কম্পিউটার

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

ওয়েবসাইট ডেভেলপমেন্ট বর্তমানে প্রযুক্তি শিল্পের অন্যতম চাহিদার ক্ষেত্র, কারণ প্রতিদিন হাজার হাজার ওয়েবসাইট তৈরি করা হয়, যার মধ্যে অনেকগুলি পাইথন প্রোগ্রামিং ভাষায় লেখা হয়। আপনি যদি একটি প্রযুক্তিগত ক্যারিয়ার শুরু করতে চান, তাহলে আপনার আজই ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শেখার কথা বিবেচনা করা উচিত।

এই নিবন্ধটি পাইথন ওয়েবসাইট বিকাশকারী হিসাবে একটি সফল ক্যারিয়ার শুরু করার জন্য আপনার সম্পূর্ণ গাইড। আপনি পাইথন কী, এটি কীভাবে ওয়েবসাইট বিকাশে সহায়তা করে এবং আপনি কীভাবে পাইথন শিখতে পারেন তা শিখতে যাচ্ছেন। আপনি যদি পাইথন ওয়েবসাইট বিকাশকারী হতে চান তবে এটিতে শেখার সর্বোত্তম পথগুলি সম্পর্কে বিশদ রয়েছে।

পাইথন কি?

পাইথন হল একটি সাধারণ-উদ্দেশ্য, অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা যা ওয়েব ডেভেলপমেন্ট, ডেটা সায়েন্স, মেশিন লার্নিং এবং অন্যান্য গণনা শাখার জন্য ব্যবহৃত হয়। এটি 1991 সাল থেকে এবং পাইথন সফটওয়্যার ফাউন্ডেশন দ্বারা সমর্থিত। এটি একটি উন্নত প্রোগ্রামিং ভাষা যা পরিষ্কার এবং যৌক্তিক কোড লেখার জন্য ডিজাইন করা হয়েছে।

পাইথন একটি জনপ্রিয় ভাষা কারণ এটি শেখার সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি এবং পাইথন প্রোগ্রামাররা প্রযুক্তি শিল্পের মধ্যে কর্মজীবনের বিস্তৃত সুযোগ উপভোগ করে। পাইথন ছোট এবং বড় আকারের প্রকল্পগুলির জন্য দুর্দান্ত এবং অন্তর্নির্মিত ডেটা কাঠামোর জন্য সাধারণত দ্রুত অ্যাপ্লিকেশন বিকাশের জন্য ব্যবহৃত হয়।

ওয়েবসাইট ডেভেলপমেন্টে পাইথন কি ব্যবহার করা হয়?

ওয়েবসাইট ডেভেলপমেন্টে কোডিং, ডিজাইনিং, ডেভেলপিং এবং ডিবাগিংয়ের জন্য পাইথন ব্যবহার করা হয়। এটি সাধারণত সার্ভার-সাইড ওয়েবসাইট অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টের জন্য ব্যবহৃত হয়। এর মানে এটি অ্যাপ্লিকেশনের অংশগুলির জন্য ব্যবহৃত হয় যা সক্রিয় ব্যবহারকারীদের কাছে দৃশ্যমান নয় কিন্তু সর্বোত্তম ফাংশন এবং সাধারণ কাজের জন্য প্রয়োজনীয়।

একটি ওয়েবসাইটের সার্ভার-সাইড ডায়নামিক ডেটা প্রসেসিংয়ের জন্য দায়ী যার মধ্যে লগইন বিশদ সংরক্ষণ এবং পৃষ্ঠাগুলিতে নেভিগেশন সক্ষম করার মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত রয়েছে। একটি উচ্চ-স্তরের পাইথন ওয়েব ফ্রেমওয়ার্ক ব্যবহার করে, একজন বিকাশকারী ই-কমার্সের জন্য ব্যাপক ওয়েবসাইট তৈরি করতে পারে। সবচেয়ে জনপ্রিয় কিছু ফ্রেমওয়ার্ক হল Django, bottle.py, Pyramid, Flask, CherryPy এবং web2py।

