কম্পিউটার

পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

পাইথন শেখার জন্য অত্যন্ত অ্যাক্সেসযোগ্য কারণ আপনার মেশিনে পাইথনের সঠিক সংস্করণ ইনস্টল করা আছে তা নিশ্চিত না করেই পাইথন ইন্টারপ্রেটার অনলাইনে বিদ্যমান। এই নিবন্ধে, আমরা পাইথন দোভাষী কী তা নিয়ে কথা বলি এবং অনলাইনে ব্যবহার করার জন্য উপলব্ধ আরও কিছু জনপ্রিয়, শিক্ষানবিস-বান্ধব দোভাষীর তালিকা করি।



কিভাবে একটি পাইথন প্রোগ্রাম নির্বাহ করা হয়?

পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

জাভার মতো পাইথনকে সম্পূর্ণরূপে ব্যাখ্যা করা ভাষা বা সংকলিত ভাষা হিসাবে শ্রেণীবদ্ধ করা যায় না। এটি উভয়েরই সামান্য।

এই দৃষ্টান্তে সংকলিত হওয়ার অর্থ হল নিম্ন স্তরের ভাষায় অনুবাদ করা যা কোনো এক ধরনের প্ল্যাটফর্মের উপর নির্ভরশীল নয়। জাভা বা সি এর বিপরীতে, আমরা পাইথনের জন্য বিশেষভাবে একটি সংকলন কমান্ড চালাই না। আমরা python3 hello_world.py-এর মতো কমান্ড দিয়ে স্ক্রিপ্টটি চালু করি, যেখানে "hello_world.py" আমাদের ফাইলের নাম এবং এটি কার্যকর করে। সেখান থেকে কোথায় যায়?

পাইথনে, প্রয়োজন অনুসারে সংকলন ঘটে - এবং শুধুমাত্র যদি এটি প্রয়োজন হয়। জাভার সাথে তুলনীয়, পাইথন বাইটকোড নামক একটি মধ্যস্থতাকারী কোডে পরিণত হয়। পাইথন ভার্চুয়াল মেশিনে দোভাষী এই কোডটি পড়তে পারেন। এটি কোডটি অনুবাদ করে যাতে আপনার মেশিন এটি পড়তে পারে।

পাইথন দোভাষী ব্যবহার করার জন্য যা নতুনদের জন্য দুর্দান্ত

নিম্নলিখিত কিছু উপলব্ধ অনলাইন পরিবেশ/স্যান্ডবক্সের একটি তালিকা যেখানে আপনি পাইথন ব্যবহার করে একটি প্রকল্প তৈরি করেন। এটি একটি সম্পূর্ণ তালিকা নয়, তবে এটি আপনাকে শুরু করে।

Repl.it

পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

Repl.it হল একটি ইউজার-ফ্রেন্ডলি ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট এনভায়রনমেন্ট (IDE) যা আপনাকে পাইথন এবং কোডের জন্য উপলব্ধ অন্যান্য অনেক ভাষায় প্রোজেক্ট তৈরি করতে সাহায্য করে। আপনাকে যা করতে হবে তা হল আপনার ফাইল তৈরি করুন এবং এটিকে আপনার জন্য ব্যাখ্যা করার জন্য রান করুন। যখন আপনি একটি নতুন Python repl তৈরি করেন, তখন কিছু নমুনা প্রোগ্রামের সাথে খেলতে “examples to get start”-এ ক্লিক করুন।

পাইথন টিউটর

পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

পাইথন টিউটর হল একটি বিনামূল্যের টুল যা আপনাকে ধাপে ধাপে আপনার কোড স্নিপেটগুলি কল্পনা করতে সাহায্য করে। এটি আপনাকে পাইথনের মৌলিক বিষয়গুলি পেতে এবং বাগগুলির মাধ্যমে কাজ করতে সাহায্য করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম, তবে এটি একটি সম্পূর্ণ প্রজেক্টের জন্য উপযুক্ত নয়৷ এই দোভাষী অবশ্যই পাইথন কোডের জন্য কাজ করে, তবে আরও কয়েকটি পছন্দের ভাষাও। কোডটি কীভাবে কাজ করে তা দেখার জন্য এটি দেখতে সহায়ক।

আইডিওন

পাইথন দোভাষী:একটি ধাপে ধাপে গাইড

Ideone.com সম্পর্কে আকর্ষণীয় বিষয় হল এটি মনে হয় যে এটিতে হ্যাকাররাঙ্ক, লিটকোড বা ভিজ্যুয়াল স্টুডিও কোডের মতো একটি কোডিং পরিবেশ রয়েছে। এটি কাজ করে কিনা তা দেখতে কোডের ছোট স্নিপেট পরীক্ষা করার জন্য এটি একটি দুর্দান্ত IDE। এই মুহূর্তে একটি সম্পূর্ণ স্কেল মাল্টি-ফাইল বা মাল্টি-ফোল্ডার প্রজেক্ট করার ক্ষমতা আছে বলে মনে হয় না৷ এই নিবন্ধে, আমরা পাইথনকে কীভাবে ব্যাখ্যা করা হয় এবং পাইথনে লেখার জন্য কয়েকটি অনলাইন সংস্থান দেখেছি এবং চালাও এটা. আপনি পাইথন ডেভেলপার বা ডেটা সায়েন্টিস্ট হওয়ার জন্য আপনার যাত্রা শুরু করতে প্রস্তুত!

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় ব্যয় করেছে।


  1. পাইথন হ্যালো ওয়ার্ল্ড:একটি কিভাবে-টু গাইড

  2. পাইথন ব্যতীত চেষ্টা করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  3. পাইথন পাওয়ার:একটি ধাপে ধাপে নির্দেশিকা

  4. পাইথন ফাইলের নাম পরিবর্তন করুন:একটি ধাপে ধাপে নির্দেশিকা