কম্পিউটার

পাইথন স্টার্টস উইথ এবং এন্ডস উইথ:স্টেপ-বাই-স্টেপ গাইড

দ্য পাইথন startswith() ফাংশন একটি স্ট্রিং একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু হয় কিনা তা পরীক্ষা করে। পাইথন endswith() একটি স্ট্রিং একটি সাবস্ট্রিং দিয়ে শেষ হয় কিনা তা পরীক্ষা করে। উভয় ফাংশন রিটার্ন True বা False


প্রায়শই আপনি যখন প্রোগ্রামিং করার সময় স্ট্রিং নিয়ে কাজ করেন, তখন আপনি একটি স্ট্রিং একটি নির্দিষ্ট মান দিয়ে শুরু বা শেষ হয় কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি প্রোগ্রাম তৈরি করেন যা ব্যবহারকারীর ফোন নম্বর সংগ্রহ করে, আপনি ব্যবহারকারী তাদের দেশের কোড নির্দিষ্ট করেছেন কিনা তা পরীক্ষা করতে চাইতে পারেন। অথবা সম্ভবত আপনি এমন একটি প্রোগ্রাম তৈরি করছেন যা চেক করে যে ব্যবহারকারীর নাম e এ শেষ হয় কিনা একটি বিশেষ প্রচারের জন্য আপনার আর্কেড করছে।

সেখানেই বিল্ট-ইন ফাংশন startswith() দিয়ে এবং endswith() ভিতরে আসুন। startswith() এবং endswith() একটি স্ট্রিং যথাক্রমে একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু হয় বা শেষ হয় তা নির্ধারণ করতে ব্যবহার করা যেতে পারে।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হবে কিভাবে Python startswith() ব্যবহার করতে হয় এবং endswith() একটি স্ট্রিং একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু হয় বা শেষ হয় কিনা তা পরীক্ষা করার পদ্ধতি। আমরা একটি প্রোগ্রামে ব্যবহৃত এই পদ্ধতিগুলির প্রতিটির একটি উদাহরণের মাধ্যমেও কাজ করব৷

স্ট্রিং ইনডেক্স রিফ্রেসার

startsWith এবং endsWith সম্পর্কে কথা বলার আগে, পাইথন স্ট্রিং ইনডেক্স সম্পর্কে আমাদের জ্ঞান রিফ্রেশ করতে আমাদের কিছু সময় নেওয়া উচিত।

একটি স্ট্রিং হল অক্ষরের একটি ক্রম যেমন সংখ্যা, স্পেস, অক্ষর এবং প্রতীক। আপনি স্ট্রিংগুলির বিভিন্ন অংশে একইভাবে অ্যাক্সেস করতে পারেন যেভাবে আপনি তালিকার সাথে করতে পারেন৷

একটি স্ট্রিং প্রতিটি অক্ষর একটি সূচক মান আছে. সূচকটি এমন একটি অবস্থান যেখানে অক্ষরটি স্ট্রিংটিতে রয়েছে। সূচক সংখ্যা 0 দিয়ে শুরু হয়। উদাহরণস্বরূপ, এখানে Python Substrings স্ট্রিং আছে সূচক সংখ্যা সহ:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

P y t h n
S u b s t r i n g s
1 2 3 4 5 6 7 8 9 10 11 12 13 14 15 16

স্ট্রিং এর প্রথম অক্ষর হল P 0 এর সূচক মান সহ। আমাদের শেষ অক্ষর, s , এর একটি সূচক মান 16 রয়েছে। যেহেতু প্রতিটি অক্ষরের নিজস্ব সূচক নম্বর রয়েছে, আমরা প্রতিটি অক্ষর কোথায় অবস্থিত তার উপর ভিত্তি করে স্ট্রিংগুলি পরিচালনা করতে পারি।

পাইথন এর সাথে শুরু হয়

startswith() স্ট্রিং পদ্ধতি একটি স্ট্রিং একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু হয় কিনা তা পরীক্ষা করে। যদি স্ট্রিংটি একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু হয়, তাহলে startswith() পদ্ধতি সত্য রিটার্ন; অন্যথায়, ফাংশনটি False প্রদান করে।

