কম্পিউটার

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

ব্যবহারকারী-বান্ধব, সহজে শেখা এবং সহজে অপারেট করা ওএস সংস্করণের কারণে অ্যান্ড্রয়েড ব্যবহার ব্যবহারকারীদের সংখ্যায় বেশ বৃদ্ধি পেয়েছে। একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের দুর্দান্ত বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশন সরবরাহ করে যা গ্রাহকদের এটিতে আকৃষ্ট করে। তাছাড়া, Google Play Store এর সাথে , ব্যবহারকারীরা একই সাথে একাধিক কাজ সম্পাদন করতে বিভিন্ন অ্যাপ্লিকেশনে অ্যাক্সেস পান। এটি কাস্টমাইজ করার জন্য রুট করার বিকল্পও প্রদান করে।

রুটিং ” হল একটি প্রক্রিয়া যা আপনাকে রুট অ্যাক্সেস লাভ করতে দেয় Android OS কোডে। একইভাবে, "জেলব্রেকিং" হল iOS ডিভাইসের জন্য ব্যবহৃত শব্দ। সাধারণত, অ্যান্ড্রয়েড ফোনগুলি যখন তৈরি বা গ্রাহকদের কাছে বিক্রি করা হয় তখন রুট করা হয় না, যেখানে কিছু স্মার্টফোন ইতিমধ্যেই কার্যক্ষমতা বৃদ্ধির জন্য রুট করা থাকে। অনেক ব্যবহারকারী অপারেটিং সিস্টেমের সম্পূর্ণ নিয়ন্ত্রণ পেতে এবং তাদের প্রয়োজন অনুসারে এটি পরিবর্তন করতে তাদের ফোন রুট করতে চান।

আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা আছে কি না তা যদি আপনি দেখতে চান, তাহলে একই বিষয়ে জানতে এই গাইডের শেষ পর্যন্ত পড়ুন।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কিভাবে পরীক্ষা করবেন?

কেন আপনার Android ফোন রুট করার কথা বিবেচনা করা উচিত?

যেহেতু রুটিং আপনাকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কোড অ্যাক্সেস করার অনুমতি দেয়, আপনি এটি পরিবর্তন করতে পারেন এবং আপনার ফোনটিকে প্রস্তুতকারকের সীমাবদ্ধতা থেকে মুক্ত করতে পারেন। আপনি সেই কাজগুলি করতে পারেন যেগুলি আগে আপনার স্মার্টফোন দ্বারা সমর্থিত ছিল না, যেমন মোবাইল সেটিংস বাড়ানো বা ব্যাটারির আয়ু বাড়ানো৷ তাছাড়া,এটি আপনাকে প্রস্তুতকারকের আপডেট নির্বিশেষে বিদ্যমান Android OS-কে সর্বশেষ সংস্করণে আপডেট করার অনুমতি দেয়।

রুটিং কি কোন ঝুঁকির সাথে জড়িত?

এই জটিল প্রক্রিয়ার সাথে যুক্ত অনেক ঝুঁকি রয়েছে।

1. রুট করা আপনার অপারেটিং সিস্টেমের অন্তর্নির্মিত সুরক্ষা বৈশিষ্ট্যগুলির কিছু অক্ষম করে, যা এটিকে সুরক্ষিত রাখে। আপনি আপনার Android ফোন রুট করার পরে আপনার ডেটা উন্মুক্ত বা নষ্ট হয়ে যেতে পারে।

2. আপনি আপনার অফিসের কাজের জন্য রুটেড ডিভাইস ব্যবহার করতে পারবেন না কারণ আপনি কোম্পানির গোপনীয় ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলিকে নতুন হুমকির সম্মুখীন করতে পারেন৷

3. যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনার ডিভাইস রুট করলে বেশিরভাগ নির্মাতার ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

4. মোবাইল পেমেন্ট অ্যাপ যেমন “Google Pay” এবং “PhonePe” রুট করার পরে জড়িত ঝুঁকিকে অনুধাবন করবে এবং আপনি এগুলি আর ডাউনলোড করতে পারবেন না।

5. আপনি এমনকি আপনার ব্যক্তিগত তথ্য বা ব্যাঙ্ক ডেটা হারাতে পারেন; যদি rooting সঠিকভাবে সম্পন্ন না হয়.