পাইথনের জন্য অনেকগুলি ফ্রেমওয়ার্ক রয়েছে এবং আপনি যেটি বেছে নিতে চান তার উপর নির্ভর করে আপনি কী অর্জন করার চেষ্টা করছেন। উদাহরণস্বরূপ, ফ্লাস্ক হল একটি মাইক্রোফ্রেমওয়ার্ক যা ওয়েবসাইটগুলির ভিত্তির জন্য ব্যবহৃত হয়। TurboGears হল ডেটা-চালিত ওয়েব অ্যাপ্লিকেশনগুলির জন্য যেতে যেতে ফ্রেমওয়ার্ক৷ জ্যাঙ্গো হল একটি শিল্প-নেতৃস্থানীয় ফুল-স্ট্যাক পাইথন ফ্রেমওয়ার্ক।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখতে প্রায় পাঁচ থেকে দশ সপ্তাহ সময় লাগে। যাইহোক, আপনার বর্তমান প্রোগ্রামিং অভিজ্ঞতার উপর নির্ভর করে এটি কম বা বেশি সময় নিতে পারে। এটা বলা নিরাপদ যে কোনো ধরনের অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তিরা ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন দ্রুত শিখতে পারেন যাদের অভিজ্ঞতা নেই তাদের তুলনায়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

পাইথনের সাথে ওয়েবসাইট ডেভেলপমেন্ট শেখার জন্য প্রয়োজনীয় সময়কে প্রভাবিত করতে পারে এমন আরেকটি কারণ হল আপনি যেখানে শিখবেন। আপনি যদি একটি বুটক্যাম্প বা নিয়মিত অনলাইন কোর্স বেছে নেন, তাহলে আপনি সম্ভবত ওয়েবসাইট ডেভেলপমেন্ট ডিগ্রী বেছে নেওয়া ব্যক্তির চেয়ে আপনার প্রশিক্ষণ দ্রুত সম্পন্ন করবেন।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য কেন আপনাকে পাইথন শিখতে হবে?

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য আপনার পাইথন শেখা উচিত কারণ এটি বিশ্বের অন্যতম বহুমুখী এবং জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা। পাইথনের সাথে কোড লেখা ছাড়াও, ফ্রেমওয়ার্ক, লাইব্রেরি এবং পাইথন বিকাশকারীদের জন্য উপলব্ধ অন্যান্য সংস্থানগুলি ওয়েবসাইট বিকাশকে দ্রুত এবং দক্ষ করে তোলে।

অভিযোজনযোগ্যতা এবং পরিমাপযোগ্যতা

ওয়েবসাইট ডেভেলপমেন্টের ক্ষেত্রে পাইথন যতটা মানিয়ে নেওয়া যায় এবং এটি তার ক্রমবর্ধমান চাহিদাকে ব্যাখ্যা করে। পাইথনকে অবিশ্বাস্যভাবে অভিযোজিত করে তোলে এমন একটি বিষয় হল যে এটিতে পুনঃব্যবহারযোগ্য কোড সহ হাজার হাজার লাইব্রেরি রয়েছে। এটি অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং এবং বিল্ডিং স্কেলেবল ওয়েবসাইট এবং ব্যবসার জন্য জটিল অ্যাপ্লিকেশনের জন্য আদর্শ করে তোলে।

পাইথনে অন্তর্নির্মিত ডেটা স্ট্রাকচার, গ্লুড স্ক্রিপ্টিং এবং ডাইনামিক বাইন্ডিং রয়েছে। একত্রে, এই বৈশিষ্ট্যগুলি পাইথন ওয়েবসাইটগুলিতে স্কেলেবিলিটি প্রচার করে। সুতরাং, যখন স্টার্টআপগুলি পাইথনকে তাদের বেস কোড হিসাবে ব্যবহার করে, তখন তারা সহজেই প্রসারিত করতে, নতুন বৈশিষ্ট্য যোগ করতে এবং সবকিছু নষ্ট না করে প্রয়োজনীয় আপডেট করতে পারে।

ব্যাকএন্ড ডেভেলপমেন্ট

পাইথন একটি আদর্শ সার্ভার-সাইড স্ক্রিপ্টিং টুল এর সিনট্যাক্সের স্বচ্ছতা এবং নির্ভরযোগ্যতার জন্য ধন্যবাদ। প্রোগ্রামাররা পাইথন প্রায় পড়তে এবং বুঝতে পারে পাশাপাশি তারা ইংরেজি ভাষা বুঝতে পারে। এটি তাদের রেকর্ড সময়ের মধ্যে সার্ভার-সাইড স্ক্রিপ্টিং সম্পূর্ণ করার অনুমতি দিয়ে উন্নয়ন প্রক্রিয়ার গতি বাড়ায়।

মার্কিন যুক্তরাষ্ট্রে, ZipRecruiter অনুযায়ী, ব্যাকএন্ড ওয়েবসাইট ডেভেলপাররা $100,281 এর বার্ষিক বেতন উপার্জন করে। পাইথন শেখার মাধ্যমে, আপনি ওয়েবসাইট, ওয়েব অ্যাপ্লিকেশন এবং অন্যান্য সফ্টওয়্যারের জন্য সার্ভার-সাইড প্রযুক্তিতে কাজ করতে সক্ষম হবেন।

মসৃণ অ্যাপ টেস্টিং

ওয়েবসাইট ডেভেলপমেন্টের সময় সফটওয়্যার টেস্টিং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপগুলোর একটি। বেশিরভাগ প্রোগ্রামাররা পরীক্ষা করার আগে কাজ শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করার পরিবর্তে পরীক্ষা করতে পছন্দ করে। পাইথনের সাথে, পরীক্ষা করা সহজ, দ্রুত এবং দক্ষ।

পরীক্ষা এবং স্ক্রিপ্টিং গতির দক্ষতা প্রাথমিকভাবে বিদ্যমান পাইথন লাইব্রেরি, পূর্ব-লিখিত কোড, সহজে পাঠযোগ্য বাক্য গঠন এবং অন্যান্য প্রযুক্তির সাথে বিরামহীন একীকরণের কারণে। Python প্রোগ্রামাররা ওয়েবসাইট সফ্টওয়্যার পরীক্ষার জন্য Testify, DocTest এবং PyTest এর মতো একটি ডেভেলপমেন্ট ফ্রেমওয়ার্ক ব্যবহার করতে পারে।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য আমি কিভাবে পাইথন শিখতে পারি?

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

আপনি ওয়েবসাইট ডেভেলপমেন্ট, কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন লার্নিং, ডেটা সায়েন্স, বা অন্যান্য জনপ্রিয় কারিগরি বিষয়, বুটক্যাম্প, বিশাল ওপেন অনলাইন কোর্স (MOOCS) এবং অনলাইন কোর্সগুলি শিক্ষিত হওয়ার জন্য দুর্দান্ত জায়গাগুলির জন্য পাইথন শিখতে চান কিনা।

পাইথন শেখার জন্য আপনাকে অভিজ্ঞ ডেভেলপার হতে হবে না। নীচে অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম এবং পাইথন প্রোগ্রামিং-এ শিক্ষার জন্য উপলব্ধ অন্যান্য বিকল্পগুলি সম্পর্কে কিছু মূল বিবরণ রয়েছে৷

কোডিং বুটক্যাম্প

কিছু সেরা কোডিং বুটক্যাম্প পাইথন প্রোগ্রামিং পাঠ অফার করে, হয় একটি স্বতন্ত্র কোর্স হিসাবে বা একটি সম্পূর্ণ প্রোগ্রামের অংশ হিসাবে। আপনার জন্য সেরা বিকল্প হবে একটি বুটক্যাম্প যা বিশেষভাবে একটি পাইথন ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্রোগ্রাম অফার করে। উদাহরণস্বরূপ, NuCamp পাইথন বুটক্যাম্পের সাথে একটি ব্যাকএন্ড ওয়েব ডেভেলপমেন্ট অফার করে।

আপনি যখন একটি পাইথন বুটক্যাম্প বেছে নিচ্ছেন, তখন নিশ্চিত করুন যে আপনি এমন একটি বেছে নিয়েছেন যা পেশাগত পরিষেবা প্রদান করে যেমন চাকরির ইন্টারভিউ প্রস্তুতি এবং প্রযুক্তিগত প্রশিক্ষণের পাশাপাশি সফট দক্ষতার জন্য ক্লাস। এটি স্নাতক হওয়ার পরে আপনার নিয়োগ পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

