কম্পিউটার

আপনি কি 2017 এর নতুন ইন্টারনেট স্ক্যাম জানেন?

সাইবার অপরাধীরা কখনোই পরীক্ষিত কেলেঙ্কারীতে ক্লান্ত হয় না; যাইহোক, তারা তাদের কৌশলগুলিকে এগিয়ে নিয়ে যায় এবং ক্লাসিক স্ক্যামের নতুন পুনরাবৃত্তি চেষ্টা করে। নিরাপত্তা কোম্পানী এবং সাইটগুলির অসংখ্য সতর্কতা সংক্রান্ত সমস্যা থেকে এগিয়ে থাকার জন্য তাদের অবশ্যই।

প্রতি বছর লক্ষ লক্ষ প্রতারণা করা হয়, এবং 2017 এর কেলেঙ্কারীগুলি 2018 এবং তার পরেও থাকবে৷

এখানে কয়েকটি সাম্প্রতিক ইন্টারনেট স্ক্যাম রয়েছে যা থেকে নিজেকে রক্ষা করতে হবে।

1. "পণ্য প্রাপ্ত হয়নি" কেলেঙ্কারী

আপনি একটি আইটেম অর্ডার. আপনি এটার জন্য অপেক্ষা করুন। এটা চালু না. বিক্রেতা তাদের আছে বজায় রাখে এটি পাঠানো. কিন্তু তা কখনই আসে না।

আপনি কি 2017 এর নতুন ইন্টারনেট স্ক্যাম জানেন?

হ্যাঁ, এটা খুবই সহজ, এবং আমি নিশ্চিত যে আপনি বা আপনার পরিচিত কেউ এমন ঘটনা ঘটিয়েছেন। কখনও কখনও এটি প্রকৃত:শুধুমাত্র একটি অপেক্ষাকৃত কম সংখ্যক বিক্রেতার দূষিত অভিপ্রায় রয়েছে৷ তবে মাঝে মাঝে, এটি একটি ছোট অপরাধ।

অবশ্যই, যদি আপনি একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে একটি সমস্যা উত্থাপন করেন, তবে বিক্রেতাকে আইন অনুসারে, আইটেমটি প্রতিস্থাপন করতে হবে বা ফেরত দিতে হবে৷

স্ক্যামার পূর্বে সম্মত সময়কাল পর্যন্ত কোনো অফিসিয়াল অভিযোগ বিলম্বিত করার চেষ্টা করবে -- সাধারণত 30 দিন বা প্রি-অর্ডারের ক্ষেত্রে আপনার এবং বিক্রেতার মধ্যে সম্মত একটি সময়সীমার মধ্যে। সৌভাগ্যবশত, আপনি যদি PayPal এর মাধ্যমে অর্থ প্রদান করেন, তাহলে আপনার কাছে 180-দিনের উইন্ডো আছে (কিছু ব্যতিক্রম সহ) কোনো সমস্যা উত্থাপন করার জন্য।

2. পণ্য পাঠানো

উপরের স্ক্যাম উভয় উপায়ে কাজ করে, যাইহোক।

আপনি যদি এটি পড়ার একজন বিক্রেতা হন তবে আপনি সম্ভবত আপনার উদ্দেশ্যগুলিতে সৎ। এর অর্থ এই নয় যে প্রাপক৷

কেউ একটি জিনিস কিনছেন. তুমি এটি পাঠাও. তারপরে আপনি একটি বার্তা পাবেন যে প্যাকেজটি কখনই আসেনি৷

আগের মতো, এটি একটি আসল সমস্যা হতে পারে, অথবা পণ্যটি পেয়েও কেউ তাদের অর্থ ফেরত পাওয়ার চেষ্টা করছে। এবং আপনাকে এটি বা ভোক্তাদের অধিকারের অধীনে প্রতিস্থাপনের প্রস্তাব দিতে হবে।

আপনি অ্যামাজনে বা একটি নিলাম সাইটের মাধ্যমে তৃতীয় পক্ষ হিসাবে বিক্রি করছেন কিনা তা কোন ব্যাপার না, যদিও পরবর্তীটি বিশেষভাবে ঝামেলার হতে পারে। এটি যে কারও সাথে ঘটতে পারে, তাই নিজেকে একা মনে করবেন না।

আপনি কি 2017 এর নতুন ইন্টারনেট স্ক্যাম জানেন?

