কম্পিউটার

আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলি আশ্চর্যজনক এবং তারা আপনাকে কয়েকটি সোয়াইপ দিয়ে আপনার কাজগুলি সম্পূর্ণ করতে সহায়তা করতে পারে৷ কোন সমস্যাই আপনাকে বিরক্ত করছে না কেন, একই সাথে আপনাকে সাহায্য করার জন্য একটি অ্যাপ রয়েছে। যেহেতু এগুলি আমাদের প্রত্যাশার বাইরে পরিপক্ক হয়েছে, সেগুলিকে আমাদের দৈনন্দিন জীবনে একটি উল্লেখযোগ্য স্থান দেওয়া হয়েছে। কিন্তু একটা ধরা আছে! এই অ্যাপ্লিকেশনগুলি আপনাকে প্রতারণা করতে এবং আপনার ডেটা সংগ্রহ করতে পারে। কিভাবে নিশ্চিত না? আচ্ছা, একটা উদাহরণ নেওয়া যাক। একটি নেভিগেশন অ্যাপ্লিকেশন চিন্তা করুন. বলা বাহুল্য, যখন আমরা রুটগুলির সাথে পরিচিত নই তখন এটি বেশ সহায়ক। কিন্তু এটি করার জন্য, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস এবং আপনি যে অ্যাপটি নেভিগেশনের জন্য ব্যবহার করছেন সেটিকে জিপিএসের মাধ্যমে আপনার অবস্থান অ্যাক্সেস করতে হবে। এটি এমন কিছু যা শেয়ার করার মতো নয়। পিছনের কারণ হল যে কেউ বা অন্য কিছু আপনার অবস্থান জানে এবং আপনি এই তথ্যের পরিণতি সম্পর্কে চিন্তা করতে চান না যে বিদ্বেষপূর্ণ উদ্দেশ্য নিয়ে কারো হাতে পড়ে।

এই সত্যটি অস্বীকার করার উপায় নেই যে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপনাকে প্রতিটি ধরণের পরিস্থিতি মোকাবেলা করার বিকল্প দেয়, তবে আপনি কি এর জন্য আপনার গোপনীয়তা ঝুঁকিতে রাখতে ইচ্ছুক? তাই আপনি যদি ভাবছেন যে আপনার নতুন অ্যান্ড্রয়েড ফোন আপনাকে অরক্ষিত করে তুলছে এবং আপনার গোপনীয়তা হরণ করছে, তাহলে আপনার জানা উচিত যে এটি!

আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

আমাদের কাছে প্রচুর অ্যাপ রয়েছে যা প্রতিটি ক্ষেত্রে আমাদের সাহায্য করে, সেগুলি ডাউনলোড করে আমরা নিশ্চিত করি যে আমরা কখনই আটকে নেই। কিন্তু আমরা যদি সেগুলি ডাউনলোড করার আগে একটি ছোট বিবরণে মনোযোগ দেই, তাহলে আমরা জানতে পারি কোনটি আমাদের দুর্বল করে তুলতে পারে! আপনি কি এটা অনুমান করতে পারেন? অ্যাপের অনুমতি! আপনি ইনস্টল বোতামে আঘাত করার সাথে সাথে যে ছোট উইন্ডোটি প্রদর্শিত হবে তা খুবই গুরুত্বপূর্ণ এবং এটি আপনাকে যে জিনিসগুলি অ্যাক্সেস করবে সে সম্পর্কে বলে! কিন্তু আমরা কয়জন আসলে এর মধ্য দিয়ে যেতে পারি? আমরা শুধু স্বীকার চাপি এবং অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য অপেক্ষা করুন! আপনি হয়তো ভাবছেন এটি কোনো হুমকি সৃষ্টি করবে না, কিন্তু বাস্তবতা সম্পূর্ণ ভিন্ন!

এছাড়াও পড়ুন:৷ অ্যান্ড্রয়েডে কীভাবে "সিস্টেমইউআই হ্যাজ স্টপড ত্রুটি" ঠিক করবেন

কোন অ্যান্ড্রয়েড অ্যাপের অনুমতির ব্যাপারে আপনার সতর্ক হওয়া উচিত?

আমরা বলছি না যে এই অনুমতিগুলির জন্য অনুরোধকারী অ্যাপ্লিকেশনগুলিকে আপনার কেবল ত্যাগ করা উচিত, তবে আপনি কী অনুমতি দিচ্ছেন সে সম্পর্কে আপনার সর্বদা সচেতন হওয়া উচিত। সুতরাং, নীচের তালিকাটি দেখুন এবং জানুন আপনি কীভাবে আপনার কবর খনন করছেন!

  • অবস্থান

অ্যাপ ডেভেলপারদের আপনার অবস্থান অ্যাক্সেস করতে চাওয়াটাই আজ সবচেয়ে বড় সমস্যা, এবং এটি সঙ্গত কারণে। আপনি যদি এটির অনুমতি দেন, আপনি আসলে আপনার অবস্থান নির্ভুলভাবে নির্ধারণ করার অনুমতি দিচ্ছেন যাতে স্থানীয় কফি শপ, রেস্তোরাঁ, শপিং সেন্টার এবং আপনার আগ্রহের হতে পারে এমন অন্যান্য স্থানগুলি আপনাকে প্রস্তাব করা যেতে পারে৷ কিন্তু এটা কিভাবে ক্ষতিকর? যদি এই তথ্যটি কোনও দূষিত তৃতীয় পক্ষের দ্বারা অ্যাক্সেস করা হয়, তবে এটি সামাজিক প্রকৌশল প্রচারের দিকে নিয়ে যেতে পারে। উপরন্তু, এটি ভবিষ্যতে ফিশিং আক্রমণ বা সুবিধাবাদী ডাকাতির জন্যও আপনার বিরুদ্ধে ব্যবহার করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, এই তথ্য "সংখ্যালঘু রিপোর্ট-শৈলী অবস্থান-ভিত্তিক বিজ্ঞাপন"-এর জন্য বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করা যেতে পারে। এই সম্পর্কে চিন্তা করেননি, তাই না?

আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?
  • অ্যাপ-মধ্যস্থ অর্থপ্রদান

প্লে স্টোরে অনেক অ্যাপ বিনামূল্যে পাওয়া যায়, কিন্তু অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মাধ্যমে প্রচুর পরিমাণে অর্থ উপার্জন করুন। উদাহরণস্বরূপ, একজন ব্যবহারকারীকে বৈশিষ্ট্য বা বিষয়বস্তুর জন্য অল্প পরিমাণ অর্থ প্রদান করতে বলা হতে পারে। এর সাথে সবচেয়ে সুস্পষ্ট ঝুঁকি হল যে আপনি যদি আপনার অর্থপ্রদানের বিবরণ সেট আপ করে থাকেন এবং আপনার ফোন চুরি হয়ে যায় বা তত্ত্বাবধান না করা হয়, তাহলে জিনিসগুলি সত্যিই গোলমাল হয়ে যেতে পারে!

  • ডিভাইসের বিশদ বিবরণ

এটি সম্ভাব্যভাবে সংবেদনশীল লগ ডেটাতে ট্যাপ করতে, ওয়েব বুকমার্ক এবং ইতিহাস পড়তে, আপনার সিস্টেমের অভ্যন্তরীণ অবস্থা পুনরুদ্ধার করতে এবং সমস্ত চলমান অ্যাপের তালিকার অনুমতি দেয়৷ বেশিরভাগ ক্ষেত্রে, অ্যাপ বিকাশকারীরা তাদের অ্যাপ কীভাবে ব্যবহার করা হচ্ছে এবং কীভাবে এটিকে উন্নত করা যেতে পারে তা দেখতে এই ডেটাতে অ্যাক্সেস চান। কিন্তু আমরা উপেক্ষা করতে পারি না যে এমন উদাহরণ রয়েছে যেখানে এই অনুমতিগুলিকে বিশ্লেষণ কোম্পানিতে ব্যক্তিগত ডেটা পাঠানোর কাজে লাগানো হয়েছে৷

  • ইন্টারনেট অ্যাক্সেস এবং ওয়াইফাই

আজকাল, অ্যাপ্লিকেশনগুলি প্রায়শই সম্পূর্ণ ইন্টারনেট অ্যাক্সেসের জন্য জিজ্ঞাসা করে, এর পিছনে কারণ হল বিজ্ঞাপনগুলি টানতে তাদের আপনার ডেটা সংযোগের প্রয়োজন। কিন্তু এটি আপনাকে একটি সহজ টার্গেট করে তোলে এবং দক্ষতাসম্পন্ন কেউ সহজেই বিশদ বিবরণ বের করতে পারে যেমন কতগুলি ডিভাইস কানেক্ট করা আছে, কোন ফাঁকফোকর আছে যা কাজে লাগানো যেতে পারে এবং আরও অনেক কিছু।

এছাড়াও, আপনি যদি Android এর জন্য সেরা অ্যান্টিভাইরাস ব্যবহার করেন, তবুও আপনি হ্যাক হওয়ার দ্বারপ্রান্তে থাকতে পারেন!

এছাড়াও পড়ুন:৷ আপনার অ্যান্ড্রয়েড ফ্যাক্টরি রিসেট করার আগে 5টি জিনিস মনে রাখবেন

আমরা কি অ্যাপের অনুমতিগুলি নিয়ন্ত্রণ করতে পারি?

আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

ঠিক আছে, আপনি যদি পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহার করেন তবে আপনার কাছে কোনও বিকল্প নেই। যাইহোক, Android সংস্করণ 6, Marshmallow থেকে, আপনি এই অনুমতিগুলি প্রত্যাহার করতে পারেন। এটি ব্যবহারকারীদের এমন নিয়ন্ত্রণ দিয়েছে যা তাদের আগে ছিল না। অনুমতি দেওয়া বা অস্বীকার করা উচিত কিনা তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন। পথ অনুসরণ করুন, সেটিংস -> অ্যাপস ->অ্যাপ অনুমতি, এবং আপনি অ্যাপগুলির নাম সহ কতগুলি অ্যাপ্লিকেশন আপনার অবস্থান, এসএমএস, মাইক্রোফোন, বডি সেন্সর, স্টোরেজ ইত্যাদিতে অ্যাক্সেস করতে সক্ষম তা দেখতে সক্ষম হবেন। পি>

এছাড়াও পড়ুন:৷ অ্যান্ড্রয়েড অ্যাপস যা আপনাকে আপনার বাড়ি সুরক্ষিত করতে সাহায্য করতে পারে

কিছু অ্যাপ আপডেট করার পর নতুন অনুমতির জন্য অনুরোধ করে এবং আপনাকে এই ধরনের অনুমতি এবং অ্যাপের গোপনীয়তা নীতির দিকেও নজর রাখার পরামর্শ দেওয়া হয়।

চূড়ান্ত রায়

অ্যাপ বিকাশকারীরা প্রায়শই আপনাকে এমন জিনিসগুলি অ্যাক্সেস করতে বলে যা তাদের কোন কাজে আসে না। এটি তাদের বা তাদের প্রতিষ্ঠানের কোনো ক্ষতি নাও করতে পারে, কিন্তু ব্যবহারকারীদেরকে বড় ঝুঁকির মধ্যে ফেলে। অতএব, ব্যবহারকারীদের অবশ্যই গোপনীয়তা নীতি এবং অ্যান্ড্রয়েড অ্যাপের অনুমতিগুলি ইনস্টল করার আগে সাবধানে পর্যালোচনা করতে হবে। আপনি যদি মনে করেন যে অনুরোধটি অকেজো, আপনি তাদের ব্লক করতে পারেন। এবং যদি অ্যাপ বারবার অনুমতি দেওয়ার জন্য জোর দেয়, তাহলে আপনাকে অবশ্যই এটি আনইনস্টল করতে হবে।

আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

নীচের লাইন হল আপনার নিরাপত্তা একটি পরিমাণ পর্যন্ত আপনার হাতে এবং আপনার সতর্কতা অবশ্যই ফলপ্রসূ হবে। আপনি কি মনে করেন? মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

  3. আপনার Android মোবাইল সুরক্ষিত করার জন্য 10টি সেরা টিপস

  4. Android-এ যুক্তিসঙ্গত গোপনীয়তার নির্দেশিকা