কম্পিউটার

নিরাপত্তা 101:শীর্ষ অনলাইন স্ক্যামগুলি আপনার জানা দরকার

আপনি সম্ভবত আজকাল বিভিন্ন ইন্টারনেট স্ক্যামের বিস্তার সম্পর্কে শুনেছেন, অথবা আপনি আগেও এর শিকার হয়ে থাকতে পারেন। আচ্ছা, তুমি একা নও। সত্য হল, এই অনলাইন স্ক্যামগুলি আরও বেশি সংখ্যক লোককে বোকা বানিয়েছে, এবং প্রবণতা এখনও বাড়ছে, যার মানে ইন্টারনেট ব্যবহার করার সময় আমাদের অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। নীচে আজ কিছু কুখ্যাত ইন্টারনেট স্ক্যাম রয়েছে। তাদের সম্পর্কে আরও জানুন, যাতে আপনি তাদের মুখোমুখি হলে কী করবেন তা জানতে পারবেন।

1. ফিশিং

ফিশিং স্ক্যামগুলি এই তালিকার সবচেয়ে সাধারণ এবং সম্ভবত সবচেয়ে বিপজ্জনক ইন্টারনেট স্ক্যাম৷ আপনি আপনার অ্যাকাউন্টে (ব্যাঙ্ক, iCloud, বা অন্য কিছু অ্যাকাউন্ট) লগ ইন করতে আপনাকে একটি ইমেল পাবেন। আপনি সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করার পরে, আপনি বুঝতে পারেন যে আপনি এইমাত্র একজন সাইবার অপরাধীকে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রদান করেছেন৷

নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার এবং জালিয়াতি ওয়েবসাইট বা সংস্থাগুলি থেকে জাল ইমেলগুলি সনাক্ত করার বিষয়ে কিছু জ্ঞান এখানে সাহায্য করবে৷ আপনি যদি এখনও সন্দেহের মধ্যে থাকেন, তাহলে আপনার কাছে যে প্রতিষ্ঠানের অনলাইন অ্যাকাউন্ট আছে সেই প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করাই উত্তম।

2. জরিপ স্ক্যাম

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

একটি জরিপ কেলেঙ্কারিতে, শিকার একটি জরিপে অংশ নিতে বলে একটি লিঙ্ক পাবেন। প্রায়শই, এই সমীক্ষাগুলি সম্পূর্ণ হওয়ার পরে একটি নিশ্চিত পুরস্কারের প্রতিশ্রুতি দেয়। একবার শিকার লিঙ্কটিতে ক্লিক করলে, তাদের ডিভাইসে একটি বিপজ্জনক ম্যালওয়্যার ইনস্টল করা হয়। ম্যালওয়্যার আপনার কম্পিউটার এবং গোপনীয়তা একটি সংখ্যা করতে পারে. এটি আপনার কম্পিউটারকে ম্যালওয়্যারের প্রেরক বা জেনারেটর বা আরও খারাপ করার জন্য ডিজাইন করা হতে পারে, এটি ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে এবং স্ক্যামারের কাছে ফেরত পাঠাতে পারে৷ জরিপ স্ক্যাম এড়াতে, অপরিচিতদের দ্বারা আপনার ইমেলে পাঠানো লিঙ্কগুলি খুলবেন না। অনিরাপদ ওয়েবসাইটগুলিতেও এলোমেলো অনলাইন সমীক্ষায় অংশগ্রহণ করা এড়িয়ে চলুন৷

3. অনলাইন শপিং স্ক্যাম

ছুটির মরসুমে অনলাইন কেনাকাটা স্ক্যামগুলি প্রচলিত, তবে বছরের যে কোনও সময় সেগুলি ঘটতে পারে৷ এই ধরনের স্ক্যাম আপনাকে মনে করে যে আপনি একটি দর কষাকষি করছেন, কিন্তু আপনি তা করছেন না।

কিছু ক্ষেত্রে, আপনি জাল ইকমার্স ওয়েবসাইটগুলিও দেখতে পাবেন যা আপনাকে সরাসরি কিছু বিক্রি করে যাতে আপনি "বড় সঞ্চয়" উপভোগ করতে পারেন। দুর্ভাগ্যবশত, এই ওয়েবসাইটগুলি আপনার লেনদেন প্রক্রিয়া করে না। তার মানে আপনি কোন কিছুর জন্য অর্থ ব্যয় করবেন না।

4. বিনামূল্যে

কে বিনামূল্যে পছন্দ করে না? আশ্চর্যের কিছু নেই কেন আজকাল ওয়েব জুড়ে অনেক ফ্রিবি স্ক্যাম রয়েছে। হতে পারে আপনি এমন একটি ওয়েবসাইটের সম্মুখীন হয়েছেন যেটি আপনাকে একটি বিনামূল্যের আইফোন দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যদি আপনি তাদের প্রশ্নের উত্তর দিতে এবং আপনার যোগাযোগের বিশদ ভাগ করে নেওয়ার জন্য কয়েক মিনিট সময় দেন। মনে রাখবেন যে এই ধরনের তথ্য প্রদান করা আপনাকে অযাচিত ইমেল এবং বিক্রয় কলগুলির জন্য উন্মুক্ত করবে৷

অবশ্যই, আপনি সর্বদা সরাসরি বলতে পারবেন না যে একটি ফ্রিবি একটি কেলেঙ্কারী কিনা। আপনি যদি জোর দিয়ে থাকেন যে চেষ্টা করলে ক্ষতি হবে না, তাহলে আপনি যা করতে পারেন তা হল রেজিস্ট্রেশনের উদ্দেশ্যে একটি বেনামী ইমেল ব্যবহার করা।

5. লটারি কেলেঙ্কারি

আপনি কি এমন একটি ইমেল পেয়েছেন যে আপনাকে বলে যে আপনি লটারি জ্যাকপট পুরস্কার জিতেছেন যা আপনি খেলতে বা যোগ দেওয়ার কথাও মনে রাখেন না? পুরস্কার দাবি করার জন্য, আপনাকে একটি পৃথক ফি দিতে বলা হবে, যা স্ক্যামাররা বলে যে সরকারী কর, বীমা খরচ এবং ব্যাঙ্ক ফি। একবার আপনি তাদের খেলায় কামড়ালে, স্ক্যামাররা আরও ফি সংগ্রহ করে আপনার নির্দোষতার সুযোগ নেওয়ার চেষ্টা করবে, অন্যথায়, আপনার "পুরষ্কার" প্রকাশে বিলম্ব হবে।

পরের বার যখন আপনি এমন একটি লটারি জেতার বিষয়ে একটি ইমেল বিজ্ঞপ্তি পাবেন যা আপনি প্রথম স্থানে খেলেননি, তখন জেনে রাখুন যে এটি একটি কেলেঙ্কারী। আপনার আর্থিক বিবরণ প্রদান করা একটি খারাপ ধারণা হবে কারণ আপনি জালিয়াতি বা চুরির জন্য নিজেকে সেট আপ করবেন।

6. ব্ল্যাকমেইল এবং চাঁদাবাজি স্ক্যাম

এই ধরনের কেলেঙ্কারীতে, একজন স্ক্যামার আপনাকে লিভারেজের হুমকি দেবে যা আসল বা নকল হতে পারে। সে বা সে একটি ব্যক্তিগত ভিডিও বা ছবি ব্যবহার করে একজন ভিকটিমকে ব্ল্যাকমেইল করতে পারে। যদি আপনি তার বা তার যা প্রয়োজন তা মেনে না নেন, সম্ভবত একটি উন্মাদ অর্থ প্রদান করেন, স্ক্যামার আপনাকে হুমকি দেবে যে তারা সামগ্রীটি অনলাইনে আপলোড করবে৷

এই কেলেঙ্কারী সম্পর্কে দুঃখজনক সত্য হল যে এটি দীর্ঘমেয়াদী হতে পারে। যতদিন স্ক্যামার ইচ্ছা ততদিন এটি চলতে পারে। এই সমস্যায় জড়িত হওয়া এড়াতে, আপনার সমস্ত ব্যক্তিগত ডিভাইস লক করতে ভুলবেন না এবং অন্যদের সাথে কোনো সংবেদনশীল সামগ্রী শেয়ার করবেন না।

7. ছদ্মবেশী স্ক্যাম

ছদ্মবেশী স্ক্যামটিও সেখানে সবচেয়ে সাধারণ অনলাইন স্ক্যামগুলির মধ্যে একটি। সাধারণত, একজন স্ক্যামার একজন ঘনিষ্ঠ পরিবারের সদস্য হওয়ার ভান করবে এবং আপনার কাছে পৌঁছাবে যেন সে আপনাকে ভাল করেই জানে। তার পরেই আসে অজুহাতের বেড়াজাল। ছদ্মবেশী আপনাকে বলবে যে সে কোথাও আটকে আছে এবং বের হতে পারছে না। তারপর, তিনি আপনার কাছ থেকে আর্থিক সাহায্য চাইতে যাবেন৷

আপনি যদি কখনও যোগাযোগের অনুরোধ পান তবে সর্বদা ব্যক্তিটিকে যাচাই করুন। উদাহরণস্বরূপ, যদি সে বা সে একজন পরিবারের সদস্যের ছদ্মবেশী করে থাকে তবে নিশ্চিত হন যে সে আপনার পারিবারিক গাছকে জানে। অন্যথায়, সে যোগাযোগ বন্ধ করে দেবে।

আরো দরকারী টিপস

স্ক্যামাররা সর্বদা লোকেদের বোকা বানানোর নতুন উপায় খুঁজে পাবে এবং তাদের তথ্য চুরি করার চেষ্টা করবে। সুতরাং, আপনাকে সর্বদা সতর্কতা অবলম্বন করতে হবে। PCI সম্মতি পরীক্ষা করুন - আপনার অনলাইন লেনদেন নিরাপদ এবং সুস্থ তা নিশ্চিত করার আরেকটি দুর্দান্ত উপায়। আপনি যদি কখনও নিজেকে ইন্টারনেট কেলেঙ্কারিতে আটকা পড়ে থাকেন, তাহলে মনে করবেন না যে এটি বিশ্বের শেষ। এক পর্যায়ে, সবাই বোকা হয়ে যায়। অবিলম্বে কর্তৃপক্ষের কাছ থেকে সাহায্য নিন এবং শেষ পর্যন্ত, আপনার অভিজ্ঞতা থেকে শিখুন এবং ভবিষ্যতে এটি যাতে আবার ঘটতে না পারে তার জন্য কিছু করুন। যতটা সম্ভব, ম্যাক মেরামত অ্যাপ ইনস্টল করে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করুন। যদিও এটি আপনাকে সরাসরি এই অনলাইন স্ক্যামগুলির যেকোনো একটি থেকে রক্ষা করবে না, এই টুলটি আপনার সিস্টেমটিকে যেকোন সন্দেহজনক ফাইলের জন্য স্ক্যান করবে যাতে আপনি এখনই সেগুলি থেকে মুক্তি পেতে পারেন৷


  1. 15টি অ্যান্ড্রয়েড সিক্রেট সিকিউরিটি কোড যা আপনার জানা দরকার

  2. Android এর নিরাপত্তা প্যাচ সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. উইন্ডোজ 7 এ অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড রিসেট করার জন্য আপনাকে শীর্ষ 5 টি উপায় জানতে হবে

  4. নিন্টেন্ডো সুইচ অনলাইন:আপনার যা জানা দরকার