কম্পিউটার

পাইথন শিখতে কতক্ষণ লাগে?


কেউ কত দ্রুত শিখতে পারে বা কোন কিছুতে পারদর্শী হতে পারে তা নির্ভর করে শেখার প্রতি তার আগ্রহ, নিষ্ঠা এবং অধ্যবসায়ের উপর।

এখন, পাইথন শিখতে কতক্ষণ লাগবে তা নির্ভর করে আপনি কতটা শিখতে চান।

পাইথনের মূল বিষয়গুলি যার মধ্যে রয়েছে ফাংশন, লুপ, কন্ডিশনাল স্টেটমেন্ট, ডেটাটাইপ ইত্যাদি, একজন নতুনের জন্য গড়ে প্রায় এক থেকে দুই সপ্তাহ সময় লাগবে। আবার, এটি নির্ভর করে আপনি কতটা সময় ব্যয় করেন এবং শেখার জন্য আপনার অধ্যবসায়।

আপনি যদি পাইথন বিস্তারিতভাবে শিখতে চান, তাহলে পাইথন শিখতে কয়েক মাস সময় লাগবে। পাইথন শেখার কোন শেষ নেই কারণ এটি অনেক বিশাল এবং এর অনেক ক্ষেত্রে এর প্রয়োগ রয়েছে যার মধ্যে রয়েছে মেশিন লার্নিং, ডিপ লার্নিং।

আপনি পাইথন শিখতে কয়েক মাস ব্যয় করার আশা করতে পারেন এমন একটি পয়েন্টে পৌঁছানোর জন্য যেখানে আপনি পাইথনে প্রোগ্রামিং সমস্যাগুলি সমাধান করতে পারেন এবং পাইথনের মূল ধারণাগুলির সাথে স্বাচ্ছন্দ্য বোধ করতে পারেন৷

যাইহোক, পাইথনে একজন মাস্টার হওয়ার জন্য, আপনাকে আপনার ক্যারিয়ার জুড়ে ক্রমাগত শিখতে হবে, যেহেতু শত শত লাইব্রেরি, মডিউল এবং ফ্রেমওয়ার্ক রয়েছে যা বিকশিত এবং উন্নতি করতে থাকে।

পাইথন শেখা কি কঠিন?

পাইথন শর্ট কোড সহ একটি সহজ ভাষা। কম কোডের কারণে পাইথন শেখা সহজ। আপনি যদি প্রোগ্রামিংয়ে নতুন হন, তাহলে পাইথন দিয়ে শুরু করা ভালো। এটি শেখার জন্য সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষা হিসেবে বিবেচিত হয়।

পাইথন শেখার টিপস

  • মূল বিষয়গুলি থেকে এবং একটি সঠিক ক্রমানুসারে শেখা শুরু করুন। বেসিকগুলি এড়িয়ে গিয়ে উচ্চতর বিষয়গুলিতে ঝাঁপিয়ে পড়বেন না। এটি করার ফলে বিভ্রান্তি সৃষ্টি হবে এবং জিনিসগুলি এলোমেলো হবে৷

  • শুধুমাত্র তত্ত্বের উপর ফোকাস করবেন না। তত্ত্ব এবং ধারণাগুলি পড়ার পরে, সেগুলি অনুশীলনে রাখুন। মৌলিক প্রোগ্রামগুলি নিজেই লিখুন এবং চালান কারণ এটি আপনাকে ত্রুটি বা ব্যতিক্রমগুলি সম্পর্কে ধারণা দেবে যা উদ্ভূত হতে পারে। প্রোগ্রামিং ভাষা শেখার ক্ষেত্রে শুধুমাত্র তত্ত্ব কার্যকর হবে না।

  • শেখার এবং অনুশীলনে ধারাবাহিকতা বজায় রাখুন। প্রতিদিনের ভিত্তিতে সময় দেওয়ার চেষ্টা করুন কারণ শেখার ধারাবাহিকতা প্রক্রিয়াটিকে আকর্ষণীয় এবং সহজ করে তোলে।

  • আপনার নিজের গতিতে শিখুন। কম সময়ে সবকিছু উপলব্ধি করার চেষ্টা করবেন না। আপনি যদি সত্যিই পাইথনে ভালো হতে চান তাহলে কয়েক মাস সময় দিতে প্রস্তুত থাকুন।

  • পাইথন শেখার বিষয়ে আত্মবিশ্বাসী হওয়ার পরে, পাইথনে কোডিং প্রশ্নগুলি সমাধান করুন যা আপনার জ্ঞান এবং ভাষার উপর কমান্ড পরীক্ষা করবে এবং আপনি জানতে পারবেন যে আপনার কোন বিষয়ে জ্ঞানের অভাব আছে কিনা।

  • পাইথনে সহজ বা মাঝারি স্তরের প্রকল্প তৈরি করার চেষ্টা করুন।


  1. একটি ম্যাক এ পাইথন কিভাবে ব্যবহার করবেন

  2. [উত্তর দেওয়া] আইক্লাউড ব্যাকআপ কতক্ষণ নেয় এবং কেন?

  3. iOS এ যেতে কতক্ষণ সময় লাগে? এখানে উত্তর

  4. একটি ভিডিও প্রক্রিয়া করতে Google ড্রাইভ কতক্ষণ নেয়