কম্পিউটার

3টি Airbnb স্ক্যাম আপনার ট্রিপ বুক করার আগে আপনাকে জানতে হবে

এয়ারবিএনবি দীর্ঘকাল ধরে তার শিথিল নীতি এবং এমনকি শিথিল প্রয়োগের জন্য সমালোচিত হয়েছে। এর নিয়মগুলি ফাঁকি দিয়ে ভরা যা স্ক্যামাররা তাদের পথের দিকে ঝুঁকছে।

জিনিসগুলি এতটাই খারাপ হয়ে গেছে যে ইন্টারনেট এখন অবকাশ যাপনকারীদের কাছ থেকে ভীতিকর গল্পে পূর্ণ হয়েছে যাদের প্ল্যাটফর্মে একটি খারাপ অভিজ্ঞতা ছিল৷

এখানে কিছু সাধারণ Airbnb স্ক্যাম রয়েছে যা আপনার পরবর্তী অবকাশের জন্য কোথাও বুক করার আগে আপনার জানা উচিত এবং নিজেকে সুরক্ষিত রাখার জন্য টিপস।

টোপ এবং এয়ারবিএনবি স্ক্যাম পরিবর্তন করুন

Airbnb-এ আপনি সবচেয়ে সাধারণ স্ক্যামারদের মুখোমুখি হতে পারেন যেগুলি আপনাকে একটি সুন্দর-সুদর্শন অ্যাপার্টমেন্ট বুক করার জন্য প্রলুব্ধ করবে৷

আপনি হয়তো মনে করতে পারেন যে আপনি সত্যিই সস্তা দামে শহরের সেরা অংশে অনেক কিছু পেয়েছেন। কিন্তু, আপনার পরিদর্শনের দিনে, আপনি হোস্টের কাছ থেকে একটি বার্তা পাবেন যে আপনি যে বাসস্থানটি বুক করেছেন তাতে সমস্যা আছে। সবচেয়ে সাধারণ অজুহাত হল প্লাম্বিং সমস্যা।

স্থানটি বর্তমানে বসবাসের অযোগ্য বলে তারা অন্য একটি অজুহাতও নিয়ে আসতে পারে। এটি তাদের হুক বন্ধ করে দেয় এবং তাদের বাতিলকরণ ফি থেকে বাঁচাবে, যেহেতু এই ক্ষেত্রে Airbnb হোস্টকে বাতিল করার ফি চার্জ করে না।

হোস্ট আপনাকে বলতে পারে যে আপনি এর পরিবর্তে একই মূল্যে অফার করা অন্য একটি কথিত ভাল আবাসনে থাকতে পারেন। কিন্তু নতুন জায়গাটি আপনার আসল বুকিংয়ের মতো কিছুই নয়। শহরের একটি অস্পষ্ট অংশে, এটি আরও ছোট এবং ঘোলাটে হতে পারে।

যেহেতু আপনি বাড়ি থেকে হাজার হাজার মাইল দূরে, এলাকায় কাউকে চেনেন না, এবং থাকার জায়গা খুঁজতে মরিয়া, আপনি অফারটি গ্রহণ করেন।

কিছু স্ক্যামার অতিথিদের একটি বিকল্প জায়গা বুক করতে বাধ্য করতে এই প্লাম্বিং কৌশলটি ব্যবহার করে যা অনেক বেশি ব্যয়বহুল। এবং যেহেতু আপনি শেষ মুহূর্তে এলাকায় আর কিছু পাবেন না, তাই আপনি এটি নিতে বাধ্য হবেন।

অস্তিত্বহীন অ্যাপার্টমেন্ট

Airbnb-এর অনেকগুলি জাল প্রোফাইল, জাল পর্যালোচনা এবং জাল আবাসন তালিকা রয়েছে। কিছু স্ক্যামার অন্যান্য বৈধ আবাসন থেকে ফটো চুরি করবে এবং সেগুলিকে তাদের নিজস্ব হিসাবে অফার করবে৷

কিছু স্ক্যামার অন্য সদস্যদের সাথে একটি গ্রুপের মধ্যেও কাজ করে যারা প্রচুর নকল ব্যবহারকারী প্রোফাইল তৈরি করবে এবং জাল রিভিউ দেবে।

স্ক্যামাররা কখনও কখনও অতিথিদের তাদের ইমেল ঠিকানা দিয়ে প্ল্যাটফর্মে যোগাযোগের জন্য প্রলুব্ধ করে। তারা প্রথম কয়েকবার ইন-অ্যাপ যোগাযোগ করতে পারে কিন্তু একবার আপনি হুক হয়ে গেলে তারা ইমেলের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করা শুরু করবে। পেমেন্টগুলি প্ল্যাটফর্মের বাইরে সম্পন্ন করা হবে এবং কেউ কেউ এর জন্য পড়েন কারণ তারা মনে করেন যে তারা একটি বড় চুক্তি পেয়েছেন এবং তারা এটি হারানোর ঝুঁকি নিতে চান না।

টাকা পাঠানোর পরে, প্রতারক পালিয়ে যাবে এবং আপনাকে ব্লক করবে। তারা প্রোফাইলটি নিষ্ক্রিয় করবে এবং একটি ভিন্ন তৈরি করতে ফিরে আসবে। প্ল্যাটফর্মের বাইরে অর্থপ্রদান করা হয়েছে বলে আপনার কাছে ফেরত পাওয়ার উপায় থাকবে না।

ডাবল বুকিং গেস্ট

কিছু রিপোর্ট একটি হোস্ট দ্বারা শেষ মুহূর্তে ডাম্প হচ্ছে কারণ, আবার, একটি প্লাম্বিং সমস্যা বা অনুরূপ কিছু. তারপর, ফেলে দেওয়া অতিথিরা জানতে পারবেন যে অন্য কেউ থাকার জায়গা পেয়েছে।

এই স্ক্যামাররা যা করে তা হল দুটি ভিন্ন প্ল্যাটফর্মে, ভিন্ন মূল্যে জায়গাটি অফার করে। একটি উল্লেখযোগ্যভাবে কম হবে এবং অন্যটি আরও ব্যয়বহুল। আপনি যদি আগে থেকে বুক করেন এবং কম দামে পান, কিন্তু অন্য কেউ বেশি দামে বুক করেন, তাহলে হোস্ট আপনাকে ছেড়ে দেবে।

এমন একটি জায়গায় অতিথিদের আগমনের খবরও রয়েছে যা তারা ভেবেছিল যে তাদের নিজেদেরই হবে। তারা আবিষ্কার করবে যে অন্য অতিথিরা ইতিমধ্যেই কিছু কক্ষ দখল করে আছে। যদিও বুকিং করার সময় এটি একটি সৎ ত্রুটি হতে পারে, তবুও এটি অতিথিদের জন্য একটি বিশাল ঝামেলা এবং হতাশা।

কিভাবে আপনি এই স্ক্যাম থেকে নিজেকে রক্ষা করবেন?

মোবাইল অ্যাপ ব্যবহার করে প্রোফাইলগুলি আসল কিনা তা পরীক্ষা করতে আপনি একটি দ্রুত বিপরীত চিত্র অনুসন্ধান করতে পারেন। এইগুলির সাহায্যে, আপনি হোস্টের প্রোফাইল ছবি এবং আপনার জায়গার ফটোগুলি পরীক্ষা করতে পারেন৷ আপনি পর্যালোচনাকারীদের প্রোফাইলও যাচাই করতে পারেন।

অফ-অ্যাপ যোগাযোগের জন্য আপনাকে প্রলুব্ধ করে এমন হোস্টগুলির জন্য সতর্ক থাকুন। তারা ফটোতে একটি ইমেল ঠিকানা সুপারইমপোজ করতে পারে, বা বিবরণে তাদের যোগাযোগের তথ্য লুকিয়ে রাখতে পারে।

সর্বদা যোগাযোগ করুন এবং শুধুমাত্র Airbnb-এ অর্থ প্রদান করুন, তাই কিছু ভুল হলে অন্তত আপনার টাকা ফেরত পাওয়ার উপায় থাকবে।

এছাড়াও, নিশ্চিত করুন যে আপনি Airbnb-এর নীতি এবং নিয়মগুলি পড়েছেন যাতে আপনি কীভাবে নিজেকে রক্ষা করতে হয় তা জানেন। তারা যে সমস্ত চার্জ নেবে তা পড়ুন এবং কিছু হলে বিবাদ কীভাবে পরিচালনা করবেন।

Airbnb-এর উন্নতির জন্য প্রচুর জায়গা রয়েছে

Airbnb হল একটি নিফটি প্ল্যাটফর্ম যা মানুষের ভ্রমণের পদ্ধতিতে বিপ্লব ঘটিয়েছে। কিন্তু এটি এখনও তুলনামূলকভাবে নতুন, তাই এখনও অনেক ত্রুটি আছে যা প্লাগ করা দরকার। কখন আপনি প্রতারণার শিকার হতে পারেন তা জানা গুরুত্বপূর্ণ যাতে আপনি শিকার না হন৷

নীতিগুলি পড়তে এবং হোস্টের প্রোফাইল চেক করতে সময় লাগতে পারে তবে কোনও প্রতারক আপনার টাকা নিয়ে পালিয়ে গেলে বা আপনি কোথাও কোথাও অন্ধকার এবং ঘোলাটে অ্যাপার্টমেন্টে শেষ হলে আপনি যে চাপের মুখোমুখি হবেন তার তুলনায় এটি কিছুই নয়৷


  1. AMD এর দুর্বলতা রিপোর্ট সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. Quibi সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. আপনার যা কিছু জানা দরকার:GDPR