কম্পিউটার

পাইথন শেখার জন্য প্রাথমিক টিপস


আপনি যদি একজন শিক্ষানবিস পাইথন প্রোগ্রামার হন, তাহলে এই নিবন্ধটি আপনার জন্য। আপনি যদি পাইথন শেখার জন্য কি করতে হবে তা নিয়ে বিভ্রান্ত হন, তাহলে এটাই সঠিক জায়গা।

পাইথন একটি উচ্চ-স্তরের প্রোগ্রামিং। এটি একটি বহুমুখী ভাষা। আপনি পাইথন দিয়ে প্রায় সবকিছু করতে পারেন। সুতরাং, পাইথন শেখা আপনার কাজের একটি অ্যাড-অন হবে। আসুন অভিজ্ঞতা থেকে কিছু টিপস নেওয়া যাক।

আপনার আগ্রহ

কেন আপনি পাইথন প্রয়োজন? আপনি যদি এই প্রশ্নের উত্তর দিতে পারেন, তাহলে আপনি পাইথন শিখবেন কি না সে বিষয়ে স্পষ্টতা পাবেন। পাইথন বিভিন্ন ক্ষেত্রে ব্যবহৃত হয় যেমন মেশিন লার্নিং, ওয়েব ডেভেলপমেন্ট, রোবোটিক্স, স্ক্রিপ্ট, অটোমেশন, ইত্যাদি., . আপনার যদি এই বিষয়গুলিতে আগ্রহ থাকে, তাহলে পাইথন-এ যান৷ .

বেসিক সিনট্যাক্স

প্রথমে, প্রোগ্রামের মৌলিক সিনট্যাক্স দিয়ে শুরু করুন। সিনট্যাক্সের সাথে কিছু অভিজ্ঞতা পাওয়ার পরে, তারপর উন্নত সিনট্যাক্সের জন্য যান। পাইথন শেখার জন্য আপনার কাছে বিভিন্ন উৎস রয়েছে। আপনি পাইথনের মৌলিক বিষয়গুলির জন্য ইউটিউবে বিনামূল্যে টিউটোরিয়াল পেতে পারেন। শেখা শুরু করুন।

এটি অনুশীলন করুন

আপনি যা শিখুন না কেন, অনুশীলন করুন। অনুশীলন আপনাকে বাক্য গঠনে নিখুঁত করে তোলে। আপনি যদি কোন অনুশীলন ছাড়া সিনট্যাক্স দেখেন, তাহলে আপনি সিনট্যাক্স মনে রাখবেন না। অনুশীলন প্রোগ্রামিংয়ে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বই

উন্নত স্তরের সিনট্যাক্সের জন্য, কিছু সেরা বইয়ের জন্য যান। একটি বই পড়া বাক্য গঠনের সম্পূর্ণ স্পষ্টতা দেয়। এটি একটি বই পড়া একটি সেরা অভ্যাস. O'Reilly এবং NoStarchPres বইগুলি শেখার জন্য সেরা৷

প্রকল্প

শেখার সময় কিছু ছোট প্রকল্প করার চেষ্টা করা হয় যেমন র্যান্ডম এক্সপ্রেশন তৈরি করা, গেমস, অটোমেশনের জন্য স্ক্রিপ্ট ইত্যাদি., প্রকল্পগুলি করা আপনাকে অভিজ্ঞতা দেয়৷

মানুষকে সংযুক্ত করুন

পাইথন প্রোগ্রামারদের একটি সম্প্রদায় তৈরি করুন। আপনি যখন কিছুতে আটকে থাকবেন তখন এটি আপনাকে সাহায্য করবে। মানুষকে সংযুক্ত করা মানে আপনার জ্ঞান বৃদ্ধি করা।

হ্যাকাথনস

আপনার সমস্যা সমাধানের দক্ষতা জানতে অনলাইন হ্যাকাথনে অংশগ্রহণ করুন। এটি আপনাকে MNC-তে চাকরি পেতে সাহায্য করবে। যতটা পারেন অংশগ্রহণ করুন। প্রতিটি হ্যাকাথন আপনাকে কিছু না কিছু শেখাবে।

গিথুব

আপনার কোড Github এ আপলোড করুন যাতে অন্য লোকেরা আপনার প্রকল্পে অবদান রাখতে পারে। এটি আপনার প্রকল্পের উন্নতি করার জন্য আপনার জন্য একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম৷

উপসংহার

গোড়া থেকে যান. কিছু উন্নত জিনিস সরাসরি কিছু না. আপনি সিনট্যাক্স ভাল জানেন নিশ্চিত করুন. আপনি যদি কোন সাহায্য চান, মন্তব্য বিভাগে এটি জিজ্ঞাসা করুন.


  1. অ্যারে রোটেশনের জন্য পাইথন প্রোগ্রাম

  2. যৌগিক সুদের জন্য পাইথন প্রোগ্রাম

  3. সহজ আগ্রহের জন্য পাইথন প্রোগ্রাম

  4. পাইথন কোডের জন্য অপ্টিমাইজেশন টিপস?