কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

স্মার্ট টিভিগুলির অপ্রতিরোধ্য উত্থানের সাথে, আপনার Android ফোন বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করা আগের চেয়ে সহজ৷ বাহ্যিক গ্যাজেট বা ক্লাঙ্কি কেবলের আর প্রয়োজন নেই (যদিও সেগুলি এখনও কাজ করে) – বেশিরভাগ অংশের জন্য আপনি সহজেই মুভি রশ্মি, ফটো শেয়ার করতে এবং এমনকি উভয়ের মধ্যে ডেটা স্থানান্তর করতে পারেন৷

প্রকৃতপক্ষে, আপনার টিভিতে আপনার ফোনকে সংযুক্ত করার অনেক উপায় রয়েছে যে আমরা সেগুলি তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছি, আপনি ঠিক কী করতে চান তার উপর নির্ভর করে আপনার টিভির সাথে আপনার ফোনকে কীভাবে সবচেয়ে ভালোভাবে সংযুক্ত করা যায় সে সম্পর্কে আপনার প্রয়োজনীয় বিশদ বিবরণ দিয়েছি।

কাস্টিং – ভিডিও, মুভি এবং ফটো স্ট্রিম করার জন্য

আপনার ফোন থেকে আপনার টিভিতে YouTube, Netflix, Google Photos এবং অন্যান্য মূল মিডিয়া অ্যাপগুলিকে বিম করার সবচেয়ে সহজ উপায় হল Chromecast ব্যবহার করা, যদিও এটি কাজ করার জন্য, আপনার স্মার্ট টিভিতে Chromecast বিল্ট ইন থাকা প্রয়োজন, Chromecast বিল্ট-ইন সহ একটি ডিভাইস (যেমন নির্দিষ্ট সেট-টপ বক্স), অথবা একটি Chromecast ডঙ্গল প্লাগ ইন করা। সমস্ত আধুনিক অ্যান্ড্রয়েড টিভিতে Chromecast বিল্ট-ইন রয়েছে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

Chromecast ব্যবহার করে কাস্ট করতে, আপনি যে অ্যাপটি ব্যবহার করছেন সেটিতে শুধু কাস্ট আইকনটি দেখুন, এটিতে আলতো চাপুন, তারপর আপনার টিভি নির্বাচন করুন। এটি কাজ করার জন্য আপনাকে টিভির মতো একই নেটওয়ার্কে থাকতে হবে।

আইফোন ব্যবহারকারীরা তাদের টিভিতে ভিডিও এবং অডিও স্ট্রিম করতে AirPlay ব্যবহার করতে পারেন। যাইহোক, আপনার কাছে AirPlay সহ একটি টিভি বা আপনার টিভির সাথে সংযুক্ত একটি Apple TV ডিভাইস থাকতে হবে। সেই সময়ে, আপনি যে অ্যাপ থেকে স্ট্রিম করতে চান তাতে AirPlay আইকনটি খুঁজুন, তারপর আপনার টিভিতে স্ট্রিম করতে সেটিতে ট্যাপ করুন।

যদি আপনার কাছে AirPlay বা Chromecast না থাকে, তাহলে Wi-Fi ডাইরেক্টের মতো বিভিন্ন জেনেরিক সমাধান রয়েছে, যখন কিছু স্মার্ট টিভি নির্মাতাদের নিজস্ব পদ্ধতি রয়েছে - যেমন Samsung এর SmartThings অ্যাপ।

ডিভাইসগুলির মধ্যে আপনার ইন-হোম মিডিয়া লাইব্রেরি স্ট্রিম করার জন্য ডিজাইন করা অ্যাপগুলির একটি সম্পূর্ণ গুচ্ছের জন্য, Android এর জন্য আমাদের সেরা DLNA স্ট্রিমিং অ্যাপগুলির তালিকা দেখুন৷

HDMI কেবল - সরাসরি সংযোগ এবং শীর্ষ গুণমান

যদি আপনার ফোনে এমন সামগ্রী থাকে যা আপনি সরাসরি আপনার টিভিতে বিম বা মিরর করতে চান (স্মার্ট বা নিয়মিত এইচডি টিভি), তাহলে কেবল ব্যবহার করা কিছুটা পুরানো স্কুল পদ্ধতি।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা একটি ইউএসবি-সি-এইচডিএমআই কেবল কিনতে পারেন, যা 4কে রেজোলিউশন পর্যন্ত আউটপুট করতে সক্ষম, যখন আইফোন লোক সমতুল্য আইফোন-টু-এইচডিএমআই কেবল কিনতে পারে। মনে রাখবেন যে আপনি যদি 60Hz এ 4K ভিডিও আউটপুট করতে চান তবে আপনার টিভি HDMI 2.0-সামঞ্জস্যপূর্ণ হতে হবে এবং আপনাকে একটি HDMI 2.0 কেবল ব্যবহার করতে হবে।

ইউএসবি কেবল এবং থার্ড-পার্টি অ্যাপস – ডেটা ট্রান্সফারের জন্য

আপনি যদি আপনার টিভিতে আপনার ফোনের স্ক্রীন বিম করার চেয়ে আরও বেশি কিছু করতে চান এবং আসলে আপনার ফোন/আইফোন এবং টিভির মধ্যে ডেটা স্থানান্তর করতে চান তবে আপনার জন্য কয়েকটি বিকল্প রয়েছে।

প্রথম, এবং সবচেয়ে মৌলিক পদ্ধতি হল একটি USB কেবল ব্যবহার করা। (এটি সমস্ত স্মার্ট টিভি এবং আরও আধুনিক "বোবা" এইচডি টিভির সাথে কাজ করা উচিত।) আপনার ফোন-চার্জিং তার কাজ করা উচিত, কিন্তু যদি এটি না হয়, তবে এটি হতে পারে কারণ কেবলটি একটি "ডেটা" তার নয় এবং এটি করে না ডেটা স্থানান্তর করার ক্ষমতা নেই। আপনি যদি একটি USB কেবল কিনছেন, তাহলে নিশ্চিত হয়ে নিন যে এটি এই রকম একটি ডেটা কেবল।

এছাড়াও আপনার টিভিতে নীল USB 3 পোর্ট ব্যবহার করুন যদি এটি একটি থাকে। ডাটা ট্রান্সফার হবে অনেক দ্রুত(যেভাবে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

আপনি যখন USB এর মাধ্যমে আপনার Android ফোনকে আপনার টিভিতে সংযুক্ত করেন, তখন স্ক্রিনের শীর্ষ থেকে বিজ্ঞপ্তি মেনুটি টানুন এবং নিশ্চিত করুন যে আপনি "ডেটা ট্রান্সফার" বা "MTP" বিকল্পটি নির্বাচন করেছেন৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

একবার আপনি USB এর মাধ্যমে আপনার ফোন প্লাগ ইন করলে, এটি আপনার টিভিতে একটি উত্স হিসাবে উপস্থিত হওয়া উচিত (সম্ভবত "USB" লেবেলযুক্ত)৷ এতে যান, এবং আপনি আপনার ফোনের বিষয়বস্তু অ্যাক্সেস করতে সক্ষম হবেন।

আবার, প্রচুর তৃতীয় পক্ষের বিকল্প রয়েছে যা আপনাকে ওয়্যারলেসভাবে আপনার ফোন এবং টিভির মধ্যে ফাইল পাঠাতে দেয়। টিভিতে ফাইল পাঠান (Android/Android TV) এবং ফাইল ট্রান্সফার অ্যাপ (iOS) হল দুটি অ্যাপের উদাহরণ যা কাজ করবে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনকে আপনার টিভিতে সংযুক্ত করবেন

আপনার স্মার্ট টিভি সম্পর্কিত আরও জিনিসের জন্য, আমাদের সেরা Android TV অ্যাপগুলির তালিকাটি দেখুন৷ এছাড়াও আপনার আইপ্যাড থেকে নেটওয়ার্ক ফাইলগুলি কীভাবে অ্যাক্সেস করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন৷


  1. অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে আপনার পিসির অডিও চালাবেন

  2. কীভাবে আপনার ফোনটিকে একটি স্মার্ট টিভিতে সংযুক্ত করবেন

  3. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  4. কীভাবে একটি অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটকে টিভিতে সংযুক্ত করবেন