কম্পিউটার

পাইথন সাবস্ট্রিং:একটি ধাপে ধাপে নির্দেশিকা

একটি পাইথন সাবস্ট্রিং একটি স্ট্রিং থেকে নেওয়া পাঠ্যের একটি অংশ। আপনি স্লাইসিং ব্যবহার করে পাইথনে একটি সাবস্ট্রিং বের করতে পারেন, ফর্ম্যাট সহ:YourString[StartingIndex:StoppingIndex:CharactersToSkip]।


প্রায়শই, প্রোগ্রামারদের কাছে ডেটা থাকে যা তারা বিভিন্ন অংশে বিভক্ত করতে চায়। উদাহরণস্বরূপ, একজন বিকাশকারীর একজন ব্যবহারকারীর পুরো নাম থাকতে পারে এবং শুধুমাত্র তাদের প্রথম নাম পেতে হবে। এই ক্ষেত্রে, বিকাশকারী নামটিকে দুটি ভাগে ভাগ করতে চাইবে:পূর্বনাম এবং উপাধি৷

পাইথন প্রোগ্রামিং ভাষায় আপনি কিভাবে এটি সম্পন্ন করবেন? সেখানেই স্ট্রিং স্লাইসিং খেলার মধ্যে আসে স্লাইসিং নামে একটি কৌশল ব্যবহার করা , আমরা একটি স্ট্রিং এর একটি নির্দিষ্ট অংশ পেতে পারি, যা পরে একটি সাবস্ট্রিং হয়ে যায় . এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে সাবস্ট্রিংগুলি কীভাবে কাজ করে এবং কীভাবে আপনি নিজের তৈরি করতে স্লাইসিং ব্যবহার করতে পারেন তা ভাঙ্গতে যাচ্ছি৷

স্ট্রিং ইনডেক্স:একটি রিফ্রেশার

আমরা স্লাইসিং এবং স্লাইস সিনট্যাক্স নিয়ে আলোচনা করার আগে, আমাদের প্রথমে দেখতে হবে কিভাবে পাইথন স্ট্রিংগুলি ইন্ডেক্স করা হয়৷

পাইথনে, একটি স্ট্রিং হল এক বা একাধিক অক্ষরের একটি ক্রম যা সংখ্যা, স্পেস, অক্ষর বা প্রতীক অন্তর্ভুক্ত করতে পারে। আপনি একটি স্ট্রিংয়ের অংশগুলিকে একইভাবে অ্যাক্সেস করতে পারেন যেভাবে আপনি একটি তালিকার মতো অন্যান্য ক্রমগুলির সাথে করেন৷

একটি স্ট্রিংয়ের প্রতিটি অক্ষরের নিজস্ব সূচক মান রয়েছে, যা স্ট্রিংটিতে অক্ষরের অবস্থান জানায়। এই সংখ্যাগুলি সূচক নম্বর 0 দিয়ে শুরু হয়৷ উদাহরণস্বরূপ, এখানে পাইথন সাবস্ট্রিংস প্রতিনিধিত্ব করা হবে:

P y t h n
S u b s t r i n g !
1 2 3 4 5 6 7 8 9 10 11 12 13 14 15 16

আমাদের স্ট্রিং এর প্রথম অক্ষর (P ) এর সূচকের মান ০ আছে। ! চরিত্র একটি সূচক মান 16।

যেহেতু প্রতিটি অক্ষরের নিজস্ব সূচক নম্বর রয়েছে, তাই আমরা আমাদের স্ট্রিংগুলিতে পৃথক অক্ষর পড়তে এবং পরিবর্তন করতে সক্ষম।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

পাইথন স্ট্রিং সাবস্ট্রিং

ধরা যাক যে আমরা একটি স্ট্রিং থেকে প্রথম তিনটি অক্ষর পেতে চাই - আমরা এটি কীভাবে করব? অথবা যদি আমরা একটি স্ট্রিং এর শেষ দুটি অক্ষর পুনরুদ্ধার করতে চাই?

একটি স্ট্রিং থেকে ডেটার নির্দিষ্ট অংশ পুনরুদ্ধার করতে আমরা স্লাইসিং নামে একটি কৌশল ব্যবহার করতে পারি। এখানেই আমরা একটি নির্দিষ্ট স্ট্রিং থেকে অক্ষরগুলির ক্রম নির্দিষ্ট করি যা আমরা পুনরুদ্ধার করতে চাই। আমরা একটি স্ট্রিং থেকে যে কোনো ডেটা পেতে স্লাইস ব্যবহার করতে পারি। আমরা যে সিনট্যাক্স ব্যবহার করি তা হল:

string[start:end:step]

একটি স্লাইসের তিনটি উপাদান রয়েছে:

  • শুরু:সূচী অবস্থান যেখানে আমাদের স্লাইস শুরু করা উচিত। এটি ডিফল্টরূপে 0৷
  • শেষ:যে অবস্থানে স্লাইস শেষ হয়। শেষ অবস্থানের অক্ষরটি স্লাইসে অন্তর্ভুক্ত নয়। ডিফল্টরূপে, শেষ হল স্ট্রিংয়ের দৈর্ঘ্য।
  • পদক্ষেপ:প্রতিটি Nth অক্ষর উপেক্ষা করার জন্য স্লাইসকে নির্দেশ দেয়। N আপনার নির্দিষ্ট করা ধাপের সমান। ধাপ ডিফল্টরূপে 1 এর সমান।

সাবস্ট্রিং পাইথন:উদাহরণ

প্রথম তিনটি অক্ষর পুনরুদ্ধার করুন

আমরা একটি স্ট্রিং থেকে প্রথম তিনটি অক্ষর পুনরুদ্ধার করতে যাচ্ছি। এটি করতে, আমরা স্লাইসিং সিনট্যাক্স ব্যবহার করব:

ourString = "Python Substring!"
print(ourString[0:3])

আমাদের কোডের আউটপুট হল:

Pyt

স্টার্ট নম্বর ছেড়ে দিন

পাঠ্যের একটি নির্দিষ্ট মান পর্যন্ত সমস্ত অক্ষর পেতে আমরা প্রথম সংখ্যাটিও ছেড়ে দিতে পারি। এটি সুবিধাজনক যদি আমাদের যে পাঠ্যটি পেতে হবে তা একটি স্ট্রিংয়ের শুরুতে থাকে৷

আমরা এই কৌশলটি ব্যবহার করে স্ট্রিং থেকে প্রথম তিনটি অক্ষর পুনরুদ্ধার করতে পারি আমাদের স্টার্ট নম্বর হিসাবে 0 উল্লেখ না করেই:

ourString = "Python Substring!"
print(ourString[:3])

আমাদের কোড আমাদের আগের উদাহরণ হিসাবে একই আউটপুট প্রদান করে। আমরা একটি প্রারম্ভিক মান নির্দিষ্ট করিনি৷ এর কারণ হল ডিফল্টরূপে স্টার্ট 0। আমরা আমাদের স্ট্রিং এর শুরু থেকে অক্ষর পুনরুদ্ধার করতে চাই যাতে এই সিনট্যাক্স কাজ করে।

শেষ দুটি অক্ষর পুনরুদ্ধার করুন

আমরা একটি নেতিবাচক সূচক মান এবং একটি শুরু নম্বর ব্যবহার করে একটি স্ট্রিংয়ের শেষ পাঁচটি অক্ষর পুনরুদ্ধার করতে পারি:

value = "Python"
print(value[-2:])

আমাদের কোড রিটার্ন:চালু. আমরা শুধুমাত্র একটি মান নির্দিষ্ট করেছি:-2। এই আমাদের শুরু নম্বর. -2 আমাদের স্ট্রিং-এ দ্বিতীয় থেকে শেষ সূচক অবস্থানে অক্ষর পুনরুদ্ধার করা শুরু করতে আমাদের স্লাইসকে বলে।

অন্যান্য উদাহরণ

কীভাবে স্লাইসিং পদ্ধতি ব্যবহার করতে হয় তা শিখতে আপনাকে সাহায্য করার জন্য আমরা আরও কয়েকটি উদাহরণ তৈরি করেছি।

একটি স্ট্রিংয়ে শেষ অক্ষরটি পুনরুদ্ধার করুন

value = "Python"
print(value[-1])

Output: n

আমরা এই উদাহরণে শুধুমাত্র একটি প্রারম্ভিক মান উল্লেখ করেছি। কোন শেষ মান নেই। এর মানে আমাদের স্ট্রিং শুধুমাত্র শেষ অক্ষর পুনরুদ্ধার করবে।

2 এবং 3 এর রেঞ্জে অক্ষর পুনরুদ্ধার করুন

value = "Python"
print(value[2:3])

Output: t

আমাদের প্রারম্ভিক মান হল 2 এবং আমাদের শেষ মান হল 3৷ 2 এবং 3 এর রেঞ্জের সমস্ত অক্ষরগুলি ফেরত দেওয়া হয়েছে৷ এটি অক্ষর 3 নিজেই বাদ দেয়, কারণ শেষ মানটি একচেটিয়া।

প্রতিটি সেকেন্ড অক্ষর এড়িয়ে যান

value = "Python"
print(value[::2])

Output: Pto

আমরা পাইথনকে জানাতে দুটি কোলন ব্যবহার করেছি যে আমরা ডিফল্ট শুরু এবং শেষ প্যারামিটার ব্যবহার করতে চাই। আমরা আমাদের পদক্ষেপ হিসাবে 2 নির্দিষ্ট করেছি। এর মানে হল যে আমাদের স্লাইস আমাদের স্ট্রিং থেকে প্রতিটি দ্বিতীয় অক্ষর পুনরুদ্ধার করবে।

এই টিউটোরিয়াল থেকে Repl.it দেখুন:



উপসংহার

একটি সাবস্ট্রিং একটি বড় স্ট্রিং এর অংশ। একটি সাবস্ট্রিং পুনরুদ্ধার করতে, আপনি স্লাইসিং সিনট্যাক্স ব্যবহার করতে পারেন। স্লাইসিং আপনাকে পুনরুদ্ধারের জন্য অক্ষরের একটি পরিসীমা নির্ধারণ করতে দেয়। একটি পরিসরে নির্দিষ্ট অক্ষরগুলি এড়িয়ে যেতে আপনি একটি ঐচ্ছিক তৃতীয় প্যারামিটার ব্যবহার করতে পারেন৷

আমাদের শেখার পাইথন গাইডে পাইথন ভাষা সম্পর্কে আরও জানুন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথনে স্ট্রিং-এ সাবস্ট্রিং উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করুন