কম্পিউটার

পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

পাইথন os.rename() পদ্ধতি একটি ফাইলের নাম পরিবর্তন করে। os.rename() দুটি আর্গুমেন্ট গ্রহণ করে:পুরানো ফাইলের পথ এবং নতুন ফাইলের পথ। নতুন ফাইল পাথ একটি ভিন্ন ফাইল নামে শেষ হওয়া উচিত৷


আপনি যখন পাইথনে ফাইল নিয়ে কাজ করছেন, তখন আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি নির্দিষ্ট ফাইলের নাম পরিবর্তন করতে চান। উদাহরণস্বরূপ, যদি আপনার raw_data.csv নামে একটি ফাইল থাকে , আপনি old_data.csv এর নাম পরিবর্তন করতে চাইতে পারেন যখন আপনার প্রোগ্রাম চলে।

সেখানেই os.rename() পদ্ধতি আসে৷ os.rename()৷ পদ্ধতি আপনাকে পাইথনে বিদ্যমান একটি ফাইলের নাম পরিবর্তন করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ os.rename() এর মূল বিষয়গুলি নিয়ে আলোচনা করবে পদ্ধতি, এবং কিভাবে আপনি পাইথনে ফাইলের নাম পরিবর্তন করতে এটি ব্যবহার করতে পারেন।

পাইথন রিনেম ফাইল

পাইথন os.rename() পদ্ধতি একটি ফাইলের নাম পরিবর্তন করে। আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করছেন সেটি ইতিমধ্যেই বিদ্যমান থাকা উচিত৷ আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করছেন তার পাথের পাশাপাশি ফাইলটির জন্য নতুন পাথও উল্লেখ করতে হবে। আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করছেন তার থেকে নতুন পাথের একটি ভিন্ন নাম হওয়া উচিত।

os.rename()-এর সিনট্যাক্স নিম্নরূপ:

os.rename(file, destination)

আপনি দেখতে পাচ্ছেন, rename() দুটি পরামিতি গ্রহণ করে। এগুলো হল:

  • ফাইল:আপনি যে ফাইলটির নাম পরিবর্তন করতে চান তার পাথ, তারপরে ফাইলের নাম (যেমন "/home/career_karma/file.txt")।
  • গন্তব্য:ফাইলের পথ, নতুন ফাইলের নাম অনুসরণ করে (যেমন "/home/career_karma/file_new.txt")।

os.rename() পদ্ধতিটি পাইথন ওএস লাইব্রেরির অংশ। এই লাইব্রেরিটি আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের সাথে সম্পর্কিত ফাংশনগুলি প্রদান করে, যেমন ফাইল তৈরি করা এবং মুছে ফেলা।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

os.rename() পদ্ধতির সাথে কাজ করতে, আমাদের os লাইব্রেরি আমদানি করতে হবে:

import os

চলুন os.rename() পদ্ধতিটি কার্যকরভাবে দেখানোর জন্য একটি উদাহরণের মাধ্যমে চলুন।

Python Rename File Example

ধরুন আমরা raw_data.csv ফাইলটির নাম পরিবর্তন করতে চাই old_data.csv-এ . ফাইল raw_data.csv /home/career_karma ডিরেক্টরিতে সংরক্ষণ করা হয় . আমরা এই কোড ব্যবহার করে আমাদের ফাইলের নাম পরিবর্তন করতে পারি:

import os

old_file_name = "/home/career_karma/raw_data.csv"
new_file_name = "/home/career_karma/old_data.csv"

os.rename(old_file_name, new_file_name)

print("File renamed!")

আমাদের কোড ফিরে আসে:ফাইলের নাম পরিবর্তন করা হয়েছে! আমাদের কোডও আমাদের ফাইলের নাম পরিবর্তন করেছে৷

প্রথমে, আমরা os আমদানি করি মডিউল এটি আমাদের os.rename() অ্যাক্সেস করতে দেয় পদ্ধতি।

তারপর, আমরা দুটি পাইথন ভেরিয়েবল ঘোষণা করি। প্রথম ভেরিয়েবলে ("পুরাতন_ফাইল_নাম") ফাইলটির পাথ রয়েছে যা আমরা পুনঃনামকরণ করতে চাই এবং দ্বিতীয় ভেরিয়েবলে ("নতুন_ফাইল_নাম") ফাইলটির নতুন পাথের নাম রয়েছে।

কারণ আমরা আমাদের ফাইলের নাম পরিবর্তন করে old_data.csv করতে চাই , আমাদের new_file_name পরিবর্তনশীল old_data.csv-এ শেষ হয় , raw_data.csv এর পরিবর্তে .

এরপর, আমরা os.rename() ব্যবহার করি আমাদের ফাইলের নাম পরিবর্তন করতে। তারপর, আমাদের কোড প্রিন্ট করে “ফাইলের নাম পরিবর্তন করা হয়েছে!” কনসোলে, তাই আমরা জানি আমাদের প্রোগ্রামটি কার্যকর হয়েছে।

পাইথন একাধিক ফাইলের নাম পরিবর্তন করুন

এখন, ধরুন আমরা একাধিক ফাইলের নাম পরিবর্তন করতে চাই। আমরা os.rename() ব্যবহার করেও এই লক্ষ্যটি পূরণ করতে পারি পদ্ধতি।

ধরা যাক যে আমরা /home/career_karma-এর প্রতিটি ফাইলের নাম পরিবর্তন করতে চাই ডিরেক্টরি এবং পুরাতন যোগ করুন প্রতিটি ফাইলের নামের শুরুতে। এই মুহূর্তে, এই ডিরেক্টরিতে নিম্নলিখিত ফাইলগুলি রয়েছে:

  • data.csv
  • raw_data.csv
  • program.py

আমরা পুরাতন যোগ করতে নিম্নলিখিত প্রোগ্রামটি ব্যবহার করতে পারি প্রতিটি ফাইলের নামের শুরুতে:

import os

for file in os.listdir("/home/career_karma"):
	os.rename(file, f"/home/career_karma/old_{file}")

আমাদের কোড আমাদের ফাইলের নাম পরিবর্তন করে। এখানে আমাদের ডিরেক্টরিতে নতুন ফাইলগুলির একটি তালিকা রয়েছে:

  • old_data.csv
  • old_raw_data.csv
  • old_program.py

আসুন আমাদের কোড কীভাবে কাজ করে তা ভাঙ্গুন। প্রথমে, আমরা os আমদানি করি আমাদের কোডে, যাতে আমরা os.rename() এর সাথে কাজ করতে পারি এবং os.listdir() পদ্ধতি। তারপর, আমরা একটি লুপ তৈরি করি যা /home/career_karma-এর সমস্ত ফাইলের তালিকার মাধ্যমে পুনরাবৃত্তি করে। ফোল্ডার এই তালিকাটি os.listdir() ব্যবহার করে তৈরি করা হয়েছে পদ্ধতি।

তারপর, আমাদের কোড os.rename() ব্যবহার করে /home/career_karma-এ প্রতিটি ফাইলের নাম পরিবর্তন করতে ফোল্ডার প্রতিটি ফাইলের নাম /home/career_karma/old_{FILE_NAME} দিয়ে প্রতিস্থাপন করতে আমরা পাইথন f স্ট্রিং ব্যবহার করি , যেখানে FILE_NAME আমাদের পুরানো ফাইলের নাম।

আপনি দেখতে পাচ্ছেন, পুরানো_ /home/career_karma-এর প্রতিটি ফাইলের শুরুতে যোগ করা হয়েছে ফোল্ডার।

উপসংহার

os.rename() পদ্ধতি আপনাকে পাইথনে ফাইলগুলির নাম পরিবর্তন করতে দেয়। যখন os.listdir() এর সাথে ব্যবহার করা হয় পদ্ধতি, আপনি os.rename() ব্যবহার করতে পারেন একটি ফোল্ডারের সমস্ত ফাইলের নাম পরিবর্তন করতে।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ, os এর মূল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে মডিউল এবং কিভাবে os.rename() ব্যবহার করবেন পদ্ধতি এখন আপনি os.rename() ব্যবহার শুরু করতে প্রস্তুত৷ পাইথন পেশাদারের মতো ফাইলের নাম পরিবর্তন করতে!

আপনি কি পাইথনে কোডিং সম্পর্কে আরও জানতে চান? আমাদের কিভাবে পাইথন শিখতে হয় গাইড দেখুন। আপনি কীভাবে পাইথন শিখবেন সে সম্পর্কে শীর্ষ টিপস পাবেন এবং সেইসাথে আপনার যাত্রায় আপনাকে সাহায্য করার জন্য বিশেষজ্ঞ-নির্ভর শেখার সংস্থানগুলির একটি তালিকা পাবেন৷


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন পরম মান:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথন মুভ ফাইল:একটি সম্পূর্ণ গাইড