কম্পিউটার

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

ইদানীং, হ্যাকাররা আপনার ওয়েবসাইটে আরও ভাল র‌্যাঙ্কিংয়ের মাধ্যমে তাদের স্প্যাম ওয়েবসাইটগুলির জন্য দৃশ্যমানতা পেতে আপনার কষ্টার্জিত এসইও কৌশলগুলির সুবিধা নিতে শুরু করেছে। এটি হল ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম , অথবা Magento, Opencart এবং Prestashop-এ SEO বিষক্রিয়া। এই নিবন্ধটি এই সমস্ত আক্রমণগুলির লক্ষণ, কারণ, ফলাফল এবং সেগুলি ঠিক করার পদক্ষেপগুলি নিয়ে আলোচনা করে৷

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম আক্রমণের প্রকারগুলি

জাপানি কীওয়ার্ড হ্যাক

জাপানি কীওয়ার্ড হ্যাক নামেও পরিচিত, এই অবৈধ ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম সম্প্রতি বেশ প্রচলিত। হ্যাকাররা আপনার ওয়েবসাইটগুলিতে জাপানি টেক্সটে স্বয়ংক্রিয়ভাবে তৈরি করা লিঙ্কগুলি রাখে যা প্রেস্টাশপ, ওপেনকার্ট, ম্যাজেন্টো, ড্রুপাল এবং ওয়ার্ডপ্রেসের মতো কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে তৈরি করা হয়েছে। আপনার ওয়েবসাইটের জন্য সার্চ ইঞ্জিনের ফলাফল এই রকম হতে পারে:

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

তাই যখন কেউ আপনার ওয়েবসাইট পরিদর্শন করে এবং এই ধরনের লিঙ্কগুলিতে ক্লিক করে, তখন তাদের একটি অনুমোদিত ওয়েবসাইটে পুনঃনির্দেশিত করা হয় যা জাল ব্র্যান্ডের পণ্যদ্রব্য এবং পোশাক বিক্রি করে। এই নিবন্ধে যে আরো.

বিব্রতকর কীওয়ার্ড হ্যাক

Gibberish Keywords Hack-এ, হ্যাকার আপনার সাইটের সাথে সম্পর্কিত লিঙ্কগুলির সাথে, কীওয়ার্ড-সমৃদ্ধ জিবারিশ টেক্সটে ভরা স্প্যাম পৃষ্ঠাগুলি যোগ করে। কখনও কখনও এই পৃষ্ঠাগুলিতে অনুসন্ধান ইঞ্জিনগুলি পরিচালনা করার জন্য এবং গুগল অনুসন্ধানে পৃষ্ঠাগুলির র‌্যাঙ্কিং এবং ট্র্যাফিক বাড়ানোর জন্য চিত্রও থাকে।

এই হ্যাক করা পৃষ্ঠাগুলি পরিদর্শন করার পরে, দর্শককে একটি সম্পর্কহীন পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করা হবে, যেমন একটি জাল পণ্যদ্রব্য সাইট৷ লোকেরা যখন এই স্প্যাম পৃষ্ঠাগুলি পরিদর্শন করে তখন হ্যাকাররা উপার্জন করে৷

একটি পুনঃনির্দেশিত স্প্যাম পৃষ্ঠা সাধারণত এইরকম হবে:

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

এছাড়াও, জাপানি কীওয়ার্ড হ্যাকের মতো, হ্যাকাররা প্রায়শই ক্লোকিং ব্যবহার করে যাতে সাইট মালিকের পক্ষে ওয়েবসাইটটি সংক্রমিত হয়েছে কিনা তা সনাক্ত করা কঠিন করে তোলে।

ফার্মা হ্যাক

তৃতীয় সাধারণ প্রকারেরব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম ফার্মা হ্যাক হয়. এতে, আক্রমণকারী আপনার ওয়েবসাইটের মাধ্যমে সাইটের দর্শকদের কাছে ফার্মাসিউটিক্যাল পণ্য বিতরণ করার জন্য দুর্বল ওয়েবসাইটগুলিকে কাজে লাগায়। ফার্মা হ্যাকের লক্ষণগুলির মধ্যে রয়েছে এম্বেড করা লিঙ্ক এবং পৃষ্ঠাগুলিতে স্প্যাম পাঠ্য বা অনুসন্ধান ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) পরিবর্তিত তালিকাগুলি।

অবৈধ ফার্মাসিউটিক্যাল ব্যবসায় ট্রাফিক বাড়ানোর প্রয়াসে এই আক্রমণগুলি সাধারণত জনপ্রিয় সার্চ ইঞ্জিন যেমন গুগল বা বিংকে লক্ষ্য করে। লিঙ্কগুলিকে প্রাসঙ্গিক মনে করার জন্য তারা সাধারণত জাল শিরোনাম এবং বিবরণ যোগ করে। অনুসন্ধান ফলাফল সাধারণত এই মত দেখায়:

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

আপনি এখানে ফার্মা হ্যাক সম্পর্কে আরও পড়তে পারেন।

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম সনাক্ত করা

1. Google অনুসন্ধান ব্যবহার করে

আপনি site:[your site root URL] japan অনুসন্ধান করে স্প্যাম পৃষ্ঠাগুলি উন্মোচন করতে পারেন৷ . আপনি যদি জাপানি টেক্সটে পূর্ণ সার্চ ফলাফল দেখতে পান, তাহলে আপনার সাইট জাপানি কীওয়ার্ড হ্যাক দ্বারা প্রভাবিত হতে পারে।

এছাড়াও আপনি জিবারিশ কীওয়ার্ড পৃষ্ঠাগুলি খুঁজে পেতে বা ফার্মাসিউটিক্যাল পণ্যগুলির জন্য ফার্মা হ্যাক পৃষ্ঠাগুলি খুঁজে পেতে নির্দিষ্ট কীওয়ার্ডগুলি সন্ধান করতে পারেন৷

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

উপরের চিত্রের মতো, আপনি যদি সন্দেহজনক সামগ্রী খুঁজে পান - এখানে, ওয়েবসাইটের প্রধান ডোমেন হল .co.uk কিন্তু ফার্মা পণ্যগুলি কানাডা থেকে পাঠানো হয় - এটি একটি সূচক হতে পারে যে আপনার সাইট হ্যাক হয়েছে৷

2. Google সার্চ কনসোল ব্যবহার করে

আপনার Google Search Console/Google Webmaster Tools-এ, বাম সাইডবারে নিরাপত্তা ইস্যু টুলে নেভিগেট করুন। আপনার সাইট হ্যাকার দ্বারা পরিবর্তিত হলে, আপনি এই পৃষ্ঠায় এটি সম্পর্কে জানতে পারেন. আপনি এই মত একটি বার্তা দেখতে পারেন:

Magento, OpenCart, Prestashop এবং PHP ওয়েবসাইট ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত?

3. "Google হিসাবে আনুন" টুল ব্যবহার করে

আপনি যদি উপরের দুটি ধাপ সম্পাদন করে থাকেন এবং একটি  404: Page not Found Error দেখুন , তাহলে Google টুলে Fetch as আপনার সাইটের URL লিখে ক্লোকিং চেক করা ভালো। (ক্লোকিং হল এমন একটি কৌশল যা হ্যাকারদের ব্যবহারকারীদের এবং সার্চ ইঞ্জিনের কাছে বিভ্রান্তিকর/স্প্যাম URL বা বিষয়বস্তু প্রদর্শন করতে সক্ষম করে, যখন সাইটের মালিকের কাছে এটি একটি HTTP 404-পৃষ্ঠা ত্রুটি দেখাতে পারে।) যদি হ্যাকার আপনার সাইট আক্রমণ করে, আপনি দেখতে পারেন অস্বাভাবিক ফলাফল।

4. আপনার সাইটম্যাপ ব্যবহার করে

হ্যাকার দ্বারা তৈরি করা কোনো নতুন সন্দেহজনক লিঙ্ক আছে কিনা তা দেখতে আপনার ওয়েবসাইটের সাইটম্যাপ পরীক্ষা করুন যা তাদের পৃষ্ঠাগুলিকে দ্রুত সূচী করতে সাহায্য করে। আপনি যদি সন্দেহজনক পৃষ্ঠাগুলি দেখেন, তাহলে আপনার সাইট হ্যাক হয়ে থাকতে পারে!

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামে আক্রান্ত? চ্যাট উইজেটে আমাদের একটি বার্তা দিন এবং আমরা আপনাকে সাহায্য করতে পেরে খুশি হব। এখনই SEO বিষক্রিয়া ঠিক করুন।

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যামের প্রভাব

  • জাপানি কীওয়ার্ড হ্যাক, এবং ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম কৌশলগুলি সাধারণভাবে আপনার এসইওকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। এটি আপনার ওয়েবসাইটের জন্য ট্রাফিক এবং রাজস্ব প্রভাবিত করতে পারে।
  • Google একটি "এই সাইটটি হ্যাক হতে পারে" বা "প্রতারণামূলক সাইট" সতর্কতা দেখানো শুরু করতে পারে। এর ফলে আপনার ওয়েবসাইট Google দ্বারা কালো তালিকাভুক্ত হতে পারে।
  • যদি আপনার সাইটটি একটি ই-কমার্স সাইট হয়, তাহলে আপনার ব্যবহারকারীরা আপনার চেকআউট প্রক্রিয়া এবং তাদের অর্থপ্রদানের তথ্যের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলতে পারে, যার ফলে আপনার বিক্রয় কমে যাবে।
  • Google বা Bing শুধুমাত্র প্রাসঙ্গিক লিঙ্কগুলি পরিবেশন করে, তাই তারা ব্যাকলিঙ্কগুলির জন্য অর্থপ্রদান গ্রহণ করে এমন কোনও সাইটকে রুট করে দেবে৷ জাল লিঙ্কগুলি দেখে মনে হচ্ছে আপনার সাইট এটি করছে, তাই আপনার ট্রাফিক এবং আয় প্রভাবিত হবে।
  • আপনার ওয়েবসাইটে স্প্যাম থাকা আপনার খ্যাতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। আপনার ওয়েবসাইটের ভিজিটরদের সাথে সংযোগ পুনর্নির্মাণের জন্য যে প্রচেষ্টা যায় তা বিশাল।

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম ঠিক করা

1. পরিষ্কার করার আগে আপনার সাইটের একটি ব্যাকআপ নিন৷

আপনি এটি পরিষ্কার করার সময় ব্যবহারকারীরা যাতে সংক্রামিত পৃষ্ঠাগুলি দেখতে না পারে সেজন্য ওয়েবসাইটটিকে অফলাইনে রাখার পরামর্শ দেওয়া হয়। সমস্ত মূল ফাইল এবং ডাটাবেসের একটি ব্যাকআপ নিতে ভুলবেন না। একটি সংকুচিত ফাইল বিন্যাসে ব্যাকআপ নেওয়া নিশ্চিত করুন, যেমন .zip.

2. Google সার্চ কনসোল থেকে নতুন তৈরি করা অ্যাকাউন্টগুলি সরিয়ে দিন৷

আপনি যদি আপনার সাইটের Google অনুসন্ধান কনসোলে কোনো অ্যাকাউন্ট বা ব্যবহারকারীকে চিনতে না পারেন, তাহলে অবিলম্বে সেগুলি সরিয়ে দিন। হ্যাকাররা প্রায়ই এই ধরনের স্প্যাম অ্যাডমিন অ্যাকাউন্ট যোগ করে যাতে তারা আপনার সাইটের সেটিংস পরিবর্তন করতে পারে।

3. আপনার সাইটের .htaccess ফাইলগুলি পরীক্ষা করুন৷

হ্যাকাররা প্রায়ই .htaccess ফাইল ব্যবহার করে ব্যবহারকারী এবং সার্চ ইঞ্জিনকে ক্ষতিকারক পৃষ্ঠাগুলিতে পুনঃনির্দেশিত করতে। আপনার সাইটের ব্যাকআপ থাকলে, আপনি .htaccess ফাইলের বিষয়বস্তু যাচাই করতে সেই সংস্করণটি ব্যবহার করতে পারেন। আপনি যদি কোনো সন্দেহজনক কোড খুঁজে পান, তাহলে সেটি সরিয়ে ফেলুন বা মন্তব্য করুন৷

4. মূল, প্লাগইন এবং থিম ফাইলগুলি প্রতিস্থাপন করুন৷

আপনি স্বনামধন্য উত্স থেকে সংক্রামিত মূল ফাইলগুলির মূল সংস্করণগুলির সাথে প্রতিস্থাপন করতে পারেন। এই ফাইল এবং ডিরেক্টরিগুলির নতুন এবং আপডেট হওয়া সংস্করণগুলি ডাউনলোড করার পরে, আপনি পুরানোগুলি মুছে ফেলতে পারেন৷

5. যেকোনো সন্দেহজনক, সম্প্রতি পরিবর্তিত ফাইল মুছুন।

আপনি সম্প্রতি সংশোধিত ফাইলগুলি দেখে সম্ভাব্য সংক্রমিত ফাইলগুলি খুঁজে পেতে পারেন৷ টার্মিনাল বা একটি FTP ক্লায়েন্টের মাধ্যমে মুছে ফেলার মাধ্যমে কোনো সংক্রমিত ফাইল মুছে ফেলুন। যদি এই ক্রিয়া করার পরেও, ম্যালওয়্যার সার্চের ফলাফলে পপ আপ করতে থাকে, তাহলে এর অর্থ হ'ল আপনার ডাটাবেসে হ্যাকার দ্বারা একটি ব্যাকডোর ইনস্টল করা হয়েছে৷

6. কীওয়ার্ডের জন্য পরীক্ষা করুন।

হ্যাকাররা বিদ্যমান কীওয়ার্ডগুলির মতো নামও ব্যবহার করতে পারে যাতে তারা এই ক্ষতিকারক ফাইলগুলি সার্ভারে যুক্ত করতে পারে। যেমন:

<title>{keyword}</title>
<meta name="description" content="{keyword}" />
<meta name="keywords" content="{keyword}" />
<meta property="og:title" content="{keyword}" />
<div style="position: absolute; top: -1000px; left: -1000px;">Cheap prescription drugs </div>

এখানে "কীওয়ার্ড" শব্দটি "কীওয়ার্ড" দিয়ে প্রতিস্থাপিত হচ্ছে। এই জাতীয় কীওয়ার্ডগুলি পরীক্ষা করে দেখুন এবং ক্ষতিকারক কোডটি সরিয়ে দিন৷

7. পিছনের দরজাটি সরান৷

সাধারণত, হ্যাকাররা header.php ফাইলে একটি ব্যাকডোর অন্তর্ভুক্ত করে যাতে প্রতিবার পাবলিক ওয়েবসাইটের পৃষ্ঠার অনুরোধ করা হয় তখন দূষিত কোডটি কার্যকর করে। এটি মূলত আমাদের ওয়েবসাইট ব্যবহার করে সার্চ ইঞ্জিন ক্রলারদের স্প্যাম করার জন্য করা হয়। এটি wp-page.php কে একটি "ডিলিট প্রোটেকশন" ফিচার হিসেবে পুনরায় তৈরি করবে। উপরের ফাইলগুলি এবং header.php-এ অন্তর্ভুক্ত ফাংশনগুলি সরানোর পরে, আমরা নিশ্চিত করতে পারি যে আমাদের SERPs থেকে স্প্যাম ফলাফলগুলি মুছে ফেলা হবে৷

8. একটি ম্যালওয়্যার স্ক্যান চালান৷

ম্যালওয়্যার এবং দূষিত ফাইলগুলির জন্য আপনার ওয়েব সার্ভারে একটি ম্যালওয়্যার স্ক্যান চালান৷ আপনি আপনার ওয়েব হোস্টের দেওয়া cPanel-এ 'ভাইরাস স্ক্যানার' টুল ব্যবহার করতে পারেন, অথবা Astra Pro প্ল্যানের সাথে বিশেষজ্ঞ ম্যালওয়্যার ক্লিনআপ পেতে পারেন।

9. পরিচ্ছন্নতা যাচাই করুন।

আপনার ম্যালওয়্যার পরিষ্কার করার পরে, ম্যালওয়্যার সম্পূর্ণরূপে চলে গেছে তা যাচাই করার একটি ভাল উপায় হল Google আপনার সম্পূর্ণ ওয়েবসাইটটি পুনরায় ক্রল করা৷ এটি করতে আপনার Google অনুসন্ধান কনসোলে লগ ইন করুন৷ এবং Crawl> Fetch as Google এ যান৷৷ এখান থেকে, আপনার প্রভাবিত URL-এর অবস্থান টাইপ করুন/খুঁজে নিন, তারপর পুনঃসূচীতে ক্লিক করুন বোতাম যদি এটি একটি "না পাওয়া" পৃষ্ঠা ফেরত দেয়, আপনি অবশেষে আপনার সাইট পরিষ্কার করেছেন!

ব্ল্যাক হ্যাট এসইও স্প্যাম:উপসংহার

সাইবার আক্রমণগুলি ভয়ঙ্কর - তবে তাদের পরবর্তী প্রভাবগুলি আরও বেশি। আমাদের গবেষণায় দেখা গেছে যে আপনি যদি এই ধরনের আক্রমণ থেকে আপনার ওয়েবসাইট পুনরুদ্ধার করতে তৎপর হন, তবুও আপনার এসইও একটি হিট করে।

গ্রাহকদের আকৃষ্ট করার জন্য আপনার ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা এবং নিরাপত্তা প্রয়োজন - এবং সেই প্রসঙ্গে স্প্যাম ধ্বংসাত্মক হতে পারে। একজন হ্যাকার আপনার ওয়েবসাইটের আকার নিয়ে চিন্তা করে না, তাই আপনার সাইট সবসময় সংক্রমিত হওয়ার ঝুঁকিতে থাকে।

আপনি যদি এই ধরনের সমস্যার মুখোমুখি হতে না চান, তাহলে সক্রিয় ওয়েবসাইট সুরক্ষায় বিনিয়োগ করার কথা বিবেচনা করুন এবং আপনার ওয়েবসাইটের জন্য একটি মানক নিরাপত্তা রুটিন বজায় রাখুন। ফায়ারওয়াল এবং নিরাপত্তা প্লাগইনগুলি পরীক্ষিত সমাধান যা আপনার ওয়েবসাইটগুলিকে সুরক্ষিত রাখতে অনেক দূর এগিয়ে যায়৷ এইভাবে, আপনাকে আর হ্যাক হওয়ার চিন্তা করতে হবে না!

অস্ট্রা সম্পর্কে

Astra-এ, আমাদের নিরাপত্তা বিশেষজ্ঞদের একটি দল আছে যারা প্রতিদিন ওয়েবসাইটের মালিক এবং ডেভেলপারদের আক্রমণকারীদের থেকে তাদের ওয়েবসাইট সুরক্ষিত করতে সাহায্য করে। আমাদের বুদ্ধিমান ফায়ারওয়াল খারাপ বট, হ্যাকার, ম্যালওয়্যার, XSS, SQLi এবং 80+ আক্রমণের বিরুদ্ধে রিয়েল-টাইম 24×7 নিরাপত্তা প্রদান করে। Astra Firewall আপনার ই-কমার্স স্টোরকে সর্বাত্মক নিরাপত্তা দিতে Prestashop, OpenCart এবং Magento-এর জন্য অত্যন্ত কাস্টমাইজ করা হয়েছে। একটি Astra ডেমো নিন এখন!


  1. গুগল ব্ল্যাকলিস্ট থেকে একটি ওয়েবসাইট সরান – ওয়ার্ডপ্রেস, ম্যাজেন্টো, প্রেস্টাশপ, ওপেনকার্ট, ড্রুপাল, জুমলা এবং পিএইচপি-র জন্য

  2. কিভাবে পিএইচপি ব্যাকডোর আপনার ওয়েবসাইটকে সংক্রমিত করে?

  3. গুগল সার্চ থেকে জাল প্রাপ্তবয়স্ক ডেটিং সাইট পুনঃনির্দেশ এবং SERP ফলাফল স্প্যাম – WordPress, Magento, Joomla

  4. পিএইচপি জাপানি কীওয়ার্ড হ্যাক এবং ফার্মা/ভায়াগ্রা হ্যাক