কম্পিউটার

পাইথন তালিকা পদ্ধতি:একটি ধাপে ধাপে নির্দেশিকা

তালিকাগুলি হল পাইথন 3-এ একটি অন্তর্নির্মিত ডেটা কাঠামো। পাইথন তালিকাগুলি একটি ক্রমানুসারে ডেটা সংগঠিত ও সংরক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে, যেমন একটি উত্পাদনকারী সংস্থার সরবরাহকারীদের নাম, একটি কোম্পানির কর্মচারীদের বেতনের তথ্য, একটি তালিকা স্টুডেন্ট গ্রেড, বা অন্য কিছু।


পাইথনে অনেকগুলি অন্তর্নির্মিত ফাংশন রয়েছে যা আমরা তালিকায় সংরক্ষিত ডেটা পরিবর্তন বা ম্যানিপুলেট করতে ব্যবহার করতে পারি।

এই নির্দেশিকায়, আমরা তালিকার সাথে কাজ করার জন্য ব্যবহার করা যেতে পারে এমন কিছু সবচেয়ে দরকারী অন্তর্নির্মিত পদ্ধতিগুলি ভেঙে দিতে যাচ্ছি। আমরা কীভাবে একটি তালিকা থেকে উপাদানগুলি যোগ করতে এবং সরাতে, একটি তালিকায় উপাদানগুলি গণনা করতে, একটি তালিকাকে উল্টাতে এবং আরও অনেক কিছু অন্বেষণ করব৷

লিস্ট রিফ্রেশার

তালিকাগুলি পাইথনের একটি ডেটা টাইপ যা পরিবর্তনযোগ্য, আইটেমগুলির অর্ডারকৃত ব্যবস্থা। এর মানে হল যে তালিকাগুলি পরিবর্তন করা যেতে পারে, এবং একটি নির্দিষ্ট ক্রমে ডেটা সংরক্ষণ করা যেতে পারে।

একটি তালিকার প্রতিটি উপাদানকে একটি item বলা হয় , এবং তালিকাগুলি বর্গাকার বন্ধনীর মধ্যে আবদ্ধ কমা-বিভাজিত মান দ্বারা সংজ্ঞায়িত করা হয় ([] )।

পাইথনে কীভাবে একটি তালিকা তৈরি করবেন তা এখানে:

সংবাদ_সাইট =["নিউ ইয়র্ক টাইমস", "ওয়াশিংটন পোস্ট", "সিএনএন", "বুজফিড"]

আমাদের তালিকা প্রিন্ট করার জন্য, আমরা print() ব্যবহার করতে পারি ফাংশন:

প্রিন্ট(সংবাদ_সাইট)

আমাদের প্রোগ্রামটি আমাদের মূল অ্যারে ফিরিয়ে দেয় যেভাবে আমরা এটিকে সংজ্ঞায়িত করেছি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

['নিউ ইয়র্ক টাইমস', 'ওয়াশিংটন পোস্ট', 'সিএনএন', 'বাজফিড']

পাইথন তালিকা থেকে একটি নির্দিষ্ট উপাদান পুনরুদ্ধার করার জন্য, আমাদের অবশ্যই উপাদানটির সূচক উল্লেখ করতে হবে। একটি তালিকার প্রতিটি আইটেমের একটি সূচী নম্বর আছে, [] দিয়ে শুরু , যা আমাদের একটি পৃথক উপাদানের বিষয়বস্তু পুনরুদ্ধার করতে দেয়। আমরা উপরে যে তালিকাটি তৈরি করেছি তার জন্য এখানে সূচক মান রয়েছে:

নিউ ইয়র্ক টাইমস ওয়াশিংটন পোস্ট CNN BuzzFeed
1 2 3

এখন যেহেতু আমরা আমাদের তালিকার উপাদানগুলির সূচক সংখ্যা জানি, আমরা আমাদের তালিকা থেকে একটি নির্দিষ্ট মান পুনরুদ্ধার করতে পারি। এটি করার জন্য, আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি:

প্রিন্ট(সংবাদ_সাইটস[0])

আমাদের কোড ফিরে আসে:New York Times . একইভাবে, যদি আমরা তালিকার আইটেমটিকে 2 এর সূচক মান দিয়ে উল্লেখ করি , আমাদের কোড CNN ফেরত দেবে .

আমাদের তালিকার প্রতিটি আইটেমের একটি নেতিবাচক সূচক নম্বর রয়েছে। এটি আমাদেরকে একটি তালিকায় পশ্চাৎপদ গণনা করার অনুমতি দেয় এবং আমাদের তালিকায় যদি প্রচুর সংখ্যক মান থাকে এবং আমরা সেই তালিকার শেষের দিকে একটি মান পুনরুদ্ধার করতে চাই তাহলে এটি কার্যকর৷

উপরে আমাদের তালিকার জন্য এখানে নেতিবাচক সূচক মান রয়েছে:

নিউ ইয়র্ক টাইমস ওয়াশিংটন পোস্ট CNN BuzzFeed
-4 -3 -2 -1

যদি আমরা আইটেমটি ইনডেক্স পজিশনে পেতে চাই -1 , আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

প্রিন্ট(সংবাদ_সাইট[-1])

আমাদের কোড ফিরে আসে:BuzzFeed .

এখন যেহেতু আমরা পাইথন তালিকার মূল বিষয়গুলি কভার করেছি, আমরা পাইথনের তালিকা পদ্ধতিগুলি অন্বেষণ করা শুরু করতে পারি।

list.append() ব্যবহার করে উপাদান যোগ করুন

list.append() পদ্ধতি আপনাকে একটি তালিকার শেষে একটি আইটেম যোগ করার অনুমতি দেয়। এখানে একটি তালিকার উদাহরণ দেওয়া হল যা পিৎজার স্বাদ সংরক্ষণ করে:

স্বাদ =["হ্যাম এবং আনারস", "পনির", "মেক্সিকান", "চিকেন", "পেপেরনি"]

আমাদের তালিকাটি পাঁচটি মান নিয়ে গঠিত, সূচক মান [] দিয়ে শুরু , এবং সূচক মান 4 দিয়ে শেষ হয় . কিন্তু আমরা যদি আমাদের তালিকায় একটি মাংস-প্রেমীদের বিকল্প যোগ করতে চাই? আমরা append() ব্যবহার করতে পারি এই কর্ম সঞ্চালনের পদ্ধতি।

এখানে append() এর একটি উদাহরণ দেওয়া হল Meat-Lovers যোগ করতে ব্যবহার করা হচ্ছে আমাদের তালিকায়:

flavors.append("Meat-Lovers")প্রিন্ট(স্বাদ)

আমাদের কোড Meat-Lovers সহ আমাদের সংশোধিত তালিকা প্রদান করে শেষে:

['হ্যাম এবং আনারস', 'চিজ', 'মেক্সিকান', 'চিকেন', 'পেপেরনি', 'মিট-প্রেমী']

list.insert() ব্যবহার করে তালিকায় ঢোকান

append() পদ্ধতি আপনাকে একটি তালিকার শেষে একটি আইটেম যোগ করার অনুমতি দেয়, কিন্তু আপনি যদি একটি নির্দিষ্ট সূচক অবস্থানে একটি আইটেম যোগ করতে চান, তাহলে insert() পদ্ধতি একটি তালিকার যেকোনো স্থানে একটি আইটেম সন্নিবেশ করাবে।

ধরা যাক যে আমাদের পিৎজা শেফ জালাপেনো মরিচের সাথে একটি অভ্যন্তরীণ বিশেষ রান্না করছেন এবং এটি মেনুতে যোগ করতে প্রস্তুত। শেফ চান এই পিৎজাটি আমাদের স্বাদের তালিকার শীর্ষে আসুক, যাতে নতুন গ্রাহকদের পিজ্জা ব্যবহার করে দেখতে উৎসাহিত করা যায়।

আমরা insert() ব্যবহার করতে পারি এই লক্ষ্য অর্জনের পদ্ধতি। insert() পদ্ধতি দুটি আর্গুমেন্ট নেয়:সূচক অবস্থান যেখানে আপনি আইটেম যোগ করতে চান এবং আইটেম আপনি আপনার তালিকায় যোগ করতে চান। এখানে insert() এর একটি উদাহরণ Jalapeno Special যোগ করতে ব্যবহার করা হচ্ছে স্বাদের তালিকার শুরুতে:

flavors.insert(0, "Jalapeno Special")print(flavors)

আমাদের কোড নিম্নলিখিত তালিকা প্রদান করে:

['জালাপেনো স্পেশাল', 'হ্যাম এবং আনারস', 'চিজ', 'মেক্সিকান', 'চিকেন', 'পেপেরনি', 'মিট-প্রেমী']

আপনি দেখতে পাচ্ছেন, Jalapeno Special আমাদের তালিকার শুরুতে যোগ করা হয়েছিল, এবং সূচী নম্বর [] বরাদ্দ করা হয়েছিল . আমাদের তালিকার প্রতিটি অন্যান্য আইটেম উপরে সরানো হয়েছে, এবং তাই তাদের তালিকায় তাদের নতুন অবস্থানের সাথে সঙ্গতিপূর্ণ নতুন সূচক নম্বর দেওয়া হয়েছে। Ham and Pineapple , উদাহরণস্বরূপ, এখন সূচক মান আছে 1 , এবং তাই।

list.remove() ব্যবহার করে তালিকা থেকে সরান

পাইথন তালিকা থেকে একটি আইটেম সরানোর জন্য, আমরা list.remove() ব্যবহার করতে পারি পদ্ধতি এই পদ্ধতিটি একটি তালিকা থেকে প্রথম আইটেমটিকে সরিয়ে দেয় যার মান আমাদের নির্দিষ্ট করা মানের সমান।

Jalapeno Special ট্রায়াল করার এক সপ্তাহ পর , এটা স্পষ্ট করা হয়েছে যে পিৎজা রান্নাঘরের গ্রাহকরা স্বাদের পক্ষে নয়। তাই শেফ রেসিপির সাথে টিঙ্কার করার সময় মেনু থেকে এটি সরিয়ে দিতে চান। Jalapeno Special সরাতে আমরা নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি আমাদের তালিকা থেকে:

flavors.remove("Jalapeno Special")print(flavors)

আমাদের কোড Jalapeno Special ছাড়া একটি সংশোধিত তালিকা প্রদান করে :

['হ্যাম এবং আনারস', 'চিজ', 'মেক্সিকান', 'চিকেন', 'পেপেরনি', 'মিট-প্রেমী']

remove() সম্পর্কে আপনার কিছু জিনিস জানা উচিত পদ্ধতি প্রথমত, যদি আপনি এমন একটি আইটেম সরানোর চেষ্টা করেন যা একটি তালিকার মধ্যে বিদ্যমান নেই, একটি ত্রুটি not in list. প্রদর্শিত হবে. দ্বিতীয়ত, remove() পদ্ধতি শুধুমাত্র একটি তালিকা আইটেমের প্রথম উদাহরণ মুছে দেয়। আপনার যদি দুটি Jalapeno Specials থাকত আপনার তালিকায়, আপনাকে remove() চালাতে হবে পদ্ধতি দুইবার তাদের উভয় অপসারণ.

list.pop() ব্যবহার করে তালিকা থেকে সরান

list.pop() একটি তালিকা থেকে একটি আইটেম সরাতে এবং ফেরত দিতে পদ্ধতি ব্যবহার করা যেতে পারে৷

pop() পদ্ধতিটি একটি ঐচ্ছিক যুক্তি নেয়:উপাদানটির সূচক মান যা আমরা আমাদের তালিকা থেকে সরাতে চাই। যদি আমরা একটি সূচক নির্দিষ্ট না করি, pop() ফিরে আসবে এবং আমাদের তালিকার শেষ আইটেমটি সরিয়ে দেবে।

আমাদের পিৎজা রান্নাঘর সিদ্ধান্ত নিয়েছে যে Meat-Lovers পিৎজাকে বিশেষ মেনুতে স্থানান্তরিত করা উচিত, যার মধ্যে শেফের পরীক্ষামূলক পিজ্জার নতুন পরিসর রয়েছে। তাই শেফ Meat-Lovers সরাতে চায় পিজ্জার স্বাদের তালিকা থেকে।

এই কোডটি আমরা Meat-Lovers সরাতে ব্যবহার করব (যার সূচক মান 5 আছে , আমাদের তালিকা থেকে):

স্বাদ =["হ্যাম এবং আনারস", "পনির", "মেক্সিকান", "চিকেন", "পেপারোনি", "মিট-প্রেমী"]প্রিন্ট(ফ্লেভারস.পপ(5))প্রিন্ট(ফ্লেভার)

আমাদের কোড ফিরে আসে:

মাংস-প্রেমী ['হ্যাম এবং আনারস', 'পনির', 'মেক্সিকান', 'চিকেন', 'পেপেরনি']

আপনি দেখতে পাচ্ছেন, pop() ফাংশনটি আমাদের নির্দিষ্ট করা মানটিকে সরিয়ে দিয়েছে এবং আমাদের সরিয়ে দেওয়া তালিকা আইটেমের মান ফিরিয়ে দিয়েছে, যা এই ক্ষেত্রে ছিল Meat-Lovers . তারপর, আমরা নতুন তালিকা প্রিন্ট করেছি, যেটিতে আর Meat-Lovers অন্তর্ভুক্ত নেই .

list.extend() ব্যবহার করে একাধিক তালিকা একত্রিত করুন

list.extend() পদ্ধতিটি পাইথনে একাধিক তালিকা একত্রিত করতে ব্যবহার করা যেতে পারে। extend() পদ্ধতিটি একটি আর্গুমেন্ট নেয়:তালিকা বস্তুটি আপনি একটি বিদ্যমান তালিকায় যোগ করতে চান।

আমাদের পিৎজা শেফ সিদ্ধান্ত নিয়েছেন যে বিশেষ মেনুটিকে স্ট্যান্ডার্ড মেনুর সাথে একত্রিত করা উচিত কারণ গ্রাহকরা দুটি পৃথক মেনুতে বিভ্রান্ত হওয়ার কথা জানিয়েছেন। আমাদের উভয় মেনু একত্রিত করার জন্য, আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করব:

স্বাদ =["হ্যাম এবং আনারস", "চিজ", "মেক্সিকান", "চিকেন", "পেপারোনি"]বিশেষ_মেনু =["মিট-প্রেমী", "BBQ চিকেন", "সসেজ এবং পেপারনি", "নিরামিষাশী" স্পেশাল", "গ্রীক"]flavors.extend(special_menu)print(flavors)

আমাদের প্রোগ্রাম নিম্নলিখিত প্রদান করে:

<প্রে> ']

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের flavors তালিকায় এখন আমাদের পুরানো স্বাদের তালিকা এবং আমাদের special_menu উভয় আইটেম অন্তর্ভুক্ত রয়েছে তালিকা।

list.copy() ব্যবহার করে একটি তালিকা অনুলিপি করুন

list.copy() পদ্ধতি আপনাকে একটি তালিকার একটি অনুলিপি তৈরি করতে দেয়। এটি কার্যকর হতে পারে যদি আপনি একটি তালিকা ম্যানিপুলেট করতে চান তবে মূল তালিকাটি অক্ষত রাখতে চান, যদি আপনাকে এটিকে আবার উল্লেখ করতে হয়।

আমাদের পিৎজা শেফ মেনুতে আরও দুটি নতুন পিজ্জা যোগ করে মেনু নিয়ে পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। যাইহোক, তিনি রেফারেন্সের জন্য মূল মেনুর একটি তালিকা রাখতে চান।

আমরা মেনুটির একটি অনুলিপি তৈরি করতে নিম্নলিখিত কোডটি ব্যবহার করতে পারি, যা মূল তালিকাটি সংরক্ষণ করার সময় তিনি তার নতুন পিজা যোগ করতে পারেন:

new_menu =menu.copy()print(menu)

আমাদের কোড রিটার্ন করে:

<প্রে> ']

এখন, আমাদের কাছে একই মান সহ দুটি তালিকা রয়েছে:flavors এবং new_menu . তাই, শেফ new_menu পরিবর্তন করতে পারেন , এখনও flavors রাখার সময় তালিকা অক্ষত।

list.sort() ব্যবহার করে একটি তালিকা সাজান

list.sort() একটি তালিকায় আইটেম সাজানোর জন্য পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

আমাদের শেফ সিদ্ধান্ত নিয়েছে যে আমাদের তালিকাটি বর্ণানুক্রমিক ক্রমানুসারে সাজানো উচিত, যাতে লোকেরা তারা যে পিজা খুঁজছে তা খুঁজে পাওয়া সহজ করতে। নিম্নলিখিত কোড uses sort() ব্যবহার করে আমাদের তালিকাকে বর্ণানুক্রমিকভাবে সাজাতে:

flavors.sort()print(flavors)

আমাদের কোড রিটার্ন করে:

<প্রে> ']

এছাড়াও আপনি uses sort() ব্যবহার করতে পারেন সংখ্যার একটি তালিকাতেও ফাংশন, যা আরোহী ক্রমে সাজানো হবে।

list.reverse()

ব্যবহার করে একটি তালিকা বিপরীত করুন

list.reverse() একটি তালিকার আইটেমগুলির ক্রম বিপরীত করতে পদ্ধতি ব্যবহার করা যেতে পারে৷

এই ফাংশনটি একটি তালিকাকে নিচের ক্রমে সাজায় না বরং আমাদের তালিকার প্রতিটি আইটেমের ক্রম উল্টে দেয়। তাই আমাদের তালিকার শেষ আইটেমটি আমাদের নতুন তালিকার প্রথম আইটেম এবং দ্বিতীয়-শেষের আইটেমটি দ্বিতীয় আইটেম হয়ে যায়, ইত্যাদি।

আমাদের পিৎজা শেফ সিদ্ধান্ত নিয়েছেন যে তিনি পিজ্জার তালিকাকে অবরোহ ক্রমে সাজাতে চান, কারণ তিনি মেনুর নিচ থেকে বিক্রির সংখ্যা বৃদ্ধি লক্ষ্য করেছেন। এখানে কোডটি আমরা আমাদের তালিকাকে বিপরীত করতে ব্যবহার করব:

স্বাদ =['BBQ চিকেন', 'চিজ', 'চিকেন', 'গ্রীক', 'হ্যাম এবং আনারস', 'মিট-প্রেমী', 'মেক্সিকান', 'পেপারোনি', 'সসেজ এবং পেপারনি', ' নিরামিষ বিশেষ']flavors.reverse()print(flavors)

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

<প্রে> ']

আপনি দেখতে পাচ্ছেন, Vegetarian Special আমাদের আসল তালিকার শেষ আইটেমটি ছিল, এবং এখন এটিই প্রথম—আমাদের তালিকাটি উল্টে দেওয়া হয়েছে৷

list.clear() ব্যবহার করে একটি তালিকা সাফ করুন

list.clear() পদ্ধতি আপনাকে একটি তালিকার মধ্যে সমস্ত মান মুছে ফেলার অনুমতি দেয়৷

পিৎজা রান্নাঘরে নতুন মাস এসেছে, এবং তাই শেফ জানুয়ারির জন্য বিক্রয়ের তালিকা পরিষ্কার করতে এবং ফেব্রুয়ারির জন্য একটি নতুন তালিকা শুরু করতে চায়। আমাদের sales সাফ করতে ব্যবহার করা যেতে পারে এমন কোডটি এখানে ফেব্রুয়ারির জন্য জায়গা তৈরি করার তালিকা:

sales.clear()print(sales)

আমাদের কোড কোনো মান ছাড়াই একটি তালিকা প্রদান করে:[] .

উপসংহার

তালিকাগুলি পরিবর্তনযোগ্য, আইটেমগুলির অর্ডারকৃত ব্যবস্থা যা অনুরূপ ডেটা সঞ্চয় করতে ব্যবহার করা যেতে পারে। এই টিউটোরিয়ালে, আমরা পাইথন তালিকার সবচেয়ে সাধারণ কিছু পদ্ধতি ভেঙে দিয়েছি, যেগুলো আমাদের তালিকাকে কাজে লাগাতে এবং আমাদের তালিকার ডেটা সম্পর্কে অন্তর্দৃষ্টি সংগ্রহ করতে ব্যবহার করা যেতে পারে।

কিভাবে append() ব্যবহার করতে হয় তা আমরা কভার করেছি , insert() , remove() , pop() , extend() , copy() , uses sort() , reverse() , এবং clear() এই নিবন্ধে তালিকা পদ্ধতি, এবং কর্মে প্রতিটি পদ্ধতির উদাহরণ অন্বেষণ করা হয়েছে।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথন তালিকা পদ্ধতির সাথে কাজ করতে প্রস্তুত!


  1. পাইথন ম্যাপ ফাংশন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  2. পাইথন উত্তরাধিকার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন বিপরীত তালিকা:একটি ধাপে ধাপে টিউটোরিয়াল

  4. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড