কম্পিউটার

তথ্য নিরাপত্তা ডিইএস অ্যালগরিদম কি?


DES মানে ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড। ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডস (ডিইএস) অ্যালগরিদম 1970 এর দশকের গোড়ার দিকে আইবিএম দ্বারা উদ্ভাবিত হয়েছিল। এটি 64-বিট ব্লকে প্লেইনটেক্সট প্রাপ্ত করে এবং এটিকে সাইফারটেক্সটে পরিবর্তন করে যা তথ্য এনক্রিপ্ট করতে 64-বিট কীগুলির প্রয়োজন হয়। তথ্য এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য অ্যালগরিদমের অনুরূপ কী প্রয়োজন৷

DES হল একটি সিমেট্রিক কী অ্যালগরিদম যা ডিজিটাল ডেটা এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। এটির 56 বিটের সংক্ষিপ্ত কী দৈর্ঘ্য এনক্রিপশনের উপর ভিত্তি করে বেশিরভাগ বর্তমান অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করতে DES-কে খুব অনিরাপদ করে৷

স্থির-দৈর্ঘ্যের বিটস্ট্রিংগুলিকে একই আকারের, এনক্রিপ্ট করা বিটস্ট্রিংগুলিতে পরিবর্তন করতে DES ব্লক সাইফার প্রযুক্তি ব্যবহার করে। যদিও স্ট্যান্ডার্ড ডিইএস ব্লকের আকার 64 বিট, অ্যালগরিদম তথ্য এনক্রিপ্ট করতে এই বিটগুলির মধ্যে শুধুমাত্র 56টি ব্যবহার করতে পারে। অন্যান্য 8 বিট সমতা প্রদান করতে ব্যবহৃত হয়।

DES হল একটি শক্তিশালী এনক্রিপশন স্ট্যান্ডার্ড যা একটি 64-বিট প্লেইনটেক্সট ব্লকে কাজ করে এবং একটি 64-বিট সাইফারটেক্সট ফেরত দেয়। অতএব, DES এর ফলে 2 64 -এর মধ্যে একটি স্থানান্তর ঘটে 64 বিটের সম্ভাব্য বিন্যাস, যার প্রতিটি 0 বা 1 হতে পারে।

ফিজিক্যাল সিকিউরিটি প্রসেস, ভালো ডাটা ম্যানেজমেন্ট প্র্যাকটিস এবং কম্পিউটার সিস্টেম/নেটওয়ার্ক অ্যাক্সেস কন্ট্রোল সহ মোট নিরাপত্তা প্রোগ্রামের উপাদানের মধ্যে ফেডারেল এজেন্সিদের ব্যবহারের জন্য ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ডকে অ্যাক্সেসযোগ্য করা হচ্ছে।

প্রকৃত ইনপুট 64-বিট তবে এটি আসলে 56-বিট আকারের একটি কী প্রয়োজন হতে পারে। প্রতিটি বাইটের সর্বনিম্ন উল্লেখযোগ্য বিট প্যারিটির জন্য ব্যবহার করা হয় (DES-এর জন্য বিজোড়) বা নির্বিচারে সেট করা হয় এবং কোনোভাবেই নিরাপত্তা বাড়ায় না।

এটি ব্লকগুলিকে বাম থেকে ডানে সিকোয়েন্স করতে পারে যা প্রতিটি বাইটের অষ্টম বিট প্যারিটি বিট তৈরি করে। যেহেতু কীিং ভেরিয়েবলের 256 টি সংমিশ্রণ প্রযোজ্য (এবং এই কীিং ভেরিয়েবলগুলিকে অবাধে রূপান্তরিত করা যেতে পারে), অ্যালগরিদমকে কিছু পেশাদাররা বহুলাংশে সুরক্ষিত বলে মনে করেন৷

DES-ভিত্তিক সিস্টেমের দুটি প্রধান উপাদান হল একটি অ্যালগরিদম এবং একটি কী। ডিইএস অ্যালগরিদম হল একটি জটিল ইন্টারেক্টিভ ফেজ যার মধ্যে রয়েছে প্রতিস্থাপন, পারমুটেশন এবং গাণিতিক পরিষেবা।

DES এর মূল বৈশিষ্ট্য হল অ্যালগরিদমগুলি স্থির এবং সর্বজনীন রেকর্ড। যাইহোক, প্রকৃত কী ব্যবহার করা হয় তা সৃষ্টিকর্তা এবং ট্রান্সমিশনের রিসিভারের মধ্যে শেয়ার করা গোপনীয়তা।

ডিইএস-এর অগ্রগতিতে 128 বিট পর্যন্ত একটি কী লম্বা করা এবং মাল্টি-পাস ডিইএস রয়েছে যাতে একাধিক পাস থাকে সাধারণত তিনটি কী ব্যবহার করে এনক্রিপশন এবং ডিক্রিপশন।

এর সহজতম স্তরে, অ্যালগরিদমটি বিভ্রান্তি এবং বিস্তার সহ এনক্রিপশনের দুটি মৌলিক কৌশলগুলির একটি সেট ছাড়া আর কিছুই নয়৷

ডিইএস-এর মৌলিক নির্মাণ ব্লক হল প্লেইনটেক্সটে এই পন্থাগুলির একটি পৃথক সেট এবং কীটির উপর নির্ভর করে। এটি একটি বৃত্তাকার বলা হয়। DES ফিস্টেল ব্লক সাইফারের উপর ভিত্তি করে তৈরি, যা লুসিফার নামে পরিচিত। এটি 1971 সালে IBM ক্রিপ্টোগ্রাফি গবেষক হোর্স্ট ফিস্টেল দ্বারা উত্পাদিত হয়েছিল। DES-এর Feistel কাঠামোর 16 রাউন্ড প্রয়োজন, প্রতিটি রাউন্ডের জন্য একটি একাধিক কী ব্যবহার করে।


  1. তথ্য সুরক্ষায় DES-এর মূল প্রজন্মের জন্য নিম্নলিখিত পদক্ষেপগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা RSA অ্যালগরিদম কি?

  3. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের প্রয়োগ কী?

  4. তথ্য সুরক্ষায় পাবলিক কী ক্রিপ্টোসিস্টেমের নীতিগুলি কী কী?