6. সঠিকভাবে সম্পন্ন করা সত্ত্বেও, আপনার ডিভাইসটি এখনও অসংখ্য ভাইরাসের সংস্পর্শে রয়েছে যা আপনার ফোনের প্রতিক্রিয়া বন্ধ করতে পারে।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা পরীক্ষা করার 4 উপায়

প্রশ্ন 'আপনার Android ফোন রুট করা আছে কি না এই নির্দেশিকায় আমরা বিভ্রান্তিকর এবং ব্যাখ্যা করেছি এমন সহজ কৌশলগুলি ব্যবহার করে উত্তর দেওয়া যেতে পারে। একই পরীক্ষা করার জন্য বিভিন্ন পদ্ধতি শিখতে নীচে পড়া চালিয়ে যান।

পদ্ধতি 1:আপনার ডিভাইসে নির্দিষ্ট অ্যাপগুলি সনাক্ত করে 

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি রুট করা আছে কিনা তা আপনি সুপার ইউজার বা কিংইউজার ইত্যাদির মতো অ্যাপ্লিকেশানগুলি খোঁজার মাধ্যমে পরীক্ষা করতে পারেন৷ এই অ্যাপ্লিকেশানগুলি সাধারণত আপনার অ্যান্ড্রয়েড ফোনে ইনস্টল করা হয় রুট করার প্রক্রিয়ার অংশ হিসাবে৷ যদি আপনি এই ধরনের অ্যাপগুলি আপনার স্মার্টফোনে ইনস্টল করতে পান , আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা হয়; অন্যথায়, এটি নয়৷

পদ্ধতি 2:একটি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করা

আপনি কেবল “রুট চেকার ইনস্টল করে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা আছে কি না তা পরীক্ষা করতে পারেন। ”, Google Play Store থেকে একটি বিনামূল্যের তৃতীয় পক্ষের অ্যাপ। এছাড়াও আপনি একটি প্রিমিয়াম সংস্করণ কিনতে পারেন৷ অ্যাপে অতিরিক্ত বিকল্প পেতে। এই পদ্ধতির সাথে জড়িত পদক্ষেপগুলি নীচে বিশদভাবে বর্ণনা করা হয়েছে:

1. আপনার স্মার্টফোনে "রুট চেকার" অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

2. অ্যাপটি চালু করুন৷ , এবং এটি 'স্বয়ংক্রিয়ভাবে যাচাই করবে'৷ আপনার ডিভাইস মডেল।

3. "মূল যাচাই করুন-এ আলতো চাপুন৷ আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন রুট করা আছে কি না তা পরীক্ষা করার বিকল্প।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

4. যদি অ্যাপটি দেখায় “দুঃখিত! এই ডিভাইসে রুট অ্যাক্সেস সঠিকভাবে ইনস্টল করা নেই৷ “, এর মানে হল আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা নেই।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

পদ্ধতি 3:টার্মিনাল এমুলেটর ব্যবহার করা

বিকল্পভাবে, আপনি “টার্মিনাল এমুলেটরও ব্যবহার করতে পারেন গুগল প্লে স্টোরে অ্যাপটি বিনামূল্যে পাওয়া যাচ্ছে . এই পদ্ধতির সাথে সম্পর্কিত বিস্তারিত পদক্ষেপগুলি নীচে বিশদভাবে বর্ণনা করা হয়েছে:

1. আপনার স্মার্টফোনে "টার্মিনাল এমুলেটর" অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

2. অ্যাপটি চালু করুন৷ , এবং আপনি “উইন্ডো 1-এ অ্যাক্সেস পাবেন ”।

3. টাইপ করুন “su ” এবং “Enter টিপুন " চাবি.

4. যদি অ্যাপ্লিকেশনটি “অ্যাক্সেসযোগ্য বা পাওয়া যায়নি ফেরত দেয় ,” এর মানে হল আপনার ডিভাইস রুট করা নেই। অন্যথায়, “$ ” কমান্ড “#-এ পরিণত হবে "কমান্ড লাইনে। এটি বোঝাবে যে আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা হয়েছে।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

পদ্ধতি 4:মোবাইল সেটিংসের অধীনে আপনার "ফোন স্ট্যাটাস" চেক করুন 

আপনি শুধুমাত্র “ফোন সম্পর্কে গিয়ে আপনার মোবাইল রুট করা হয়েছে কিনা তাও পরীক্ষা করতে পারেন " আপনার মোবাইল সেটিংসের অধীনে বিকল্প:

1. আপনার মোবাইল খুলুন “সেটিংস৷ ” এবং “ফোন সম্পর্কে আলতো চাপুন "মেনু থেকে বিকল্প। এটি আপনাকে আপনার Android ফোনের সাধারণ বিবরণে অ্যাক্সেস দেবে৷

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

2. এরপর, “স্থিতি তথ্য-এ আলতো চাপুন৷ "প্রদত্ত তালিকা থেকে বিকল্প।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

3. “ফোন স্থিতি চেক করুন৷ " পরবর্তী স্ক্রিনে বিকল্প। যদি এটি বলে “অফিসিয়াল ” এর মানে হল আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা হয়নি। কিন্তু, যদি এটি বলে “কাস্টম ,” এর মানে হল আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট করা হয়েছে।

আপনার Android ফোন রুট করা আছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1। "আমার ফোন রুটেড" এর মানে কি?

রুটিং হল একটি প্রক্রিয়া যা আপনাকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কোডে রুট অ্যাক্সেস পেতে দেয়। এই প্রক্রিয়াটি ব্যবহার করে, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী সফ্টওয়্যার কোড পরিবর্তন করতে পারেন এবং আপনার ফোনটিকে প্রস্তুতকারকের সীমাবদ্ধতা থেকে মুক্ত করতে পারেন৷

প্রশ্ন 2। আমার Android ফোন রুট করা আছে কিনা তা আমি কিভাবে বলতে পারি?

আপনি আপনার Android ফোনে "Superuser" বা "Kinguser" অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে পারেন বা "ফোন সম্পর্কে" বিভাগের অধীনে আপনার "ফোনের স্থিতি" পরীক্ষা করতে পারেন৷ আপনি Google Play Store থেকে "রুট চেকার" এবং "টার্মিনাল এমুলেটর" এর মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলিও ডাউনলোড করতে পারেন৷

প্রশ্ন ৩। এন্ড্রয়েড ফোন রুট করা হলে কি হয়?

আপনার অ্যান্ড্রয়েড ফোন রুট হওয়ার পরে আপনি প্রায় সবকিছুতে অ্যাক্সেস পান। আপনি সেই কাজগুলি সম্পাদন করতে পারেন যা আগে আপনার স্মার্টফোন দ্বারা সমর্থিত ছিল না, যেমন মোবাইল সেটিংস বাড়ানো বা আপনার ব্যাটারির আয়ু বাড়ানো। তাছাড়া, এটি আপনাকে আপনার স্মার্টফোনের জন্য সর্বশেষ উপলব্ধ সংস্করণে আপনার Android OS আপডেট করতে দেয়, নির্মাতার আপডেট নির্বিশেষে।

প্রস্তাবিত:

  • কিভাবে পিসি ছাড়া অ্যান্ড্রয়েড রুট করবেন
  • অ্যান্ড্রয়েড ফোনে ব্যক্তিগত নম্বরগুলি কীভাবে ব্লক করবেন
  • কিভাবে Facebook মেসেঞ্জারে নিজেকে আনব্লক করবেন
  • অ্যান্ড্রয়েড ফোনে Google অ্যাকাউন্ট যাচাইকরণকে বাইপাস করুন

আমরা আশা করি যে এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনি আপনার Android ফোন রুট করা আছে কিনা তা পরীক্ষা করতে সক্ষম হয়েছেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. আপনার ফোন 4G ভোল্ট সমর্থন করে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন?

  2. অ্যান্ড্রয়েডে আপনার নিজের ফোন নম্বর কীভাবে খুঁজে পাবেন

  3. কেউ আপনার ফোনে গুপ্তচরবৃত্তি করছে কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  4. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন