কম্পিউটার

DevSecOps:এটি কি আমাদের অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার সুরক্ষিত করতে সাহায্য করবে?

যেহেতু প্রতিদিন নতুন নিরাপত্তা হুমকি বাড়ছে, তাই তাদের মোকাবেলা করা চ্যালেঞ্জিং হয়ে উঠছে। বিশাল ডেটা লঙ্ঘন থেকে নিজেদের বাঁচাতে নতুন উদ্ভাবন প্রয়োজন। আমরা যদি তা করতে ব্যর্থ হই, তাহলে আমাদের সংগঠনসহ আমরা ছাই হয়ে যাব এবং প্রতিযোগিতা থেকে নিশ্চিহ্ন হয়ে যাব। আমরা ধরে নিই যে নিখুঁত নিরাপত্তা অর্জন করা সহজ এবং আমাদের যা করতে হবে তা হল কিছু পূর্বনির্ধারিত পদক্ষেপ অনুসরণ করা, কিন্তু বাস্তবতা এর কাছাকাছিও নয়! ডেটা সুরক্ষিত করা কমবেশি একটি যাত্রা, গন্তব্য নয়। সৌভাগ্যবশত, পেশাদাররা ঝুঁকি ব্যবস্থাপনার জন্য নতুন পন্থা নিয়ে আসছেন। তারা শুধু নিরাপত্তা চ্যালেঞ্জ মোকাবিলার জন্যই বিকশিত হচ্ছে না, বরং সাইবার নিরাপত্তার লক্ষ্য অর্জনে সহায়তা করার জন্য অপারেশনাল উদ্ভাবনও এগিয়ে নিয়ে আসছে। DevSecOps হল আরেকটি মানসিকতা যা নিরাপত্তা পেশাদারদের জন্য উজ্জ্বল বর্মে নাইট হিসেবে বিকশিত হয়েছে।

DevSecOps কি?

DevSecOps,ডেভেলপার-সিকিউরিটি-অপারেশনস, সংস্কৃতির দৃষ্টিকোণ যা অ্যাপ্লিকেশন বা সফ্টওয়্যার বিকাশের জীবনচক্রের আগে নিরাপত্তা প্রবর্তন সম্পর্কে। এটি দুর্বলতা হ্রাস করে এবং অবশেষে নিরাপত্তাকে লক্ষ্যের কাছাকাছি নিয়ে আসে। সহজ কথায়, যখন কোনো সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট প্রক্রিয়াধীন থাকে, তখন সংশ্লিষ্ট প্রত্যেকেই নিরাপত্তার জন্য সমানভাবে দায়ী। এইভাবে, নিরাপত্তা উন্নয়ন প্রক্রিয়ার মধ্যেই এম্বেড করা হয় এবং বিকাশের পরে কোডে কোন বড় পরিবর্তনের প্রয়োজন হয় না। DevSecOps ব্যক্তিদেরকে সাধারণ টুলস এবং প্রবেশে কম বাধা দিয়ে ক্ষমতায়ন করে যাতে বিশেষজ্ঞরা বিপুল পরিশ্রম না করেই সম্মিলিতভাবে লক্ষ্য অর্জন করতে পারে।

DevSecOps:এটি কি আমাদের অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার সুরক্ষিত করতে সাহায্য করবে?

আপনি ভাবছেন কেন এটি এমনকি প্রয়োজনীয়? আচ্ছা, এটা! নিঃসন্দেহে, আমরা একটি দলের কাছে নিরাপত্তা ছেড়ে দিতে পারি কিন্তু উন্নয়ন দল ইতিমধ্যে কোড সম্পর্কে সচেতন এবং শেষ মুহূর্তে সবকিছু সমাধান করা ছেড়ে দেওয়া যাবে না! তাছাড়া, আইটি পরিকাঠামো বেশ কিছু পরিবর্তনের মধ্য দিয়ে গেছে এবং আমরা গতিশীল প্রভিশনিং, ক্লাউড কম্পিউটিং, শেয়ার্ড রিসোর্স, এবং অন্যান্য যেগুলি উল্লেখযোগ্য সুবিধাগুলি চালিত করেছে তা উপেক্ষা করতে পারি না। সুতরাং, এই অনুশীলন প্রশংসনীয়! DevSecOps এর উত্থানগুলি বোঝা অবিশ্বাস্যভাবে সহজ! শুরু থেকে আরো অটোমেশন এবং নিরাপত্তা চেক ভুল প্রশাসন এবং ভুলের সম্ভাবনা হ্রাস করে (যা ডাউনটাইম বা আক্রমণের দিকে পরিচালিত করে)। এটি নিরাপত্তা কনসোলগুলিকে ম্যানুয়ালি কনফিগার করার জন্য নিরাপত্তা স্থপতিদের প্রয়োজনীয়তাও হ্রাস করে যা একটি বিশাল স্বস্তি৷

এছাড়াও পড়ুন:ট্র্যাক করা থেকে পালানো কেন অসম্ভব?

 DevSecOps-এর নীতিগুলি কী?

বেশ কিছু নীতি বা বৈশিষ্ট্য রয়েছে যা মূল্যবান, এখানে আমরা সেগুলির কয়েকটির মধ্য দিয়ে যাব:

পজিশনিং :DevSecOps-এর লক্ষ্য একটি প্রতিষ্ঠানকে আরও ভালো নিরাপত্তা অর্জনে সাহায্য করা। এতে, প্রতিটি নিরাপত্তা ত্রুটি চিহ্নিত করা হয় এবং নিরাপত্তার ফাঁক পূরণের জন্য আলাদাভাবে সংশোধন করা হয়। এছাড়াও, এটি সময়ের আগে দুর্বল উদ্বেগগুলি চিহ্নিত করে এবং সেগুলি প্রশমিত করার উপায়গুলি খুঁজে বের করা যেতে পারে৷

কঠোরতা :DevSecOps কোডিং এর সাথে জড়িত ব্যক্তিদের কঠোরতা শেখায়। যেহেতু কোনো কোডই ত্রুটিহীন নয়, তাই এটি গঠনমূলক প্রতিক্রিয়া প্রদানের চেষ্টা করে। এইভাবে কেউ অন্তত আক্রমণকারীদের থেকে এক ধাপ এগিয়ে থাকার চেষ্টা করতে পারে।

পরিস্থিতি সচেতনতা :DevSecOps-এর সর্বদা লগিং প্রয়োজন। প্রতিটি সম্পদ ব্যতিক্রম ছাড়া, লগ করা হয়. পিছনে কারণ হল লগ ছাড়া, এটি অন্ধকারে তীর ছোড়ার মতই কমবেশি। নিয়ন্ত্রণে থাকার জন্য কোডগুলি কীভাবে টুইক করা হয় তার সাথে কী ঘটছে তা জানতে হবে৷

DevSecOps:এটি কি আমাদের অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার সুরক্ষিত করতে সাহায্য করবে?

চিত্রটি একটি মোটামুটি ধারণা চিত্রিত করে কিভাবে আমরা এই অনুশীলনের সাথে কাজ করতে পারি, কিন্তু এখানে একটি প্রধান প্রশ্ন উঠে আসে এবং তা হল এই সমাধানটি যদি আমরা খুঁজছি? 

এটা কি যথেষ্ট দক্ষ?

কিছু সংস্থা উন্নয়ন, নিরাপত্তা এবং অপারেশন দলগুলিকে একত্রিত করার ফলে, প্রতিক্রিয়া লুপগুলিকে সংক্ষিপ্ত করে, ঘটনাগুলি হ্রাস করে এবং ভাগ করা দায়িত্বের মাধ্যমে নিরাপত্তার উন্নতির ফলে ইতিবাচক ফলাফল দেখছে। সংস্থাগুলির সাথে কাজ করা বিশেষজ্ঞরা নিশ্চিত করেছেন যে এই অনুশীলনটি তাদের আরও সুরক্ষিত কোড প্রকাশ করতে সহায়তা করেছে। যাইহোক, কোড নেওয়ার সময় বৃদ্ধি পেয়েছে। পেশাদাররা জানাচ্ছেন যে কোনও সন্দেহ নেই যে নিরাপত্তার যত্ন নেওয়া হয়েছে, কিন্তু যখন আমরা সময়সীমা দরজায় কড়া নাড়ছে তখন যদি আমরা এটি বাস্তবায়ন করার চেষ্টা করি, তাহলে এটি উপলব্ধ সবচেয়ে সম্ভাব্য বিকল্প হতে পারে না!

DevSecOps:এটি কি আমাদের অ্যাপ্লিকেশন এবং সফ্টওয়্যার সুরক্ষিত করতে সাহায্য করবে?

এর সাথে, এটি বিকাশকারী এবং নিরাপত্তা বিশেষজ্ঞ উভয়ের উপর চাপ বাড়ায় কারণ তাদের একে অপরের সাথে সমন্বয় করতে হবে। এটি অনেক সময় ব্যয় করে এবং দ্বন্দ্বের কারণও হতে পারে৷

এছাড়াও পড়ুন:অভিযোজিত প্রমাণীকরণের সাথে আর কোন সাইবার ঝুঁকি নেই

উপসংহারে আমরা বলতে পারি যে DevSecOps-এর জন্য এখনও অনেক দীর্ঘ পথ যেতে হবে এবং সম্ভবত একটি উচ্চ নিরাপদ পরিবেশও অর্জন করতে হবে! আপনি কি মনে করেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. নেটওয়ার্ক নিরাপত্তা সফটওয়্যার কি?

  2. কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  3. কম্পিউটার এবং নেটওয়ার্ক নিরাপত্তায় একটি সফটওয়্যার টোকেনের ভূমিকা কী?

  4. উইন্ডোজে নতুন? এই টিপস আপনাকে বেঁচে থাকতে সাহায্য করবে