কম্পিউটার

পাইথন ফান্ডামেন্টালস:স্ট্রিং এর প্রথম অক্ষর বড় করুন

পাইথনে স্ট্রিং ম্যানিপুলেট করার অনেক পদ্ধতি আছে। আপনি যদি একটি কোড চ্যালেঞ্জে পাইথনে একটি স্ট্রিং এর প্রথম অক্ষর বড় আকারে লিখতে হয়, তাহলে আপনি এটি কিভাবে করবেন? এই নিবন্ধটি এমন একটি উপায় সম্পর্কে কথা বলে যা আপনি সেই উদ্দেশ্য পূরণের জন্য স্ট্রিংগুলিকে ম্যানিপুলেট করতে পারেন৷

প্রম্পট

একটি পাইথন স্ট্রিং দেওয়া হয়েছে, এমন একটি ফাংশন লিখুন যা প্রথম অক্ষরকে বড় করে তুলবে এবং ফেরত দেবে।

স্পষ্টকারী প্রশ্ন জিজ্ঞাসা করুন

চাকরির ইন্টারভিউয়ের সময় এই প্রম্পট দেওয়া হতে পারে। সেক্ষেত্রে, আপনি সমস্যাটি বুঝতে পেরেছেন তা নিশ্চিত করতে ইন্টারভিউয়ারকে স্পষ্ট করতে বলুন।

এখানে কিছু প্রশ্ন রয়েছে যা আপনি ভাবতে পারেন যখন আমরা সমস্যাটির কাছে যাই:

  • প্রশ্ন :স্ট্রিং সবসময় উপস্থিত থাকবে? আমাকে কখনই শূন্য বা খালি স্ট্রিং মোকাবেলা করতে হবে না?
  • উত্তর :স্ট্রিং সবসময় উপস্থিত থাকবে না। যদিও সেই প্রান্তের ক্ষেত্রে নজর রাখা ভাল!
  • প্রশ্ন :প্রথম চিঠি. এর মানে কি স্ট্রিংয়ের প্রথম অক্ষর বা স্ট্রিংয়ের প্রতিটি শব্দের প্রথম অক্ষর? আপনি কিভাবে আমি এটা সংজ্ঞায়িত করতে চান?
  • A :স্ট্রিং নিজেই প্রথম অক্ষর.
  • প্রশ্ন :প্রথম অক্ষর সবসময় একটি অক্ষর হবে? আমাকে কি এমন কোন ক্ষেত্রে মোকাবেলা করতে হবে যেখানে একটি স্ট্রিংয়ের প্রথম অক্ষরটি একটি সংখ্যা হতে পারে?
  • A :ভাল ক্যাচ। প্রথম অক্ষর সবসময় একটি স্ট্রিং প্রথম অক্ষর নাও হতে পারে. আমি চাই আপনি স্ট্রিংয়ের প্রথম অক্ষরটি বড় করুন৷

পন্থা

এই সমস্যাটি দেখার জন্য কয়েকটি ভিন্ন উপায় রয়েছে। সমস্যাটি করার একাধিক সঠিক উপায় রয়েছে। আপনি যদি একটি ভিন্ন উপায় নিয়ে আসেন, দুর্দান্ত!

প্রথমে এজ কেসগুলি পরিচালনা করুন যদি তাদের সাথে ডিল করতে বলা হয়।

এখানে, আমাদের হ্যান্ডেল করতে হবে যখন আমাদের এমন একটি কেস থাকে যেখানে আমাদের কোন স্ট্রিং নেই, একটি খালি স্ট্রিং নেই বা প্রথম অক্ষরটি একটি অক্ষর নয়। এখন এটি কোড করা যাক:

def capitalize_str(str):
 if str == None: # if str is None
   return "NoneType is not a string"
 elif len(str) > 0: #if str exists
   # what type of char is first character? If number, move to next letter, if letter, capitalize it.
   return str #this is temporary -- we'll change this in next step.
 else: #if str is empty
   return "undefined string"
 
capitalize_str("hello")

