কম্পিউটার

জাভা স্ট্রিং রয়েছে:একটি ধাপে ধাপে নির্দেশিকা

জাভা contains() একটি স্ট্রিং অন্য সাবস্ট্রিং আছে কিনা তা পরীক্ষা করে। contains() পদ্ধতিটি সত্য বা মিথ্যা হয়। জাভা contains() একটি প্যারামিটার গ্রহণ করে:আপনার স্ট্রিং-এ অনুসন্ধান করার জন্য সাবস্ট্রিং৷


প্রায়শই, আপনি যখন স্ট্রিং নিয়ে কাজ করছেন, তখন আপনি নির্ধারণ করতে চাইবেন একটি স্ট্রিংটিতে অক্ষরের একটি নির্দিষ্ট ক্রম রয়েছে কিনা। উদাহরণস্বরূপ, আপনি যদি এমন একটি অ্যাপ তৈরি করেন যা ব্যবহারকারীর ফোন নম্বরে একটি US-ভিত্তিক দেশের কোড রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখাতে পারে।

জাভা একটি বিল্ট-ইন পদ্ধতি অফার করে যা একটি স্ট্রিং একটি নির্দিষ্ট মান রয়েছে কিনা তা পরীক্ষা করতে ব্যবহৃত হয়:contains()। এই টিউটোরিয়ালটি উদাহরণের সাথে আলোচনা করবে, কিভাবে স্ট্রিং contains() পদ্ধতি ব্যবহার করে জাভাতে একটি স্ট্রিং-এ একটি সাবস্ট্রিং আছে কিনা তা পরীক্ষা করতে হবে।

জাভা স্ট্রিংস

জাভাতে, টেক্সট-ভিত্তিক ডেটা সংরক্ষণ করতে স্ট্রিং ব্যবহার করা হয়। স্ট্রিং হল শূন্য বা তার বেশি অক্ষরের ক্রম যাতে অক্ষর, চিহ্ন, হোয়াইটস্পেস এবং সংখ্যা অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্ট্রিংগুলিকে দ্বিগুণ উদ্ধৃতি দ্বারা বেষ্টিত অক্ষরের ক্রম হিসাবে ঘোষণা করা হয়। এখানে জাভাতে একটি স্ট্রিং এর একটি উদাহরণ:

String phone_number = “+1 000 000 0000”;

এই উদাহরণে, আমরা phone_number নামে একটি ভেরিয়েবল ঘোষণা করেছি যা একটি স্ট্রিং মান সঞ্চয় করে। আমাদের স্ট্রিং মান নির্ধারণ করা হয়েছে +1 000 000 0000 .

এখন যেহেতু আমরা জাভা স্ট্রিং এর মূল বিষয়গুলি জানি, আমরা আলোচনা করতে পারি কিভাবে contains() পদ্ধতি ব্যবহার করতে হয়।

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।

জাভা স্ট্রিং-এ রয়েছে()

জাভা স্ট্রিং ডেটা টাইপ অনেকগুলি পদ্ধতি অফার করে যা একটি স্ট্রিং এর বিষয়বস্তু প্রক্রিয়া এবং ম্যানিপুলেট করতে ব্যবহার করা যেতে পারে। এই পদ্ধতিগুলির মধ্যে একটিকে বলা হয় contains(), যা একটি স্ট্রিং-এ অক্ষরগুলির একটি ক্রম রয়েছে কিনা তা খুঁজে বের করতে ব্যবহার করা যেতে পারে।

স্পষ্ট করার জন্য, contains() হল একটি অন্তর্নির্মিত জাভা পদ্ধতি যা একটি স্ট্রিং-এ একটি নির্দিষ্ট অক্ষর বা অক্ষরের ক্রম রয়েছে কিনা তা পরীক্ষা করে। এখানে স্ট্রিং এর জন্য সিনট্যাক্স রয়েছে() পদ্ধতি:

string_name.contains(substring);

contains() পদ্ধতি একটি প্যারামিটার গ্রহণ করে:অক্ষরের ক্রম যার জন্য আপনি আপনার স্ট্রিং-এ অনুসন্ধান করতে চান।

contains() দুটি সম্ভাব্য মান ফেরত দিতে পারে। আপনার নির্দিষ্ট করা স্ট্রিংটিতে যদি একটি সাবস্ট্রিং থাকে, তাহলে contains() পদ্ধতিটি সত্য হয়; অন্যথায়, contains() মিথ্যা রিটার্ন করে।

ধরুন আমরা একটি রেস্তোরাঁর জন্য একটি প্রোগ্রাম তৈরি করছি যা একটি নির্দিষ্ট গ্রাহকের সাথে সম্পর্কিত রিজার্ভেশন পরীক্ষা করে। আমাদের প্রোগ্রামের গ্রাহকের নাম এবং তাদের বুকিং নম্বর গ্রহণ করা উচিত এবং গ্রাহকের দেওয়া উপাধিটি তাদের বুকিংয়ের সাথে সম্পর্কিত নামের সাথে মেলে কিনা তা পরীক্ষা করা উচিত।

একটি গ্রাহকের উপাধি ফাইলে সংরক্ষিত একটির সাথে মেলে কিনা তা পরীক্ষা করতে, আমরা এই কোডটি ব্যবহার করতে পারি:

ক্লাস চেক রিজার্ভেশন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { স্ট্রিং নাম_অন_ফাইল ="জেফ ক্লিনটন"; স্ট্রিং name_given_to_clerk ="ক্লিনটন"; যদি (name_on_file.contains(name_given_to_clerk)) { System.out.println("এই সংরক্ষণ নিশ্চিত করা হয়েছে।"); } else { System.out.println("এই রিজার্ভেশনটি বিদ্যমান নেই।"); } } }

যখন আমরা আমাদের কোড চালাই, নিম্নলিখিত প্রতিক্রিয়া ফিরে আসে:

This reservation is confirmed.

আসুন আমাদের কোড ভাঙ্গা যাক। প্রথমে, আমরা CheckReservation নামে একটি ক্লাস ঘোষণা করি, যা আমাদের প্রোগ্রামের কোড সংরক্ষণ করে। তারপরে আমাদের প্রোগ্রাম এই পদক্ষেপগুলি সম্পাদন করে:

  1. একটি ভেরিয়েবল যাকে বলা হয় name_on_file ঘোষণা করা হয়, যা আমাদের গ্রাহক তাদের রিজার্ভেশন করার সময় ফোনে দেওয়া পুরো নামটি সংরক্ষণ করে।
  2. name_given_to_clerk ঘোষণা করা হয়, যা গ্রাহকের উপাধি।
  3. রিজার্ভেশন করার সময় দেওয়া নামটি ক্লার্ককে দেওয়া নামের সাথে মেলে কিনা তা পরীক্ষা করতে আমাদের প্রোগ্রাম contains() পদ্ধতি ব্যবহার করে।
    1. যদি ফাইলের নামটিতে কেরানিকে দেওয়া উপাধি অন্তর্ভুক্ত থাকে, This reservation is confirmed. কনসোলে প্রিন্ট করা হয়।
    2. যদি ফাইলের নামটিতে ক্লার্ককে দেওয়া উপাধি অন্তর্ভুক্ত না থাকে, This reservation does not exist. কনসোলে প্রিন্ট করা হয়।

আপনি একটি স্ট্রিং একটি নির্দিষ্ট সাবস্ট্রিং আছে কিনা তা পরীক্ষা করতে চাইলে contains() পদ্ধতিটি কার্যকর। উদাহরণ স্বরূপ, উপরের উদাহরণে, আমরা আমাদের গ্রাহকের পুরো নামটি আমাদের রেস্তোরাঁর কেরানির দেওয়া উপাধিটি রয়েছে কিনা তা পরীক্ষা করার জন্য পদ্ধতিটি ব্যবহার করেছি।

কেস ইনসেনসিটিভ ধারণ করে()

Java contains() পদ্ধতি কেস সংবেদনশীল। এর মানে হল যে আপনার নির্দিষ্ট করা সাবস্ট্রিং-এর বিষয়বস্তু একটি স্ট্রিং-এ থাকলেও, true শুধুমাত্র সেই স্ট্রিংগুলির ক্ষেত্রে মিল হলেই ফেরত দেওয়া হবে৷

যাইহোক, স্ট্রিং-এ একটি নির্দিষ্ট সাবস্ট্রিং আছে কিনা তা পরীক্ষা করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন একটি সমাধান আছে, ক্ষেত্রে নির্বিশেষে। আমরা toLowerCase() বা toUpperCase() পদ্ধতিগুলি ব্যবহার করতে পারি মূল স্ট্রিং এবং সাবস্ট্রিং উভয়কে লোয়ার বা আপার কেসে রূপান্তর করতে যাতে আমরা যখন contains() ব্যবহার করি তখন সমান তুলনা করা যায়।

উদাহরণস্বরূপ, ধরুন আমাদের কেরানি আমাদের প্রোগ্রামে ছোট হাতের অক্ষরে গ্রাহকের উপাধি সন্নিবেশ করেছেন। যদি এটি ঘটতে থাকে তবে আমাদের প্রোগ্রামটি ফিরে আসবে:

এই রিজার্ভেশন বিদ্যমান নেই.

যেহেতু স্ট্রিং এর ক্ষেত্রে ভিন্ন, আমাদের প্রোগ্রাম তাদের একই হিসাবে স্বীকৃতি দেবে না। যাইহোক, যদি আমরা toLowerCase() বা toUpperCase() ব্যবহার করি, তাহলে আমরা উভয় স্ট্রিং এর কেসকে সামঞ্জস্যপূর্ণ রাখতে রূপান্তর করতে পারি।

চলো রেস্টুরেন্টে ফিরে আসি। ধরুন আমরা আমাদের সমস্ত চেক কেস-সংবেদনশীল হতে চাই যাতে আমাদের কেরানি যদি একটি রিজার্ভেশন চেক করার সময় ভুল কেস ব্যবহার করে, তাহলে রিজার্ভেশনটি স্বয়ংক্রিয়ভাবে অস্তিত্বহীন হিসাবে প্রদর্শিত হবে না। জাভাতে contains() পদ্ধতি ব্যবহার করে কেস-অসংবেদনশীল চেকের সুবিধার্থে toUpperCase() এর একটি উদাহরণ এখানে দেওয়া হল:

<প্রি>ক্লাস চেক রিজার্ভেশন { পাবলিক স্ট্যাটিক ভ্যাইড মেইন(স্ট্রিং[] আর্গস) { স্ট্রিং নাম_অন_ফাইল ="জেফ ক্লিনটন"। টু লোওয়ারকেস(); স্ট্রিং name_given_to_clerk ="ক্লিনটন"। toLowerCase(); যদি (name_on_file.contains(name_given_to_clerk)) { System.out.println("এই সংরক্ষণ নিশ্চিত করা হয়েছে।"); } else { System.out.println("এই রিজার্ভেশনটি বিদ্যমান নেই।"); } } }

এই উদাহরণে, আমরা কয়েকটি পরিবর্তন করেছি। প্রথমত, আমরা ক্লার্ককে দেওয়া নামের কেসটি সব-লোয়ারকেসে পরিবর্তন করেছি (মানটি এখন clinton clinton এর পরিবর্তে ) দ্বিতীয়ত, আমরা name_on_file ভেরিয়েবল রূপান্তর করতে toLowerCase() পদ্ধতি ব্যবহার করেছি। এবং name_given_to_clerk ছোট হাতের অক্ষর

আমাদের কোড ফিরে আসে:

This reservation is confirmed.

যদিও আমাদের “name_on_fil এবং name_given_to_clerk ভেরিয়েবল বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করে, toLowerCase() পদ্ধতি উভয় ভেরিয়েবলকে ছোট হাতের অক্ষরে রূপান্তর করে। সুতরাং, একটি সমান তুলনা করা যেতে পারে।

toUpperCase() পদ্ধতিটি একইভাবে ব্যবহার করা যেতে পারে যেভাবে আমরা উপরের toLowerCase() পদ্ধতিটি ব্যবহার করেছি কারণ এটি দুটি স্ট্রিংয়ের মধ্যে সমান তুলনা করার সুবিধা দেয়।

আপনি যদি toUpperCase() এবং toLowerCase() পদ্ধতি সম্পর্কে আরও জানতে আগ্রহী হন, তাহলে এখানে সেই পদ্ধতিগুলির উপর আমাদের টিউটোরিয়ালে সেগুলি সম্পর্কে পড়ুন।

উপসংহার

একটি স্ট্রিং একটি নির্দিষ্ট সাবস্ট্রিং আছে কিনা তা পরীক্ষা করতে জাভাতে স্ট্রিং contains() পদ্ধতি ব্যবহার করা হয়।

এই টিউটোরিয়ালে আলোচনা করা হয়েছে কিভাবে জাভাতে contains() পদ্ধতি ব্যবহার করতে হয়, কিছু উদাহরণ সহ আপনাকে সাহায্য করার জন্য। উপরন্তু, আমরা কভার করেছি কিভাবে toUpperCase() এবং toLowerCase() পদ্ধতিগুলি ব্যবহার করে contains() ব্যবহার করে কেস-অসংবেদনশীল চেকগুলি সম্পাদন করতে হয়।

এখন আপনি একজন বিশেষজ্ঞের মত জাভা স্ট্রিং ধারণকারী() পদ্ধতি ব্যবহার শুরু করতে প্রস্তুত!


  1. জাভা কম্পাইলার:একটি ধাপে ধাপে গাইড

  2. জাভা রেগুলার এক্সপ্রেশন একটি স্ট্রিং এ বর্ণমালা আছে কিনা তা পরীক্ষা করতে

  3. একটি স্ট্রিং শুধুমাত্র জাভা মধ্যে ASCII রয়েছে কিনা তা পরীক্ষা করা সম্ভব?

  4. জাভাতে একটি স্ট্রিং-এ একটি সাব স্ট্রিং উপেক্ষা করা কেস রয়েছে কিনা তা পরীক্ষা করার পদ্ধতি