কম্পিউটার

আইআরএস স্ক্যামগুলি এড়িয়ে চলুন:7টি সতর্কতা চিহ্নের জন্য সতর্ক থাকুন

এখন যেহেতু আমরা নতুন বছরে প্রবেশ করেছি, মার্কিন বাসিন্দারা তাদের ট্যাক্স নিয়ে ভাবতে শুরু করেছে৷ স্ক্যামাররা এটি জানে এবং তারা আপনাকে অর্থের জন্য প্রতারণা করতে প্রস্তুত। IRS কেলেঙ্কারী সাধারণ ব্যাপার, কারণ স্ক্যামাররা জানে যে লোকেরা IRS-এর সাথে মোকাবিলা করতে কতটা নার্ভাস হয়।

কিন্তু আপনি যদি ট্যাক্স স্ক্যামগুলি চিনতে জানেন তবে আপনি ট্যাক্স সিজন জুড়ে নিরাপদ থাকতে পারেন। কিছু জিনিস আপনার খেয়াল রাখা দরকার। IRS-এর ছদ্মবেশ ধারণ করে একজন স্ক্যামারের দ্বারা প্রতারিত হওয়া এড়ানোর উপায় এখানে।

1. IRS প্রথমে কল করবে না

IRS কীভাবে আপনার সাথে যোগাযোগ করে তা কয়েকটি ভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, তবে একটি জিনিস আছে যা তারা করবে না:প্রথমে কিছু মেইল ​​না করেই আপনাকে কল করুন। আপনি যদি IRS থেকে কোনো বিল না পেয়ে থাকেন, এবং তারা কল করছে -- এমনকি IRS-এর মতো দেখতে এমন একটি ফোন নম্বর থেকেও -- এটি প্রায় নিশ্চিতভাবেই একটি কেলেঙ্কারী।

অবশ্যই, এটা সম্ভব যে বিলটি মেইলে হারিয়ে গেছে, বা আপনি এখনও এটি পাননি। কিন্তু সম্ভাবনা আপনি conned করা হচ্ছে. আপনি যদি IRS থেকে একটি কল পান তবে নীচের বাকি সতর্কতা চিহ্নগুলির জন্য নজর রাখুন৷

2. IRS অবিলম্বে অর্থপ্রদানের দাবি করবে না

আপনি একটি IRS কেলেঙ্কারী দ্বারা লক্ষ্যবস্তু হচ্ছেন এমন সবচেয়ে সুস্পষ্ট সতর্কতা লক্ষণগুলির মধ্যে একটি হল স্ক্যামার অবিলম্বে অর্থপ্রদানের দাবি করবে। তারা আপনাকে বলবে যে আপনাকে এখনই অর্থপ্রদান করতে হবে এবং এমনকি ফোনে অর্থপ্রদানের তথ্য নেওয়ার প্রস্তাবও দিতে পারে।

এটা জন্য পড়া না. IRS আপনাকে কল করতে পারে, কিন্তু তারা কখনই ফোনে অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করবে না। এবং তারা আপনাকে অবিলম্বে অর্থ প্রদানের দাবি করবে না। পরিবর্তে, তারা আপনাকে একটি বিল পাঠাবে এবং এটি পরিশোধ করার জন্য আপনার কাছে কিছু বিকল্প থাকবে।

এছাড়াও আপনি সর্বদা আপনার পাওনা পরিমাণের জন্য আবেদন করার বা অন্ততপক্ষে আপনার বিলের বিশদ বিবরণ পাওয়ার অনুমতি পাবেন। যদি তারা অর্থপ্রদানের জন্য বলে, অবিলম্বে বন্ধ করুন।

3. আপনি একটি উপহার কার্ড দিয়ে আপনার কর পরিশোধ করতে পারবেন না

ফোনে অর্থপ্রদানের দাবি করার সময়, ট্যাক্স স্ক্যামাররা উপহার কার্ড বা প্রিপেইড ডেবিট কার্ড আকারে অর্থপ্রদানের দাবি করতে পারে। এটি আপনার কর প্রদানের একটি গ্রহণযোগ্য উপায় নয়৷৷ যদি আপনাকে এই ফর্মগুলির মধ্যে একটিতে অর্থপ্রদান করতে বলা হয়, তাহলে আপনি একটি IRS কেলেঙ্কারির শিকার হচ্ছেন৷

আইআরএস স্ক্যামগুলি এড়িয়ে চলুন:7টি সতর্কতা চিহ্নের জন্য সতর্ক থাকুন

আবার, IRS আপনাকে একটি বিল পাঠাবে। তারা আপনাকে অবিলম্বে অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করবে না। আপনি যখন আপনার বিল পাবেন, তখন আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি ডেবিট সহ কয়েকটি পেমেন্টের বিকল্প থাকবে। একটি উপহার কার্ড বা প্রিপেইড ডেবিট কার্ড কখনই অর্থপ্রদানের পদ্ধতি হিসাবে অফার করা হবে না।

4. IRS স্বয়ংক্রিয় কল ব্যবহার করে না

আপনি যদি আগে থেকে রেকর্ড করা একটি বার্তা পান যে IRS-কে জরুরীভাবে আপনার সাথে যোগাযোগ করতে হবে, তাহলে আপনাকে প্রতারণা করা হচ্ছে। আইআরএস রোবোকল স্থাপন করে না, বা তারা পূর্বে রেকর্ড করা বার্তাও রাখে না। আগেই বলা হয়েছে, তারা কল করার আগে পোস্টের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করবে। এবং যদি তারা কল করে, তারা আপনাকে অবিলম্বে অর্থপ্রদানের জন্য জিজ্ঞাসা করবে না।

কিছু IRS স্ক্যামার এমন বার্তাও ছেড়ে দেবে যে আপনার বিরুদ্ধে IRS দ্বারা মামলা করা হচ্ছে। এটি আবার, একটি চিহ্ন যে আপনি একটি ট্যাক্স কেলেঙ্কারি দ্বারা লক্ষ্যবস্তু করা হচ্ছে। আপনার কাছে বিপুল পরিমাণ অর্থ ঋণ না থাকলে, IRS এমনকি একটি মামলাও বিবেচনা করবে না। এবং যদি তারা তা করে, তবে তারা আপনাকে এটি সম্পর্কে বলার জন্য একটি আগে থেকে রেকর্ড করা ভয়েসমেল বার্তা দেবে না৷

5. আপনাকে গ্রেপ্তারের হুমকি দেওয়া হবে না

ঠিক যেমন একটি ভয়েসমেল বলছে যে আপনি IRS দ্বারা মামলা করছেন, একটি হুমকি যে আপনার গ্রেপ্তারের জন্য একটি পরোয়ানা জারি করা হয়েছে -- যদিও প্রযুক্তিগতভাবে সম্ভব -- অত্যন্ত অসম্ভাব্য। আপনাকে বলা হয়েছে যে আইন প্রয়োগকারীকে ফোনে বা ভয়েসমেল বার্তার মাধ্যমে আনা হচ্ছে, জেনে রাখুন এটি একটি IRS কেলেঙ্কারী৷

আইআরএস কখনই আপনার ট্যাক্স না দেওয়ার জন্য আপনাকে গ্রেপ্তার করার জন্য স্থানীয় বা অন্যান্য আইন প্রয়োগকারীকে আনার হুমকি দেবে না। আপনার দরজায় আইআরএস দেখানো সম্ভব। কিন্তু যদি তারা পুলিশকে কল করার হুমকি দেয় তবে এটি একটি কেলেঙ্কারী।

6. IRS ব্যক্তিগত তথ্যের জন্য জিজ্ঞাসা করবে না

আপনার সামাজিক নিরাপত্তা নম্বর, ঠিকানা, বা ব্যাঙ্কিং তথ্যের মতো ব্যক্তিগত তথ্য শনাক্ত করার জন্য আপনাকে জিজ্ঞাসা করা হলে, আপনি প্রতারণার শিকার হচ্ছেন। IRS আপনাকে এই তথ্যের জন্য জিজ্ঞাসা করবে না, এবং আপনি যদি এটি ছেড়ে দেন, তাহলে আপনার পরিচয় চুরি হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে৷

এটি কল এবং ইমেলের জন্য যায়। যদিও IRS-এর পক্ষে আপনাকে ইমেল করা সম্ভব, তারা কখনই সেই ইমেলের মাধ্যমে কোনও ব্যক্তিগত তথ্য জিজ্ঞাসা করবে না। তারা ট্যাক্স সম্পর্কিত তথ্যও জিজ্ঞাসা করবে না। যদি কোনো ইমেল আপনার আইআরএস ওয়েবসাইটের পিন জিজ্ঞাসা করে, তবে এটি আইআরএস থেকে নয়।

আইআরএস স্ক্যামগুলি আরও প্রতারণামূলক হয়ে উঠছে, তাই আপনাকে সতর্ক থাকতে হবে। আইআরএস-এর সাথে আপনি কথা বলছেন এমন 100 শতাংশ নিশ্চিত না হওয়া পর্যন্ত পরিচয় চোরদের কাছে সম্ভাব্য মূল্যবান কোনো তথ্য দেবেন না।

​​7. ট্যাক্স স্ক্যামাররা আপনাকে অর্থ ফেরতের তথ্য দিতে পারে

যদিও অনেক IRS কেলেঙ্কারীতে করদাতাদের মামলা বা গ্রেপ্তারের হুমকি দেওয়া জড়িত, কিছু স্ক্যামার আরও চতুর হয়ে উঠছে এবং আরও সূক্ষ্মতার সাথে তাদের লক্ষ্যের কাছে পৌঁছেছে। উদাহরণ স্বরূপ, কিছু ট্যাক্স স্ক্যাম এখন দাবি করে যে ট্যাক্স রিফান্ড সম্পর্কে তথ্য দিচ্ছে।

আইআরএস স্ক্যামগুলি এড়িয়ে চলুন:7টি সতর্কতা চিহ্নের জন্য সতর্ক থাকুন

তারা আরও বলতে পারে যে তারা শুধুমাত্র আপনার ট্যাক্স তথ্য নিশ্চিত করতে বা আপনার রিটার্ন সম্পূর্ণ করার জন্য তথ্য চাইছে। ইমেলগুলির ক্ষেত্রেও একই রকম:তারা কেবল আপনার পিন বা আপনার পরিচয় নিশ্চিত করার জন্য একটি সাধারণ তথ্য চাইতে পারে। এটার জন্য পড়বেন না।

আপনি যদি মনে করেন আপনি প্রতারণার শিকার হয়েছেন তাহলে কি করবেন

আপনি যদি মনে করেন একজন ট্যাক্স স্ক্যামার আপনার সাথে যোগাযোগ করেছে, তাহলে আপনার এটি আইআরএস-এ রিপোর্ট করা উচিত। phishing@irs.gov-এ আপনি মনে রাখতে পারেন এমন সমস্ত বিবরণ সহ একটি ইমেল পাঠানো আপনার সেরা বাজি। . সেখানেই তারা আইআরএস স্ক্যামের সমস্ত রিপোর্ট নেয়।

তাদের বলুন কিভাবে আপনার সাথে যোগাযোগ করা হয়েছে, মিথস্ক্রিয়া সম্পর্কে আপনি কিছু মনে রাখতে পারেন, আপনি অর্থপ্রদান করেছেন কিনা এবং অন্য যেকোন বিশদ বিবরণ যা আপনি প্রাসঙ্গিক বলে মনে করেন।

ট্যাক্স স্ক্যাম রিপোর্ট করতে আপনি ট্রেজারি ইন্সপেক্টর জেনারেলের অনলাইন ফর্মও ব্যবহার করতে পারেন। এটি একটি স্ক্যাম পৃষ্ঠার মতো দেখায়, তবে এটি বৈধ৷ বাকি সাইটের মতো, এটি সম্ভবত 90 এর দশক থেকে আপডেট করা হয়নি।

আইআরএস স্ক্যামগুলি এড়িয়ে চলুন:7টি সতর্কতা চিহ্নের জন্য সতর্ক থাকুন

এই বছর এবং প্রতি বছর IRS কেলেঙ্কারী এড়িয়ে চলুন

ট্যাক্স স্ক্যামাররা সব সময় কৌশল পরিবর্তন করে, এবং আমরা অনেক আগেই নতুন পদ্ধতি দেখতে পাব (স্পষ্টতই 2017 আইআরএস স্ক্যামের মধ্যে একটি হল আইটিউনস উপহার কার্ড ব্যবহার করে লোকেদের ট্যাক্স দিতে বলা)। কিন্তু আপনি যদি প্রাথমিক সতর্কতা চিহ্নগুলি সম্পর্কে জানেন এবং আপনি যদি IRS-এর কোনো যোগাযোগ থেকে সতর্ক থাকেন, তাহলে আপনার নিরাপদ থাকা উচিত৷

আপনি কি কখনো ট্যাক্স কেলেঙ্কারির শিকার হয়েছেন? অথবা আমাদের পাঠকদের সচেতন হওয়া উচিত অন্যান্য সতর্কতা চিহ্নগুলি জানেন? নীচের মন্তব্যে শেয়ার করুন!


  1. 7 সাইবার হামলার জন্য সতর্ক থাকার জন্য

  2. এক্সক্লুসিভ:পাঁচ ধরনের স্ক্যাম লোকেদের অবশ্যই এই 2022 এর জন্য নজর রাখতে হবে

  3. Microsoft Edge নামক Windows 10 এর নতুন ব্রাউজারে 7টি জিনিস খেয়াল রাখতে হবে

  4. বিনামূল্যে সফ্টওয়্যার ইনস্টল করার সময় ক্ষতিকারক জিনিসগুলি খেয়াল রাখতে হবে