এখানে, আমরা এজ কেসগুলি নিয়ে কাজ করেছি যেখানে স্ট্রিংটি None হবে বা 0 এর দৈর্ঘ্য থাকবে। আমরা এখনও ক্যাপিটালাইজড অক্ষর দিয়ে স্ট্রিংটি ফেরত দেওয়ার জন্য যুক্তি দিয়ে কিছু করিনি। আমাদের নিশ্চিত করতে হবে যে এটি বিদ্যমান রয়েছে।

স্ট্রিংয়ের প্রথম অক্ষরটি একটি অক্ষর কিনা তা কীভাবে পরীক্ষা করবেন তা দেখা যাক। যদি এটি একটি সংখ্যা বা বিশেষ অক্ষর হয়, আমরা প্রথম অক্ষরটি না পাওয়া পর্যন্ত আমাদের পরবর্তী অক্ষরে যেতে হবে। যদি এটি একটি অক্ষর হয়, আমরা এটিকে বড় করে লিখি এবং বড় অক্ষর দিয়ে স্ট্রিংটি ফেরত দিই। যদি আমরা স্ট্রিং এর শেষে পাই এবং কোন অক্ষর না থাকে, তাই বলুন।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

def capitalize_str(str):
 if str == None: # if str is None
   return "NoneType is not a string"
 elif len(str) > 0: #if str exists
   # what type of char is first character? If number, move to next letter, if letter, capitalize it.
   i = 0
 
   while i < len(str):
     if str[i].isalpha():
       return str[0:i] + str[i].upper() + str[i + 1:]
     else:
       i += 1
    return "string does not have letters"
 else: #if str is empty
   return "undefined string"
 
print(capitalize_str("christina"))

পাইথনে বিদ্যমান একটি স্ট্রিং পদ্ধতি হল isalpha() . এটি নিশ্চিত হতে পরীক্ষা করে যে একটি অক্ষর বর্ণমালার একটি অংশ। যদি এটি না হয় তবে এটি পরবর্তী চিঠিতে চলে যায়। যখন আমরা প্রথম অক্ষরের অক্ষরে পৌঁছাব, তখন আমরা স্ট্রিংয়ের বাম দিকে, বড় হাতের অক্ষর এবং বাকি স্ট্রিংয়ের একটি সংযোজন ফিরিয়ে দেব।

পাইথন capitalize() আছে ফাংশন যা কাজ করে কারণ এটি প্রথম অক্ষরটিকে বড় হাতের অক্ষরে রূপান্তর করে, কিন্তু এটি প্রান্তের ক্ষেত্রে পরিচালনা করতে পারে না যেখানে প্রথম অক্ষরটি একটি অক্ষর নয়। এই কারণেই আমরা একটি while লুপ ব্যবহার করে লুপ করি এবং তারপর একটি চিঠি খুঁজে পাওয়ার প্রথম উদাহরণে ইচ্ছাকৃতভাবে যখন লুপটি ভেঙে ফেলি।

উপসংহার

এই কোড চ্যালেঞ্জ জয় করার জন্য এটি শুধুমাত্র একটি উপায়! আমি নিশ্চিত যে এখানে উল্লিখিত উপায়ের চেয়ে আরও অনেক উপায় রয়েছে যা ঠিক ততটাই ভাল (যদি ভাল না হয়)। লক্ষ্য হল প্রশ্ন জিজ্ঞাসা করা শেখা যদি আপনি প্রম্পটে স্পষ্ট না হন এবং প্রান্তের ক্ষেত্রে চিন্তা করেন! আপনি যদি এটি করতে পারেন, আপনি খুব কমই কোনো সমস্যায় কোড চ্যালেঞ্জ পাস করতে সক্ষম হবেন। শুভকামনা!


  1. পান্ডাস ডেটাফ্রেমে একটি কলামের প্রথম অক্ষর বড় করুন

  2. পাইথনে একটি স্ট্রিং প্রথম বার বার শব্দ খুঁজুন?

  3. একটি স্ট্রিং একটি অক্ষর পাইথনে একটি অক্ষর কিনা তা কিভাবে পরীক্ষা করবেন?

  4. পাইথনে একটি স্ট্রিংকে কীভাবে বড় করা যায়?