কম্পিউটার

ডিরেক্টরি সার্ভার কি?


ডিরেক্টরি সার্ভার হল এক ধরনের তথ্য গুদাম যা সংশ্লিষ্ট নেটওয়ার্কে অ্যাক্সেসযোগ্য। সম্পদ যেমন ডাটাবেস ডিভাইস, পৃথক ডেটাবেস, ফাইল সংগ্রহস্থল, লেনদেন সিস্টেম, ফাইল স্টোরেজ এলাকা, প্রিন্টার, এবং মানুষ।

লোকেদের বর্ণনার মধ্যে রয়েছে নাম এবং ঠিকানা, প্রতিষ্ঠানের ভূমিকা, ই-মেইল ঠিকানা এবং আরও অনেক কিছু। ডিরেক্টরি সার্ভার বৈধ, প্রমাণীকৃত অনুরোধকারীদের কাছে তথ্যের নির্বাচিত আইটেম প্রকাশ করে। এটি সম্পর্কিত নেটওয়ার্কে কীভাবে যোগাযোগ করা যায় তা খুঁজে বের করার জন্য একটি দরকারী, কেন্দ্রীভূত, নিয়ন্ত্রণকারী সংস্থান বলে বোঝানো হয়েছে৷

অনেক বিক্রেতা একটি ডিরেক্টরি সার্ভারের সাথে যোগাযোগের জন্য LDAP স্ট্যান্ডার্ডে সম্মত হয়েছেন, এবং এইভাবে, একটি ডিরেক্টরি সার্ভার বাস্তবায়নের জন্য অন্তর্নিহিতভাবে। লাইটওয়েট শব্দটি পূর্বে প্রস্তাবিত আরও ব্যাপক ডিরেক্টরির মানদণ্ডের একটি প্রতিক্রিয়া, যা X.500 নামে পরিচিত যা সম্পূর্ণরূপে বাস্তবায়নের জন্য অত্যন্ত জটিল এবং কষ্টকর হিসাবে বিবেচিত হয়েছিল। LDAP হল X.500 এর একটি ডেরিভেটিভ।

ডাটা গুদাম ব্যবস্থাপকের কাছে ডিরেক্টরি সার্ভার খুবই গুরুত্বপূর্ণ। ডেটা গুদামের সমস্ত ব্যবহারকারীর প্রমাণীকরণ এবং অনুমোদনের জন্য এটি অবশ্যই একক, কেন্দ্রীয় বিন্দু হতে হবে, তারা অভ্যন্তরীণ নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকুক বা ইন্টারনেট থেকে আসুক না কেন।

একটি ডিরেক্টরি সার্ভার কর্মচারী, ব্যবহারকারী, অংশীদার, ইত্যাদির তথ্যের একটি মাপযোগ্য, কেন্দ্রীয় ভান্ডার হিসাবে কাজ করে, নিরাপত্তা প্রবিধান এবং ব্যবসায়িক নীতিগুলির সাথে সম্মতি প্রদান করার সময় সমগ্র IT পরিকাঠামোকে সংযুক্ত করে। এটি এন্টারপ্রাইজগুলিকে পারফরম্যান্সে অসুবিধা ছাড়াই পিক ব্যবহারের সময়ে লক্ষ লক্ষ এন্ট্রি পরিচালনা করার ক্ষমতা সহ একাধিক ডেটা উত্স থেকে একটি ইউনিফাইড প্রোফাইল তৈরি করতে সহায়তা করে৷

ডিরেক্টরি সার্ভার এমন এক ধরনের ডাটাবেসে অ্যাক্সেসের অনুমতি দেয় যা আইবিএম সমন্বিত ফাইল সিস্টেম সংগঠিত করার মতো একটি শ্রেণিবদ্ধ কাঠামোতে তথ্য সংরক্ষণ করে।

একটি বিতরণ করা ডিরেক্টরি হল একটি ডিরেক্টরি পরিবেশ যেখানে ডেটা বিভিন্ন ডিরেক্টরি সার্ভার জুড়ে স্বাধীন। এটি বিতরণ করা ডিরেক্টরি তৈরি করতে পারে যা ব্যবহারকারীর অ্যাপ্লিকেশনগুলিতে একটি পৃথক ডিরেক্টরি হিসাবে প্রদর্শিত হয়, এক বা একাধিক প্রক্সি সার্ভার সমর্থিত যা সমস্ত সার্ভার এবং তাদের ধারণ করা ডেটা জানে৷

ডিরেক্টরি সার্ভারে নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে যা নিম্নরূপ -

এক্সেসের একক পয়েন্ট - সমস্ত-অ্যাক্সেস নিয়ন্ত্রণের একক পয়েন্টের মাধ্যমে আসে। নির্ভরযোগ্য এবং সম্পূর্ণ ব্যবস্থাপনা এবং অডিটিং এই পদ্ধতির সাথে প্রযোজ্য। অ্যাক্সেসের একক পয়েন্ট নিরাপত্তা বিশেষাধিকার এবং নিরাপত্তা প্রয়োজনগুলির একটি একক মেটাডেটা উপস্থাপনা সক্ষম করে৷

অনুমোদনের একক পয়েন্ট − ডেটা গুদাম সম্পদের সাথে যেভাবে সংযোগ করুক না কেন প্রত্যেককেই একই অনুমোদনের গ্যান্টলেট চালাতে হবে।

একক কনসোল৷ - ডিরেক্টরি সার্ভার হল একটি একক প্রশাসনিক কনসোল যেখানে অ্যাক্সেস নীতিগুলি একবার সংজ্ঞায়িত এবং প্রয়োগ করা হয়৷ এই ধরনের পদ্ধতির অভাবের কারণে, DBA মেশিন থেকে মেশিনে দৌড়ানোর চেষ্টা করতে পারে, নিরাপত্তা বাস্তবায়নের জন্য নিম্ন-স্তরের SQL গ্রান্ট এবং প্রত্যাহার করতে পারে। এই পদ্ধতিটি বিপর্যয়কে আমন্ত্রণ জানায় এবং নমনীয়তাকে হারায়।


  1. ইচ্ছা অ্যাপ কি?

  2. একটি সার্ভার কি?

  3. 10.0.0.1 IP ঠিকানা কি?

  4. আমার ম্যাকের AE সার্ভার কি?