এখানে মূল টিপ পোস্টেজ প্রমাণ পেতে হয়. পার্সেল পাঠানোর সময় একটি রসিদ জিজ্ঞাসা করুন, অথবা যদি অনলাইন বুকিং করেন, প্রিন্ট অফ করুন এবং কোনো নিশ্চিতকরণ ইমেল রাখুন। এটি অপরিহার্য কারণ আপনি তখন ডেলিভারি ফার্মের সাথে সমস্যাটি উত্থাপন করতে পারেন এবং কিছু ক্ষেত্রে টাকা ফেরত পেতে পারেন।

এছাড়াও এটির জন্য সাইন ইন করা বিবেচনা করুন. এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ যদি আপনি যে আইটেমটি পাঠাচ্ছেন সেটির মূল্য-বিন্দু বেশি থাকে। এইভাবে, আপনার কাছে অতিরিক্ত প্রমাণ রয়েছে যে প্যাকেজটি বিতরণ করা হয়েছে। এটি একটি সাধারণ ভুল হতে পারে:এটি একটি প্রতিবেশীকে দেওয়া হতে পারে!

3. অগ্রিম ফি জালিয়াতি

"সামগ্রী প্রাপ্ত হয়নি" কেলেঙ্কারীটি অবশ্যই অনেক ক্ষেত্রে কাজ করবে কারণ এটি এটির আরেকটি বৈকল্পিক পুনরাবৃত্তি।

আপনি কি 2017 এর নতুন ইন্টারনেট স্ক্যাম জানেন?

যথা, একজন বিক্রেতা আপনাকে অফিসিয়াল মার্কেটপ্লেস থেকে দূরে একটি ভিন্ন প্ল্যাটফর্মে আলোচনা করতে উৎসাহিত করবে। তারা আপনাকে বলতে পারে যে তারা আপনাকে ছাড় দিতে পারে। এটা লোভনীয়. আপনি ইমেল, এসএমএস বা এমনকি ফোনের মাধ্যমে বার্তা বিনিময় শুরু করেন। তারা যুক্তি দেখাবে যে ইবে এবং এর লোকরা ফিগুলির একটি শতাংশ নেয়, যা দামকে চালিত করেছে। আপনি এটি একটি ন্যায্য যুক্তি বিবেচনা করতে পারেন.

কিন্তু অর্থ সঞ্চয় করার জন্য, একটি আইটেম পাওয়ার আগে তাদের আপনাকে অর্থ প্রদান করতে হবে। এবং কি অনুমান? এটা আসবে না।

এটি বিশেষ করে যদি তারা ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে তহবিল স্থানান্তর করতে বলে। কখনও ওয়্যার ট্রান্সফারে অংশ নেবেন না কারণ আপনি মূলত কিছু অধিকার স্বীকার করেন এবং মোটামুটি গ্যারান্টি আপনি কোনো টাকা ফেরত পাবেন না। যদি আপনার প্রয়োজন হয়, পেপ্যাল ​​জিনিসগুলি করার আরও নিরাপদ উপায়। কিন্তু এখানে একটি ভাল টিপ...

না বলুন৷

সহজ, তাই না? বেশিরভাগ সত্যিকারের বিক্রেতারা আপনাকে এটি করতে বলবে না, তাই যারা করে তাদের সন্দেহ করুন। এবং শুধু না বলুন. আপনি অন্যথায় নিজেকে প্রতারণার ঝুঁকিতে ফেলছেন। এটা কি কয়েক টাকা সঞ্চয় করার মতো?

4. জাল শিপিং তথ্য

আমাদের কেনাকাটার অভ্যাস ক্রমশ ইট-এন্ড-মর্টার স্টোর থেকে অনলাইনে চলে যাচ্ছে। যেমন, আমাদের ইনবক্সগুলি প্রায়শই অর্ডার নিশ্চিতকরণ এবং শিপিং তথ্য দিয়ে পূর্ণ হয়৷

কিন্তু সেই সব ইমেল বাস্তব নয়। কিছু প্রধান খুচরা বিক্রেতা বা ডেলিভারি ফার্মের কাছ থেকে প্রতারণামূলক দাবি।

ব্যক্তিগতভাবে শনাক্তকরণযোগ্য তথ্য (PII), যেমন আপনার নাম এবং জন্ম তারিখ, স্ক্যামারদের ধরে রাখা বেশ সহজ। ইমেল ঠিকানা, উদাহরণস্বরূপ, খনন এবং ডার্ক ওয়েবে বিক্রি করা যেতে পারে। এর ফলে জাল বার্তা পাঠানোর জন্য নামের একটি মাস্টার তালিকা হতে পারে৷

স্ক্যামাররা একজন ইমেল পাঠায় একটি অর্ডার বা ডেলিভারি সঙ্গে সমস্যা আছে দাবি. তারা বলতে পারে আপনি যখন পার্সেল ডেলিভার করার চেষ্টা করেছিলেন তখন আপনি ছিলেন না, বা সরকারী ছুটির মানে হল টাইমস্লটে পরিবর্তন। এই ধরনের বার্তাগুলিতে সম্ভবত একটি স্পুফ অ্যাড্রেস এবং "রি:শিপিং ইনফরমেশন" (বা অনুরূপ) পড়ার একটি বিষয় লাইন থাকবে।

ইমেলটিতে এমন একটি সাইটের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত থাকবে যেখানে আপনি অনুমিতভাবে পুনরায় সময়সূচী করতে বা অর্ডার দেখতে পারেন৷ অবশ্যই, আপনি পরিবর্তে ফিশিংয়ের শিকার হচ্ছেন৷

আপনি র্যানসমওয়্যার ডাউনলোড করতে পারেন বা লগইন বিশদ, পাসওয়ার্ড এবং/অথবা ব্যাঙ্কিং তথ্য জমা দিতে পারেন। প্রতিদিন হাজার হাজার এর জন্য পড়ে।

আপনি কিভাবে এই যুদ্ধ? শুধু ইমেলের কোনো লিঙ্কে ক্লিক করবেন না।

আপনি যদি মনে করেন এটি বাস্তব হতে পারে তাহলে সরাসরি ডেলিভারি ফার্মের সাথে যোগাযোগ করুন। ইমেলের মাধ্যমে যান না বরং একটি পৃথক ট্যাবে খোলা একটি অফিসিয়াল সাইটে যোগাযোগের বিবরণের মাধ্যমে।

5. Netflix সাসপেনশন

Netflix এর 110 মিলিয়নেরও বেশি গ্রাহক রয়েছে। অবশ্যই ব্যবহারকারীরা বিশাল লক্ষ্য হতে যাচ্ছেন!

আপনি সম্ভবত স্ট্রিমিং পরিষেবা থেকে ইমেলগুলি পাবেন, আপনাকে নতুন বিষয়বস্তু এবং মাঝে মাঝে মূল্য পরিবর্তন সম্পর্কে সতর্ক করে৷ কিন্তু সাম্প্রতিক সম্পর্কিত কেলেঙ্কারীর দাবি আপনার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছে। সমস্যার সমাধান করতে, শুধু লিঙ্কে ক্লিক করুন৷

এই ফিশিং স্ক্যামগুলি নতুন থেকে অনেক দূরে। Netflix থেকে অনুমিত জাল ইমেলগুলিও নতুন নয়৷

যাইহোক, এটিকে ভিন্ন কিছু হিসাবে চিহ্নিত করে তা হল প্রথমত কতজন মেইল ​​পেয়েছে (অধিকাংশ ব্যবহারকারীর স্পষ্ট), এবং দ্বিতীয়ত এটি কতটা খাঁটি দেখাচ্ছে। বার্তাগুলি সাধারণত ব্যক্তিগতকৃত হয় এবং লিঙ্কটিতে ক্লিক করা আপনাকে একটি বাস্তব ল্যান্ডিং পৃষ্ঠা হিসাবে দেখায়। এটি The Crown-এর মত Netflix Originals সহ অন্যথায় আপনাকে সুপারিশ করা হতে পারে এমন কিছু সাম্প্রতিক শো দেখায় .

এটি আপনাকে আপনার ক্রেডিট কার্ডের বিবরণ সহ আপনার ব্যক্তিগত তথ্য আরও একবার ইনপুট করতে উত্সাহিত করে৷ এটি করার মাধ্যমে, আপনি সাইবার অপরাধীদের হাতে ব্যাংকিং ডেটা হস্তান্তর করছেন৷

বাস্তবিকভাবে, আপনার কার্ডের মেয়াদ শেষ হওয়ার তারিখে পৌঁছে গেলে (যা চেক করা যথেষ্ট সহজ) বা আপনি নিজে নিজে করলেই আপনার অ্যাকাউন্ট স্থগিত করা হতে পারে। হতে পারে আপনি কিছু সময়ের জন্য ছুটিতে যাচ্ছেন, এবং আপনি যে পরিষেবাটি ব্যবহার করবেন না তার জন্য চার্জ করতে চান না৷ ভাগ্যক্রমে, আপনি আপনার অ্যাকাউন্ট বাতিল করতে পারেন, এবং দেখার পছন্দগুলি 10 মাসের মধ্যে আপনার সদস্যতা পুনরায় চালু করার জন্য প্রস্তুত রাখা হবে৷

আসুন আপনার মাথায় এই গুরুত্বপূর্ণ নোটটি ড্রাম করুন:ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করবেন না।

আপনি যদি হয় আপনার অ্যাকাউন্ট সম্পর্কে উদ্বিগ্ন, একটি ভিন্ন ডিভাইস বা ট্যাবে সাইন ইন করুন৷ আপনি কোন সমস্যা দেখতে পাবেন।

6. খালি ছুটি

আপনি যখন ছুটিতে যান তার জন্য বাসস্থান খুঁজছেন। 2017 সালে, প্রায় 37 মিলিয়ন মার্কিন বাসিন্দা একটি রুম খুঁজে পেতে Airbnb ব্যবহার করেছিলেন। 2021 সাল নাগাদ, সেই অনুমান 60 মিলিয়নেরও বেশি হবে। যে একা আমেরিকান. সাইবার অপরাধীরা জানে এটি তাদের একটি অবিশ্বাস্য সুযোগ দেয়।

এবং এর অনেক বৈচিত্র রয়েছে, যার মধ্যে রয়েছে অ্যাডভান্সড ফি জালিয়াতি, এবং বার্তাগুলিতে জাল লিঙ্ক।

বেশির ভাগই থাকার জন্য কোথাও খুঁজে বের করার জন্য উদ্বিগ্ন, শুধুমাত্র সম্পত্তির মালিকের জন্য একটি সমস্যা খুঁজে বের করার জন্য:হয় তারা আগে থেকে যথেষ্ট আমানত চায়, অথবা আবিষ্কার করে যে বেছে নেওয়া তারিখগুলি ইতিমধ্যেই বুক করা আছে। পরেরটির ক্ষেত্রে, তারা আপনাকে বলতে পারে কাছাকাছি অবস্থানে তাদের অনুরূপ সম্পত্তি আছে। এটি চেক করার জন্য তারা আপনাকে একটি লিঙ্ক সহ একটি ইমেল পাঠাবে৷

আপনি কি 2017 এর নতুন ইন্টারনেট স্ক্যাম জানেন?

এখানে কোন চমক নেই. এটি একটি জাল সাইটে বাড়ে. এটি দেখতে হুবহু Airbnb-এর মতো হতে পারে, কিন্তু স্ক্যামারদের একটি বাস্তব সাইটের নকল করার অদ্ভুত ক্ষমতা রয়েছে। আরও একবার, আপনি সম্ভবত ম্যালওয়্যার ডাউনলোড করছেন৷

আবার, এখানে গুরুত্বপূর্ণ বিষয় হল অফিসিয়াল অবকাঠামো থেকে বিচ্যুত না হওয়া। একবার Airbnb এ, সাইটের মধ্যে অনুসন্ধান করুন। ব্যক্তিগত বার্তাগুলির মধ্যে লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। আসলে, আপনার প্রতারণামূলক মেইলের লক্ষণগুলি চিহ্নিত করা শিখতে হবে। এগুলি সাধারণত কাজে আসে৷

প্রায়শই, আপনি যখন অগ্রিম অর্থ প্রদান করেন, তখন আবাসন বিদ্যমান থাকে না বা অন্য কারো মালিকানাধীন হয়, তাই একটি চিত্র অনুসন্ধানের চেষ্টা করুন। এটি আপনাকে একই সম্পত্তি দেখাতে পারে, যদিও একটি ভিন্ন গন্তব্য/মালিক থেকে।

2018 এবং তার পরে?

বলাই বাহুল্য, নিরাপত্তা এবং গোপনীয়তার জন্য এটি একটি দুর্দান্ত বছর ছিল না।

ইকুইফ্যাক্স লঙ্ঘন ছিল, যা মার্কিন ইতিহাসে সবচেয়ে বড় ফাঁসগুলির মধ্যে একটি। অনলাইনার স্প্যামবট দ্বারা 700 মিলিয়নেরও বেশি ইমেল ঠিকানা আপস করা হয়েছে। নেট নিরপেক্ষতার বিরুদ্ধে ব্যাপক হুমকি। এগুলি হিমশৈলের টিপ মাত্র। যে কাউকে অভিভূত করার জন্য এটি যথেষ্ট।

অবশ্যই, সরকারগুলি আপনার অধিকার লঙ্ঘন করার চেষ্টা করবে, এবং স্ক্যামাররা তাদের সমস্ত নগদ অর্থের জন্য আপনাকে চাপ দেওয়ার চেষ্টা করবে। তবে এটি যতটা খারাপ শোনাচ্ছে ততটা খারাপ নয়। আপনাকে কেবল একটি স্তরের মাথা রাখতে হবে এবং বুদ্ধিমান সতর্কতা অবলম্বন করতে হবে।

2018 সালে প্রতারকরা কীভাবে মানিয়ে নেবে বলে আপনি মনে করেন? এই গত বছর আপনার সবচেয়ে বড় নিরাপত্তা উদ্বেগ কি হয়েছে? এবং নিজেকে রক্ষা করার জন্য আপনি কি টিপস শেয়ার করতে পারেন? নিচে আমাদের জানান।


  1. iOS 12:Apple এর নতুন মেজার অ্যাপ—আপনার যা জানা দরকার!

  2. অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

  3. iOS 10 এ 10টি নতুন বৈশিষ্ট্য যা আপনি হয়তো জানেন না

  4. প্রতারণামূলক চালান, ইন্টারনেট স্ক্যামের নতুন প্রবণতা- আপনার যা জানা দরকার