কম্পিউটার

পাইথনের জন্য Tkinter কোথায় শিখবেন?


নিঃসন্দেহে, পাইথনের মডিউল এবং এক্সটেনশনগুলির একটি সমৃদ্ধ লাইব্রেরি রয়েছে যা একটি অ্যাপ্লিকেশনকে আমরা যেভাবে চাই সেভাবে গঠন করতে ব্যবহার করা যেতে পারে। Tkinter হল একটি সুপরিচিত পাইথন লাইব্রেরি যা GUI-ভিত্তিক ডেস্কটপ অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহৃত হয়। Tkinter একটি শক্তিশালী এবং প্ল্যাটফর্ম স্বাধীন উইন্ডো টুলকিট অফার করে।

Tkinter হল একটি প্যাকেজ যা Tcl/Tk-এর উপরে কাজ করে। এটিতে বাস্তবায়িত ক্লাস, মোড়কগুলির একটি সেট রয়েছে যা Tcl/Tk টুলকিটে লেখা আছে৷

আমরা ছবি গ্যালারি, অ্যানিমেটিং অবজেক্ট, ডেটা অ্যানালাইসিস, সায়েন্টিফিক ক্যালকুলেশন, গেম ডিজাইন এবং মিউজিক অ্যাপ্লিকেশানের মতো বিভিন্ন তৈরির অ্যাপ্লিকেশনের জন্য Tkinter ব্যবহার করতে পারি।

Tkinter বিভিন্ন ধরনের মডিউল, ফাংশন এবং উইজেট অফার করে যা অ্যাপ্লিকেশনটির দৃশ্যায়ন এবং কাঠামোর পরিপ্রেক্ষিতে অ্যাপ্লিকেশনটিকে প্রসারিত করে।

Tkinter এবং এর বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আরও জানতে যেমন কিভাবে এর কার্যাবলী এবং উইজেটগুলি অ্যাপ্লিকেশনটির সাথে কাজ করে, আপনি Tkinter ডক্স-এ উল্লেখ করতে পারেন − https://docs.python.org/3/library/tk.html অথবা আপনি করতে পারেন − https://www.tutorialspoint.com/python/python_gui_programming.htm-এ Tkinter-এর টিউটোরিয়ালগুলি ব্রাউজ করুন৷


  1. Python Tkinter-এ বাইন্ডিং ফাংশন

  2. পাইথনে Tkinter প্রোগ্রামিং

  3. পাইথন টিকিন্টারে পদ্ধতির পরে

  4. QuickSort-এর জন্য পাইথন প্রোগ্রাম