কম্পিউটার

পাইথন স্ট্রিং পদ্ধতি:ধাপে ধাপে নির্দেশিকা

পাইথনের অনেকগুলি পদ্ধতি রয়েছে যা বিশেষভাবে স্ট্রিংয়ের জন্য ব্যবহৃত হয়। পাইথন স্ট্রিং পদ্ধতির মধ্যে রয়েছে upper() , lower() , capitalize() , title() , এবং আরো এই স্ট্রিং পদ্ধতিগুলি হেরফের, সম্পাদনা এবং স্ট্রিংগুলির সাথে কাজ করার জন্য দরকারী৷


স্ট্রিংগুলি হল প্রোগ্রামিং-এ ব্যবহৃত মূল ডেটা টাইপগুলির মধ্যে একটি, এবং তারা কম্পিউটারগুলিকে পাঠ্যের সাথে কাজ করার অনুমতি দেয়। উদাহরণস্বরূপ, পাইথন প্রোগ্রামে ব্যবহারকারীর নাম বা তাদের ইমেল ঠিকানা সংরক্ষণ করতে একটি স্ট্রিং ব্যবহার করা যেতে পারে।

পাইথনে বেশ কয়েকটি স্ট্রিং পদ্ধতি রয়েছে যা স্ট্রিংগুলিকে পরিবর্তন এবং ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে। এই ফাংশনগুলি পাইথনে তৈরি করা হয়েছে এবং তাই কোনো লাইব্রেরি আমদানি না করেই আমাদের ব্যবহারের জন্য প্রস্তুত৷

এই টিউটোরিয়ালে, আমরা পাইথনে আপনার সম্মুখীন হতে পারে এমন কয়েকটি সাধারণ স্ট্রিং পদ্ধতি ভেঙে ফেলতে যাচ্ছি এবং সেগুলি কীভাবে ব্যবহার করা যেতে পারে তার উদাহরণগুলি অন্বেষণ করব৷

স্ট্রিং রিফ্রেসার

যখন আপনি প্রোগ্রামিং করছেন এবং একক উদ্ধৃতি ‘’-এর মধ্যে ঘোষণা করা হয় তখন স্ট্রিংগুলি আপনাকে পাঠ্য সংরক্ষণ করতে দেয় অথবা দ্বিগুণ উদ্ধৃতি “” পাইথনে। যদিও আপনি একক উদ্ধৃতি বা দ্বিগুণ উদ্ধৃতি ব্যবহার করতে পারেন, আপনি যখন সিদ্ধান্ত নেন কোনটি ব্যবহার করবেন তখন আপনার পুরো প্রোগ্রাম জুড়ে এটি সামঞ্জস্যপূর্ণ রাখা উচিত। এখানে একটি স্ট্রিং ঘোষণা করার একটি উদাহরণ:

"This is an example string in Python."

আমরা print() ব্যবহার করে একটি স্ট্রিং প্রিন্ট করতে পারি ফাংশন:

print("This is an example string!")

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:This is an example string!

আপনি যখন একটি স্ট্রিং নিয়ে কাজ করছেন, তখন আপনি একটি নতুন স্ট্রিং তৈরি করতে এটিকে অন্য একটি স্ট্রিংয়ের সাথে মার্জ করতে চাইতে পারেন। আমরা প্রোগ্রামিং-এ এই স্ট্রিং কনক্যাটেনেশনকে বলি। দুটি স্ট্রিং একত্রিত করার জন্য, আমরা + ব্যবহার করি অপারেটর. এখানে একটি print() এর একটি উদাহরণ ফাংশন যা দুটি স্ট্রিংকে একত্রিত করবে:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

print("Example" + "String")

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:ExampleString . মনে রাখবেন যে আমরা যখন আমাদের স্ট্রিংগুলিকে একত্রিত করি, তখন কোনও স্পেস অন্তর্ভুক্ত থাকে না। যদি আমরা একটি স্থান অন্তর্ভুক্ত করতে চাই, আমাদের স্ট্রিংগুলির মধ্যে একটি সাদা স্থান অক্ষর যোগ করা উচিত।

এখন যেহেতু আমরা স্ট্রিংগুলির মৌলিক বিষয়গুলি অন্বেষণ করেছি, আমরা পাইথন স্ট্রিং পদ্ধতিগুলি অন্বেষণ করা শুরু করতে পারি৷

অপার এবং লোয়ার কেস স্ট্রিংস

পাইথনের সবচেয়ে সাধারণ স্ট্রিং ফাংশনগুলির মধ্যে দুটি হল সেইগুলি যা আপনাকে আপনার স্ট্রিংগুলির কেসগুলিকে বড় বা ছোট হাতের ক্ষেত্রে পরিবর্তন করতে দেয়৷ ফাংশন upper() এবং lower() স্ট্রিং এর সমস্ত মূল অক্ষর সহ একটি স্ট্রিং ফিরিয়ে দেবে যা হয় বড় বা ছোট হাতের মধ্যে রূপান্তরিত হয়৷

যখন আপনি upper() ব্যবহার করেন অথবা lower() ফাংশন, প্রত্যাবর্তিত স্ট্রিং একটি নতুন স্ট্রিং হবে, এবং আপনার বিদ্যমান স্ট্রিং একই থাকবে৷

এখানে upper() এর একটি উদাহরণ দেওয়া হল একটি স্ট্রিংকে বড় হাতের অক্ষরে রূপান্তর করতে ক্লাস ব্যবহার করা হচ্ছে:

string_example = "String Example"
print(string_example.upper())

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:

"STRING EXAMPLE".

আমরা যদি আমাদের স্ট্রিংকে ছোট হাতের অক্ষরে দেখতে চাই, তাহলে আমরা lower() ব্যবহার করতে পারি এই মত ফাংশন:

print(string_example.lower())

আমাদের কোড রিটার্ন করে:

"string example".

উপরন্তু, আপনি capitalize() ব্যবহার করতে পারেন একটি স্ট্রিং এর প্রথম অক্ষর বড় করার পদ্ধতি, এবং title() একটি স্ট্রিং এর প্রতিটি শব্দের প্রথম অক্ষর বড় করার পদ্ধতি।

আপনি যদি স্ট্রিং তুলনা করতে চান এবং সেই স্ট্রিংগুলির কেসগুলি সামঞ্জস্যপূর্ণ রাখতে চান তবে এই ফাংশনগুলি কার্যকর। এটি গুরুত্বপূর্ণ কারণ পাইথনের তুলনাগুলি কেস সংবেদনশীল। উদাহরণস্বরূপ, আপনি একজন ব্যবহারকারীর ইমেল ঠিকানাকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করতে চাইতে পারেন যাতে আপনি এটিকে আপনার ফাইলের সাথে তুলনা করতে পারেন।

স্ট্রিং দৈর্ঘ্য

আপনি যখন একটি স্ট্রিং নিয়ে কাজ করছেন, আপনি সেই স্ট্রিংটির দৈর্ঘ্য খুঁজে বের করতে চাইতে পারেন। len() পাইথন স্ট্রিং পদ্ধতিটি একটি স্ট্রিং-এ অক্ষরের সংখ্যা ফেরাতে ব্যবহার করা যেতে পারে।

এই ফাংশনটি উপযোগী যদি আপনি একটি ফর্ম ক্ষেত্রের জন্য সর্বনিম্ন বা সর্বোচ্চ দৈর্ঘ্য সেট করতে চান, উদাহরণস্বরূপ। আপনি যদি চান একজন ব্যবহারকারীর ইমেল ঠিকানা 50 অক্ষরের বেশি না হোক, আপনি len() ব্যবহার করতে পারেন ইমেলের দৈর্ঘ্য খুঁজে বের করতে এবং এটি 50 অক্ষরের বেশি হলে একটি ত্রুটি উপস্থাপন করুন৷

এখানে একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা একটি স্ট্রিংয়ের দৈর্ঘ্য পরীক্ষা করে:

string_length = "What is the length of this string?"
print(len(string_length))

আমাদের প্রোগ্রাম রিটার্ন করে:34. আমাদের কোডে, আমরা string_length ভেরিয়েবল ঘোষণা করি। যা স্ট্রিং সংরক্ষণ করে What is the length of this string? তারপর, পরবর্তী লাইনে, আমরা len(string_length) ব্যবহার করেছি আমাদের স্ট্রিংয়ের দৈর্ঘ্য খুঁজে বের করার পদ্ধতি, এবং প্রিন্ট() পদ্ধতির মাধ্যমে এটি পাস করে যাতে আমরা আমাদের কনসোলে দৈর্ঘ্য দেখতে পারি।

মনে রাখবেন যে দৈর্ঘ্য ফাংশন একটি স্ট্রিং এর প্রতিটি অক্ষর গণনা করবে, যার মধ্যে অক্ষর, সংখ্যা এবং হোয়াইটস্পেস অক্ষর রয়েছে৷

বুলিয়ান স্ট্রিং পদ্ধতি

পাইথন স্ট্রিং পদ্ধতির একটি সংখ্যা রয়েছে যা একটি বুলিয়ান মান প্রদান করে। যদি আমরা একটি স্ট্রিংয়ের বৈশিষ্ট্য সম্পর্কে আরও জানতে চাই তবে এই পদ্ধতিগুলি কার্যকর। উদাহরণস্বরূপ, যদি আমরা একটি স্ট্রিং বড় হাতের হয় কিনা তা পরীক্ষা করতে চাই, অথবা যদি তাতে শুধুমাত্র সংখ্যা থাকে তবে আমরা একটি বুলিয়ান স্ট্রিং পদ্ধতি ব্যবহার করতে পারি যা সমস্ত অক্ষর বড় হাতের হলে সত্য হবে।

এখানে পাইথন স্ট্রিং পদ্ধতিগুলির একটি তালিকা রয়েছে যা তাদের শর্ত পূরণ হলে সত্য ফিরে আসে:

  • str.isupper() :স্ট্রিং-এর বর্ণমালার অক্ষরগুলি সব বড় হাতের
  • str.islower() :স্ট্রিং-এর বর্ণমালার অক্ষরগুলোই ছোট হাতের
  • str.istitle() :স্ট্রিং শিরোনাম ক্ষেত্রে আছে
  • str.isspace() :স্ট্রিং শুধুমাত্র হোয়াইটস্পেস অক্ষর নিয়ে গঠিত
  • str.isnumeric() :স্ট্রিং শুধুমাত্র সংখ্যাসূচক অক্ষর ধারণ করে
  • str.isalnum() :স্ট্রিংয়ে শুধুমাত্র বর্ণসংখ্যার অক্ষর রয়েছে (কোনও চিহ্ন নেই)
  • str.isalpha() :স্ট্রিংয়ে শুধুমাত্র বর্ণানুক্রমিক অক্ষর রয়েছে (কোন সংখ্যা বা চিহ্ন নেই)

আসুন এই বুলিয়ান স্ট্রিং পদ্ধতিগুলির কয়েকটি অন্বেষণ করি। এখানে isupper() এর একটি উদাহরণ একটি স্ট্রিং শুধুমাত্র বড় হাতের অক্ষর আছে কিনা তা পরীক্ষা করতে ফাংশন ব্যবহার করা হচ্ছে:

full_name = "JOHN APPLESEED"
print(full_name.isupper())

আমাদের প্রোগ্রাম ফিরে:সত্য. full_name ভেরিয়েবলে পাঠ্য সহ একটি মান থাকে যা সম্পূর্ণরূপে বড় হাতের অক্ষরে থাকে এবং তাই আমাদের isupper() ফাংশন সত্যে মূল্যায়ন করে এবং সত্য মান প্রদান করে।

একইভাবে, আমরা istitle() ব্যবহার করতে পারি একটি স্ট্রিং শিরোনামের ক্ষেত্রে আছে কিনা তা পরীক্ষা করার জন্য ফাংশন:

sentence = "This is a sentence."
print(sentence.istitle())

আমাদের কোড রিটার্ন:False. কারণ আমাদের স্ট্রিং শিরোনামের ক্ষেত্রে নেই—প্রতিটি অক্ষর বড় অক্ষর দিয়ে শুরু হয় না—আমাদের istitle() পদ্ধতিটি ফলসে মূল্যায়ন করে।

বুলিয়ান স্ট্রিং পদ্ধতিগুলি উপযোগী হতে পারে যখন আপনি চেক করতে চান এমন ব্যবহারকারীর ইনপুট গ্রহণ করতে বা আপনার যদি দুটি সঠিক মান থাকে যা আপনি তুলনা করতে চান৷

