কম্পিউটার

পাইথন যোগদান:একটি গাইড

আপনি যখন পাইথনে তালিকা নিয়ে কাজ করছেন, তখন আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি একটি তালিকার বিষয়বস্তু একটি স্ট্রিং-এ মার্জ করতে চান। উদাহরণস্বরূপ, আপনি একটি ব্যবসার সমস্ত কর্মচারীর নামের তালিকাকে একটি একক স্ট্রিংয়ে মার্জ করতে চাইতে পারেন৷

এখানেই পাইথন স্ট্রিং join() পদ্ধতি আসে। join() পদ্ধতি আপনাকে একটি বিদ্যমান তালিকা নিতে এবং এটিকে একটি একক স্ট্রিংয়ে রূপান্তর করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণ সহ আলোচনা করবে, স্ট্রিং এর মূল বিষয় এবং কিভাবে পাইথন join() ব্যবহার করতে হয়। একটি একক স্ট্রিং মধ্যে তালিকা রূপান্তর করার পদ্ধতি।

পাইথন স্ট্রিং:একটি রিফ্রেশার

একটি স্ট্রিং হল এক বা একাধিক অক্ষরের একটি ক্রম। স্ট্রিংগুলি প্রোগ্রামিং-এ একটি অপরিহার্য ডেটা টাইপ কারণ তারা আপনাকে পাঠ্য ডেটার সাথে কাজ করার অনুমতি দেয়।

পাইথনে, স্ট্রিংগুলিকে একক (‘’) মধ্যে ঘোষণা করা হয় ) বা দ্বিগুণ (“” ) উদ্ধৃতি। এখানে একটি স্ট্রিং এর একটি উদাহরণ:

'This is a Python string, enclosed within single quotes.'

আপনি যখন পাইথনে একটি তালিকা নিয়ে কাজ করছেন, আপনি এটিকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে চাইতে পারেন। সেখানেই join() পদ্ধতি দরকারী হতে পারে।

পাইথন স্ট্রিং যোগদান()

join() স্ট্রিং পদ্ধতি আপনাকে একটি তালিকার সমস্ত উপাদানকে একত্রিত করতে এবং ফলাফলটিকে একটি স্ট্রিংয়ে রূপান্তর করতে দেয়। join() পদ্ধতি একটি তালিকার উপাদানগুলির সাথে সংযুক্ত একটি স্ট্রিং প্রদান করে।

জয়েন স্ট্রিং ফরম্যাটিং পদ্ধতির সিনট্যাক্স নিম্নরূপ:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

separator.join(list_name)

separator নতুন মার্জ করা স্ট্রিং এবং list_name-এ প্রতিটি আইটেমের মধ্যে উপস্থিত হওয়া উচিত এমন অক্ষর(গুলি) বোঝায় তালিকার নাম যার মান আপনি একটি একক স্ট্রিং এ একত্রিত করতে চান।

Python String join() উদাহরণ

বিল্ট-ইন ফাংশন join() কিভাবে আলোচনা করতে একটি উদাহরণ দিয়ে চলুন কাজ করে

ধরুন আমাদের কাছে একটি তালিকা রয়েছে যাতে একটি কোম্পানির বিক্রয় বিভাগের সমস্ত কর্মীদের নাম রয়েছে। আমরা তালিকাটিকে একটি স্ট্রিংয়ে সংযুক্ত করতে চাই, যার মানগুলি একটি কমা দিয়ে আলাদা করা হয়। আমরা এই কোড ব্যবহার করে তা করতে পারি:

employees = ['Donna Hanson', 'Anne Scott', 'Michael Parsons', 'Holly Harris']
separator = ','

new_employees = separator.join(employees)
print(new_employees)

আমাদের কোড ফিরে আসে:

Donna Hanson,Anne Scott,Michael Parsons,Holly Harris

আসুন আমাদের কোড, লাইন-বাই-লাইন ভেঙে ফেলি। প্রথমে, আমরা "কর্মচারী" নামক একটি পরিবর্তনশীল ঘোষণা করি যা বিক্রয় বিভাগের চারটি কর্মচারীর নাম সংরক্ষণ করে। তারপর, আমরা separator নামে একটি ভেরিয়েবল ঘোষণা করি যা পরে আমাদের কোডে আমাদের সদ্য যুক্ত হওয়া স্ট্রিং-এর মানগুলিকে আলাদা করতে আমরা যে অক্ষরটি ব্যবহার করতে চাই তা সঞ্চয় করে।

তারপর, আমরা join() ব্যবহার করি separator এর মান ব্যবহার করে পৃথক করা “কর্মচারীদের” তালিকার বিষয়বস্তু একত্রে যোগদানের পদ্ধতি পরিবর্তনশীল (যা, এই ক্ষেত্রে, একটি কমা)। অবশেষে, আমরা কনসোলে সদ্য যুক্ত হওয়া স্ট্রিংটি প্রিন্ট করি।

আপনি দেখতে পাচ্ছেন যে, একটি তালিকা হওয়ার পরিবর্তে, আমাদের নামগুলি একটি স্ট্রিং হিসাবে সংরক্ষণ করা হয়েছে। আমাদের তালিকার প্রতিটি মান একটি কমা ব্যবহার করে আলাদা করা হয়।

লক্ষ্য করুন যে join() পদ্ধতি স্বয়ংক্রিয়ভাবে নতুন স্ট্রিং-এ প্রতিটি মানের মধ্যে একটি স্থান যোগ করে না। যদি আমরা আমাদের নতুন স্ট্রিং-এর মানগুলির মধ্যে একটি স্থান দেখতে চাই, তাহলে আমাদের separator-এ একটি নির্দিষ্ট করতে হবে .

join() পদ্ধতি সেট এবং tuples সঙ্গে কাজ করে. ধরুন আমরা একটি সেটে আমাদের কর্মচারীর নাম সংরক্ষণ করেছি (যা কোঁকড়া ধনুর্বন্ধনী ব্যবহার করে চিহ্নিত করা হয়)। আমরা আগের মতোই নিম্নলিখিত কোড ব্যবহার করে সেটটিকে একটি স্ট্রিং-এ রূপান্তর করতে পারি, কিন্তু একটি তালিকা নির্দিষ্ট করার পরিবর্তে, আমরা একটি সেট নির্দিষ্ট করতে পারি:

employees = {'Donna Hanson', 'Anne Scott', 'Michael Parsons', 'Holly Harris'}
separator = ','

new_employees = separator.join(employees)
print(new_employees)

আমাদের কোড ফিরে আসে:

Donna Hanson,Anne Scott,Michael Parsons,Holly Harris

আপনি দেখতে পাচ্ছেন, join() এর ফলাফল পদ্ধতিটি আমাদের উপরের উদাহরণের মতোই। আমাদের কোডের পার্থক্য হল, একটি তালিকা ব্যবহার করার পরিবর্তে ([] দ্বারা চিহ্নিত করা হয় ), আমরা একটি সেট ব্যবহার করি ( {} দ্বারা চিহ্নিত ) join() ব্যবহার করতে একটি টিপল সহ পদ্ধতি, আমরা কোঁকড়া বন্ধনী ব্যবহার করব (() ), যা কোঁকড়া ধনুর্বন্ধনীর পরিবর্তে সেট ডেটা টাইপ নির্দেশ করে ({} ) যেমন আমরা এই উদাহরণে করেছি।

উপসংহার

পাইথন join() মেথড আপনাকে একটি তালিকার বিষয়বস্তুকে একটি স্ট্রিং-এ মার্জ করতে এবং নতুন স্ট্রিং-এর প্রতিটি মানের মধ্যে একটি বিভাজক যোগ করতে দেয়।

এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করা হয়েছে, কিভাবে পাইথন join() ব্যবহার করতে হয়। একটি তালিকার বিষয়বস্তু একসাথে যোগদানের পদ্ধতি। এখন আপনি join() ব্যবহার শুরু করতে প্রস্তুত একটি পাইথন পেশাদারের মত পদ্ধতি!


  1. পাইথনে স্ট্রিং ঘোরান

  2. পাইথনে বিপরীত স্ট্রিং

  3. join() ফাংশন পাইথনে

  4. পাইথনে casefold() স্ট্রিং