কম্পিউটার

লিনিয়ার এবং নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য


লিনিয়ার ডেটা স্ট্রাকচার

একটি লিনিয়ার ডেটা স্ট্রাকচারে ডেটা উপাদানগুলি ক্রমানুসারে সাজানো থাকে এবং প্রতিটি সদস্য উপাদান তার পূর্ববর্তী এবং পরবর্তী উপাদানের সাথে সংযুক্ত থাকে। এই সংযোগটি একক স্তরে এবং একক দৌড়ে একটি রৈখিক ডেটা কাঠামো অতিক্রম করতে সহায়তা করে। কম্পিউটার মেমরিও ক্রমিক হওয়ায় এই ধরনের ডেটা স্ট্রাকচার বাস্তবায়ন করা সহজ। লিনিয়ার ডেটা স্ট্রাকচারের উদাহরণ হল তালিকা, সারি, স্ট্যাক, অ্যারে ইত্যাদি।

নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচার

একটি নন-লিনিয়ার ডাটা স্ট্রাকচারের সমস্ত উপাদানকে সংযুক্ত করার কোনো সেট ক্রম নেই এবং প্রতিটি উপাদানের অন্যান্য উপাদানের সাথে সংযোগ করার জন্য একাধিক পাথ থাকতে পারে। এই ধরনের ডেটা স্ট্রাকচার মাল্টি-লেভেল স্টোরেজ সমর্থন করে এবং প্রায়শই একক দৌড়ে অতিক্রম করা যায় না। এই ধরনের ডেটা স্ট্রাকচার বাস্তবায়ন করা সহজ নয় কিন্তু কম্পিউটার মেমরি ব্যবহারে আরও দক্ষ। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারের উদাহরণ হল ট্রি, বিএসটি, গ্রাফ ইত্যাদি।

লিনিয়ার ডাটা স্ট্রাকচার এবং নন-লিনিয়ার ডাটা স্ট্রাকচারের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্যগুলো নিচে দেওয়া হল।

Sr. না। কী লিনিয়ার ডেটা স্ট্রাকচার নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচার
1 ডেটা উপাদান বিন্যাস রৈখিক ডেটা স্ট্রাকচারে, ডেটা উপাদানগুলি ক্রমানুসারে সংযুক্ত থাকে এবং প্রতিটি উপাদান একক রানের মাধ্যমে অতিক্রমযোগ্য। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারে, ডেটা উপাদানগুলি ক্রমানুসারে সংযুক্ত থাকে এবং বিভিন্ন স্তরে উপস্থিত থাকে৷
2 স্তর লিনিয়ার ডেটা স্ট্রাকচারে, সমস্ত ডেটা উপাদান একক স্তরে উপস্থিত থাকে। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারে, ডেটা উপাদানগুলি একাধিক স্তরে উপস্থিত থাকে।
3 বাস্তবায়ন জটিলতা লিনিয়ার ডেটা স্ট্রাকচার বাস্তবায়ন করা সহজ। লিনিয়ার ডেটা স্ট্রাকচারের তুলনায় নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচার বোঝা এবং প্রয়োগ করা কঠিন।
4 ট্রাভার্সাল রৈখিক ডেটা স্ট্রাকচারগুলিকে একক দৌড়ে সম্পূর্ণভাবে অতিক্রম করা যেতে পারে। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারগুলি অতিক্রম করা সহজ নয় এবং সম্পূর্ণভাবে অতিক্রম করার জন্য একাধিক রানের প্রয়োজন৷
5 মেমরি ব্যবহার লিনিয়ার ডেটা স্ট্রাকচার খুব মেমরি বান্ধব নয় এবং মেমরিকে দক্ষতার সাথে ব্যবহার করছে না। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচার খুব দক্ষতার সাথে মেমরি ব্যবহার করে।
6 সময়ের জটিলতা রৈখিক ডেটা কাঠামোর সময় জটিলতা প্রায়শই আকার বৃদ্ধির সাথে বৃদ্ধি পায়। নন-লিনিয়ার ডেটা স্ট্রাকচারের সময় জটিলতা প্রায়ই আকার বৃদ্ধির সাথে থাকে।
7 উদাহরণ অ্যারে, তালিকা, সারি, স্ট্যাক। গ্রাফ, মানচিত্র, গাছ।

  1. গ্রাফ এবং গাছের মধ্যে পার্থক্য

  2. ডেটা টাইপ এবং ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  3. স্ট্যাক এবং কিউ ডেটা স্ট্রাকচারের মধ্যে পার্থক্য

  4. C# এ হ্যাশটেবল এবং অভিধানের মধ্যে পার্থক্য