অনলাইন কোর্স

Udemy, Coursera এবং Pluralsight দ্বারা অফার করা MOOCs একটি বুটক্যাম্পের চেয়ে বেশি সাশ্রয়ী মূল্যে পাইথন শেখার সুযোগ দেয়। এই অনলাইন লার্নিং প্ল্যাটফর্মের কিছু কোর্স বিনামূল্যে, অন্যদের জন্য সামান্য ফি খরচ হয়। আপনি যা বেছে নিন তা আপনার অভিজ্ঞতার স্তরের উপর নির্ভর করবে। যদি আপনার কোন কোডিং অভিজ্ঞতা না থাকে, তাহলে আপনাকে একটি পরিচায়ক কোর্স দিয়ে শুরু করা উচিত।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শেখার জন্য কিছু দুর্দান্ত অনলাইন কোর্স হল Python এবং Django ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপার বুটক্যাম্প Udemy দ্বারা, Django 2.2 এবং Python Udemy দ্বারা এবং Pluralsight-এর দ্বারা Python (WEB2PY) এর সাথে ফুল স্ট্যাক ওয়েব ডেভেলপমেন্ট।

বই

এই বিকল্পটি বুটক্যাম্প এবং MOOC-এর মতো জনপ্রিয় নাও হতে পারে তবে ওয়েবসাইট তৈরির জন্য এটি পাইথন শেখার একটি দুর্দান্ত উপায়। আপনি যদি পড়তে পছন্দ করেন এবং আপনি স্ব-শিক্ষার পদ্ধতি গ্রহণ করেন, পাইথন ওয়েবসাইট ডেভেলপমেন্টের উপর একটি বই পড়া সাহায্য করবে। এই বইগুলো অনলাইনে সহজলভ্য।

কিছু জনপ্রিয় বই হল Learn Web Development with Python:Get Hands-on with Python Programming এবং জ্যাঙ্গো ওয়েব ডেভেলপমেন্ট অরুণ রবীন্দ্রান এবং সি. হিলার গ্যাস্টন দ্বারা। আরও দুটি দুর্দান্ত বিকল্প হল Learn Python the Hard Way:A Very Simple Introduction to the Trrifyingly Beautiful World of Computers এবং বুক দ্বারা কোড জেড শ দ্বারা।

ওয়েবসাইট ডেভেলপমেন্ট লাইব্রেরির জন্য সেরা পাইথন

আপনার ওয়েবসাইট ডেভেলপমেন্ট প্রজেক্টের জন্য একটি পাইথন লাইব্রেরি ব্যবহার করা পুরো প্রক্রিয়াটিকে যতটা দ্রুত এবং যতটা সম্ভব বাগ-মুক্ত করে তুলবে। এই লাইব্রেরিগুলি ফাংশনের একটি সেট যা লোকেদের প্রতিটি বৈশিষ্ট্যের জন্য একটি নতুন কোড না লিখে সফ্টওয়্যার প্রোগ্রাম করতে দেয়। এটি পুরো প্রক্রিয়াটিকে সহজ করে, উল্লেখযোগ্যভাবে সময় এবং খরচ সাশ্রয় করে।

নীচে ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য শীর্ষ পাঁচটি পাইথন লাইব্রেরির একটি তালিকা রয়েছে।

  • অ্যাপাচি লিবক্লাউড
  • পান্ডা
  • টেনসরফ্লো
  • ম্যাটপ্লটলিব
  • PyTorch

অ্যাপাচি লিবক্লাউড পাইথন বিকাশকারীরা সফ্টওয়্যারকে ক্লাউড পরিষেবা প্রদানকারীদের সাথে দক্ষতার সাথে যোগাযোগ করতে ব্যবহার করে। ডাটা ম্যানিপুলেশন এবং বিশ্লেষণের জন্য পান্ডাস হল গো-টু লাইব্রেরি। TensorFlow হল লাইব্রেরির একটি সংগ্রহ যা মেশিন লার্নিং এবং AI প্রজেক্টের জন্য ব্যবহার করা হয় যেমন একটি ওয়েবসাইটে একটি AI চ্যাটবট।

Matplotlib ইন্টারেক্টিভ এবং অ্যানিমেটেড ভিজ্যুয়ালাইজেশনের জন্য ব্যবহৃত হয়। অবশেষে, PyTorch হল একটি মেশিন লার্নিং লাইব্রেরি যা গবেষণা এবং উন্নয়নের সময় প্রোটোটাইপিংয়ের জন্য ব্যবহৃত হয়। যদিও বেশিরভাগ পাইথন লাইব্রেরিগুলি ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিংয়ের জন্য ব্যবহৃত হয়, উপরে তালিকাভুক্তগুলি ওয়েবসাইট ডেভেলপারদের জন্য উপকারী হতে পারে।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য কিভাবে পাইথন শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

এটা সত্য যে পাইথন শেখার সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি। যাইহোক, পাইথন ওয়েবসাইট ডেভেলপার হয়ে ওঠার জন্য আপনার যাত্রায় গাইড হিসেবে ব্যবহার করার জন্য আপনার একটি পরিষ্কার পরিকল্পনার প্রয়োজন। নীচের ধাপে ধাপে নির্দেশিকা আপনাকে পাইথন ওয়েবসাইট ডেভেলপমেন্টে আপনার ক্যারিয়ার শুরু করতে সাহায্য করবে।

শিক্ষা পান

আপনি সবেমাত্র আপনার কর্মজীবন শুরু করছেন, কেরিয়ার পরিবর্তন করার চেষ্টা করছেন বা কেবল একটি নতুন দক্ষতার সন্ধান করছেন না কেন, শিক্ষা অর্জনই প্রথম ধাপ। একটি প্রোগ্রামে নথিভুক্ত করুন, একটি শেখার বিন্যাস চয়ন করুন এবং শেখা শুরু করুন। আপনি যদি নিজেকে শেখাতে চান, আপনি Udemy-এ পাইথন কোর্সের মতো একটি অনলাইন সংস্থান নির্বাচন করতে পারেন এবং শেখা শুরু করতে পারেন।

আপনি যদি শিখতে সাহায্য করার জন্য আরও কাঠামো চান, আপনি সেরা পাইথন বুটক্যাম্পগুলির মধ্যে একটিতে নথিভুক্ত করতে পারেন। বুটক্যাম্প প্রোগ্রামগুলির জন্য অনলাইন কোর্সের চেয়ে বেশি খরচ হতে পারে, তবে তারা আপনাকে ডেভেলপারদের একটি সম্প্রদায়ের সাথে যোগাযোগ করার অনুমতি দেয়, জটিল কাজগুলি সম্পূর্ণ করার অভিজ্ঞতা দেওয়ার জন্য হ্যান্ডস-অন প্রজেক্টগুলি প্রদান করে এবং এমনকি সম্ভাব্য নিয়োগকারীদের সাথে সংযোগ স্থাপনে সহায়তা করতে পারে৷

প্রচুর অনুশীলন পান

যদিও MOOC-এর বুটক্যাম্পগুলি দুর্দান্ত, কিছু ক্লাসের বাইরের কাজ করা আপনাকে পাইথনকে আরও দ্রুত আয়ত্ত করতে সাহায্য করবে। পাইথনের একটি দিক আয়ত্ত করতে দিনে কয়েক মিনিট উৎসর্গ করুন। এটি হতে পারে আপনি যে প্রোগ্রামে নথিভুক্ত করেছেন তার একটি এক্সটেনশন বা সম্পূর্ণ ভিন্ন কিছু।

এই ব্যক্তিগত শিক্ষা প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করার জন্য আপনি একটি ক্যালেন্ডার এবং রূপরেখা তৈরি করতে পারেন। আপনি যদি আজ পাইথন সিনট্যাক্স এবং শব্দার্থবিদ্যা সম্পর্কে শিখেন, তাহলে আপনি আগামীকাল বাস্তবসম্মত ডিজাইন এবং পাইথন প্রকল্প সরঞ্জামগুলি সম্পর্কে পড়তে পারেন।

মাস্টার ওয়েবসাইট ডেভেলপমেন্ট

আপনার লক্ষ্য পাইথনে বিশেষীকরণ করা হলেও সাধারণভাবে ওয়েবসাইট ডেভেলপমেন্ট সম্পর্কে আপনার জানা উচিত। ওয়েবসাইট ডেভেলপমেন্টের ইতিহাস, ওয়েবসাইট কীভাবে কাজ করে, ওয়েবসাইট ডেভেলপমেন্ট থেকে কীভাবে অর্থ উপার্জন করা যায় এবং ক্ষেত্রের সাথে সম্পর্কিত অন্যান্য সম্পর্কিত জ্ঞান খুঁজে বের করুন।

যদি সম্ভব হয়, জাভাস্ক্রিপ্ট বা জাভা মত অন্যান্য মূল প্রোগ্রামিং ভাষার মূল বিষয়গুলি শেখার কথা বিবেচনা করুন। একাধিক শক্তিশালী প্রোগ্রামিং ভাষার ইনস এবং আউটগুলি জানা একীকরণে সহায়তা করে এবং চাকরির বাজারে আপনার বিকল্পগুলিকেও বাড়িয়ে তোলে।

একটি পোর্টফোলিও তৈরি করুন

ওয়েবসাইট ডেভেলপমেন্ট বা যেকোনো ধরনের কোডিং এর সাথে পড়া এবং শোনার জন্য যথেষ্ট নয়। আপনাকেও অনুশীলন করতে হবে। অনুশীলন করা হল পাঠগুলি যে ডুবে যাচ্ছে তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় এবং এটি আপনার পেশাদার পোর্টফোলিও তৈরি করার একটি দুর্দান্ত উপায়। পোর্টফোলিওতে আপনার সেরা কাজ এবং আপনি সবচেয়ে গর্বিত প্রকল্পগুলি থাকা উচিত।

আপনি আপনার দক্ষতা পরীক্ষা করার জন্য একটি বাণিজ্যিক ওয়েবসাইট তৈরি করার চেষ্টা করতে পারেন। আপনি যদি আপনার কাজকে সততার সাথে স্কোর করার জন্য নিজেকে বিশ্বাস না করেন, তাহলে অন্য Python বিকাশকারীর সন্ধান করুন এবং তাদের জিজ্ঞাসা করুন তারা কি ভাবছে। আপনার ওয়েবসাইট অনলাইনে লাইভ হলে আপনি গ্রাহকের প্রতিক্রিয়া থেকে উপকৃত হতে পারেন।

কিভাবে ইন্টারভিউ দিতে হয় তা জানুন

আপনি যদি কোনও শীর্ষ প্রযুক্তি সংস্থায় একজন কর্মচারী হিসাবে কাজ করতে চান তবে আপনি বেতন আলোচনা এবং সাধারণ ইন্টারভিউ প্রশ্নগুলি অধ্যয়ন করতে চাইতে পারেন। বেশিরভাগ বুটক্যাম্প তাদের ক্যারিয়ার পরিষেবার অংশ হিসাবে এই এলাকায় নির্দেশিকা প্রদান করে। এই ভাবে, একটি কাজ অবতরণ অনেক সহজ হবে.

আপনি যদি নিজেকে শেখান, তাহলে আপনি পাইথন ইন্টারভিউ প্রশ্ন ও উত্তর সম্পর্কে যতটা পারেন শিখতে চাইবেন। এটি আপনাকে আবেদনকারীদের ভিড় থেকে আলাদা হতে সাহায্য করবে, কারণ প্রযুক্তিগত চাকরিগুলি প্রতিযোগিতামূলক হতে পারে।

ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য আজই পাইথন শেখা শুরু করুন

পাইথন ডেভেলপারদের বর্তমানে উচ্চ চাহিদা রয়েছে এবং প্রমাণ রয়েছে যে এই চাহিদা বাড়তে থাকবে। Python শেখা, বিশেষত ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য, একটি দুর্দান্ত ক্যারিয়ার পছন্দ যা বেশ কয়েকটি সুযোগের পথ তৈরি করবে।

পাইথন ডেভেলপাররা ওয়েব ডেভেলপমেন্টে শীর্ষ উপার্জনকারীদের মধ্যে রয়েছেন এবং পাইথনের জ্ঞান ডেটা সায়েন্স এবং মেশিন লার্নিংয়ের মতো অন্যান্য প্রযুক্তি ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। তাই, একটি অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম থেকে একটি পাইথন বুটক্যাম্প বা একটি কোর্স বেছে নিন এবং আজই পাইথনে কোডিং শুরু করুন।


  1. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  2. পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  3. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম

  4. বিনামূল্যে পাইথন অনলাইনে শেখার জন্য সেরা 5টি ওয়েবসাইট