কম্পিউটার

পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

** অপারেটর এবং pow() ফাংশন পাইথনে একটি সংখ্যার শক্তি গণনা করে। ** অপারেটর বাম দিকের সংখ্যাটিকে ডানদিকের সংখ্যার পাওয়ার পর্যন্ত বাড়ায়। pow() ফাংশন প্রথম প্যারামিটারটিকে দ্বিতীয় প্যারামিটারের পাওয়ারে উন্নীত করে।


একটি সংখ্যার শক্তি গণনা একটি সাধারণ গাণিতিক অপারেশন। উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি প্রোগ্রাম তৈরি করেন যা ষষ্ঠ-গ্রেডের গণিত ক্লাসের ছাত্রদের ক্ষমতা সংশোধন করতে সাহায্য করে, তাহলে আপনার একটি পাওয়ার ফাংশন প্রয়োজন।

পাইথন পাওয়ার

পাইথন প্রোগ্রামিং-এ, একটি সংখ্যার শক্তি দুটি উপায়ে গণনা করা যেতে পারে:** ব্যবহার করে অপারেটর, এবং pow() ব্যবহার করে ফাংশন।

এই টিউটোরিয়ালটি আলোচনা করবে কিভাবে একটি সংখ্যার শক্তি গণনা করতে এই উভয় কৌশল ব্যবহার করতে হয়। আমরা ** অপারেটর এবং pow() পদ্ধতি উভয়ই কীভাবে ব্যবহার করতে হয় তার একটি উদাহরণ দিয়ে চলে যাব।

পাইথন পাওয়ার:** অপারেটর

পাইথন ** অপারেটরটি পাইথনে একটি সংখ্যাকে সূচকের শক্তিতে বাড়াতে ব্যবহৃত হয়। অন্য কথায়, ** পাইথনে পাওয়ার অপারেটর।

** একটি গণনা সঞ্চালনের জন্য অপারেটরের দুটি মান প্রয়োজন। এখানে **-এর সিনট্যাক্স রয়েছে অপারেটর:

5 ** 2

আমাদের প্রোগ্রাম নিম্নলিখিত ফলাফল প্রদান করে:25 .

এই অভিব্যক্তিতে, 5 2য় শক্তি উত্থাপিত হয়। অথবা, অন্য কথায়, 5 সংখ্যাটি নিজেই 3 বার গুণিত হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

পাইথন ** অপারেটর উদাহরণ

কিভাবে ** তা দেখানোর জন্য একটি উদাহরণ দিয়ে চলুন পাইথনে অপারেটর ব্যবহার করা যেতে পারে। ধরা যাক আমরা একটি অ্যাপ্লিকেশন তৈরি করছি যা ষষ্ঠ শ্রেণির গণিত শিক্ষার্থীদের তাদের ক্ষমতার জ্ঞানের উপর পরীক্ষা করে।

এটি করার জন্য, আমরা একটি গণিত সমস্যা সহ একটি ছাত্র উপস্থাপন করতে চাই, তারপর আমরা তাদের উত্তর চাইতে চাই। তারপরে আমাদের প্রোগ্রামটি সমস্যার উত্তর গণনা করবে এবং ব্যবহারকারী প্রোগ্রামটিতে যে উত্তরটি সন্নিবেশ করেছে তার সাথে এটি তুলনা করবে৷

এখানে একটি উদাহরণ প্রোগ্রাম যা আমাদেরকে ষষ্ঠ শ্রেণির গণিত শিক্ষার্থীদের তাদের ক্ষমতার জ্ঞানের উপর পরীক্ষা করার অনুমতি দেবে:

number = 7
exponent = 2

student_answer = int(input("What is 7 to the power of 2?"))
answer = 7 ** 2

if student_answer == answer:
	print("You're correct!")
else:
	print("So close! 7 to the power of 2 is", answer)

যখন আমরা আমাদের প্রোগ্রাম চালাই এবং উত্তর 56 সন্নিবেশ করি, তখন আমরা নিম্নলিখিত প্রতিক্রিয়া পাই:

What is 7 to the power of 2?
56
So close! 7 to the power of 2 is 49

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম গণনা করেছে যে আমাদের উত্তরটি ভুল ছিল এবং সঠিক উত্তর সহ একটি বার্তা ফেরত দিয়েছে।

প্রথম লাইনে, আমরা number নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা আমরা যে সংখ্যাটিকে গাণিতিক শক্তিতে বাড়াতে চাই তা সঞ্চয় করে। এর পরে, আমরা exponent ঘোষণা করি যেটি সূচক সংখ্যা যা আমরা পরিবর্তনশীল সংখ্যা বাড়াব .

পরের লাইনে, আমরা পাইথন ইনপুট() পদ্ধতি ব্যবহার করে ব্যবহারকারীকে জিজ্ঞাসা করি:2 এর শক্তি 7 কত?

আমরা পাইথন int() ডেটা টাইপ রূপান্তর পদ্ধতি ব্যবহার করি ব্যবহারকারীর প্রতিক্রিয়া একটি পূর্ণসংখ্যাতে রূপান্তর করতে। এটি প্রয়োজনীয় কারণ ইনপুট() একটি স্ট্রিং প্রদান করে এবং আমরা শুধুমাত্র সংখ্যা সহ ** অপারেটর ব্যবহার করতে পারি।

তারপর, আমরা ** ব্যবহার করে প্রশ্নের উত্তর গণনা করি অপারেটর. এই ক্ষেত্রে, আমরা 7 ** 2 ব্যবহার করি 7 থেকে 2 এর শক্তি গণনা করতে।

আমরা একটি if ঘোষণা করি৷ বিবৃতি যা "আপনি সঠিক!" বার্তাটি প্রিন্ট করে কনসোলে যদি একজন ব্যবহারকারী সঠিক উত্তর পায়, এবং ব্যবহারকারী ভুল হলে সঠিক উত্তর সহ একটি বার্তা প্রিন্ট করে।

পাওয়ার পাইথন:pow() পদ্ধতি

পাইথনে একটি অন্তর্নির্মিত ফাংশন রয়েছে যা শক্তি গণনা করতে ব্যবহার করা যেতে পারে:pow() . pow() তিনটি পরামিতি গ্রহণ করে:একটি বেস নম্বর, একটি সূচক যার উপর ভিত্তিটি উত্থাপিত হয় এবং একটি মডুলো অপারেটর৷

pow() পদ্ধতিটি একটি নির্দিষ্ট সংখ্যাকে অন্য সংখ্যার শক্তিতে গণনা করে। প্রথমত, পদ্ধতিটি তার আর্গুমেন্টকে একটি ফ্লোটিং-পয়েন্ট নম্বরে রূপান্তর করে। তারপর, এটি শক্তি গণনা করে।

এখানে পাইথন pow() এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

pow(base, exponent, modulus)

pow() পদ্ধতি তিনটি পরামিতি গ্রহণ করে:

  • বেস সূচকের শক্তিতে উত্থিত সংখ্যা (প্রয়োজনীয়)
  • সূচক যে সংখ্যায় ভিত্তিটি উত্থাপিত হয় (প্রয়োজনীয়)
  • মডুলাস ভিত্তি ** এর ফলাফলের উপর একটি মডুলো গণনা চালায় সূচক যদি মডুলাস নির্দিষ্ট করা হয়, তাহলে ভিত্তি এবং সূচক অবশ্যই পূর্ণসংখ্যা হতে হবে এবং সূচকটি অবশ্যই একটি ধনাত্মক মান হতে হবে। (ঐচ্ছিক)

যদি প্রথম দুটি আর্গুমেন্ট নির্দিষ্ট করা হয়, তাহলে সূচকের শক্তির বিবৃত ভিত্তি গণনা করা হয়।

যদি তৃতীয় আর্গুমেন্টটিও নির্দিষ্ট করা হয়, তাহলে সূচকের শক্তির জন্য বর্ণিত ভিত্তি গণনা করা হয়। তারপর, pow() গণনাকৃত সংখ্যার মডুলাস প্রদান করে। এটি নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে একটি আরও উন্নত ফাংশন, তাই আমরা এই নিবন্ধে এটি বিস্তারিতভাবে আলোচনা করব না।

পাইথন মডুলো অপারেটর সম্পর্কে আরও জানতে, আমাদের পাইথন মডুলো অপারেটর গাইড পড়ুন৷

Python pow() পদ্ধতির উদাহরণ

pow() কিভাবে ব্যাখ্যা করতে উপরে থেকে আমাদের উদাহরণ ব্যবহার করা যাক পদ্ধতি কাজ করে। বলুন যে আমরা ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীদের গণিতে তাদের জ্ঞানের ক্ষমতা পরীক্ষা করার জন্য একটি গেম তৈরি করছি৷

আমাদের প্রোগ্রাম একজন ব্যবহারকারীকে একটি প্রশ্নের উত্তরের জন্য জিজ্ঞাসা করে এবং উত্তরটি গণনা করে। তারপর, আমাদের কোড তুলনা করে যে ব্যবহারকারীর উত্তরটি প্রোগ্রাম দ্বারা গণনা করা উত্তরের মতোই কিনা৷

** ব্যবহার করার পরিবর্তে অপারেটর, আমরা pow() ব্যবহার করতে পারি আমাদের কোডে সংখ্যার শক্তি গণনা করতে। এখানে pow() এর একটি উদাহরণ আমরা আমাদের ষষ্ঠ-গ্রেড পাওয়ার গেমের জন্য যে কোডটি ব্যবহার করেছি তার সাথে ব্যবহার করা হচ্ছে:

number = 7
exponent = 2

student_answer = int(input("What is 7 to the power of 2?"))
answer = pow(7, 2)

if student_answer == answer:
	print("You're correct!")
else:
	print("So close! 7 to the power of 2 is", answer)

আমাদের কোড একটি পার্থক্য সঙ্গে প্রথম উদাহরণ অনুরূপ. ঘোষণা করার পরিবর্তে উত্তর =7 ** 2 , আমরা উত্তর বরাদ্দ করি মান পরিবর্তনশীল pow(7, 2) . যদি আমরা আমাদের কোডে উত্তর 49 সন্নিবেশ করি, প্রোগ্রামটি ফিরে আসে:

What is 7 to the power of 2?
49
You're correct!

উপসংহার

** অপারেটর এবং pow() পদ্ধতি একটি সংখ্যাকে অন্য সংখ্যার শক্তিতে বাড়ায়। এগুলো হল পাইথন পাওয়ার পদ্ধতি।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে ** উভয়ই ব্যবহার করতে হয় অপারেটর এবং pow() পাইথনে ক্ষমতা গণনা করতে। আমরা ক্ষমতা গণনা করার প্রতিটি পদ্ধতির একটি উদাহরণও কভার করেছি। এখন আপনি একজন পেশাদারের মতো পাইথনে ক্ষমতা গণনা করার জন্য প্রয়োজনীয় জ্ঞান দিয়ে সজ্জিত!

আপনি যদি পাইথনকে আয়ত্ত করার জন্য আরও শেখার সংস্থান খুঁজছেন, তাহলে আমাদের পাইথন কীভাবে শিখবেন নির্দেশিকা দেখুন।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ব্যতীত চেষ্টা করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথন পরম মান:একটি ধাপে ধাপে নির্দেশিকা