এখানে পাইথন startswith()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

string_name.startswith(substring, start_pos, end_pos)

startswith() পদ্ধতির সাথে তিনটি প্যারামিটার লাগে, যা নিম্নরূপ:

  • সাবস্ট্রিং বড় স্ট্রিং (প্রয়োজনীয়)
  • -এর মধ্যে চেক করা স্ট্রিং
  • start_pos সূচনা সূচক অবস্থান যেখানে সাবস্ট্রিং অনুসন্ধান শুরু করা উচিত (ঐচ্ছিক)
  • end_pos সূচক অবস্থান যেখানে সাবস্ট্রিং অনুসন্ধান শেষ হওয়া উচিত (ঐচ্ছিক)

সাবস্ট্রিং প্যারামিটার হল কেস সংবেদনশীল . সুতরাং, আপনি যদি s খুঁজছেন একটি স্ট্রিং-এ, এটি শুধুমাত্র একটি ছোট হাতের s উদাহরণগুলির জন্য সন্ধান করবে . আপনি যদি একটি বড় হাতের S খুঁজতে চান , আপনাকে সেই অক্ষরটি নির্দিষ্ট করতে হবে। এছাড়াও, মনে রাখবেন যে পাইথনে ইনডেক্স পজিশনগুলি থেকে শুরু হয় , যা start_pos কে প্রভাবিত করবে এবং end_pos পরামিতি

চলুন startswith() দেখানোর জন্য একটি উদাহরণ দিয়ে চলুন কর্মে পদ্ধতি।

বলুন যে আমরা একটি আর্কেড অপারেটর এবং আমরা একটি বিশেষ প্রচার চালাচ্ছি। প্রতিটি গ্রাহক যার নাম J দিয়ে শুরু হয় আর্কেডে জয়ী প্রতি 1000 টি টিকিটের জন্য 200 টি অতিরিক্ত টিকিটের অধিকারী। এই টিকিটগুলি ভাঙানোর জন্য, একজন গ্রাহককে অবশ্যই ডেস্কে তাদের আর্কেড কার্ড স্ক্যান করতে হবে, যা তাদের নামের প্রথম অক্ষর পরীক্ষা করার জন্য একটি প্রোগ্রাম চালায়।

গ্রাহকের নামের প্রথম অক্ষরটি J এর সমান কিনা তা পরীক্ষা করার জন্য আমরা এই কোডটি ব্যবহার করতে পারি। :

customer_name = "John Milton"

print(customer_name.startswith("J"))

আমাদের কোড রিটার্ন:সত্য. আমাদের কোডের প্রথম লাইনে, আমরা customer_name নামে একটি ভেরিয়েবল সংজ্ঞায়িত করি যা আমাদের গ্রাহকের নাম সংরক্ষণ করে। তারপর, আমরা startswith() ব্যবহার করি “customer_name কিনা তা পরীক্ষা করতে ” ভেরিয়েবল J দিয়ে শুরু হয় . এই ক্ষেত্রে, আমাদের গ্রাহকের নাম J দিয়ে শুরু হয় , তাই আমাদের প্রোগ্রাম সত্য ফিরে আসে।

আপনি যদি start_pos নির্দিষ্ট না করেন অথবা end_pos আর্গুমেন্ট, startswith() স্ট্রিং এর শুরুতে আপনি যে সাবস্ট্রিংটি নির্দিষ্ট করেছেন তা শুধুমাত্র অনুসন্ধান করবে।

এখন, ধরা যাক যে আমরা আমাদের প্রচার পরিবর্তন করছি এবং শুধুমাত্র সেই লোকেদের যাদের নামে একটি s আছে তাদের পুরো নামের দ্বিতীয় এবং পঞ্চম অক্ষরের মধ্যে। একজন গ্রাহকের পুরো নামে একটি s আছে কিনা তা আমরা দেখতে পারি এই কোড ব্যবহার করে তাদের পুরো নামের দ্বিতীয় এবং পঞ্চম অক্ষরের মধ্যে:

customer_name = "John Milton"

print(customer_name.startswith("s", 1, 5))

আমাদের কোড রিটার্ন:False. আমাদের কোডে, আমরা একটি start_pos উভয়ই নির্দিষ্ট করেছি এবং একটি end_pos পরামিতি, যা যথাক্রমে 1 এবং 5 এ সেট করা হয়েছে। এটি startswith() বলে শুধুমাত্র s অক্ষরটি অনুসন্ধান করতে আমাদের স্ট্রিং এর দ্বিতীয় এবং পঞ্চম অক্ষরের মধ্যে (1 এবং 5 এর মধ্যে একটি সূচক মান সহ অক্ষর)।

Python Endswith

endswith() একটি স্ট্রিং একটি নির্দিষ্ট মান দিয়ে শেষ হয় কিনা তা পরীক্ষা করতে স্ট্রিং ফর্ম্যাটিং পদ্ধতি ব্যবহার করা যেতে পারে। endswith() startswith() এর মতই কাজ করে পদ্ধতি, কিন্তু একটি স্ট্রিং এর শুরুতে একটি সাবস্ট্রিং অনুসন্ধান করার পরিবর্তে, এটি শেষে অনুসন্ধান করে৷

এখানে endswith()-এর সিনট্যাক্স রয়েছে পদ্ধতি:

string_name.endswith(substring, start_pos, end_pos)

এই পরামিতিগুলির সংজ্ঞাগুলি startswith() এর সাথে ব্যবহার করা একই রকম পদ্ধতি।

কিভাবে endswith() হয় তা দেখানোর জন্য একটি উদাহরণ অন্বেষণ করা যাক পদ্ধতি পাইথনে ব্যবহার করা যেতে পারে। বলুন আমরা একটি এয়ারলাইন চালাচ্ছি এবং আমরা একটি গ্রাহকের ক্রেডিট কার্ডে অর্থ ফেরত প্রক্রিয়া করতে চাই৷ এটি করার জন্য, আমাদের তাদের কার্ড নম্বরের শেষ চারটি সংখ্যা জানতে হবে যাতে আমরা ফাইলে থাকা নম্বরটির বিরুদ্ধে এটি পরীক্ষা করতে পারি।

এখানে endswith() এর একটি উদাহরণ গ্রাহকের দেওয়া চারটি সংখ্যা ফাইলের সাথে মেলে কিনা তা পরীক্ষা করতে ব্যবহার করা হচ্ছে:

on_file_credit_card = '4242 4242 4242 4242'

matches = on_file_credit_card.endswith('4242')

print(matches)

আমাদের প্রোগ্রাম ফিরে:সত্য. এই ক্ষেত্রে, আমাদের গ্রাহক আমাদের 4242 সংখ্যা দিয়েছেন . আমরা endswith() ব্যবহার করেছি সেই নম্বরগুলি আমাদের ফাইলে থাকা সংখ্যাগুলির সাথে মিলেছে কিনা তা যাচাই করার পদ্ধতি৷ এই ক্ষেত্রে, ক্রেডিট কার্ড অন-ফাইল 4242 দিয়ে শেষ হয়েছে , তাই আমাদের প্রোগ্রাম সত্য ফিরে এসেছে।

আমরা ঐচ্ছিক start_pos ব্যবহার করতে পারি এবং end_pos একটি নির্দিষ্ট সূচক অবস্থানে একটি সাবস্ট্রিং অনুসন্ধান করার আর্গুমেন্ট।

বলুন আমরা একটি ক্যাফে পরিচালনা করছি এবং আমাদের কাছে একটি স্ট্রিং রয়েছে যা গ্রাহকের অর্ডার করা সমস্ত কিছু সঞ্চয় করে৷ আমাদের শেফ জানতে চান কোনো অর্ডারে Ham Sandwich আছে কিনা , এবং জানেন যে আমাদের স্ট্রিংটির দৈর্ঘ্য 24। আমাদের স্ট্রিংটির শেষ পাঁচটি অক্ষর রয়েছে ORDER . তাই, আমরা আমাদের স্ট্রিং এর প্রথম পাঁচটি অক্ষর এড়িয়ে যেতে চাই।

আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এই অনুসন্ধানটি সম্পাদন করতে পারি:

order = "ORDER Latte Ham Sandwich"

includes_ham_sandwich = order.endswith("Ham Sandwich", 0, 19)

print(includes_ham_sandwich)

আমাদের কোড ফিরে আসে:True .

আমাদের উদাহরণে, আমরা Ham Sandwich উল্লেখ করি আমাদের সাবস্ট্রিং প্যারামিটার হিসাবে।

তারপর, আমরা নির্দিষ্ট করি start_pos হিসাবে প্যারামিটার কারণ আমরা end_pos ব্যবহার করতে যাচ্ছি প্যারামিটার এবং start_pos আমরা যখন end_pos ব্যবহার করি তখন খালি হতে পারে না . আমরা আমাদের end_pos হিসাবে 19 নির্দিষ্ট করি যুক্তি কারণ আমাদের স্ট্রিং এর শেষ পাঁচটি অক্ষর হল ORDER , এবং তার আগে অক্ষরটি একটি হোয়াইটস্পেস।

আমাদের স্ট্রিং শেষ হয় Ham Sandwich-এ , তাই আমাদের প্রোগ্রাম সত্য ফেরত. যদি আমাদের স্ট্রিং Ham Sandwich এ শেষ না হয় , প্রত্যয়টি অন্যথায় False প্রদান করে।

লিস্টের সাথে পাইথন শেষ হয়

উপরন্তু, endswith() substring হিসাবে একটি তালিকা বা একটি টিপল নিতে পারে যুক্তি, যা আপনাকে একটি স্ট্রিং একাধিক স্ট্রিংয়ের একটি দিয়ে শেষ হয় কিনা তা পরীক্ষা করতে দেয়। বলুন আমরা একটি প্রোগ্রাম তৈরি করছি যা পরীক্ষা করে যে কোনো একটি ফাইলের নাম .mp3 এ শেষ হয় কিনা অথবা .mp4 . আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করে এই চেকটি সম্পাদন করতে পারি:

potential_extensions = ['.mp3', '.mp4']
file_name = 'music.mp3'

print(file_name.endswith(potential_extensions))

আমাদের কোড রিটার্ন:সত্য. এই উদাহরণে, আমরা potential_extensions নামে একটি অ্যারে তৈরি করেছি এটি ফাইল এক্সটেনশনের একটি তালিকা সংরক্ষণ করে। তারপর, আমরা file_name নামে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি যেটি ফাইলের নাম সংরক্ষণ করে যার এক্সটেনশন আমরা চেক করতে চাই।

অবশেষে, আমরা endswith() ব্যবহার করি আমাদের potential_extensions-এর যেকোনো এক্সটেনশনে আমাদের স্ট্রিং শেষ হয়েছে কিনা তা পরীক্ষা করার পদ্ধতি তালিকা এই ক্ষেত্রে, আমাদের ফাইলের নাম .mp3 দিয়ে শেষ হয় , যা আমাদের potential_extensions-এ তালিকাভুক্ত তালিকা, তাই আমাদের প্রোগ্রাম সত্য ফিরে আসে।

উপসংহার

startswith() এবং endswith() একটি Python স্ট্রিং যথাক্রমে একটি নির্দিষ্ট সাবস্ট্রিং দিয়ে শুরু বা শেষ হয় কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতিগুলি ব্যবহার করা যেতে পারে। প্রতিটি পদ্ধতিতে ঐচ্ছিক পরামিতি রয়েছে যা আপনাকে নির্দিষ্ট করতে দেয় যে অনুসন্ধানটি কোথায় শুরু হবে এবং একটি স্ট্রিংয়ের মধ্যে শেষ হবে৷

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে startswith() উভয়ই ব্যবহার করতে হয় এবং endswith() পদ্ধতি, এবং কর্মে প্রতিটি পদ্ধতির কয়েকটি উদাহরণ অন্বেষণ করেছে। এখন আপনি startswith() ব্যবহার করে একটি সাবস্ট্রিং দিয়ে স্ট্রিং শুরু হয় নাকি শেষ হয় তা পরীক্ষা করতে প্রস্তুত এবং endswith() বিশেষজ্ঞের মত পদ্ধতি।


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. Python এ স্ট্রিং শেষ হয়() এর সাথে

  4. Python startswith() এবং endswidth() ফাংশন