কম্পিউটার

অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

হ্যাকাররা আমাদের মতোই স্বাভাবিক, একমাত্র পার্থক্য যা একটি স্পষ্ট সীমারেখা তৈরি করে তা হল কোড সম্পর্কে তাদের ব্যতিক্রমী জ্ঞান এবং ত্রুটিগুলিকে কাজে লাগানো৷

যেহেতু আমরা আমাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ক্রিপ্টোকারেন্সি ওয়ালেট, ল্যাপটপ এবং স্মার্টফোনগুলিতে মনোনিবেশ করতে থাকি, তারা ক্রমাগত আপনাকে দেউলিয়া বা অন্ততপক্ষে হতবাক করার নতুন উপায় খুঁজে বের করতে থাকে! যদিও তারা কিছু অস্বাভাবিক জিনিস ব্যবহার করে কোনও বড় আক্রমণ করেনি, তবে আপনাকে যথেষ্ট প্রস্তুত থাকতে হবে যাতে আপনি পরবর্তী শিকার না হন। সুতরাং, চলুন শুরু করা যাক এবং তালিকাটি একবার দেখে নেওয়া যাক যা আপনাকে হ্যাক হওয়ার পথে থাকা জিনিসগুলি সম্পর্কে ভালভাবে অবহিত করে!

গাড়ির ব্রেক

হ্যাঁ, আপগ্রেড করা এবং স্বয়ংক্রিয় গাড়ি আমাদের জীবনকে আগের চেয়ে সহজ করে তুলেছে, কিন্তু আপনি কি এটাও ভেবে দেখেছেন যে আপনার পুরো সিস্টেম নেটওয়ার্কে সংযুক্ত আছে এবং আপনি নিশ্চিতভাবে আপনার ব্রেক নিয়ন্ত্রণ করার সময় অন্য কেউ তার পরিণতি কল্পনা করতে চান না আপনি ব্যস্ত রাস্তায় গাড়ি চালান। সুতরাং, এই স্বয়ংক্রিয় সিস্টেমগুলির উপর অতিরিক্ত নির্ভর করবেন না বরং কোনও জরুরি অবস্থা না থাকলে ম্যানুয়ালি জিনিসগুলি নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন৷

হাসপাতাল সরঞ্জামের

অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

উৎস: alphazeta.me

আজকাল, আমরা আমাদের চিকিৎসা পরিস্থিতি পরীক্ষা করতে এবং তাদের চিকিত্সা করার জন্য উচ্চ প্রযুক্তির গ্যাজেট এবং মেশিন ব্যবহার করি। কিন্তু আপনি যদি এমন একটি হাসপাতালে থাকেন যেখানে ইথারনেট তারের মাধ্যমে যন্ত্রপাতি সংযুক্ত থাকে, তাহলে আপনার সতর্ক হওয়া উচিত। এটি আপনাকে হতবাক করতে পারে তবে ইন্টারনেটে বা শোডানে (একটি অনুসন্ধান ইঞ্জিন) কিছু শব্দ অনুসন্ধান করে, আপনি সহজেই এক্স-রে স্ক্যানার, ইনফিউশন পাম্প এবং এমনকি এমআরআইগুলি সনাক্ত করতে পারেন। এবং যদি তারা সনাক্ত করা যায়, তারা পাশাপাশি হ্যাক করা যেতে পারে. আপনি যদি আপনার পরীক্ষার অস্বাভাবিক রিপোর্ট দেখার পরিকল্পনা না করেন, তাহলে আপনাকে বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে যাওয়ার কথা বিবেচনা করা উচিত।

স্মার্ট টয়লেট

অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

উৎস:  costco.ca

স্মার্ট টয়লেট চালু হলে আমরা কি খুব বেশি উত্তেজিত হইনি? কিন্তু এই স্মার্ট টয়লেটগুলি বন্ধু নয় যাদের উপর আমরা সম্পূর্ণ নির্ভর করতে পারি! যেহেতু তারা একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তারা কিছুটা হাত থেকে বেরিয়ে যেতে পারে। আমরা যখন এই কথা বলি তখন আমাদের বিশ্বাস করুন, কেউই চায় না যে জল ছিটানো হোক বা সবচেয়ে খারাপ, জল ছাড়া আটকে থাকুক!

ইমার্জেন্সি ব্রডকাস্ট সিস্টেম

যদিও এখনও কেউ তা করেনি এবং বিপর্যয় সৃষ্টি করেছে, তবে তারা সর্বদা আক্রান্ত হওয়ার ঝুঁকিতে থাকে! যদি কেউ এটি মজা করার জন্য করতে পারে তবে তারা অবশ্যই বড় আকারে বিশৃঙ্খলা এবং বিভ্রান্তি তৈরি করতে পারে। সুতরাং, যদি আপনি সম্প্রচার সিস্টেমে কিছু দেখতে পান, তবে আতঙ্কিত হওয়ার আগে সর্বদা তা দুবার চেক করুন৷

গ্যাস পাম্প

অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

উৎস: auto.howstuffworks.com

গ্যাস পাম্পগুলিতে বেশ কয়েকটি আক্রমণ হয়েছে যা হয় পরিষেবাগুলি অস্বীকার করেছে, বা ট্যাঙ্কগুলিতে ভুল জ্বালানী ঢেলে দিয়েছে (কারণ ইঞ্জিনগুলি ধ্বংস হয়ে যেতে পারে) এবং আরও অনেক ছোট ছোট আক্রমণ করেছে যা ব্যবহারকারী এবং তাদের গ্রাহকদের বিরক্ত করেছে।

এটি আক্রমণের ঝুঁকিতে থাকা জিনিসগুলির একটি সম্পূর্ণ তালিকা নয়! তালিকায় আরো অনেক আছে। তবে আমরা কয়েকটি অদ্ভুত জিনিসের তালিকা দিয়েছি। একটি গুরুতর নোটে যদি আমরা সংযুক্ত থাকি তবে আমরা লক্ষ্যবস্তু হওয়ার দ্বারপ্রান্তে আছি। কিন্তু আমরা যদি ইতিমধ্যেই হয়ে থাকি? এটা কিভাবে সনাক্ত করতে? ঠিক আছে, নীচের পয়েন্টগুলি পড়ুন এবং নিজের জন্য পরীক্ষা করুন!

  • আপনি বারবার পুরানো ইমেল পান৷
  • নতুন প্রোগ্রামগুলি হঠাৎ করে অনুমতির জন্য অনুরোধ করা শুরু করে৷
  • আপনি আপনার সিস্টেমের নিয়ন্ত্রণ হারাতে শুরু করেন৷
  • এটি ঘন ঘন পুনরায় চালু হয়।
  • আপনি অদ্ভুত ব্রাউজার ইতিহাস লক্ষ্য করেন৷
  • আপনার সিস্টেম আগের চেয়ে ধীর হয়ে গেছে।
  • সন্দেহজনক কার্যকলাপ লক্ষ্য করা যাচ্ছে।

অধিকন্তু, যদি সম্প্রতি একটি বিশাল এন্টারপ্রাইজ হ্যাক হয়ে থাকে, তাহলে বুদ্ধিমান হন এবং দ্রুত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনি যদি এই লক্ষণগুলির মধ্যে কোনটি লক্ষ্য করেন তবে নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে সাহায্য করতে পারে। আতঙ্কিত হতে শুরু করবেন না এবং তারপর:

অদ্ভুত জিনিস যা আপনি জানেন না হ্যাকিংয়ের জন্য ঝুঁকিপূর্ণ

উৎস: youtube.com

আপনার সিস্টেমকে বিচ্ছিন্ন করুন

এর অর্থ এই নয় যে আপনাকে এটিকে অন্য ঘর রাখতে হবে যেখানে কেউ এটি দেখতে পাবে না। আক্রমণকারী আপনার ডেটা চুরি করার চেষ্টা করতে পারে এমন সমস্ত স্ট্রিংগুলিকে টেনে আনুন। নেট সংযোগ বিচ্ছিন্ন করুন এবং আপনি আক্রমণকারীকে আপনার জীবনের ক্ষতি করতে বাধা দেবেন।

শাটডাউন করুন এবং হার্ড ড্রাইভ সরান

প্রথমত, আপনাকে সঠিকভাবে সিস্টেমটি বন্ধ করতে হবে যাতে আপনার ডেটা বিভ্রান্ত থেকে যায় এবং তারপরে হার্ড ড্রাইভটি সরিয়ে ফেলুন যাতে আপনি আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

আপনার ডেটা স্ক্যান করুন

একবার আপনি আপনার সমস্ত প্রয়োজনীয় ফাইলগুলি ধরে রাখলে, আপনি আপনার সিস্টেম স্ক্যান করতে পারেন। একটি কার্যকর অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ইনস্টল করুন যাতে আপনি পরের বার নিরাপদ থাকতে পারেন।

এছাড়াও আপনি আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করতে পারেন, OS পুনরায় ইনস্টল করতে এবং আপডেটগুলি ইনস্টল করতে পারেন এবং হুমকিগুলি এখনও আছে কিনা তা পরীক্ষা করতে আবার স্ক্যান করতে পারেন!

আমরা আপনাকে সুপারিশ করব যে এই তাড়াহুড়োর পরিবর্তে পরে। যদি আপনারও পরামর্শ থাকে, তাহলে অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান৷


  1. 2টি জিনিস যা আপনি সম্ভবত আপনার iPhone এর Wi-Fi সম্পর্কে জানেন না

  2. OS Sierra এ আপগ্রেড করছেন? এখানে কিছু জিনিস যা আপনার জানা দরকার

  3. গুগল সম্পর্কে মন ছুঁয়ে যাওয়া তথ্য যা আপনি জানেন না

  4. ইমেল দিয়ে আপনি যা করতে পারেন যা আপনি জানেন না