কম্পিউটার

ইঞ্জিনিয়ারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

গণনা, সিমুলেশন এবং মেশিন লার্নিংয়ের জন্য পাইথন ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে পছন্দের প্রোগ্রামিং ভাষা হয়ে উঠছে। এর বহুমুখীতার কারণে, পাইথন ইঞ্জিনিয়ারিং প্রকল্পগুলিতে অ-তত্ত্বাবধানহীন শিক্ষার জন্য কোডিং ভাষার এক নম্বর পছন্দ হয়ে উঠেছে।

ইঞ্জিনিয়ারদের জন্য এই পাইথন টিউটোরিয়ালে, আমরা প্রকৌশলের ক্ষেত্রে এই জনপ্রিয় ভাষার প্রয়োগগুলি ঘনিষ্ঠভাবে দেখেছি। এছাড়াও আমরা আপনাকে ইঞ্জিনিয়ারিং প্রকল্পগুলির জন্য পাইথনে দক্ষতা অর্জনের সেরা উপায়গুলির সাথে পরিচয় করিয়ে দিই এবং আপনার শেখার অভিজ্ঞতাকে স্ট্রিমলাইন করার জন্য আপনাকে ধাপে ধাপে নির্দেশিকা দিই৷

পাইথন কি?

পাইথন একটি সর্ব-উদ্দেশ্য এবং ওপেন-সোর্স প্রোগ্রামিং ভাষা সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের জন্য আদর্শ। ভাষার উচ্চ-স্তরের অন্তর্নির্মিত ডেটা স্ট্রাকচার এবং বৃহৎ স্ট্যান্ডার্ড লাইব্রেরি এটিকে ডেভেলপারদের জন্য স্বাভাবিক পছন্দ করে তোলে যা অ্যাপ্লিকেশন প্রক্রিয়াকে দ্রুততর করতে চায়।

বৈজ্ঞানিক সম্প্রদায়ের মধ্যে পাইথনের জনপ্রিয়তা বাড়তে থাকে। এর বহুমুখীতা এবং ব্যবহারের সহজতার কারণে, এই প্রোগ্রামিং ভাষাটি সিমুলেশন, গণনা এবং তত্ত্বাবধানহীন শিক্ষার জন্য উপযুক্ত। অনেক কোম্পানির এখন ইঞ্জিনিয়ারিং পজিশনের জন্য পাইথন প্রোগ্রামিং দক্ষতার প্রয়োজন, তাই এই ভাষার সাথে পরিচিত হলে আপনি নতুন চাকরির সুযোগ পেতে পারেন।

প্রকৌশলে পাইথন কী ব্যবহার করা হয়?

যেহেতু প্রকৌশল প্রকল্পগুলি সুযোগ এবং জটিলতায় বৃদ্ধি পাচ্ছে, কোডিং দক্ষতা এই শিল্পের অনেক পেশাদারদের জন্য একটি পূর্বশর্ত হয়ে উঠছে। ইঞ্জিনিয়াররা অটোমেশন, সংখ্যাসূচক বিশ্লেষণ, ডেটা ভিজ্যুয়ালাইজেশন, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিংয়ের জন্য পাইথন ব্যবহার করে। প্রকৃতপক্ষে, পাইথনকে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) বিকাশের সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি হিসাবে বর্ণনা করা হয়েছে।

একটি শিল্প সেটিংয়ে, প্রযুক্তিগত পেশাদাররা একই সাথে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার নিয়ন্ত্রণ করতে পাইথন ব্যবহার করে। উদাহরণস্বরূপ, তারা একটি ওপেন-সোর্স সুপারভাইজরি কন্ট্রোল এবং ডেটা অধিগ্রহণ (SCADA) সিস্টেম ব্যবহার করে শিল্প প্রকল্পগুলি সিঙ্ক করার জন্য এই ভাষার উপর নির্ভর করে।

প্রকৌশলের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

পাইথনের মূল বিষয়গুলি শিখতে এক সপ্তাহ থেকে এক বছর পর্যন্ত সময় লাগতে পারে। এটি ইংরেজি ভাষার মতো সিনট্যাক্স সহ একটি অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা হওয়ার কারণে, পাইথনের অন্যান্য প্রোগ্রামিং ভাষার তুলনায় ছোট শেখার বক্রতা রয়েছে।

ইঞ্জিনিয়ারিংয়ের জন্য পাইথনের মূল বিষয়গুলি শিখতে বা আপনি যদি সম্পূর্ণ নতুন না হন তবে আপনার কোডিং দক্ষতাকে আরও আনতে অনেকগুলি বিকল্প রয়েছে। একটি অনলাইন কোডিং বুটক্যাম্প আপনাকে একটি কাঠামোগত এবং তত্ত্বাবধান করা পাঠ্যক্রমের সাথে কয়েক সপ্তাহ বা মাসের মধ্যে মৌলিক এবং উন্নত বিষয়গুলি আয়ত্ত করতে সাহায্য করতে পারে। বুটক্যাম্প ছাড়াও, আপনি অনলাইন কোর্সে যোগ দিতে পারেন বা এই বিষয়ে একটি বইও নিতে পারেন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আপনি কেন ইঞ্জিনিয়ারিংয়ের জন্য পাইথন শিখবেন?

প্রকৌশল ক্ষেত্র দ্রুত বিকশিত হচ্ছে। প্রায় প্রতিটি কাজ স্বয়ংক্রিয় হতে পারে, তবে এর জন্য বিশেষজ্ঞ পাইথন কোডার এবং ইঞ্জিনিয়ারদের প্রয়োজন। নিয়োগকর্তারা এখন কোডিং দক্ষতা সহ প্রার্থীদের পক্ষে, তাই প্রোগ্রামিং শেখা ইঞ্জিনিয়ারিং শিল্পে অনেক দরজা খুলে দিতে পারে। পাইথন শেখাকে ইঞ্জিনিয়ার হিসাবে বিবেচনা করার অন্যান্য কারণ রয়েছে। আমরা নীচে সেগুলি অন্বেষণ করি৷

শিখতে সহজ

পাইথন সিনট্যাক্স ইংরেজি ভাষার সমান্তরাল, এটি শেখা এবং বোঝা তুলনামূলকভাবে সহজ করে তোলে। অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার তুলনায়, নতুনদের জন্য পাইথনের শেখার বক্ররেখা তুলনামূলকভাবে ছোট।

বিনামূল্যে অনলাইন সম্পদ

পাইথন অধ্যয়ন করার জন্য প্রচুর বিনামূল্যের অনলাইন সংস্থান রয়েছে। পাইথন ব্যবহারকারীদের একটি ক্রমবর্ধমান সম্প্রদায় ক্রমাগত বিনামূল্যে ভিডিও টিউটোরিয়াল, ব্লগ পোস্ট এবং অন্যান্য শিক্ষার উপকরণ তৈরি করে। এছাড়াও অনলাইন ফোরাম রয়েছে যেখানে আপনি কোনো প্রকল্পের সময় আটকে গেলে পাইথন বিশেষজ্ঞরা আপনার প্রশ্নের উত্তর দেবেন।

নিয়োগকারীদের দ্বারা প্রয়োজনীয়

বেশিরভাগ ইঞ্জিনিয়ারিং চাকরি এখন প্রয়োজন হিসাবে কোডিং দক্ষতা তালিকাভুক্ত করে। কোডিং এখন কাজের বিবরণের অংশ, আপনি একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার বা সফটওয়্যার ইঞ্জিনিয়ার। এমনকি আপনি যে নির্দিষ্ট ক্ষেত্র বা চাকরিতে আগ্রহী তার জন্য কোডিং এর প্রয়োজন না হলেও, পাইথনে পরিষ্কার কোড লিখতে সক্ষম হওয়া আপনার কর্মক্ষমতাকে সর্বদা বাড়িয়ে তুলবে।

আমি কিভাবে ডেটা সায়েন্সের জন্য পাইথন শিখতে পারি?

ইঞ্জিনিয়ারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

আপনার পাইথন দক্ষতা বিকাশের জন্য আপনি বিভিন্ন শেখার বিকল্পগুলি অন্বেষণ করতে পারেন। এটি সব আপনার প্রয়োজন এবং প্রাপ্যতা নিচে ফোঁড়া. আপনি যদি চাকরির জন্য আবেদন করতে চান তবে কোডিং বুটক্যাম্পগুলি পাইথন শেখার একটি দুর্দান্ত উপায়, যেখানে আপনি যদি কেবল মৌলিক বিষয়গুলির সাথে নিজেকে পরিচিত করার লক্ষ্য রাখেন তবে অনলাইন টিউটোরিয়াল এবং কোর্সগুলি একটি ভাল বিকল্প হতে পারে।

কোডিং বুটক্যাম্প

পাইথন কোডিং বুটক্যাম্পগুলি স্ট্রাকচার্ড ইমারসিভ প্রোগ্রাম অফার করে যা আপনাকে একজন প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ারের জন্য প্রস্তুত করে। আপনি যদি একজন প্রকৌশলী হন, তাহলে এই বুটক্যাম্পগুলি আপনার কোডিং দক্ষতা বাছাই বা শক্তিশালী করতে এবং প্রতিযোগিতামূলক চাকরির বাজারে আপনার সমবয়সীদের মধ্যে দাঁড়াতে সাহায্য করার জন্য আদর্শ৷

একটি বুটক্যাম্পে, আপনি বাস্তব-বিশ্বের প্রকল্পগুলি গ্রহণ করার মাধ্যমে শিখবেন যা আপনার দক্ষতাকে প্রতিটি ধাপে পরীক্ষা করে। এছাড়াও, সেরা পাইথন বুটক্যাম্পগুলি ব্যাপক ক্যারিয়ার সহায়তা প্রদান করে। স্টুডেন্টদের এক্সপার্ট মেন্টরশিপ এবং হায়ারিং পার্টনারদের নেটওয়ার্কের অ্যাক্সেস আছে, যাতে তারা তাদের প্রোগ্রামের পরে দ্রুত চাকরি খুঁজে পেতে পারে।

অনলাইন কোর্স

পাইথন কোর্স, ক্লাস এবং টিউটোরিয়াল অফার করে এমন অনেকগুলি অনলাইন প্ল্যাটফর্ম রয়েছে। edX, Coursera, বা Udacity থেকে একটি পাইথন কোর্স নেওয়া একটি দুর্দান্ত বিকল্প যদি আপনি মৌলিক বিষয়গুলি শিখতে চান বা এই ভাষার একটি বিশেষ দিকে আগ্রহী হন। প্রচুর সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কোর্স রয়েছে যা পাইথনের উপর ফোকাস করে এবং এটি আপনাকে প্রকৌশলে প্রকল্পগুলির জন্য এর প্রয়োগ শেখায়৷

বই

পরিশেষে, পাইথন বিষয়ক রচিত বইয়ের অভাব নেই। এই বিকল্পটি আরও উন্নত শিক্ষার্থীদের জন্য যারা ভাষার একটি নির্দিষ্ট দিক সম্পর্কে গভীরভাবে অনুসন্ধান করতে চান বা একটি নির্দিষ্ট ক্ষেত্রে যেমন ইঞ্জিনিয়ারিং, ডেটা সায়েন্স, ডেটা অ্যানালিটিক্স, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট, মেশিন লার্নিং বা কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে এর প্রয়োগগুলি অধ্যয়ন করতে চান৷ পি>

প্রকৌশল লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথন লাইব্রেরিগুলি স্ক্র্যাচ থেকে কোড লেখার প্রয়োজনীয়তা দূর করে আপনার সময় বাঁচায়। কিছু লাইব্রেরি একটি নির্দিষ্ট কাজের জন্য সবচেয়ে উপযুক্ত, যেমন ডেটা ম্যানিপুলেট করা, সিমুলেশন করা বা এমনকি অটোমেশন মডেল তৈরি করা। নীচে কম্পিউটেশনাল প্রোগ্রামিং প্রকল্প এবং সংখ্যাসূচক গণনার জন্য কিছু সাধারণ লাইব্রেরি রয়েছে।

  • SciPy. SciPy হল একটি ওপেন সোর্স লাইব্রেরি যা বৈজ্ঞানিক, প্রযুক্তিগত এবং সংখ্যাসূচক কম্পিউটিংয়ের জন্য ব্যবহৃত হয়। এটি অপ্টিমাইজেশান, রৈখিক বীজগণিত, ইন্টিগ্রেশন, ইমেজ এবং সিগন্যাল প্রসেসিং এবং ইন্টারপোলেশনের জন্য ব্যবহার করা যেতে পারে।
  • স্কিট-লার্ন। এটি মেশিন লার্নিং অ্যালগরিদমগুলির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ লাইব্রেরিগুলির মধ্যে একটি, বিশেষ করে তত্ত্বাবধানহীন এবং তত্ত্বাবধানে শেখার জন্য। আপনি এটি ডেটা মাইনিং এবং ডেটা বিশ্লেষণের পাশাপাশি বৈজ্ঞানিক গণনার জন্যও ব্যবহার করতে পারেন৷
  • থিয়ানো। Theano হল একটি শক্তিশালী লাইব্রেরি যা GPU এবং CPU অপ্টিমাইজেশানের মাধ্যমে বহুমাত্রিক অ্যারেগুলিকে দক্ষতার সাথে পরিচালনা করতে পারে। এটি ত্রুটি পরীক্ষা, যাচাইকরণ এবং নির্ণয়ের জন্য ব্যবহৃত হয়।
  • টেনসরফ্লো। এই লাইব্রেরি গভীর শিক্ষা এবং নিউরাল নেটওয়ার্কের জন্য আদর্শ। নাম অনুসারে, এটি টেনসর গণনা চালানো এবং সংজ্ঞায়িত করার জন্য সহায়ক। টেনসরফ্লো নিউরাল নেটওয়ার্ক তৈরির জন্য চমৎকার, যা এআই অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্য অপরিহার্য।
  • পান্ডা। পান্ডাস লাইব্রেরি ডেটা পরিষ্কার এবং ম্যানিপুলেশন এবং পরিসংখ্যানগত বিশ্লেষণের জন্য ব্যবহৃত হয়। এটি পাইথন ইকোসিস্টেমের অন্যতম জনপ্রিয় লাইব্রেরি।
  • ম্যাটপ্লটলিব। Matplotlib হল একটি পাইথন ডেটা ভিজ্যুয়ালাইজেশন লাইব্রেরি যা চার্ট এবং গ্রাফ তৈরি করার জন্য চমৎকার। ইঞ্জিনিয়াররা বার চার্ট, স্ক্যাটারপ্লট, বক্স প্লট এবং লাইন গ্রাফ তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন।

পেশাদার প্রকৌশলীরা মেশিন লার্নিং মডেল তৈরি এবং ডেটা ম্যানিপুলেশন সম্পাদনের জন্য অন্যান্য অনেক পাইথন লাইব্রেরি ব্যবহার করতে পারেন। এই লাইব্রেরিগুলির মধ্যে এক হাজারেরও বেশি লাইব্রেরি রয়েছে, যার মধ্যে অনেকগুলি ওপেন সোর্স৷

প্রকৌশলীদের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন শেখার চেষ্টা করা প্রত্যেক ব্যক্তি কিছু নির্দেশিকা ব্যবহার করতে পারে। এই গুরুত্বপূর্ণ প্রোগ্রামিং ভাষা শেখার প্রক্রিয়ায় আপনাকে সাহায্য করার জন্য আমরা একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রস্তুত করেছি যাতে আপনি দ্রুত এবং দক্ষতার সাথে যে দক্ষতা অর্জন করতে পারেন।

ধাপ 1:পাইথন ইনস্টল করুন

আপনার ভাষা শেখার প্রথম ধাপ হল আপনার কম্পিউটারে পাইথন ডাউনলোড করা। এই জনপ্রিয় ভাষা ডাউনলোড সম্পূর্ণ বিনামূল্যে. শুধু অফিসিয়াল সাইটে যান এবং সর্বশেষ সংস্করণ পাইথন 3 ডাউনলোড করুন।

ধাপ 2:আপনার প্রোগ্রামিং পরিবেশ কনফিগার করুন

এখন, আপনার প্রোগ্রামিং পরিবেশ সেট আপ করার সময় এসেছে, যা একটি পাঠ্য সম্পাদক এবং একটি পাইথন বাস্তবায়নের সমন্বয়ে গঠিত হবে। টেক্সট এডিটর হল যেখানে আপনি আপনার কোড লেখেন, যখন ইমপ্লিমেন্টেশনটি পাইথনে লেখা প্রোগ্রামগুলি চালানোর জন্য সমর্থন প্রদান করে।

আমরা টেস্ট রানার, কোড হাইলাইটিং এবং সিনট্যাক্স চেকিং সহ একটি সমন্বিত উন্নয়ন পরিবেশ (IDE) ডাউনলোড করার পরামর্শ দিই। আপনি ইনস্টল করতে পারেন যে অনেক ধরনের IDE আছে, কিন্তু PyCharm হল সবচেয়ে সাধারণ। PyCharm হল ওপেন সোর্স, বিনামূল্যে এবং সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ।

ধাপ 3:পাইথন বেসিক শিখুন

আরও উন্নত বিষয়গুলিতে ডুব দেওয়ার আগে, এই ভাষার মৌলিক বিষয়গুলির সাথে নিজেকে পরিচিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ জানার জন্য প্রয়োজনীয় শর্তাবলী রয়েছে:

  • স্ট্রিংস। একটি স্ট্রিং অক্ষরের একটি ক্রম৷ ৷ স্ট্রিংগুলি উদ্ধৃতিতে অক্ষর সংযুক্ত করে তৈরি করা হয়।
  • সেট। সেটগুলি পরিবর্তনযোগ্য, বিন্যাসহীন ডেটা প্রকার যেগুলির কোনও সদৃশ উপাদান নেই৷ এগুলি একটি একক ভেরিয়েবলে একাধিক আইটেম সংরক্ষণ করতে ব্যবহৃত হয়৷
  • তালিকা। একটি বর্গাকার বন্ধনীর ভিতরে কমা দ্বারা পৃথক উপাদান বা আইটেম যোগ করে তালিকা তৈরি করা হয়। একটি তালিকায় বিভিন্ন ধরনের আইটেম থাকতে পারে।
  • টিপলস। পাইথনে Tuples হল একটি ডাটা টাইপ যা ডাটা স্ট্রাকচারকে একটি অর্ডারকৃত মান ক্রমানুসারে সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। তারা একটি একক ভেরিয়েবলের মধ্যে একাধিক আইটেম সঞ্চয় করে।
  • অভিধানসমূহ। ডিকশনারীগুলি হল ক্রমবিন্যস্ত, পরিবর্তনযোগ্য পাত্র যা চাবিগুলি সঞ্চয় করে। তারা কোঁকড়া বন্ধনী লেখা হয়. প্রতিটি একটি কমা দ্বারা পৃথক একটি মান জোড়া হয়. একটি কোলন কীটিকে তার মান থেকে আলাদা করে।

ধাপ 4:স্টাডি মেশিন লার্নিং লাইব্রেরি

আপনি যদি অনুসন্ধানমূলক ডেটা বিশ্লেষণে আগ্রহী হন তবে পান্ডা এবং NumPy গুরুত্বপূর্ণ। আপনি NumPy দিয়ে শুরু করতে পারেন এবং Pandas দিয়ে চালিয়ে যেতে পারেন, যা একটি এক্সটেনশন হিসেবে বিবেচিত হয়। Numpy লাইব্রেরি আপনাকে অত্যন্ত অপ্টিমাইজ করা বহুমাত্রিক অ্যারেতে কাজ করতে দেয়। পান্ডা, এদিকে, ডাটা র‍্যাংলিং এর জন্য দারুণ।

ধাপ 5:ডেটা ভিজ্যুয়ালাইজেশন দক্ষতা অর্জন করুন

ডেটা ভিজ্যুয়ালাইজেশন শেখা হল যেকোনো পরিসংখ্যানগত বিশ্লেষণ করার প্রথম ধাপ। ম্যাটপ্লটলিব মৌলিক ডেটা ভিজ্যুয়ালাইজেশনের জন্য জনপ্রিয়। এটি আপনাকে আপনার ডেটার প্রকৃতি আরও ভালভাবে বোঝার জন্য দ্রুত এবং সহজে চার্ট এবং গ্রাফ প্লট করতে দেয়৷

ধাপ 6:ডেটাবেস শিখুন

কিভাবে ডাটাবেস থেকে তথ্য পুনরুদ্ধার করতে হয় তা শেখা ইঞ্জিনিয়ারিং সহ বিস্তৃত ক্ষেত্রগুলিতে একটি দরকারী দক্ষতা। SQLite হল একটি জনপ্রিয় ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম যা পাইথনের সাথে একত্রিত হলে ডেটা পুনরুদ্ধার সহজ করে।

আজই ইঞ্জিনিয়ারিং এর জন্য পাইথন শেখা শুরু করুন

ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে প্রাসঙ্গিক থাকার জন্য, আপনাকে কোডিং দক্ষতা অর্জন করতে হবে। এর বহুমুখিতা এবং প্রকৌশল অ্যাপ্লিকেশনের প্রেক্ষিতে, পেশাদারভাবে অগ্রসর হতে চাওয়া প্রকৌশলীদের জন্য পাইথন একটি সুস্পষ্ট পছন্দ। আপনি একজন মেশিন লার্নিং ইঞ্জিনিয়ার বা সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার হতে চান না কেন, পাইথন আপনার রাডারে থাকা উচিত।


  1. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  3. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  4. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম