কম্পিউটার

ফাইন্যান্সের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

পাইথন সাম্প্রতিক বছরগুলিতে আর্থিক শিল্প দ্বারা ব্যাপকভাবে গৃহীত হয়েছে। এর ব্যবহার সহজ এবং অগভীর শেখার বক্ররেখার জন্য ধন্যবাদ, পাইথন ঝুঁকি ব্যবস্থাপনা, ট্রেডিং সিস্টেম এবং অন্যান্য আর্থিক পরিষেবা অ্যাপ্লিকেশন তৈরি করতে প্রয়োগ করা হচ্ছে।

এই নিবন্ধটির মাধ্যমে, আপনি অর্থের জন্য পাইথনের গুরুত্ব এবং এই শিল্পে এই প্রোগ্রামিং ভাষাটি কেন প্রয়োগ করা হচ্ছে সে সম্পর্কে সমস্ত কিছু শিখবেন। এছাড়াও আপনি এই ক্যারিয়ারের পথের জন্য উপলব্ধ বিভিন্ন শিক্ষার বিকল্প এবং আর্থিক শিল্পে পাইথন বিকাশকারী হওয়ার জন্য আপনার নেওয়া পদক্ষেপগুলি সম্পর্কেও শিখবেন। চলুন শুরু করা যাক।

পাইথন কি?

পাইথন হল একটি ব্যাখ্যা করা, উচ্চ-স্তরের, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা যা সহজ, নমনীয় এবং সহজে শেখার জন্য ডিজাইন করা হয়েছে। এটি বর্তমানে সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি।

যেহেতু এটি একটি সাধারণ-উদ্দেশ্য ভাষা হিসাবে ডিজাইন করা হয়েছিল, এটি বিভিন্ন শিল্পে এবং টাস্ক অটোমেশন এবং ডেটা বিশ্লেষণ সহ বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এটি বেশ কয়েকটি মডিউল এবং প্যাকেজ সমর্থন করে যা কোড পুনঃব্যবহারকে উৎসাহিত করে৷

ফাইনান্সে পাইথন কি ব্যবহার করা হয়?

আর্থিক শিল্পে, পাইথন একটি দ্রুত অর্থপ্রদান প্রক্রিয়ার জন্য অনলাইন ব্যাঙ্কিং, অর্থপ্রদান এবং এটিএমগুলির জন্য ব্যাঙ্কিং সফ্টওয়্যার ডিজাইন করতে ব্যবহার করা যেতে পারে। এটি ডেটা বিশ্লেষণের জন্যও ব্যবহার করা যেতে পারে, বৃদ্ধি এবং লাভের পূর্বাভাস দিতে এবং জটিল কাঠামোগত এবং অসংগঠিত ডেটাকে সহজ এবং সহজে বোঝা যায় এমন ডেটাতে বিভক্ত করতে।

ক্রিপ্টোকারেন্সির জন্যও পাইথন ব্যবহার করা যেতে পারে। বিশ্লেষকরা পাইথনের ইকোসিস্টেম অ্যানাকোন্ডাস ব্যবহার করে অ্যালগরিদমিক ট্রেডিং কৌশলগুলির মতো ট্রেডিং মার্কেট বিশ্লেষণ বা ভবিষ্যদ্বাণী করতে এটি ব্যবহার করতে পারেন। এটি ট্রেডিং অ্যাপগুলির জন্য উপকারী যেগুলি পাইথন ব্যবহার করে ক্রিপ্টোকারেন্সি বিশ্লেষণের সাথে কাজ করে। এটি জটিল পরিসংখ্যানগত গণনা এবং ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণ সম্পাদন করতে পরিমাণগত অর্থায়নেও ব্যবহৃত হয়।

অর্থের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

পাইথনকে গভীরভাবে শিখতে সাধারণত কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস সময় লাগে, তবে আপনি এটির জন্য কতটা সময় এবং শক্তি উৎসর্গ করেন তার উপর এটি নির্ভর করবে। আপনি একটি কোডিং বুটক্যাম্প বা একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের মাধ্যমে শিখতে বেছে নিতে পারেন। বুটক্যাম্প এবং আপনার শেখার ফর্ম্যাটের উপর নির্ভর করে কোডিং বুটক্যাম্পগুলি সম্পূর্ণ হতে প্রায় ছয় সপ্তাহ থেকে নয় মাস সময় নেয়৷

একটি অনলাইন কোর্স প্রায় কয়েক ঘন্টা থেকে কয়েক মাস সময় নিতে পারে। বেশিরভাগ অনলাইন কোর্স হল পূর্ব-রেকর্ড করা প্রশিক্ষণ ভিডিও যা প্রায় দুই থেকে 16 ঘন্টা স্থায়ী হয় কিন্তু বিষয়বস্তু সম্পূর্ণরূপে উপলব্ধি করতে আরও সময় লাগতে পারে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

আপনি কেন ফাইন্যান্সের জন্য পাইথন শিখবেন?

পাইথন বিভিন্ন কাজে ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। আর্থিক শিল্পে, পাইথন ডেটা বিশ্লেষণ এবং বিভিন্ন ধরণের সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহৃত হচ্ছে, যা আর্থিক দক্ষতার সাথে পাইথন বিকাশকারীদের উচ্চ চাহিদার জন্য অনুবাদ করে। ফাইন্যান্সের জন্য পাইথন শেখার কিছু প্রধান কারণ নীচে তালিকাভুক্ত করা হল।

এটি সহজ এবং নমনীয়

পাইথন ইনস্টল করা, লিখতে এবং বুঝতে তুলনামূলকভাবে সহজ হওয়ার জন্য ডিজাইন করা হয়েছিল। জটিল আর্থিক অ্যাপ্লিকেশনগুলির সাথে মোকাবিলা করা দাবিদার হতে পারে, যা পাইথনের সহজ সিনট্যাক্সকে আদর্শ বিকল্প করে তোলে। এটি উচ্চ বিকাশের গতির কারণে আর্থিক সংস্থাগুলিকে দ্রুত নতুন অ্যাপ্লিকেশন চালু করতে দেয়। পাইথন সহজে সনাক্তকরণ এবং গণনার ত্রুটি সংশোধন করার অনুমতি দেয়৷

এটি অভিযোজিত এবং ক্রস-প্ল্যাটফর্ম

পাইথন একটি ক্রস-প্ল্যাটফর্ম প্রোগ্রামিং ভাষা যা অন্যান্য অনেক প্ল্যাটফর্ম, সফ্টওয়্যার পণ্য, অ্যাপ্লিকেশন ডোমেন এবং অন্যান্য জনপ্রিয় প্রোগ্রামিং ভাষার সাথে একীভূত করা যেতে পারে। এটির নমনীয়তার কারণে এটি মেশিন লার্নিং এবং এআই প্রকল্পের জন্যও ব্যবহার করা যেতে পারে, এটি আর্থিক সংস্থাগুলির জন্য একটি পছন্দের বিকল্প৷

এটি বিশাল সম্পদ অফার করে

পাইথনের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল অসংখ্য ওপেন-সোর্স লাইব্রেরি এবং ডেটা বিশ্লেষণ পরিচালনা করার জন্য আর্থিক সংস্থাগুলির কাছে উপলব্ধ সরঞ্জাম। এর মানে হল যে ডেভেলপারদের স্ক্র্যাচ থেকে পণ্য তৈরি করতে হবে না, বরং একটি প্রতিষ্ঠানের প্রয়োজন অনুযায়ী বিদ্যমান কোড মানিয়ে নিতে পারে। কিছু প্রধান লাইব্রেরির মধ্যে রয়েছে পান্ডা, অ্যানাকোন্ডা, এবং নমপি।

আমি কিভাবে ফাইন্যান্সের জন্য পাইথন শিখতে পারি?

ফাইন্যান্সের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

ফাইন্যান্সের জন্য পাইথন শেখার জন্য আপনি বেছে নিতে পারেন বিভিন্ন শিক্ষাগত পথ। তারা ঐতিহ্যগত কলেজ ডিগ্রী থেকে স্ব-গতির অনলাইন প্রোগ্রাম এবং কোর্স পর্যন্ত পরিসীমা. নীচে সবচেয়ে সাধারণ বিকল্পগুলির একটি সংক্ষিপ্ত বিবরণ রয়েছে যাতে আপনি আপনার প্রয়োজন এবং কর্মজীবনের লক্ষ্যগুলির সাথে খাপ খায় এমন একটি বেছে নিতে পারেন৷

কোডিং বুটক্যাম্প

সেরা পাইথন কোডিং বুটক্যাম্পগুলি পাইথন ডেভেলপার হিসাবে ক্যারিয়ার শুরু করার জন্য প্রয়োজনীয় দক্ষতার সাথে শিক্ষার্থীদের সজ্জিত করার জন্য দ্রুত গতির, নিমজ্জিত প্রশিক্ষণ প্রদান করে। আপনি যদি ফাইন্যান্সের জন্য পাইথন শেখার জন্য একটি কোডিং বুটক্যাম্পে যোগ দেন, তাহলে আপনার হাতে অভিজ্ঞতা অর্জনের সুযোগ থাকবে। অনেক বুটক্যাম্প আপনাকে একটি পোর্টফোলিও একত্রিত করতে এবং স্নাতক হওয়ার পরে আপনার ক্ষেত্রে একটি চাকরি পেতে সহায়তা করার জন্য ক্যারিয়ার পরিষেবা সরবরাহ করে।

অনলাইন কোর্স

অনলাইন পাইথন কোর্সগুলি পাইথনের সাথে কোড শেখার আরেকটি দুর্দান্ত উপায়। আপনি অসংখ্য অনলাইন প্রশিক্ষণ প্রোগ্রামের যেকোন একটি বা একাধিক উপলব্ধ কোর্সে নথিভুক্ত করতে পারেন। প্রোগ্রামগুলি সাধারণত স্ব-গতির হয়, যার মানে সময়কাল আপনার উপর নির্ভর করবে।

কিছু অনলাইন কোর্স বিনামূল্যে পাওয়া যায়, অন্যদের অর্থ প্রদান করা হয় এবং প্রায়শই সমাপ্তির শংসাপত্রের সাথে আসে। তারা শিক্ষার্থীদের তারা যা শিখেছে তা অনুশীলন করার অনুমতি দেওয়ার জন্য তারা হ্যান্ড-অন ট্রেনিং অফার করে এবং তাদের মধ্যে কেউ কেউ এমন একটি সম্প্রদায়ের অ্যাক্সেসও দেয় যেখানে শিক্ষার্থীরা আটকে থাকলে বা আরও সহায়তার প্রয়োজন হলে প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে।

বই

প্রাসঙ্গিক বই পড়া যেকোনো দক্ষতা শেখার একটি ভালো উপায়। আপনি বইগুলির মাধ্যমে মৌলিক বিষয়গুলি শিখতে পারেন বা একটি অনলাইন কোর্স বা বুটক্যাম্পের মাধ্যমে আপনার শেখার পরিপূরক করতে সেগুলি ব্যবহার করতে পারেন।

এই বিষয়ের জন্য কিছু সেরা বইয়ের মধ্যে রয়েছে ফাইনান্সের জন্য পাইথন Yves Hilpisch দ্বারা, অর্থে মৌলিক পাইথন:পাইথন ব্যবহার করে আর্থিক লেনদেন কৌশল এবং বিশ্লেষণ কিভাবে বাস্তবায়ন করা যায় বব ম্যাথার, এবং ফাইনান্স কুকবুকের জন্য পাইথন এরিক লেউইনসন দ্বারা।

ফাইনান্স লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথনের অসংখ্য লাইব্রেরি রয়েছে যা আপনি আপনার শেখার প্রক্রিয়ার সময় সহায়ক হবেন। তাদের বেশিরভাগই ওপেন সোর্স এবং তাদের কর্মজীবনের যেকোনো পর্যায়ে পেশাদারদের জন্য অত্যন্ত উপযোগী বলে পরিচিত।

  • NumPy . NumPy একটি পাইথন লাইব্রেরি যা মৌলিক অ্যারে অপারেশনগুলিতে ফোকাস করে। এটি কম্পিউটেশনাল ফাইন্যান্স, শিক্ষাবিদ এবং প্রযুক্তি শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয় এবং বেশিরভাগই বৈজ্ঞানিক কম্পিউটিং এর জন্য ব্যবহৃত হয়।
  • পান্ডা . এই লাইব্রেরি উন্নত পরিসংখ্যানগত কার্যকারিতার জন্য মৌলিক ডেটা প্রকার এবং তাদের পদ্ধতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের মতো পান্ডাও উচ্চ-কর্মক্ষমতা, ব্যবহারকারী-বান্ধব ডেটা স্ট্রাকচার এবং বিশ্লেষণ টুল সরবরাহ করে।
  • SciPy . SciPy গণিত, বিজ্ঞান এবং প্রকৌশলের জন্য ব্যবহৃত একটি ওপেন সোর্স লাইব্রেরি। এটি উন্নত বৈজ্ঞানিক এবং আর্থিক গণনার জন্যও ব্যবহৃত হয়।
  • Pyfolio . Pyfolio ঝুঁকি বিশ্লেষণ রিপোর্ট এবং আর্থিক কর্মক্ষমতা ফলাফল প্রদান করতে ব্যবহার করা যেতে পারে. এটি টিয়ার শীট মডেল এবং বায়েসিয়ান বিশ্লেষণ তৈরির একটি সহজ উপায় অফার করে।
  • পরিসংখ্যান মডেল . এই লাইব্রেরিটি SciPy প্যাকেজ ব্যবহার করে আরও উন্নত পরিসংখ্যানগত মডেল টেস্টিং করতে। এটি বিদ্যমান পরিসংখ্যানগত প্যাকেজগুলির বিপরীতে পরিসংখ্যানগত এবং ডায়াগনস্টিক বিশ্লেষণের ফলাফল যাচাই করতে ব্যবহৃত হয়৷

ফাইনান্সের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

আপনি যদি ফাইন্যান্সের জন্য পাইথন শেখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ হন, তাহলে আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য আমরা একটি ছোট নির্দেশিকা তৈরি করেছি। আর্থিক শিল্পের জন্য পাইথন ডেভেলপার হিসাবে আপনার প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে এবং একটি সফল ক্যারিয়ার গড়তে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

মূল বিষয়গুলি শিখুন

আপনাকে পাইথনের প্রাথমিক ধারণাগুলি শিখে শুরু করতে হবে। এটি কীভাবে ইনস্টল করতে হয়, মৌলিক পাইথন সিনট্যাক্স এবং নিয়ন্ত্রণ প্রবাহ অন্তর্ভুক্ত করে। আপনি ইন্টারনেটে উপলব্ধ বেশ কয়েকটি পাইথন টিউটোরিয়াল দেখে এটি করতে পারেন। এটিতে আপনাকে সহায়তা করার জন্য আপনি একটি বুটক্যাম্প বা শিক্ষানবিস অনলাইন ক্লাসে নথিভুক্ত করতে পারেন। ভবিষ্যতে জটিলতা এড়াতে এটি আপনাকে একটি ভাল ভিত্তি দেবে।

এই পর্যায়ে, আপনার সেই লাইব্রেরিগুলির সাথেও পরিচিত হওয়া উচিত যা এই ক্ষেত্রের জন্য উপযোগী হবে, যেমন পান্ডাস, NumPy এবং SciPy। এখানে সাহায্য করার জন্য ওয়েবসাইট এবং অনলাইন প্ল্যাটফর্ম আছে।

ফাইনান্সের জন্য পাইথন শিখুন

পাইথন সম্পর্কে প্রাথমিক জ্ঞান পাওয়ার পর এবং আপনার দক্ষতার উপর আস্থা অর্জন করার পরে, আপনার তখন বিশেষভাবে অর্থের জন্য পাইথন সম্পর্কে শিখতে শুরু করা উচিত। সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে এটি বর্তমানে একটি আর্থিক প্রেক্ষাপটে কীভাবে বাস্তবায়িত হচ্ছে তার সাথে নিজেকে পরিচিত করতে ভুলবেন না এবং এগুলি কীভাবে তৈরি করা হয়েছে তা অধ্যয়ন করুন৷

এছাড়াও আপনি সমর্থন খুঁজতে ব্যাপক খোলা অনলাইন কোর্স প্ল্যাটফর্ম এবং বিশাল অনলাইন পাইথন সম্প্রদায় ব্যবহার করতে পারেন।

উন্নত পাইথন বৈশিষ্ট্যগুলি জানুন

একবার আপনি Python এর সাথে ফিনান্সের জন্য কাজ করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাহলে সেই জিনিসগুলি শিখতে যা আপনাকে সত্যিকার অর্থে আলাদা করে তুলবে। মেশিন লার্নিং, এআই এবং বিকল্প ডেটার জন্য পাইথন কীভাবে ব্যবহার করা হয় তা শিখতে আপনাকে এগিয়ে যেতে হবে। এই পর্যায়ে, আপনার সফ্টওয়্যার ডিজাইন, সংস্করণ নিয়ন্ত্রণ, পরীক্ষা এবং স্থাপনার বিষয়েও কাজ করা উচিত৷

প্রকল্পে কাজ করুন এবং একটি পোর্টফোলিও তৈরি করুন

কোড শেখার সর্বোত্তম উপায় হ্যান্ডস-অন অনুশীলনের মাধ্যমে। আপনি ফাইন্যান্স প্রোজেক্টের জন্য শিক্ষানবিস পাইথন নিয়ে গবেষণা করতে পারেন এবং সেগুলি দিয়ে শুরু করতে পারেন, যতক্ষণ না আপনি আরও উন্নত প্রকল্পগুলিতে কাজ করতে পারেন ততক্ষণ পর্যন্ত এটি একবারে এক ধাপ নিয়ে। এই প্রকল্পগুলি আপনাকে কেবল আপনার দক্ষতাকে দৃঢ় করতে সাহায্য করবে না, তবে আপনাকে একটি পোর্টফোলিও তৈরি করার অনুমতি দেবে যা আপনি সম্ভাব্য নিয়োগকারীদের কাছে আপনার প্রতিভা প্রদর্শন করতে ব্যবহার করতে পারেন৷

প্রবেশ-স্তরের ভূমিকার জন্য আবেদন করুন

একবার আপনি প্রকল্পগুলিতে কাজ করে এবং একটি শক্ত পোর্টফোলিও তৈরি করার পরে, আপনি আপনার পছন্দের ক্ষেত্রে এন্ট্রি-লেভেল ভূমিকার জন্য আবেদন করা শুরু করতে পারেন এবং একটি পুরস্কৃত কর্মজীবনের পথ তৈরি করতে পারেন। নিশ্চিত করুন যে আপনি যে ভূমিকাগুলির জন্য আবেদন করছেন সেগুলি পুঙ্খানুপুঙ্খভাবে গবেষণা করেছেন এবং সেই অনুযায়ী আপনার পোর্টফোলিওকে সংশোধন করেছেন৷

আজই ফাইন্যান্সের জন্য পাইথন শেখা শুরু করুন

পাইথন হল অ্যাপ তৈরি করার এবং আর্থিক সংস্থাগুলির জন্য ডেটা বিশ্লেষণ পরিচালনা করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম। আপনি সম্পূর্ণ শিক্ষানবিস হলেও এটি শিখতে এবং ব্যবহার করা সহজ হওয়ার সুবিধাও দেয়। আপনি এই লাইনের কাজের মধ্যেও ভাল অর্থ উপার্জন করতে দাঁড়িয়েছেন, যেহেতু পেস্কেল অনুসারে পাইথন বিকাশকারীর গড় বার্ষিক বেতন $123,536।
শ্রম পরিসংখ্যান ব্যুরো অনুসারে ওয়েব ডেভেলপারদের জন্য কাজের দৃষ্টিভঙ্গি 22 শতাংশের সাথে এই ক্ষেত্রটি কাজের নিরাপত্তার ক্ষেত্রেও প্রতিশ্রুতিশীল। সামগ্রিকভাবে, ফাইন্যান্সের জন্য পাইথন শেখা আপনাকে একটি স্থিতিশীল, লাভজনক ক্যারিয়ার গড়তে সাহায্য করতে পারে।


  1. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  3. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  4. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম