কম্পিউটার

সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

সাইবার নিরাপত্তায় পাইথন একটি প্রভাবশালী প্রোগ্রামিং ভাষা এবং কেন তা দেখা সহজ। যেহেতু এটি একটি সার্ভার-সাইড স্ক্রিপ্টিং প্রোগ্রামিং ভাষা, তাই ফলস্বরূপ স্ক্রিপ্ট কম্পাইল করার জন্য কোডারদের প্রয়োজন হয় না। ম্যালওয়্যার বিশ্লেষণ এবং স্বয়ংক্রিয় কার্য সম্পাদন সহ বেশিরভাগ সাইবার সুরক্ষা কাজের জন্য পাইথন কার্যকরী।

এই প্রোগ্রামিং ভাষার স্ক্রিপ্ট এবং লাইব্রেরির একটি বিস্তৃত লাইব্রেরিও রয়েছে। এটির সিনট্যাক্স প্রায়ই ইংরেজি ভাষার সাথে তুলনা করা হয় কারণ এটি পড়া, লেখা এবং শেখা কতটা সহজ। আপনি যদি সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখতে চান, এই নির্দেশিকাটি শেখার সেরা কিছু সম্পদ, লাইব্রেরি এবং টিপস তুলে ধরে।

পাইথন কি?

পাইথন হল একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স প্রোগ্রামিং ভাষা যা ডেটা বিশ্লেষণ, স্বয়ংক্রিয় কাজ এবং সফ্টওয়্যার এবং ওয়েবসাইট তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। এটিকে একটি সাধারণ-উদ্দেশ্য প্রোগ্রামিং ভাষাও বলা হয় কারণ এটি বিভিন্ন অ্যাপ্লিকেশন ডোমেনে ব্যবহার করা যেতে পারে। এর সরলতা এবং বহুমুখীতার কারণে এটি নতুনদের জন্য আদর্শ।

এই প্রোগ্রামিং ভাষা প্রযুক্তি বিশ্বে অত্যন্ত জনপ্রিয় কিন্তু বিজ্ঞানী এবং হিসাবরক্ষকদের মতো নন-প্রোগ্রামারদের দ্বারাও এটি গ্রহণ করা হয়েছে। এটি বিভিন্ন দৈনন্দিন কাজের জন্য ব্যবহৃত হয়, যেমন আর্থিক আয়োজন, ডেটা বিশ্লেষণ, স্বয়ংক্রিয় কাজ এবং অ্যাপ ডেভেলপমেন্ট। আপনি যদি সাইবার সিকিউরিটি ক্যারিয়ার গড়তে চান তাহলে পাইথন অপরিহার্য।

সাইবার নিরাপত্তায় পাইথন কিসের জন্য ব্যবহার করা হয়?

পাইথন সাইবার নিরাপত্তা বিশ্লেষক এবং অনুপ্রবেশ পরীক্ষকদের ম্যালওয়্যার বিশ্লেষণ এবং স্বয়ংক্রিয় কাজগুলি সম্পাদন করতে সহায়তা করে। এই প্রোগ্রামিং ভাষাটি স্ক্যানিং, পেনিট্রেশন টেস্টিং এবং সাইবার হুমকি বিশ্লেষণেও বেশ কার্যকর। সাইবার নিরাপত্তা পেশাদাররা প্রায়ই নিরাপত্তা লঙ্ঘন রোধ করতে স্ক্রিপ্ট এবং সরঞ্জাম তৈরি করতে এটি ব্যবহার করে।

সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখতে যে সময় লাগে তা ব্যক্তি ভেদে ভিন্ন হয়। যাইহোক, আপনি সাধারণত কয়েক সপ্তাহের মধ্যে পাইথনের মৌলিক বিষয়গুলো শিখতে পারবেন। সময়কালটি আপনি যে প্ল্যাটফর্মে এটি শেখার জন্য চয়ন করেছেন এবং আপনি যে শিক্ষার স্তরটি অনুসরণ করছেন তার উপরও নির্ভর করে।

সাইবার নিরাপত্তার জন্য কেন আপনাকে পাইথন শেখা উচিত?

সাইবার নিরাপত্তার জন্য পাইথন শেখার অনেক কারণ রয়েছে। পাইথন একটি সম্পদপূর্ণ ভাষা এবং সাইবার নিরাপত্তা ক্রিয়াকলাপের একটি বিস্তৃত পরিসরে, যেমন পেনিট্রেশন টেস্টিং, স্ক্যানিং এবং ম্যালওয়্যার বিশ্লেষণে খুবই উপযোগী। সাইবার নিরাপত্তার জন্য পাইথন শেখার জন্য এখানে কিছু অন্যান্য প্রধান কারণ রয়েছে।

এটি বহুমুখী

এই প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজটি পাইথন কোড ব্যবহার করে যেকোনো কাজ পরিচালনা করতে ব্যবহার করা যেতে পারে। এটি নেটওয়ার্ক স্ক্যানিং, হোস্ট আবিষ্কার, সার্ভার অ্যাক্সেস, ডিকোডিং এবং প্যাকেট পাঠানো এবং পোর্ট স্ক্যানিংয়ের জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। যেহেতু এটি একটি সমালোচনামূলক স্ক্রিপ্টিং ভাষা, এটি ডেটা বিশ্লেষণ, টাস্ক অটোমেশন এবং স্ক্রিপ্টিংয়ের জন্যও খুব উপযোগী, এই সবগুলিই আপনার কাজকে অনেক সহজ করে তোলে৷

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পাইথন সম্প্রদায়

পাইথন একটি বিশাল এবং শক্তভাবে বোনা সম্প্রদায়ের চাষ করেছে। পাইথন সম্প্রদায়ের সদস্যরা প্রায়শই সর্বজনীন ব্যবহারের জন্য কোডগুলি সংশোধন করে এবং বিতরণ করে, যার অর্থ আপনার জন্য আগে থেকে লিখিত বিভিন্ন ফাংশন রয়েছে। এছাড়াও একটি পাইথন সম্প্রদায়ের পৃষ্ঠা রয়েছে যেখানে প্রোগ্রামাররা প্রশ্ন জিজ্ঞাসা করতে, সম্পদ ভাগ করতে এবং প্রোগ্রামার হিসাবে একসাথে বেড়ে উঠতে পারে।

বিস্তৃত লাইব্রেরি

পাইথনের একটি বিস্তৃত লাইব্রেরি রয়েছে। পাইথন লাইব্রেরি হল বিভিন্ন ধরনের ফাংশনের জন্য পূর্বলিখিত কোডের সেট। যেহেতু পাইথন একটি ওপেন-সোর্স প্রোগ্রামিং ভাষা, তাই শুধু পাইথন দ্বারা প্রদত্ত বিশাল লাইব্রেরিতেই আপনার অ্যাক্সেস নেই, আপনি অন্যান্য ব্যবহারকারীদের থেকে বিতরণ করা কোডগুলিও ব্যবহার করতে পারেন। এটি আপনার কোড লেখার সময়কে ব্যাপকভাবে হ্রাস করে।

সাইবার নিরাপত্তার জন্য আমি কিভাবে পাইথন শিখতে পারি?

সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

আপনি পাইথন শিখতে পারেন এমন অনেক উপায় রয়েছে, যার মধ্যে কয়েকটিতে রয়েছে কোডিং বুটক্যাম্প, বিশাল ওপেন অনলাইন কোর্স (MOOCs) এবং টিউটোরিয়াল। নীচে এই বিকল্পগুলির কয়েকটি বিশদভাবে তালিকাভুক্ত করা হয়েছে৷

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্পগুলি পাইথন শেখার একটি চমৎকার উপায়। কিছু পাইথন বুটক্যাম্প এমনকি সাইবার নিরাপত্তার ঘনত্বও অন্তর্ভুক্ত করে, যা আপনাকে আপনার প্রয়োজনের প্রেক্ষাপটে পাইথন শিখতে দেয়। বুটক্যাম্পগুলি হাতে-কলমে শেখার পদ্ধতি ব্যবহার করে, যা শিক্ষার্থীদের শেখার সাথে সাথে অনুশীলন করতে দেয়। এগুলি সাধারণত সাশ্রয়ী হয় এবং বিভিন্ন ধরণের ক্যারিয়ার পরিষেবা এবং সহায়তা অন্তর্ভুক্ত করে৷

অনলাইন কোর্স

অনলাইন কোর্সগুলি পাইথনের জন্য সবচেয়ে জনপ্রিয় শিক্ষার পথ হয়ে উঠেছে। অনেক অনলাইন কোর্স প্রদানকারী স্ট্যানফোর্ড, হার্ভার্ড, ম্যাসাচুসেটস ইনস্টিটিউশন অফ টেকনোলজি এবং ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, বার্কলে-এর মতো সুপরিচিত প্রতিষ্ঠানের সাথে অংশীদার। কিছু সেরা অনলাইন পাইথন কোর্স Udemy, Udacity, edX, এবং Coursera দ্বারা সরবরাহ করা হয়।

টিউটোরিয়াল

ভিডিও টিউটোরিয়ালগুলি পাইথনের ব্যবহারিক অ্যাপ্লিকেশন সম্পর্কে শিখতে এবং প্রয়োজনীয় দক্ষতা বিকাশের একটি দুর্দান্ত উপায়, বিশেষ করে যদি আপনি বাজেটে থাকেন। বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেগুলি সকল স্তরের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে পাইথন টিউটোরিয়াল প্রদান করে। বিনামূল্যে উচ্চ-মানের পাইথন টিউটোরিয়াল খুঁজে পাওয়ার জন্য YouTube সেরা জায়গাগুলির মধ্যে একটি।

সাইবার নিরাপত্তা লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথন লাইব্রেরি হল পূর্বলিখিত কোডের সেট যা বিভিন্ন ধরনের ফাংশন তৈরি করে। স্ক্র্যাচ থেকে কোড লেখার প্রয়োজনীয়তা কমাতে এগুলি পাইথন সম্প্রদায়ের মধ্যে তৈরি এবং বিতরণ করা হয়েছে। ডাটা ভিজ্যুয়ালাইজেশন, মেশিন লার্নিং, ডেটা সায়েন্স এবং সাইবার সিকিউরিটির জন্য 100,000 টিরও বেশি পাইথন লাইব্রেরি ব্যবহার করা হয়েছে। নিচে সাইবার নিরাপত্তার জন্য সেরা কিছু লাইব্রেরি দেওয়া হল৷

  • Nmap
  • সুন্দর স্যুপ
  • স্ক্যাপি
  • ইয়ারা
  • ক্রিপ্টোগ্রাফি
  • সিপি

Nmap হল একটি ওপেন-সোর্স লাইব্রেরি যা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা স্ক্যানের ফলাফল বিশ্লেষণ করতে বা হোস্টদের বিরুদ্ধে ওয়েব-ভিত্তিক আক্রমণ শুরু করতে ব্যবহার করেন। সুন্দর স্যুপ ডেটা স্ক্র্যাপিং, ডেটা রিডিং এবং পার্সিংয়ের মতো ক্রিয়াগুলি স্বয়ংক্রিয় করতে ব্যবহৃত হয়। Scapy হল একটি অত্যাধুনিক পাইথন প্যাকেজ যা নেটওয়ার্ক প্যাকেটগুলি প্রেরণ, সংশোধন, স্নিফ এবং বিশ্লেষণ করতে ব্যবহৃত হয়।

ইয়ারা সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞদের ডেটার মধ্যে প্যাটার্ন খুঁজে পেতে সাহায্য করে এবং ডেটা API অনুরোধগুলি বের করতে পারে। ক্রিপ্টোগ্রাফি একটি লাইব্রেরি যা বার্তাগুলি ডিক্রিপ্ট এবং এনক্রিপ্ট করতে ব্যবহৃত হয়। Scipy হল একটি পাইথন-ভিত্তিক টুল যা সাইবার নিরাপত্তা পেশাদারদের সহজ ফাইল অপারেশন, পরিসংখ্যান বিশ্লেষণ এবং ছবি প্রক্রিয়াকরণ করতে সাহায্য করে।

সাইবার নিরাপত্তার জন্য কিভাবে পাইথন শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথনের জন্য শেখার পথটি বেশ সোজা। কোডিং বুটক্যাম্প, অনলাইন কোর্স এবং ভিডিও টিউটোরিয়াল সহ অনেকগুলি শেখার বিকল্প রয়েছে। সাইবার নিরাপত্তার জন্য কিভাবে পাইথন শিখতে হয় তার জন্য নিচে আপনি একটি ধাপে ধাপে নির্দেশিকা পাবেন।

অনুপ্রাণিত হন

আপনি Python শেখা শুরু করার আগে, সাইবার নিরাপত্তার জন্য Python ব্যবহার করার সুবিধাগুলি সম্পর্কে জানা সহায়ক। এটি আপনাকে অনুসরণ করতে অনুপ্রাণিত করবে যখন শেখার ব্লকগুলি ঘটে। একবার আপনি সাইবার নিরাপত্তার জন্য পাইথন শেখার সুবিধাগুলি সম্পূর্ণরূপে বুঝতে পারলে, আপনি আপনার শিক্ষা যাত্রা জুড়ে আপনার নিজস্ব শেখার লক্ষ্য তৈরি করতে সক্ষম হবেন।

মৌলিক

এখন যেহেতু আপনি সাইবার নিরাপত্তার জন্য পাইথন অনুসরণ করতে অনুপ্রাণিত হয়েছেন, আপনি পাইথন মৌলিক বিষয়গুলি শেখার সাথে শুরু করতে পারেন। কিছু মৌলিক জ্ঞানের উপর আপনার ফোকাস করা উচিত সিনট্যাক্স, ভেরিয়েবল, ডেটা টাইপ, অপারেশন, ফাংশন, কন্ডিশনাল এবং লুপ। একবার আপনি পাইথনের মৌলিক বিষয়গুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করলে, আপনি শেখার পরবর্তী ধাপে যেতে পারেন৷

মধ্যবর্তী ধারণা

আপনার এখন পাইথন সম্পর্কে প্রাথমিক ধারণা থাকা উচিত এবং আপনার পাইথন জ্ঞানকে এগিয়ে নিতে প্রস্তুত হওয়া উচিত। আপনাকে ব্যবহারকারী-সংজ্ঞায়িত ফাংশন, অন্তর্নির্মিত ফাংশন, ডেটা স্ট্রাকচার, সুরক্ষা সরঞ্জাম এবং ডেটা সংরক্ষণ, সংগঠিত এবং সুরক্ষার জন্য কীভাবে ব্যবহার করা হয় সে সম্পর্কে জানতে হবে। এর জন্য টিপল, তালিকা, অভিধান এবং সেট সম্পর্কে শেখার প্রয়োজন হবে।

অভ্যাস

একবার আপনি প্রোগ্রামিং ধারণাগুলির একটি দৃঢ় বোধগম্য হলে, আপনি যা শিখেছেন তা অনুশীলন করা শুরু করতে পারেন। আপনার নিজের তৈরি করার আগে বিদ্যমান কোডে আপনার নতুন দক্ষতা অনুশীলন করা সহায়ক। যেহেতু পাইথন একটি ওপেন-সোর্স ভাষা, আপনি একটি সোর্স কোড ডাউনলোড করতে পারেন এবং এটি পরিবর্তন করার অনুশীলন করতে পারেন, অথবা আপনি অন্য ব্যবহারকারীদের দ্বারা বিতরণ করা কোড পরিবর্তন করার অনুশীলন করতে পারেন৷

প্রকল্প

আপনি পাইথন ব্যবহার করে অনুশীলন করার পরে, আপনি আপনার নিজের প্রকল্পগুলির জন্য কোড তৈরি এবং সংশোধন করা শুরু করতে পারেন। অনুশীলন করার জন্য কিছু সহজ প্রকল্পের মধ্যে রয়েছে কিউআর কোড, পাসওয়ার্ড জেনারেটর, স্ক্র্যাপিং ডেটা এবং অন্য কোনও মৌলিক প্রকল্প যা আপনাকে অভিজ্ঞতা অর্জন করতে দেয়। আপনি অন্যান্য পাইথন প্রোগ্রামারদের সাথেও সহযোগিতা করতে পারেন এবং একসাথে ওপেন সোর্স প্রকল্পে কাজ করতে পারেন।

সাইবার নিরাপত্তার জন্য আজই পাইথন শেখা শুরু করুন

পাইথন সঠিকভাবে উপলব্ধ সেরা প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি হিসাবে তার স্থান অর্জন করেছে। এটি বিনামূল্যে, ওপেন সোর্স এবং কাস্টম টুলস এবং অনন্য বৈশিষ্ট্যে পরিপূর্ণ। বিস্তৃত ফাংশনের জন্য পূর্ব লিখিত কোড সহ প্রচুর লাইব্রেরি রয়েছে, যা আপনাকে সর্বনিম্ন কোড লিখতে দেয়। এটি বিশ্লেষণ সম্পাদন, ক্ষতিকারক কোড সনাক্তকরণ এবং স্বয়ংক্রিয় কাজগুলির জন্য চমৎকার৷


  1. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  3. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম

  4. কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং সাইবার নিরাপত্তা সমাধান অফার করে তা জানুন