দিয়ে শুরু হয় এবং শেষ হয়

দিয়ে

ধরা যাক আপনার একটি স্ট্রিং আছে এবং আপনি এটি একটি নির্দিষ্ট মান দিয়ে শুরু বা শেষ হয় কিনা তা পরীক্ষা করতে চান। উদাহরণস্বরূপ, আপনার একজন ব্যবহারকারীর নাম থাকতে পারে এবং এটি F দিয়ে শুরু হয় কিনা তা পরীক্ষা করতে চান . আমরা startswith() ব্যবহার করতে পারি এবং endswith() আমাদের স্ট্রিং চেক করার ফাংশন।

startswith() যদি একটি স্ট্রিং একটি নির্দিষ্ট মান দিয়ে শুরু হয়, এবং endswith() তাহলে পদ্ধতি True প্রদান করে একটি স্ট্রিং একটি নির্দিষ্ট মান দিয়ে শেষ হলে পদ্ধতি সত্য প্রদান করে। অন্যথায়, স্ট্রিং পদ্ধতি মিথ্যা ফেরত দেয়।

উভয় পদ্ধতিতে তিনটি পরামিতি লাগে। প্রথমটি হল মান যা আপনি খুঁজছেন। ঐচ্ছিকভাবে, আপনি স্ট্রিং-এর মধ্যে প্রারম্ভিক সূচী নির্দিষ্ট করতে পারেন যেখানে আপনার অনুসন্ধানটি দ্বিতীয় প্যারামিটার দিয়ে শুরু হওয়া উচিত, এবং আপনি শেষ সূচকটিও বলতে পারেন যেখানে আপনার অনুসন্ধানটি তৃতীয়টির সাথে শেষ হওয়া উচিত।

এখানে startswith() এর একটি উদাহরণ দেওয়া হল কর্মে ফাংশন:

full_name = "Bill Jefferson"
print(full_name.startswith("Bill"))

আমাদের প্রোগ্রাম ফিরে আসে:সত্য।

আমরা যদি Bill চেক করতে চাই আমাদের স্ট্রিং-এ আমাদের স্ট্রিং-এর চতুর্থ বর্ণের পর থেকে শুরু হওয়া সূচী মানের 3 , কারণ সূচীগুলি এ শুরু হয় —আমরা নিম্নলিখিত কোড ব্যবহার করতে পারি:

full_name = "Bill Jefferson"
print(full_name.startswith("Bill", 3))

আমাদের কোড False ফেরত দেয় , কারণ Bill সূচী মান 3 পরে স্ট্রিং-এ প্রদর্শিত হয় না .

বিভক্ত করুন এবং স্ট্রিংগুলিতে যোগ দিন

উপরন্তু, আপনি join() ব্যবহার করতে পারেন এবং split() পাইথনে স্ট্রিং ম্যানিপুলেট করার পদ্ধতি।

join() পদ্ধতিটি একটি পুনরাবৃত্তিযোগ্য স্ট্রিং-এ সমস্ত আইটেম নিয়ে যায় এবং সেগুলিকে অন্য স্ট্রিংয়ে যুক্ত করে। এখানে join()-এর একটি উদাহরণ দেওয়া হল ক্রিয়াশীল পাইথন স্ট্রিং পদ্ধতি:

string = "String"
"X".join(string)

আমাদের কোড নিম্নলিখিতগুলি প্রদান করে:SXtXrXiXnXg . যা ঘটেছে তা হল join() স্ট্রিং string-এর প্রতিটি অক্ষরের মধ্য দিয়ে গেছে পরিবর্তনশীল এবং একটি X যোগ করা হয়েছে প্রতিটি অক্ষরের পরে।

join() আপনি যদি একটি স্ট্রিংয়ের সাথে একটি নির্দিষ্ট মান যোগ করতে চান তবে পদ্ধতিটি কার্যকর হতে পারে। পদ্ধতিটি প্রায়শই স্ট্রিংগুলির একটি তালিকা একসাথে একত্রিত করতে ব্যবহৃত হয়। এখানে join() এর একটি উদাহরণ স্ট্রিংগুলির একটি তালিকাকে একটিতে একত্রিত করতে ব্যবহৃত হচ্ছে:

print(",".join(["Lucy", "Emily", "David"])

আমাদের কোড নিম্নলিখিতগুলি প্রদান করে:Lucy ,Emily ,David . এখন আমাদের নামের তালিকা একটি অ্যারের পরিবর্তে একটি স্ট্রিংয়ে রয়েছে৷

এছাড়াও আমরা split() ব্যবহার করতে পারি স্ট্রিং পদ্ধতি একটি স্ট্রিং বিভক্ত এবং স্ট্রিং একটি তালিকা ফেরত. এখানে split()-এর একটি উদাহরণ দেওয়া হল একটি বাক্যকে স্ট্রিংয়ের একটি তালিকায় ভাগ করার জন্য পদ্ধতি ব্যবহার করা হচ্ছে:

example_sentence = "This is a sentence."
print(example_sentence.split())

আমাদের কোড নিম্নলিখিত প্রদান করে:

["This", "is", "a", "sentence."]

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের আসল স্ট্রিংকে চারটি আইটেমে ভাগ করা হয়েছে এবং সেই আইটেমগুলির একটি নতুন তালিকা তৈরি করা হয়েছে৷

split() মেথড হোয়াইটস্পেস অক্ষর দ্বারা পৃথক করা স্ট্রিংগুলির একটি তালিকা প্রদান করে যদি অন্য কোনও প্যারামিটার নির্দিষ্ট করা না থাকে, তবে আপনি যদি একটি স্ট্রিংকে অন্য অক্ষর দ্বারা বিভক্ত করতে চান তবে আপনি করতে পারেন। এখানে একটি প্রোগ্রামের একটি উদাহরণ যা সেই স্ট্রিং-এর কমাগুলির উপর ভিত্তি করে একটি স্ট্রিংকে ভাগ করে:

names = "Lucy,Emily,David"
print(names.split(","))

আমাদের কোড রিটার্ন করে:

["Lucy", "Emily", "David"]

আপনি দেখতে পাচ্ছেন, আমাদের প্রোগ্রাম আমাদের প্রাথমিক স্ট্রিং-এ কমা মান দ্বারা আমাদের স্ট্রিংগুলিকে আলাদা করেছে এবং নতুন পৃথক মানগুলির সাথে একটি অ্যারে তৈরি করেছে৷

এই টিউটোরিয়াল থেকে Repl.it দেখুন:



উপসংহার

স্ট্রিংগুলি একটি দরকারী ডেটা টাইপ যা কোডারদের তাদের প্রোগ্রামগুলিতে পাঠ্য মান সংরক্ষণ করতে দেয়। এই টিউটোরিয়ালে, আমরা কিছু সাধারণ বিল্ট-ইন পাইথন স্ট্রিং পদ্ধতি অন্বেষণ করেছি যা আপনি স্ট্রিংগুলিকে ম্যানিপুলেট করতে ব্যবহার করতে পারেন৷

আমরা upper() নিয়ে আলোচনা করেছি এবং lower() পদ্ধতি এবং কিভাবে তারা আপনাকে পাইথন, len() এর ক্ষেত্রে কাজ করতে সাহায্য করতে পারে পদ্ধতি এবং কীভাবে এটি আপনাকে একটি স্ট্রিংয়ের দৈর্ঘ্য পেতে সাহায্য করতে পারে এবং আমরা পাইথনে উপলব্ধ বুলিয়ান স্ট্রিং পদ্ধতিগুলি অন্বেষণ করেছি৷

join() কীভাবে ব্যবহার করবেন তাও আমরা আলোচনা করেছি এবং split() , এবং একটি স্ট্রিং একটি সাবস্ট্রিং দিয়ে শুরু হয় বা শেষ হয় কিনা তা কীভাবে পরীক্ষা করবেন।

এটি লক্ষণীয় যে সেখানে আরও অনেক স্ট্রিং পদ্ধতি রয়েছে যেমন ljust() , rjust() , এবং zfill() , এবং এই নিবন্ধটি শুধুমাত্র পৃষ্ঠ scratches. এখন আপনি একজন বিশেষজ্ঞের মতো পাইথনে স্ট্রিং নিয়ে কাজ শুরু করতে প্রস্তুত!


  1. পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

  2. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথনে অন্তর্নির্মিত স্ট্রিং পদ্ধতি

  4. পাইথনে ইউনিকোড স্ট্রিং