কম্পিউটার

পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা পেনিট্রেশন টেস্টারদের দ্বারা ব্যবহৃত হয়, যা পেন্টেস্টার নামেও পরিচিত। এটি পছন্দের প্রোগ্রামিং ভাষা কারণ এটি উইন্ডোজ, লিনাক্স এবং ওএস এক্স সহ বিভিন্ন প্ল্যাটফর্ম দ্বারা শেখা সহজ এবং সমর্থিত। এই নিবন্ধটি পাইথন কীভাবে শিখতে হয় তার একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করে এবং এতে বিভিন্ন সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

পাইথন কি?

পাইথন একটি জনপ্রিয় বহুমুখী প্রোগ্রামিং ভাষা যা কোড, গাণিতিক গণনা বা ডেটার লাইন ব্যবহার করে এমন যেকোনো প্রোগ্রামের জন্য প্রযোজ্য। পাইথন বেশিরভাগ প্রোগ্রামিং ভাষার চেয়ে বহুমুখী এবং অনুপ্রবেশ পরীক্ষকদের জন্য উন্নত সরঞ্জাম, আক্রমণাত্মক সরঞ্জাম এবং বিশ্লেষণ সরঞ্জাম সরবরাহ করে।

যেহেতু এই প্রোগ্রামিং ভাষাটি নমনীয়, স্থিতিশীল এবং সহজ, তাই এটি কৃত্রিম বুদ্ধিমত্তা এবং মেশিন লার্নিং প্রকল্পের জন্য আদর্শ। এটিতে এআই এবং মেশিন লার্নিং লাইব্রেরি এবং প্যাকেজ রয়েছে, যে কারণে এটি প্রায়শই ডেটা বিজ্ঞানীরা ব্যবহার করেন। ডেভেলপাররা মেশিন লার্নিং অ্যাপ্লিকেশন, ব্লকচেইন অ্যাপ্লিকেশন এবং ভিডিও এবং অডিও অ্যাপ তৈরি করতে পাইথন ব্যবহার করে।

পেন্টেস্টিং-এ পাইথন কী ব্যবহার করা হয়?

পাইথন একটি জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা যা তথ্য সুরক্ষা এবং নেটওয়ার্ক অনুপ্রবেশ পরীক্ষা সহ বিস্তৃত প্রযুক্তিগত কাজের জন্য ব্যবহৃত হয়। পাইথনের বিভিন্ন ধরনের লাইব্রেরি রয়েছে, যা পেন্টেস্টারদের তাদের কাজ সহজ করতে রেডিমেড টুলস এবং প্রোটোকল প্রদান করে।

এই কার্যকরী সরঞ্জামগুলির মধ্যে রয়েছে প্রক্সি পরিষেবা যা দুর্বলতা, ত্রুটি এবং সম্পূর্ণ শোষণ কাঠামো খুঁজে পেতে ডেটা তৈরি করে। একটি উদাহরণ হল Scapy যা নেটওয়ার্কগুলিতে দুর্বলতা স্ক্যান করার জন্য ব্যবহৃত বিভিন্ন কাস্টম নেটওয়ার্ক প্যাকেটগুলির বিকাশ এবং সংক্রমণকে সমর্থন করতে ব্যবহৃত হয়।

পেন্টেস্টারদের জন্য পাইথন শিখতে কতক্ষণ লাগবে?

পাইথনের মূল বিষয়গুলি আয়ত্ত করতে সাধারণত দুই থেকে ছয় মাস সময় লাগে, যদিও এটি নির্ভর করে আপনি যে শিক্ষার স্তর এবং শিক্ষার পথ অনুসরণ করছেন তার উপর। কোডিং বুটক্যাম্প এবং অনলাইন পাইথন কোর্স হল পাইথন শেখার জন্য জনপ্রিয় শিক্ষার পথ, যে দুটিরই সাধারণত কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস সময় লাগে।

পেন্টেস্টিং এর জন্য কেন আপনাকে পাইথন শিখতে হবে?

পাইথন অনুপ্রবেশ পরীক্ষকদের ম্যালওয়্যার বিশ্লেষণ করা, ভেক্টর আক্রমণের স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া এবং আক্রমণাত্মক নিরাপত্তা জোরদার করা সহজ করে তোলে। এটি কোড লেখার সময় ব্যয় কমাতে অনুপ্রবেশ পরীক্ষার জন্য তৃতীয় পক্ষের স্ক্রিপ্টও অফার করে। পাইথন কেন পেন্টেস্টারদের পছন্দের ভাষা হয় তার আরও গুরুত্বপূর্ণ কারণ নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

শিখতে সহজ

পাইথন শেখার সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষাগুলির মধ্যে একটি কারণ এটি পড়া এবং লিখতে কতটা সহজ। এর সিনট্যাক্সকে প্রায়শই ইংরেজি ভাষার সাথে তুলনা করা হয়, এটি শিখতে এবং আয়ত্ত করা আরও সহজ করে তোলে। অতিরিক্তভাবে, ফাংশনগুলি কার্যকর করার জন্য কোডের কম লাইন প্রয়োজন যা অন্যথায় কোডের আরও জটিল এবং দীর্ঘ লাইনের প্রয়োজন হবে।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

বিস্তৃত লাইব্রেরি

পাইথন লাইব্রেরি হল রেডিমেড কোডের সেট যা স্ক্র্যাচ থেকে কোড লেখার জায়গায় ব্যবহার করা যেতে পারে। পাইথন লাইব্রেরির ভলিউমের কারণে, এমন অনেক ফাংশন রয়েছে যা আপনাকে ম্যানুয়ালি ইনপুট করতে হবে না। এটি নিরাপত্তা পেশাদারদের জন্য তাৎপর্যপূর্ণ কারণ এটি অনেক সময় সাশ্রয় করে এবং তাদের সহজেই কাজগুলি স্বয়ংক্রিয় করতে দেয়।

ব্যাপক সম্প্রদায়

পাইথন দ্বারা প্রদত্ত ব্যতিক্রমী সমস্ত বৈশিষ্ট্য এবং ফাংশন অনেক ব্যবহারকারীকে আকৃষ্ট করেছে, যার ফলে একটি বিশাল পাইথন সম্প্রদায় তৈরি হয়েছে। যেহেতু পাইথন একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স সফটওয়্যার, পাইথন সম্প্রদায়ের অগণিত সদস্য তাদের নিজস্ব সফ্টওয়্যার প্যাকেট তৈরি এবং বিতরণ করেছে, যেগুলি যে কেউ ব্যবহার করতে পারে। সম্প্রদায়টি আঁটসাঁট এবং সমস্ত ব্যবহারকারীদের স্বাগত জানায়।

আমি কিভাবে পেন্টেস্টারদের জন্য পাইথন শিখতে পারি?

পেন্টেস্টারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

আপনি যদি পেন্টেস্টিংয়ের জন্য পাইথন শিখতে চান তবে আপনার জন্য অনেকগুলি শেখার সংস্থান রয়েছে। পাইথন শেখার জন্য তিনটি সেরা উপায় নীচে তালিকাভুক্ত করা হল৷

কোডিং বুটক্যাম্প

কোডিং বুটক্যাম্প সম্প্রতি প্রযুক্তিগত দক্ষতায় তাদের ব্যাপক এবং কার্যকর প্রশিক্ষণের জন্য অনেক জনপ্রিয়তা অর্জন করেছে। পাইথন বুটক্যাম্প প্রোগ্রামগুলি শিক্ষার্থীদের শেখার একটি সংক্ষিপ্ত, নিবিড় এবং নমনীয় উপায় প্রদান করে। তারা একটি স্পর্শকাতর শেখার পদ্ধতি ব্যবহার করার জন্যও পরিচিত, যা শিক্ষার্থীদের শেখার সময় অনুশীলন করতে দেয় এবং হাতে-কলমে অভিজ্ঞতা বিকাশ করে।

অনলাইন কোর্স

বিশাল খোলা অনলাইন কোর্স (MOOCs) হল পাইথন শেখার আরেকটি জনপ্রিয় শিক্ষার পথ। অনলাইন পাইথন কোর্সগুলি বাস্তব জীবনের প্রয়োগের জন্য শিক্ষার্থীদের পুঙ্খানুপুঙ্খভাবে প্রস্তুত করার জন্য তাত্ত্বিক শিক্ষা এবং হাতে-কলমে প্রশিক্ষণের সমন্বয় প্রদান করে। এখানে বিভিন্ন ধরনের অনলাইন কোর্স রয়েছে যা শেখার স্তর, ঘনত্ব এবং মূল্যের পরিসর দ্বারা ফিল্টার করা যেতে পারে।

টিউটোরিয়াল

পাইথন ভিডিও টিউটোরিয়াল শিক্ষার্থীদের অনুসরণ করতে, তাদের নিজস্ব গতিতে শিখতে এবং প্রায়শই বিনামূল্যে প্রদান করা হয়। YouTube নতুনদের, মধ্যবর্তী শিক্ষার্থীদের এবং উন্নত শিক্ষার্থীদের জন্য পাইথন টিউটোরিয়ালের একটি বিশাল বৈচিত্র্য অফার করে। উপরন্তু, YouTube-এ অনেক পাইথন টিউটোরিয়াল প্রশিক্ষক এবং প্রোগ্রামারদের দ্বারা সরবরাহ করা হয় যারা শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য প্রশ্নোত্তর সেশনগুলি হোস্ট করে।

পেন্টেস্টার লাইব্রেরির জন্য সেরা পাইথন

পাইথনের অন্যতম আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এর বিস্তৃত লাইব্রেরি। লাইব্রেরিগুলি লিখিত কোডের সেট যা আপনার কোড লেখার সময় কমাতে পুনরায় ব্যবহার করা যেতে পারে। যেহেতু পাইথনের একটি বিশাল সংখ্যক লাইব্রেরি রয়েছে, তাই আপনার জন্য অনেকগুলি ফাংশন আগে থেকে লেখা আছে। পেন্টেস্টারদের জন্য কিছু শীর্ষ পাইথন লাইব্রেরি নীচে তালিকাভুক্ত করা হয়েছে৷

  • স্ক্যাপি . এই লাইব্রেরি এবং টুল প্যাকেট ম্যানিপুলেশন জন্য ব্যবহার করা হয়. এটি বিভিন্ন প্রোটোকলের প্যাকেটগুলিকে ডিকোড করে এবং জাল করে এবং তারপর সেগুলি ক্যাপচার করে, অনুরোধ মেলে এবং উত্তর দেয়।
  • ইমপ্যাকেট৷৷ এই লাইব্রেরিতে পাইথন স্ক্রিপ্টের একটি সংগ্রহ রয়েছে যা আক্রমণকারীরা নেটওয়ার্ক নিরাপত্তা প্রোটোকল লক্ষ্য করতে ব্যবহার করে। এটি হ্যাশগুলি ক্যাপচার করতে, ব্যবহারকারীদের গণনা করতে, বিশেষাধিকার বৃদ্ধি করতে এবং পার্শ্বীয়ভাবে সরাতে ব্যবহৃত হয়।
  • অনুরোধ/সুন্দর স্যুপ। এই লাইব্রেরি আপনাকে ম্যানুয়ালি না করেই HTTP অনুরোধ পাঠাতে দেয়। আপনি সুন্দর স্যুপ দিয়ে এক্সএমএল ফাইল এবং এইচটিএমএল ফাইল থেকে ডেটা বের করতে পারেন। এটি ওয়েব অ্যাপের বিরুদ্ধে কাস্টম আক্রমণ এবং পেলোড তৈরি করতে কার্যকর৷
  • Nmap৷৷ পেন্টেস্টাররা কাস্টম আক্রমণ চালাতে এবং স্ক্যান ফলাফল বিশ্লেষণ করতে এই লাইব্রেরিটি ব্যবহার করে। সঠিক প্রতিবেদনের জন্য আপনাকে অন্যান্য অনুপ্রবেশ পরীক্ষার সরঞ্জামগুলিতে Nmap ফলাফল আমদানি করার প্রয়োজন হলে এটি কাজে আসে।
  • সকেট। এই লাইব্রেরি সার্ভার এবং ক্লায়েন্ট প্রোগ্রামের মতো পূর্ণাঙ্গ নেটওয়ার্ক অ্যাপ তৈরির জন্য বিভিন্ন ধ্রুবক, বস্তু এবং ফাংশন অফার করে। এটি পেন্টেস্টারদের নেটওয়ার্ক জুড়ে সংযোগ, গ্রহণ এবং বার্তা পাঠাতে অনুমতি দেয়।

পেন্টেস্টারদের জন্য পাইথন কীভাবে শিখবেন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন শেখার জন্য একটি সহজ প্রোগ্রামিং ভাষা, তবে আপনি যদি প্রোগ্রামিংয়ে নতুন হন তবে এটি এখনও অপ্রতিরোধ্য হতে পারে। পাইথনকে কীভাবে পেন্টেস্টার হিসেবে শিখতে হয় তার একটি ধাপে ধাপে নির্দেশিকা নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

বেসিকগুলি শিখুন

পাইথনকে পেন্টেস্টিং-এ বাস্তবায়ন করার জন্য, আপনাকে প্রাথমিক প্রোগ্রামিং দক্ষতা দিয়ে শুরু করতে হবে। আপনি জটিল কাজগুলিতে এর ফাংশনগুলি প্রয়োগ করার আগে আপনার একটি শক্তিশালী পাইথন ভিত্তি প্রয়োজন। মৌলিক অপারেটর, ভেরিয়েবল, প্রকার, স্ট্রিং ফরম্যাটিং, শর্ত, লুপ, ক্লাস, তালিকা বোঝা এবং অবজেক্ট অন্তর্ভুক্ত করার কিছু মৌলিক দিক আপনার কভার করা উচিত।

প্রকল্পগুলির সাথে অনুশীলন করুন

একবার আপনি মৌলিক বিষয়গুলি শিখে গেলে, আপনাকে যতটা সম্ভব অনুশীলন করতে হবে। অনুশীলন আপনাকে আপনার পাইথন শেখার যাত্রার প্রতিটি ধাপ আয়ত্ত করতে এবং আপনার প্রোগ্রামিং দক্ষতাকে পালিশ করতে সহায়তা করবে। অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং, বেসিক ডাটা স্ট্রাকচার এবং লেখার ক্লাস ভালোভাবে উপলব্ধি করার পর, আপনি প্রজেক্ট তৈরি করে অনুশীলন শুরু করতে পারেন।

পেয়ার প্রোগ্রামিং

পেয়ার প্রোগ্রামিং প্রায়ই একটি শিক্ষাগত পদ্ধতি হিসাবে ব্যবহৃত হয়, তবে অপ্টিমাইজ করা কোডের জন্য একটি পেশাদার কৌশল হিসাবেও। এতে দুইজন প্রোগ্রামার জড়িত যারা পালাক্রমে লিখিত কোড লিখতে এবং পর্যালোচনা করে। যখন একজন প্রোগ্রামার কোড লিখছে, অন্যজন এটি পর্যালোচনা করছে, ভুলগুলি পরীক্ষা করছে এবং সম্পূর্ণ নির্ভুলতা নিশ্চিত করছে।

ওপেন সোর্স প্রকল্পগুলিতে অবদান রাখুন

মৌলিক বিষয়গুলি আয়ত্ত করার পরে এবং অনুশীলন করার পরে, আপনি আপনার প্রোগ্রামিং দক্ষতা এগিয়ে নিতে প্রস্তুত। ওপেন-সোর্স প্রকল্পগুলিতে, সফ্টওয়্যার কোডটি সর্বজনীন করা হয় যাতে অন্যান্য বিকাশকারীরা এটি অ্যাক্সেস করতে এবং আপনার সাথে সহযোগিতা করতে পারে। আপনি পাইথন লাইব্রেরি এবং কোম্পানিগুলি খুঁজে পেতে পারেন যেগুলির ওপেন সোর্স প্রোজেক্ট রয়েছে যাতে আপনি অবদান রাখতে পারেন৷

পাইথন শেখান

পাইথনকে আয়ত্ত করার সেরা উপায়গুলির মধ্যে একটি হল এটি শেখানো। আপনি পাইথন নতুনদের জন্য ব্লগ পোস্ট লিখতে পারেন, নিরাপত্তা উত্সাহীদের সাথে হোয়াইটবোর্ড, ধারণা বা দ্রুত সমাধান ব্যাখ্যা করে ছোট ভিডিও তৈরি করতে পারেন বা পাইথন ফোরামে প্রশ্নের উত্তর দিতে পারেন। এই কৌশলগুলির যেকোনো একটি পাইথনের সাথে আপনার পেন্টেস্টিং দক্ষতাকে শক্তিশালী করতে পারে।

পেন্টেস্টারদের জন্য আজই পাইথন শেখা শুরু করুন

একটি পেন্টেস্টার হিসাবে, পাইথনে দক্ষতা অর্জন করা আপনার সময় বাঁচায় যা জাগতিক এবং পুনরাবৃত্তিমূলক কাজের জন্য ব্যবহৃত হত। এটি কোডের মাধ্যমে দৈনন্দিন কাজগুলিকে স্বয়ংক্রিয় করে, যা আপনাকে অনুপ্রবেশ পরীক্ষার অন্যান্য দিকগুলিতে মনোনিবেশ করতে দেয়। শেখার প্রক্রিয়াটি সহজবোধ্য এবং আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য প্রচুর সংস্থান রয়েছে।


  1. ইঞ্জিনিয়ারদের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং মৌলিক পদক্ষেপ

  2. সাইবার নিরাপত্তার জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  3. ওয়েবসাইট ডেভেলপমেন্টের জন্য পাইথন শিখুন:শিক্ষার সংস্থান, লাইব্রেরি এবং প্রাথমিক ধাপ

  4. বেসিক ইউক্লিডীয় অ্যালগরিদমের জন্য পাইথন প্রোগ্রাম