কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

আরে কিভাবে আপনি করছেন? এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে আপনি আপনার ফোনে Laravel 8 ইনস্টল করতে পারেন।

এই নির্দেশিকা থেকে সর্বাধিক সুবিধা পেতে, আপনার পিএইচপি সম্পর্কে কিছু জ্ঞান থাকা উচিত এবং লারাভেল কী তা আপনার জানা উচিত। কিন্তু যদি আপনি না করেন, চিন্তা করবেন না – আমি মূল বিষয়গুলি ব্যাখ্যা করব যাতে আপনি শুরু করতে পারেন।

লারাভেল কি?

লারাভেল হল এক্সপ্রেসিভ, মার্জিত সিনট্যাক্স সহ একটি ওয়েব অ্যাপ্লিকেশন ফ্রেমওয়ার্ক। এটি পিএইচপি-তে তৈরি, যার মানে লারাভেল পিএইচপি কিন্তু এটি কাজ করা সহজ করে তোলে।

এটি প্রমাণীকরণের মতো বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য প্রচুর প্যাকেজের সাথে আসে, তাই আমাদের নিজেদেরকে প্রমাণীকরণ লিখতে হবে না। লারাভেল কী করতে পারে সে সম্পর্কে আরও জানতে, আপনি laravel.com-এ সাইটটি দেখতে পারেন।

আমি এই টিউটোরিয়ালটি কেন লিখলাম

আমি এই টিউটোরিয়ালটি তৈরি করেছি কারণ আমি প্রোগ্রামিংয়ে আগ্রহী ব্যক্তিদের চাই যাদের কাছে ল্যাপটপ বা পিসি নেই তাদের ফোনে জিনিস তৈরি করতে সক্ষম হবে।

ফ্রিকোডক্যাম্পে আমার শেষ পোস্টটি আমাকে উপলব্ধি করেছে যে লোকেরা প্রযুক্তি কীভাবে কাজ করে তা শিখতে আগ্রহী, তাই আমি এই ধরনের আরও গাইড তৈরি করছি৷

তাই এর মধ্যে ডুব দেওয়া যাক. এই টিউটোরিয়ালে আমি আপনাকে দেখাব কিভাবে আপনি composer.php ইনস্টল করতে পারেন এবং আপনার ফোনে Laravel 8 সেট আপ করতে এটি ব্যবহার করতে পারেন 🔥🔥।

আমি মূল্যবান ওলাডেল, এবং এই মাসে আমার বয়স প্রায় 19 🥴। আমি নাইজেরিয়া থেকে এসেছি এবং আমি আপনাকে এই প্রক্রিয়ার মাধ্যমে নিয়ে যাব। এবং আপনি যদি ভাবছেন যে আমি কীভাবে এই সম্পর্কে এত কিছু জানি, কারণ আমার কাছেও ল্যাপটপ নেই তাই আমি তার পরিবর্তে আমার ফোন দিয়ে ঘুরে দেখি 😎।

প্রয়োজনীয়তা

এই টিউটোরিয়ালটি দেখার জন্য, আপনার V6.0+ সহ একটি অ্যান্ড্রয়েড ফোনের প্রয়োজন হবে৷

সেট আপ

আমাদের প্লে স্টোরে যেতে হবে এবং Termux: ডাউনলোড করতে হবে

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

টার্মক্স এটি একটি লিনাক্স-ভিত্তিক সিস্টেম যা আমরা আমাদের ফোনে ব্যবহার করতে পারি। এটি আপনার নিয়মিত লিনাক্স ব্যবহার করার মতোই সহজ - আপনি যে কোনও কিছু ইনস্টল করতে পারেন, এমনকি কালি, উবুন্টু বা আপনি যা চান। কিন্তু এই টিউটোরিয়ালের জন্য আমরা আমাদের মোবাইল ফোনে Laravel 8 সেট আপ করতে এটি ব্যবহার করব।

কম্পোজার ডাউনলোড করুন

আমরা কম্পোজার ডাউনলোড করার আগে, আমাদের Termux খুলতে হবে অ্যাপ এবং এই কমান্ডটি টাইপ করুন:

termux-setup-storage

এটি আপনাকে স্টোরেজ অনুমতির জন্য জিজ্ঞাসা করবে, তাই এগিয়ে যান এবং স্বীকার করুন ক্লিক করুন৷ একবার আপনি শেষ হয়ে গেলে https://getcomposer.org/download/.

-এ যান কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

আমাদের সেখানে সবকিছু দখল করতে হবে। কিন্তু তার আগে আমাদের PHP ইনস্টল করতে হবে তাই আমরা আমাদের অ্যাপে এটি ব্যবহার করতে পারি। আপনার Termux-এ এটি করতে , নিম্নলিখিত কমান্ড টাইপ করুন:

apt install php 

এবং এন্টার ক্লিক করুন। আপনার এটি দেখা উচিত:

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

এটি হয়ে গেলে কম্পোজার পৃষ্ঠায় যান এবং কোডটি ধরুন। আমাদের এটি করতে হবে কারণ Termux লিনাক্স ভিত্তিক। যদি এটি উইন্ডোজ হয় তবে সেখানে composer.exe ডাউনলোড করার জন্য একটি সহজ বোতাম থাকবে।

পুরো কোডটি কপি করুন এবং Termux এ যান যেখানে আপনি পারেন এটি পেস্ট করুন। তারপর এন্টার ক্লিক করুন।

যখন কম্পোজার ইন্সটল করা হয় তখন আপনাকে এরকম কিছু দেখতে হবে:

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

কিভাবে লারাভেল 8 ইনস্টল করবেন

Laravel 8 ইন্সটল করার আগে, আসুন দেখে নেই আমাদের কাছে composer.phar আছে কিনা। ফাইল আপনার Termux -এ এই কমান্ডটি টাইপ করুন:

ls

এবং এন্টার চাপুন। আপনি সেখানে উপলব্ধ ফাইল দেখতে পাবেন।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

আপনি composer.phar দেখতে পারেন৷ ফাইল এবং একটি স্টোরেজ ফোল্ডার স্টোরেজ ফোল্ডারটি আপনার ফাইল ম্যানেজারকে অ্যাক্সেস দেয়। termux-setup-storage মনে রাখবেন কমান্ড আপনি প্রথমে লিখেছিলেন।

এখন লারাভেল 8 ইন্সটল করা যাক। এটি করার জন্য আমরা হয় একটি প্রোজেক্ট তৈরি করতে পারি অথবা বিশ্বব্যাপী ইন্সটল করতে পারি। কিন্তু আপনার ফোনে বিশ্বব্যাপী এটি ইনস্টল করার সময় এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার একটি বিট কারণ আপনাকে একটি পথ সেট করতে হবে এবং এটি বেশ বিভ্রান্তিকর হতে পারে। তাই এই গাইডে আমরা পরিবর্তে একটি প্রকল্প তৈরি করব।

আপনার Termux -এ এগিয়ে যান এবং এটি টাইপ করুন:

php composer.phar create-project laravel/laravel myapp

myapp শুধুমাত্র প্রকল্পের নাম - আপনি যা চান তা পরিবর্তন করতে পারেন। তারপর এন্টার টিপুন এবং ম্যাজিক হওয়ার জন্য অপেক্ষা করুন।

আপনি যখন নীচেরটি দেখতে পাবেন, তখন এর অর্থ হল লারাভেল ইনস্টল করা হয়েছে:

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

পাই হিসাবে সহজ. এখন এটি পরীক্ষা করার জন্য, আপনি myapp এ সিডি করতে পারেন cd myapp টাইপ করে . তারপর আপনি php artisan serve দিয়ে Laravel সার্ভার চালাতে পারেন .

Voilà – উন্নয়ন শুরু হয়েছে 🔥

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

এখন আপনি আপনার ব্রাউজারে https://127.0.0.1:8000 খুলতে পারেন এবং দেখতে পারেন যে লারাভেল চলছে:

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

এছাড়াও নিশ্চিত করুন যে আপনি এটি করছেন যাতে আপনার Termux আপনি কোডিং করার সময় অ্যাপ জোর করে বন্ধ করবে না:😎

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল 8 সেট আপ করবেন

এটাই!

পড়ার জন্য ধন্যবাদ. আমি আশা করি আপনি এই টিউটোরিয়াল থেকে কিছু শিখেছেন। আপনি এখন আপনার অ্যান্ড্রয়েড ফোনে লারাভেল ইনস্টল করতে সক্ষম হবেন এবং অ্যাপ তৈরি করতে এটি ব্যবহার শুরু করতে পারবেন।

আপনি যদি আমার কাছ থেকে আরও কন্টেন্ট চান, আপনি আমার YouTube চ্যানেলটি সাবস্ক্রাইব করতে পারেন 🙏😁
ডেভস্ট্যাক


  1. কিভাবে আপনার অ্যান্ড্রয়েড ফোনে পিসি গেম খেলবেন

  2. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  3. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  4. আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?