কম্পিউটার

পাইথন ইন্সট্যান্স:একটি ধাপে ধাপে নির্দেশিকা

দি isinstance() পাইথনে ফাংশন সত্য বা মিথ্যা প্রদান করে যদি একটি ভেরিয়েবল একটি নির্দিষ্ট ডেটা প্রকারের সাথে মেলে। সিনট্যাক্সর জন্য isinstance() পাইথনে হল isinstance(variable_to_check, data_type)

একটি নির্দিষ্ট মানের ডেটা টাইপ পরীক্ষা করা প্রোগ্রামিং-এ একটি সাধারণ কাজ। উদাহরণস্বরূপ, আপনি একটি ভেরিয়েবলে যে মানটি সংরক্ষণ করেছেন তা একটি স্ট্রিং বা একটি সংখ্যা কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন কারণ এই প্রতিটি ডেটা প্রকার কোডে আলাদাভাবে কাজ করে৷

সেখানেই isinstance() ফাংশন দরকারী হতে পারে। isinstance() একটি বিল্ট-ইন পাইথন পদ্ধতি যা আপনাকে একটি নির্দিষ্ট মানের ডেটা টাইপ যাচাই করতে দেয়। উদাহরণস্বরূপ, আপনি isinstance() ব্যবহার করতে পারেন একটি মান একটি স্ট্রিং বা একটি তালিকা কিনা তা পরীক্ষা করতে৷

এই টিউটোরিয়ালটি আপনাকে কিভাবে isinstance() ব্যবহার করতে হয় তা নিয়ে আলোচনা করবে Python-এ পদ্ধতি এবং আপনাকে এটি আরও ভালভাবে বুঝতে সাহায্য করার জন্য কয়েকটি উদাহরণ প্রদান করবে।

পাইথন ইন্সট্যান্স ওভারভিউ

আপনি যখন পাইথনে কোড করেন, তখন আপনি বিভিন্ন ধরনের ডেটা ব্যবহার করেন। এই ডেটা প্রকারের মধ্যে স্ট্রিং, সংখ্যা, তালিকা, টিপল এবং অভিধান অন্তর্ভুক্ত। প্রতিটি ডেটা টাইপের নিজস্ব নিয়ম রয়েছে যা নিয়ন্ত্রণ করে কীভাবে সেই ডেটা সংরক্ষণ করা হয় এবং ম্যানিপুলেট করা হয়। উদাহরণস্বরূপ, পাইথন ব্যবহার করার সময়, আপনি সংখ্যার উপর গাণিতিক গণনা করতে পারেন কিন্তু স্ট্রিংগুলিতে নয়।

ফলস্বরূপ, এটি গুরুত্বপূর্ণ যে আপনি আপনার প্রোগ্রামে সঠিক ডেটা প্রকারের সাথে কাজ করছেন। আপনি যে ডেটা নিয়ে কাজ করছেন তা যথাযথ ডেটা টাইপ হিসাবে সংরক্ষণ করা হয়েছে তা যাচাই করতে আপনি পাইথনে isinstance ব্যবহার করতে পারেন। পাইথন ব্যবহার করার সময়, প্রয়োজনীয় ডেটা প্রকারগুলি পরীক্ষা করুন৷

isinstance() পাইথনে নির্মিত একটি ফাংশন যা একটি মান একটি নির্দিষ্ট ডেটা টাইপ হিসাবে সংরক্ষণ করা হয়েছে কিনা তা পরীক্ষা করে। type() থেকে ভিন্ন পদ্ধতি, যা এই নিবন্ধে পরে আলোচনা করা হয়েছে, isinstance() পদ্ধতি শুধুমাত্র True প্রদান করে অথবা False , আপনি যে মানটি পরীক্ষা করছেন তা আপনার নির্দিষ্ট করা ডেটা টাইপ বা প্রকার হিসাবে সংরক্ষণ করা হয়েছে কিনা তার উপর নির্ভর করে৷

isinstance()-এর সিনট্যাক্স নিম্নরূপ:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগদানের পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

isinstance(object, data_types)

isinstance() পদ্ধতি দুটি পরামিতি গ্রহণ করে, উভয়ই প্রয়োজন:

  • অবজেক্ট :যে বস্তুর ডেটা টাইপ আপনি পরীক্ষা করতে চান।
  • ডেটা_টাইপস :অবজেক্টের সম্ভাব্য ডাটা প্রকারের অন্তত একটি।

isinstance() পদ্ধতি তারপর আপনার নির্দিষ্ট করা ডেটা প্রকার(গুলি) এর সাথে বস্তুর তুলনা করে। আপনি যদি দুই বা ততোধিক ডেটা প্রকারের সাথে বস্তুর তুলনা করতে চান তবে আপনাকে ডেটা_টাইপস প্যারামিটার হিসাবে একটি টিপল নির্দিষ্ট করতে হবে।

উত্তরে, আপনার কোড True প্রদান করে অথবা False . কোডটি True প্রদান করে যদি বস্তুটি আপনার নির্দিষ্ট করা ডেটা টাইপের (অথবা ডেটা প্রকারের একটি) হয় এবং False যদি না হয়।

মূলত, যখন আপনি পাইথনে isinstance ব্যবহার করেন, আপনি আপনার কোডটি একটি পূরণ-ইন-দ্য-শূন্য বিবৃতি এবং অন্তত একটি উত্তর পছন্দের সাথে উপস্থাপন করছেন। আপনার বিবৃতি হল:This object is a (data type) . ডেটা টাইপ প্যারামিটার নির্দিষ্ট করা সেই বিবৃতিটি সম্পূর্ণ করে। দুটি উদাহরণ হল:

  • 12 একটি সংখ্যা।
  • books একটি সংখ্যা।

উত্তরে, আপনার কোড True প্রদান করে অথবা False .

পাইথন ইন্সট্যান্স উদাহরণ

আপনি কিভাবে isinstance() ব্যবহার করতে পারেন তা দেখানোর জন্য আসুন দুটি উদাহরণ দিয়ে দেখি আপনার কোডে পদ্ধতি। বলুন যে আমাদের একটি মান আছে এবং আমরা যাচাই করতে চাই যে মানটি একটি স্ট্রিং। আমরা isinstance() ব্যবহার করতে পারি এটা করতে. এই কোডটি আমরা ব্যবহার করতে পারি:

print(isinstance("String", str))

আমাদের কোড টাইপ চেক করে এবং তারপর আমাদের ফাংশন রিটার্ন করে:True .

কারণ String আসলে একটি স্ট্রিং (str আপনি কিভাবে ডেটা টাইপ String উল্লেখ করেন পাইথনে) আমাদের প্রোগ্রাম True প্রদান করে .

এখন আমরা আরও বিস্তারিত উদাহরণ অন্বেষণ করব।

ধরা যাক যে আমরা একটি দ্বিতীয়-গ্রেড ক্লাসের জন্য একটি গুণন খেলা তৈরি করছি। আমাদের গেমটি একজন ব্যবহারকারীকে একটি গণিত সমস্যার সাথে উপস্থাপন করে এবং তারপরে তারা সঠিক কিনা তা দেখতে ব্যবহারকারীর উত্তর পরীক্ষা করে। আমাদের প্রোগ্রাম কাজ করার জন্য, আমাদের নিশ্চিত করতে হবে যে ব্যবহারকারী আমাদের গেমে একটি নম্বর প্রবেশ করেছে৷

প্লেয়ার থেকে আমরা যে উত্তরটি সংগ্রহ করেছি তা একটি সংখ্যা কিনা তা পরীক্ষা করতে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

answer = 5 * 8
user_answer = input("What is 5 x 8?")

print(isinstance(user_answer, (int, float)))

আমাদের কোড ফিরে আসে:False .

আসুন আমাদের প্রোগ্রাম ভেঙে দেওয়া যাক। প্রথম লাইনে, আমরা গণিত সমস্যার উত্তর গণনা করি যা আমরা প্লেয়ারকে উপস্থাপন করেছি। এই ক্ষেত্রে, সেই গণিত সমস্যাটি ছিল:What is 5 x 8? , তাই আমরা answer = 5 * 8 ইনপুট করি আমাদের কোডের প্রথম লাইনের জন্য।

তারপর, আমরা input() ব্যবহার করি ব্যবহারকারীর কাছ থেকে একটি উত্তর পুনরুদ্ধার করার পদ্ধতি।

আমাদের কোডের চূড়ান্ত লাইনে, আমরা isinstance() ব্যবহার করি আমাদের ব্যবহারকারীর উত্তর (user_answer এ সংরক্ষিত আছে কিনা তা পরীক্ষা করতে ) হয় একটি পূর্ণসংখ্যা বা একটি ফ্লোট, যা পাইথনে সংখ্যার প্রতিনিধিত্ব করতে ব্যবহৃত দুটি ডেটা প্রকার। আমরা একটি টিপল তৈরি করে এটি করি যা ডেটা প্রকারগুলি সংরক্ষণ করে যার বিরুদ্ধে আমরা আমাদের মান পরীক্ষা করতে চাই। আমাদের কোডে, এই টিপল হল:(int, float) .

