কম্পিউটার

পাইথনে জটিল-মূল্যবান ইনপুটের জন্য প্রাকৃতিক লগারিদম গণনা করুন


প্রাকৃতিক লগারিদম লগ হল সূচকীয় ফাংশনের বিপরীত, যাতে লগ(exp(x)) =x। অতঃপর লগারিদম হল বেস e-তে লগারিদম। পদ্ধতিটি x এর প্রাকৃতিক লগারিদম প্রদান করে, উপাদান অনুসারে। এটি একটি স্কেলার যদি x একটি স্কেলার হয়। 1ম প্যারামিটার হল ইনপুট মান, অ্যারের মত। ২য় প্যারামিটারটি আউট, একটি অবস্থান যেখানে ফলাফল সংরক্ষণ করা হয়। প্রদান করা হলে, এটির একটি আকৃতি থাকতে হবে যা ইনপুট সম্প্রচার করে। যদি প্রদান করা না হয় বা কোনটিই না হয়, একটি নতুনভাবে বরাদ্দ করা অ্যারে ফেরত দেওয়া হয়। একটি টিপল (সম্ভবত শুধুমাত্র একটি কীওয়ার্ড আর্গুমেন্ট হিসাবে) আউটপুট সংখ্যার সমান দৈর্ঘ্য থাকতে হবে।

লগারিদম হল একটি মাল্টিভ্যালুড ফাংশন − প্রতিটি x এর জন্য একটি অসীম সংখ্যক z আছে যেমন exp(z) =x। কনভেনশন হল z ফেরত দেওয়া যার কাল্পনিক অংশ [-pi, pi] এ রয়েছে। বাস্তব-মূল্যবান ইনপুট ডেটাটাইপগুলির জন্য, লগ সর্বদা বাস্তব আউটপুট প্রদান করে। প্রতিটি মানের জন্য যা একটি বাস্তব সংখ্যা বা অসীম হিসাবে প্রকাশ করা যায় না, এটি nan প্রদান করে এবং অবৈধ ফ্লোটিং পয়েন্ট ত্রুটি পতাকা সেট করে। জটিল-মূল্যবান ইনপুটের জন্য, লগ হল একটি জটিল বিশ্লেষণাত্মক ফাংশন যার একটি শাখা কাটা আছে [-inf, 0] এবং এটি উপরে থেকে অবিচ্ছিন্ন। ফ্লোটিং-পয়েন্ট ঋণাত্মক শূন্যকে একটি অসীম ঋণাত্মক সংখ্যা হিসাবে লগহ্যান্ডেল করে, C99 স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ।

পদক্ষেপ

প্রথমে, প্রয়োজনীয় লাইব্রেরি আমদানি করুন -

numpy np হিসাবে আমদানি করুন

array() পদ্ধতি −

ব্যবহার করে একটি নম্পি অ্যারে তৈরি করা হচ্ছে
arr =np.array([0+1.j, 1, 2+0.j])

অ্যারে প্রদর্শন করুন −

মুদ্রণ("আমাদের অ্যারে...\n",আরআর)

মাত্রা পরীক্ষা করুন −

মুদ্রণ("\nআমাদের অ্যারের মাত্রা...\n",arr.ndim)

ডেটাটাইপ −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারে অবজেক্টের ডেটাটাইপ...\n", arr.dtype)

আকৃতি −

পান
মুদ্রণ("\nআমাদের অ্যারের আকৃতি...\n", arr.shape)

প্রাকৃতিক লগারিদম লগ হল সূচকীয় ফাংশনের বিপরীত, যাতে লগ(exp(x)) =x। অতঃপর লগারিদম হল বেস e-তে লগারিদম। পদ্ধতিটি x এর প্রাকৃতিক লগারিদম প্রদান করে, উপাদান অনুসারে। এটি একটি স্কেলার যদি x একটি স্কেলার হয় −

প্রিন্ট("\nফলাফল (লগ)...\n", np.log(arr))

উদাহরণ

numpy হিসেবে np# আমদানি করুন অ্যারে() methodarr =np.array([0+1.j, 1, 2+0.j])# অ্যারেপ্রিন্ট ("আমাদের অ্যারে...) ব্যবহার করে একটি নম্পি অ্যারে তৈরি করা \n"arr)# ডাইমেনশনস্প্রিন্ট চেক করুন("\nআমাদের অ্যারের ডাইমেনশন...\n",arr.ndim)# ডাটাটাইপপ্রিন্ট পান )# শেপপ্রিন্ট পান("\nআমাদের অ্যারের আকৃতি...\n", arr.shape)# প্রাকৃতিক লগারিদম লগ হল সূচকীয় ফাংশনের বিপরীত, যাতে লগ(exp(x)) =x। স্বাভাবিক লগারিদম হল লগারিদম বেস e.print("\nফলাফল (লগ)...\n",np.log(arr))

আউটপুট

আমাদের অ্যারে... (3,)ফলাফল (লগ)...[0. +1.57079633j 0. +0.j 0.69314718+0.j ]
  1. পাইথনে জটিল মানের ইনপুটের জন্য বেস 2 লগারিদম ফেরত দিন

  2. পাইথনে ইনপুট অ্যারের বেস 2 লগারিদম ফেরত দিন

  3. পাইথনে প্রাকৃতিক লগারিদম গণনা করুন

  4. Python Pandas - ইনপুট লেবেলগুলির জন্য স্লাইস ইনডেক্সার গণনা করুন