্যক্তি।

প্রথম এনক্রিপশনের ফলাফল টি হিসাবে পরিচিত এবং T =Ek1 হিসাবে নির্দেশিত হয় (P) [অর্থাৎ, K1 কী দিয়ে ব্লক P এনক্রিপ্ট করুন]। এই এনক্রিপ্ট করা ব্লক অন্য কী K2 দিয়ে এনক্রিপ্ট করার পরে, এটি C =EK2 হিসাবে ফলাফল নির্দেশ করে (EK1 (P)) [অর্থাৎ, একটি ভিন্ন কী K2 দিয়ে ইতিমধ্যেই এনক্রিপ্ট করা ব্লক টি এনক্রিপ্ট করুন এবং চূড়ান্ত সাইফারটেক্সটকে C হিসেবে কল করুন]।

ডাবল DES কি?


  1. তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?

  2. DES এর উপাদানগুলো কি কি?

  3. DES এর সুবিধা এবং অসুবিধা কি?

  4. ট্রিপল ডিইএস কি?