আমাদের কোড False ফেরত দেয় , যা আমাদের বলে যে ব্যবহারকারীর উত্তরটি পূর্ণসংখ্যা (int) বা ফ্লোট নয়।

এখন যেহেতু আমরা জানি যে আমাদের বস্তুটি int বা float এর একটি উদাহরণ নয়, আমরা সমস্যাটি নির্ণয় করতে শুরু করতে পারি। আমাদের কোড False ফেরত দেয় কারণ input() ডিফল্টরূপে আমাদের একটি স্ট্রিং দেয়, এমনকি যদি একজন ব্যবহারকারী একটি সংখ্যা প্রবেশ করে। সুতরাং, আমাদের কোড কাজ করার জন্য, আমাদের input() এর ফলাফল রূপান্তর করতে হবে একটি পূর্ণসংখ্যার পদ্ধতি। আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারি:

answer = 5 * 8
user_answer = int(input("What is 5 x 8?"))

print(isinstance(user_answer, (int, float)))

এখন যখন আমরা আমাদের কোড চালাই, তখন আমরা পাই:True .

এই উদাহরণ এবং পূর্ববর্তী উদাহরণের মধ্যে একমাত্র পার্থক্য হল, এই কোডটিতে, user_answer-এ লাইন, আমরা আমাদের input() এর ফলাফল রূপান্তর করি int() ব্যবহার করে একটি পূর্ণসংখ্যার পদ্ধতি . অতএব, প্রোগ্রামটি একটি স্ট্রিং এর পরিবর্তে একটি পূর্ণসংখ্যা হিসাবে ইনপুট নিবন্ধন করে। সুতরাং, যখন আমরা isinstance() ব্যবহার করে এই মানের ডেটা টাইপ পরীক্ষা করি পদ্ধতি, আমাদের প্রোগ্রাম যাচাই করে যে মানটি হয় একটি পূর্ণসংখ্যা বা একটি ফ্লোট।

উপরের উদাহরণে, আমরা পরীক্ষা করেছি যে একটি বস্তু একটি নির্দিষ্ট বিল্ট-ইন ডেটা টাইপ ধারণ করেছে কিনা। isinstance() একটি নির্দিষ্ট শ্রেণীর সাথে একটি বস্তুর তুলনা করার জন্যও পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

টাইপ বনাম isinstance

আপনার যদি পাইথনে কোনো মানের ধরন পরীক্ষা করার প্রয়োজন হয়, তাহলে আপনি হয়তো type() জুড়ে এসেছেন। পদ্ধতি type() একটি বিল্ট-ইন পাইথন ফাংশন যা একটি ভেরিয়েবল বা মানের ধরন খুঁজে বের করতে ব্যবহার করা যেতে পারে। পাইথন টাইপ পদ্ধতির জন্য এখানে সিনট্যাক্স রয়েছে:

type(data)

উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনার একটি নম্বর আছে এবং আপনি দেখতে চান যে এটি কোন ডেটা টাইপ হিসাবে কোড করা হয়েছে। আপনি নিম্নলিখিত কোড ব্যবহার করে তা করতে পারেন:

number = 8
print(type(number))

আমাদের কোড রিটার্ন করে:

<class 'int'>

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম আমাদের ডেটার ধরন প্রদান করে। এটি আমাদের বলে যে এই ডেটা একটি পূর্ণসংখ্যা হিসাবে সংরক্ষণ করা হয়৷

type() এর মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে এবং isinstance() ফাংশন যা নির্দিষ্ট পরিস্থিতিতে অন্যটির চেয়ে একটিকে ব্যবহার করার জন্য আরও উপযুক্ত করে তোলে। আপনি যদি একটি মানের ডেটা টাইপ দেখতে চান, type() আরো উপযুক্ত হতে পারে। কিন্তু, আপনি যদি যাচাই করতে চান যে একটি মান নিশ্চিত হিসাবে সংরক্ষণ করা হয়েছে ডেটা টাইপ বা প্রকার—যেমন একটি স্ট্রিং বা একটি ফ্লোট—আপনার ব্যবহার করা উচিত isinstance() .

উপসংহার

পাইথনে, আপনি isinstance() ব্যবহার করতে পারেন একটি মান একটি নির্দিষ্ট ডেটা টাইপ ধারণ করে কিনা তা যাচাই করার জন্য ফাংশন। উদাহরণস্বরূপ, যদি আপনি যাচাই করতে চান যে মানগুলির একটি তালিকা একটি তালিকা হিসাবে সংরক্ষণ করা হয়েছে, বা যদি একটি সংখ্যা একটি ফ্লোট হিসাবে সংরক্ষণ করা হয়, আপনি isinstance() ব্যবহার করতে পারেন .

এই পাইথন টিউটোরিয়ালটি দেখানো হয়েছে কিভাবে isinstance() ব্যবহার করতে হয় একটি মান একটি নির্দিষ্ট ডেটা টাইপ ধারণ করে কিনা তা যাচাই করতে। এখন আপনার কাছে isinstance() ব্যবহার করার জন্য প্রয়োজনীয় তথ্য রয়েছে পাইথন মাস্টারের মত।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ব্যতীত চেষ্টা করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা