কম্পিউটার

অ্যান্ড্রয়েড অ্যাড ট্র্যাকাররা কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের গোপনীয়তা সর্বদা যাচাইয়ের অধীনে থাকে। ক্ষতিকারক অ্যাপগুলি আপনার ডেটা চুরি করে এবং ইন্টিগ্রেটেড ট্র্যাকারগুলির মধ্যে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের একটি রুক্ষ পথ রয়েছে৷ কিন্তু কাস্টমাইজেশন, ওপেন-সোর্স ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম, এবং হ্যান্ডসেটের বিশাল পরিসর কয়েক মিলিয়ন ব্যবহারকারীকে আকর্ষণ করে, আমিও অন্তর্ভুক্ত।

ট্র্যাকিং জড়িত গল্প সাধারণত আমার উপর ধোয়া. কিন্তু এই সময়ে, ইয়েল প্রাইভেসি ল্যাব এবং ফরাসি অলাভজনক এক্সোডাস প্রাইভেসির গবেষকরা অ্যান্ড্রয়েড বিজ্ঞাপন ট্র্যাকারগুলির চমকপ্রদ পরিমাণ নথিভুক্ত করেছেন৷

গোপনীয়তা লুণ্ঠনকারী অ্যাপস

এক্সোডাস নিরাপত্তা গবেষকরা 800 টিরও বেশি অ্যান্ড্রয়েড অ্যাপে 71টি ট্র্যাকার শনাক্ত করেছেন। অ্যাপগুলির মধ্যে কোটি কোটি ডাউনলোড রয়েছে৷ ইয়েল প্রাইভেসি ল্যাব টিম এক্সোডাস টিমের ফলাফলগুলিকে প্রতিলিপি করার জন্য কাজ করছে৷ এখনও পর্যন্ত, তারা 25 জন ট্র্যাকারের রিপোর্ট প্রকাশ করেছে৷

সবচেয়ে খারাপ অপরাধীদের মধ্যে (অর্থাৎ ছয় বা সাতটি বিজ্ঞাপন ট্র্যাকার) ছিল ডেটিং অ্যাপ টিন্ডার এবং ওকেকুপিড, ওয়েদার চ্যানেল অ্যাপ এবং সুপার-ব্রাইট এলইডি ফ্ল্যাশলাইট। স্পটিফাইতে চারটি ট্র্যাকার রয়েছে, যেখানে উবার, লিফট, স্কাইপ, অ্যাকুওয়েদার এবং মাইক্রোসফ্ট আউটলুক প্রতিটিতে তিনটি রয়েছে। উপরন্তু, কিছু ট্র্যাকার শত শত অ্যাপে বৈশিষ্ট্যযুক্ত।

ইয়েল প্রাইভেসি ল্যাবের ভিজিটিং ফেলো শন ও'ব্রায়েন মনে করেন "লোকেরা এই ধারণায় অভ্যস্ত, তাদের হওয়া উচিত কি না, লিফট তাদের ট্র্যাক করছে। Google Play থেকে, যে Google হয়তো তাদের ট্র্যাক করছে৷ কিন্তু আমি মনে করি না যে তারা মনে করে তাদের ডেটা পুনরায় বিক্রি করা হচ্ছে বা অন্তত এই অন্যান্য ট্র্যাকারগুলির মাধ্যমে পুনরায় বিতরণ করা হচ্ছে৷"

"কোম্পানীর জন্য আসল প্রশ্ন হল, একাধিক ট্র্যাকার থাকার জন্য তাদের অনুপ্রেরণা কি?"

কে তাদের মালিক?

আমরা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্ম নিয়ে আলোচনা করছি, আপনি অনুমান করতে পারেন কার কাছে সবচেয়ে বেশি ট্র্যাকার রয়েছে। এটা ঠিক:প্রচুর সংখ্যক অ্যাপে Google বৈশিষ্ট্য। আপনি নীচে Exodus মোস্ট ফ্রিকোয়েন্ট ট্র্যাকারদের তালিকা দেখতে পারেন৷

অ্যান্ড্রয়েড অ্যাড ট্র্যাকাররা কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

বেশিরভাগ অ্যাপই Google বিজ্ঞাপন নেটওয়ার্কে রিপোর্ট করে এবং ফিড করে। আমি নিশ্চিত অধিকাংশ মানুষ এটা বুঝতে পারে. সর্বোপরি, বেশিরভাগ অ্যান্ড্রয়েড অ্যাপ বিনামূল্যে, এবং যদি এটি বিনামূল্যে হয়, আপনি পণ্য। যদিও আমরা এই সুস্পষ্ট ডেটা-ফর-ফ্রি-অ্যাপস ব্যবস্থা গ্রহণ করি, কিছু অ্যাপ ডেটা পাহাড়ের সুবিধা নিতে দেখা যাচ্ছে।

উদাহরণস্বরূপ, Tinder অত্যন্ত বিস্তারিত আচরণগত বিশ্লেষণ তৈরি করতে ডেটিং প্যাটার্ন এবং চিত্র পছন্দগুলির মধ্যে তাদের অবিশ্বাস্য অন্তর্দৃষ্টি ব্যবহার করেছে। জিলেট হল এমন একটি কোম্পানি যা টিন্ডার থেকে অত্যন্ত লক্ষ্যযুক্ত গবেষণা ক্রয় করে। ("কিছু মুখের চুল কি কম বা বেশি পছন্দনীয়?")

এছাড়াও আশ্চর্যজনকভাবে, Facebook-এর সুপরিচিত ট্র্যাকিং প্রোগ্রামগুলিও তালিকার শীর্ষে রয়েছে৷

ট্র্যাকিং কোড

যদিও ডেটা পুনর্ব্যবহার করা হয় এর থেকেও বেশি। তৃতীয় পক্ষের ডেটার উপর ভিত্তি করে এক্সোডাস টার্গেট ব্যবহারকারীদের দ্বারা চিহ্নিত Android বিজ্ঞাপন ট্র্যাকারগুলির একটি বড় অংশ৷ ট্র্যাকাররা মেশিন লার্নিং অ্যালগরিদমের মাধ্যমে অফলাইন মুভমেন্ট শনাক্ত করে, অনন্য প্রোফাইল তৈরি করতে ডিভাইস জুড়ে আচরণ ট্র্যাক করে, সেইসাথে তাদের অনলাইন শপিং কার্ট ত্যাগ করে এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে।

আপনার মোবাইল ডিভাইসে একটি অনন্য ট্র্যাকিং কোড বরাদ্দ করা হয়েছে যা তৃতীয় পক্ষের ট্র্যাকারদের মধ্যে ভাগ করা হয়৷ অ্যাপগুলি আপনার প্রোফাইলে ট্র্যাকিং ডেটা সংযুক্ত করে, সময়ের সাথে সাথে বিজ্ঞাপনের প্রক্রিয়াটিকে স্ট্রীমলাইন করতে।

বিজ্ঞাপন ট্র্যাকাররা কোন ডেটা সংগ্রহ করে?

উল্লিখিত হিসাবে, সর্বাধিক সক্রিয় ট্র্যাকারগুলি গুগলের অন্তর্গত। Google DoubleClick বিজ্ঞাপন প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের অবস্থান অনুসারে, ডিভাইস জুড়ে, অনলাইন আচরণ দ্বারা লক্ষ্য করে এবং অন্যান্য বিজ্ঞাপন প্ল্যাটফর্মের সাথে একীকরণের প্রস্তাব দেয়। উপরন্তু, 2016 সালে, Google তাদের একটি দীর্ঘস্থায়ী বেনামী বৈশিষ্ট্য বাদ দিয়েছিল, যার ফলে ব্যক্তিগতভাবে শনাক্তকারী ডেটা তার ওয়েব-ব্রাউজিং রেকর্ডের অসম্ভব বড় ডাটাবেসের সাথে মিশে যেতে পারে।

অবশ্যই, Google তার প্ল্যাটফর্মে বিতরণ করা অ্যাপগুলি ট্র্যাক করার ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে। এটি তাদের সবচেয়ে লাভজনক কার্যকলাপকে আবদ্ধ করে -- বিজ্ঞাপন। এবং, যদিও ব্যবহারকারীরা বিজ্ঞাপন প্রদর্শন করতে Google যে তথ্য ব্যবহার করে তা নিয়ন্ত্রণ করতে পারে, সেখানে কোনো DoubleClick অপ্ট-আউট নেই। একবার আপনি প্রবেশ করলে, ইকোসিস্টেমকে সম্পূর্ণরূপে ছেড়ে দেওয়া বন্ধ করার একমাত্র উপায়। (অথবা গোপনীয়তা প্রদানকারী এক্সটেনশনের সংমিশ্রণ ব্যবহার করুন।) Google iOS এবং Android উভয় ক্ষেত্রেই DoubleClick এবং AdMob প্ল্যাটফর্ম পরিচালনা করে।

Fidzup

গুগল প্রবল কিন্তু কোনভাবেই সবচেয়ে খারাপ ট্র্যাকিং অপরাধী নয়। এই অপমানজনক শিরোনামটি Fidzup (তাদের ট্র্যাকার রিপোর্ট দেখুন), একটি ফরাসি মোবাইল পারফরম্যান্স মার্কেটিং প্ল্যাটফর্মের কাছে পড়ে৷ আপনি যখন একটি মলে প্রবেশ করেন তখন আপনার স্মার্টফোনের সাথে সরাসরি যোগাযোগ করতে ফিডজআপ একটি সোনিক ইমিটার ব্যবহার করে। আপনার স্মার্টফোন অশ্রাব্য সংকেত গ্রহণ করে এবং মলের মধ্যে আপনার অবস্থানের সাথে বিশ্বাসঘাতকতা করে। Fidzup তারপর নির্দিষ্ট বিজ্ঞাপনদাতাদের জন্য ভূ-লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন পরিবেশন করে, সম্ভাব্যভাবে প্রতিযোগী খুচরা বিক্রেতাদের জন্য ডিল অফার করে।

অ্যান্ড্রয়েড অ্যাড ট্র্যাকাররা কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

ফিডজআপের একজন মুখপাত্র বলেছেন যে সংস্থাটি দুই বছরেরও বেশি সময় ধরে অশ্রাব্য ট্র্যাকিং সংকেত ব্যবহার করেনি। বরং, তারা এখন Wi-Fi-ভিত্তিক প্রযুক্তি ব্যবহার করে অবস্থান সনাক্ত করতে পছন্দ করে। ওয়াই-ফাই মডেল স্টোর বা এর প্রতিযোগীদের জন্য নির্দিষ্ট বিজ্ঞাপনের সাথে লক্ষ্য করে দোকানের মধ্যে ব্যবহারকারীর আচরণের আরও বেশি অন্তর্দৃষ্টির অনুমতি দেয়।

কোম্পানিটি প্রধানত ফ্রান্সে কাজ করে, যদিও অদূর ভবিষ্যতে সান ফ্রান্সিসকোতে কার্যক্রম শুরু করার পরিকল্পনা করছে। এবং, আমরা জানি, ইউএস ভোক্তা সুরক্ষা ইউরোপীয় ইউনিয়নের তুলনায় ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। অনুরূপ প্রযুক্তি ব্যবহার করে অন্যান্য ট্র্যাকারগুলিও ডিভাইস সম্পর্কে বিস্তৃত তথ্য সংগ্রহ করতে পাওয়া গেছে, সেইসাথে আরও সঠিক প্রোফাইল তৈরি করতে তৃতীয় পক্ষের উত্সগুলির সাথে সেই ডেটাগুলিকে একত্রিত করতে৷

মিশন ক্রীপ

অন্যান্য ট্র্যাকাররা "মিশন-ক্রিপ"-এ ভোগেন। অর্থাৎ, তাদের ডিজাইন একটি কাজের জন্য, কিন্তু একটি ডিভাইসের মধ্যে তাদের নাগাল তাদের অনিচ্ছাকৃত (বা গোপনে উদ্দেশ্যমূলক) ডেটা সংগ্রহ করতে দেয়।

একটি প্রধান উদাহরণ হল Google-মালিকানাধীন Crashlytics (তাদের ট্র্যাকার রিপোর্ট দেখুন)। Tinder, OkCupid, Spotify, Dailymotion, Trello, Spotify, Uber এবং আরও অনেক কিছু দ্বারা ব্যবহৃত একটি সাধারণ ক্র্যাশ-রিপোর্টিং অ্যাপ, এছাড়াও কুকি এবং ডিভাইস জুড়ে ব্যবহারকারীদের লিঙ্ক করতে পারে।

অ্যান্ড্রয়েড অ্যাড ট্র্যাকাররা কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

মাইক্রোসফ্ট আউটলুক, স্কাইপ এবং ওয়েদার চ্যানেলে মাইক্রোসফ্টের হকিঅ্যাপ বৈশিষ্ট্যগুলি, তবে দৈনিক সক্রিয় ব্যবহারকারী, মাসিক সক্রিয় ব্যবহারকারী, নতুন ব্যবহারকারী এবং সেশনের সংখ্যাও ট্র্যাক করে৷

AppsFlyer হল একটি জালিয়াতি প্রতিরোধ এবং ম্যালওয়্যার সুরক্ষা ট্র্যাকার, তবে আইডি দ্বারা আঙ্গুলের ছাপ ডিভাইসগুলি, একাধিক ডিভাইস জুড়ে ব্যবহারকারীদের ট্যাব রাখতে ডেটাসেট জুড়ে ব্যবহারকারীদের ট্র্যাক করে৷

অ্যান্ড্রয়েড ট্র্যাকারের সাথে ডেটা হুভার করা

ট্র্যাকাররা এক জিনিসের পরে:ব্যক্তিগত ডেটা। আমরা নিরাপত্তা সংবাদ এবং গোপনীয়তা টিপস সঙ্গে বম্বার্ড করছি. কিছুক্ষণ পরে, এটি একটি একক সহজে উপেক্ষা করা ব্যাকগ্রাউন্ড নয়েজ হয়ে যায়। একইভাবে, আপনি যদি দেখতে না পান যে আপনাকে কী ট্র্যাক করছে, বা অ্যাপ ডেভেলপাররা উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারকারীদের ট্র্যাকার সম্পর্কে অবহিত করতে ব্যর্থ হয়, তাহলে আমরা কীভাবে যথাযথভাবে প্রতিক্রিয়া জানাতে পারি?

আক্রমণাত্মক ট্র্যাকারের বিষয়বস্তু প্রচার করা কঠিন। আমাদের মধ্যে কতজন বিস্তৃত বিনামূল্যের অ্যাপ প্ল্যাটফর্ম পছন্দ করি? অগণিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি সম্পর্কে কীভাবে আমরা এত আনন্দের সাথে স্প্লার্জ করি? এখন প্রায় 80 শতাংশ সোশ্যাল মিডিয়া সময় মোবাইল ডিভাইস থেকে আসে, এবং আমরা প্রতিদিন প্রায় পাঁচ ঘন্টা আমাদের স্ক্রিনে আটকে থাকি (মিডিয়াকিক্সের মতে, 1 ঘন্টা 56 মিনিট সোশ্যাল মিডিয়া সময়)। সেই সমস্ত সময় ট্র্যাকারদের জন্য একটি ডেটা গোল্ডমাইন।

অ্যান্ড্রয়েড অ্যাড ট্র্যাকাররা কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?

দুর্ভাগ্যবশত, আপনার প্রিয় অ্যাপে ইন্টিগ্রেটেড ট্র্যাকার থেকে বাঁচতে আপনি অনেক কিছু করতে পারেন না। এফ-ড্রয়েড অ্যাপ রিপোজিটরিতে রয়েছে অ্যান্ড্রয়েড অ্যাপ ট্র্যাকারমুক্ত থাকার নিশ্চয়তা। কিন্তু অধিকাংশ মানুষের জন্য বিনামূল্যের অ্যাপের পছন্দ একক ক্লিক দূরে, এবং একটি সময়সাপেক্ষ বিকল্প প্রক্রিয়া একটি সহজ পছন্দ৷

আমি তোমাকে নক করছি না -- আমি একই। কিন্তু ট্র্যাকাররা সূক্ষ্ম অনন্য বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করতে কতদূর যায় তা উপলব্ধি করা বিরক্তিকর। আমি অবশ্যই আমার ডেটা সুরক্ষিত করার বিষয়ে বিবেচনা করছি, অন্তত যেখানে আমি পারি। সম্ভবত আপনারও উচিত।

ব্যবস্থা পরিবর্তন করতে কি খুব দেরি হয়ে গেছে? আমরা কি আমাদের ডেটার বিনিময়ে অনেকগুলি বিনামূল্যের অ্যাপ এবং পরিষেবা গ্রহণ করেছি? ট্র্যাকিংয়ের স্তরটি কি আপনাকে অস্বস্তিকর, অসুখী বা অন্য কিছু করে তোলে? নীচে মোবাইল ট্র্যাকিং সম্পর্কে আপনার চিন্তাভাবনা আমাদের জানান!


  1. অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করা

  2. আপনার স্মার্টফোনের আসক্তি কমাতে 5টি অ্যান্ড্রয়েড অ্যাপ

  3. আপনার Android ডিভাইস সুরক্ষিত করার ৮ উপায়

  4. আপনার Android ফোন কি আপনার গোপনীয়তা আক্রমণ করছে?