কম্পিউটার

ডোরড্যাশ কি নিরাপদ? 5টি স্ক্যাম সম্পর্কে আপনার জানা দরকার

ডোরড্যাশের মতো খাদ্য বিতরণ পরিষেবার চাহিদা বেড়েছে। আপনার দরজায় সরাসরি খাবার সরবরাহকারী অ্যাপগুলি সুবিধাজনক এবং আপনাকে একটি দুর্দান্ত নির্বাচন দেয়৷

কিন্তু এই অ্যাপগুলি ব্যবহারকারীদের কাছ থেকে কতটা সংবেদনশীল ডেটা সংগ্রহ করে তা বিবেচনা করে কতটা নিরাপদ? একটি DoorDash ডেটা লঙ্ঘন হাইলাইট করে যে এই পরিষেবাগুলির দ্বারা কতটা ব্যক্তিগত তথ্য সঞ্চয় করা হয়েছে, তাই আপনাকে কোন স্ক্যামগুলি দেখতে হবে?

ডোরড্যাশ ডেটা লিক সম্পর্কে আপনার যা জানা দরকার

2019 সালের একটি ব্লগ পোস্টে, DoorDash 4 মে, 2019 তারিখে ঘটে যাওয়া একটি ডেটা ফাঁস সম্পর্কে ব্যবহারকারীদের সতর্ক করেছিল। লঙ্ঘনটি প্রায় 4.9 মিলিয়ন গ্রাহক, ড্যাশার এবং ব্যবসায়ীদের প্রভাবিত করেছে যারা 5 এপ্রিল, 2018 বা তার আগে প্ল্যাটফর্মে যোগ দিয়েছিল।

"অননুমোদিত তৃতীয় পক্ষ" দ্বারা অ্যাক্সেস করা সংবেদনশীল ডেটার মধ্যে ছিল লোকেদের নাম, ইমেল ঠিকানা, ডেলিভারি ঠিকানা, অর্ডারের ইতিহাস, ফোন নম্বর, এবং হ্যাশ করা এবং সল্ট করা পাসওয়ার্ড৷

ফাঁসটি কিছু গ্রাহকের ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ এবং কিছু ব্যবসায়ীর অ্যাকাউন্ট নম্বরের সাথে সম্পর্কিত সংখ্যার সাথে আপস করেছে। আনুমানিক 100,000 Dashers এর ড্রাইভিং লাইসেন্স নম্বর আরও লঙ্ঘনের দ্বারা প্রকাশ করা হয়েছে।

কিভাবে এই লিক আপনাকে প্রভাবিত করতে পারে?

যদিও DoorDash দাবি করে যে ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের বিবরণ যেগুলি চুরি করা হয়েছিল তা প্রতারণামূলক চার্জ করার জন্য যথেষ্ট ছিল না, অন্যান্য ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য (PII) ফাঁস হয়েছে৷ হ্যাকাররা বছরের পর বছর ধরে আপনার অ্যাকাউন্টের তথ্য পাচার করছে এমন একটি বিশাল সম্ভাবনা রয়েছে৷

ফাঁসের সময় যে ধরনের তথ্য প্রকাশ করা হয়েছে তা আপনাকে পরিচয় চুরির শিকার হওয়ার ঝুঁকিতে ফেলতে পারে। আপনার তথ্য জালিয়াতি এবং অন্যান্য অপরাধ করতে ব্যবহার করা হতে পারে। এটি আপনাকে ক্রেডেনশিয়াল স্টাফিং নামে একটি আক্রমণের সম্মুখীন হতে পারে, যে সময়ে একটি ফাঁস থেকে আপনার অ্যাকাউন্টের তথ্য আপনার অন্য অ্যাকাউন্টগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করা হয়।

ডার্ক ওয়েবে, সংযুক্ত ক্রেডিট কার্ডের বিবরণ সহ DoorDash অ্যাকাউন্ট প্রতিটি $4.49-এ বিক্রি হয় বলে জানা গেছে।

ডোরড্যাশ স্ক্যাম সম্পর্কে আপনার জানা উচিত

যদিও অপেশাদার হ্যাকাররা এই অ্যাকাউন্টগুলিকে শুধুমাত্র বিনামূল্যে খাবারের অর্ডার দেওয়ার জন্য ব্যবহার করে, কেউ কেউ এই অ্যাকাউন্টগুলির তথ্য টার্গেট করা ফিশিং প্রচারাভিযান, ভিশিং এবং স্মিশিংয়ের জন্য ব্যবহার করে। এই ফিশিং প্রচারাভিযানগুলি একটি সিস্টেমে অনুপ্রবেশ করতে বা র্যানসমওয়্যার দিয়ে ডিভাইস এবং নেটওয়ার্কগুলিকে সংক্রমিত করতে ব্যবহৃত হয়৷

এখানে পাঁচটি স্ক্যাম রয়েছে যার জন্য আপনাকে সতর্ক থাকতে হবে৷

1. DoorDash Smishing Scams

DoorDash বলেছে যে ফাঁসটি শুধুমাত্র গ্রাহক পেমেন্ট কার্ডের শেষ চারটি সংখ্যা এবং মার্চেন্ট এবং Dasher অ্যাকাউন্টের অ্যাকাউন্ট নম্বরের শেষ চারটি সংখ্যা প্রকাশ করেছে। কিন্তু যেহেতু এটি ফোন নম্বর এবং ঠিকানার মতো আরও অনেক সংবেদনশীল ডেটা প্রকাশ করেছে, তাই ব্যবহারকারীদের তাদের সম্পূর্ণ আর্থিক অ্যাকাউন্টের বিশদ বিবরণ সংগ্রহ করার জন্য স্ক্যামগুলির জন্য সতর্ক হওয়া উচিত।

ফোরামে কিছু ব্যবহারকারী ডোরড্যাশের ভান করে হ্যাকারদের কাছ থেকে হাস্যকর টেক্সট পাওয়ার কথা জানিয়েছেন। আপনার অ্যাকাউন্টের তথ্য যাচাই করতে সাহায্য করবে এমন একটি লিঙ্ক সহ যেটি দাবি করে আপনার দেওয়া খাবারের অর্ডারের বিশদ বিবরণ।

আপনাকে এই ডেলিভারি নিশ্চিত করতেও বলা হতে পারে তাই আপনি যদি অ্যাপের মাধ্যমে কিছু অর্ডার না করে থাকেন, তাহলে সেটি বাতিল করতে লিঙ্কটিতে ক্লিক করতে বাধ্য হবেন। লিঙ্কটি একটি ফার্মিং সাইটে নিয়ে যাবে যা আপনার ক্রেডিট কার্ডের তথ্য সংগ্রহ করবে।

2. ডোরড্যাশ ইমেল সার্ভে স্ক্যাম

ডেলিভারি পরিষেবার গ্রাহকদের জন্য ভবিষ্যৎ অর্ডারে বিশাল ডিসকাউন্টের প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই লোভনীয় নয়। এই ধরনের MO দিয়ে ফিশিং ইমেল থেকে সাবধান থাকুন।

ইমেল সমীক্ষা স্ক্যাম আপনাকে একটি সমীক্ষার উত্তর দিতে বলবে এবং আপনার সময়ের বিনিময়ে, তারা আপনার পরবর্তী DoorDash অর্ডারে একটি ছাড় প্রয়োগ করার প্রতিশ্রুতি দেবে। UberEats-এর মতো অন্য ডেলিভারি পরিষেবার অফারগুলিও অন্তর্ভুক্ত হতে পারে। আপনাকে আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে বলা হবে।

ব্যতীত এটি সত্যিই খাদ্য সরবরাহকারী সংস্থা থেকে নয়। তারা আপনাকে যে সাইটে নিয়ে যায় তা বৈধ মনে হতে পারে, কিন্তু এটি একটি হ্যাকার দ্বারা নিয়ন্ত্রিত। আপনার লিখিত যেকোনো তথ্য সংগ্রহ করা হবে।

3. ডোরড্যাশ ডেলিভারি স্ক্যাম

এখানে আরও ভয়ানক এবং বিপজ্জনক স্ক্যাম রয়েছে যার সাথে আপনার দরজায় একটি নকল DoorDash ডেলিভারি জড়িত৷

ওহিওর একজন মহিলা একটি সন্দেহভাজন গোষ্ঠীর কথা জানিয়েছেন যারা ডোরড্যাশ ডেলিভারির জন্য তার বাড়িতে এসেছিল৷ এক ব্যক্তি তার আদেশ আছে দাবি. যদিও বাড়ির মালিক DoorDash থেকে কিছু কিনেননি।

এটি ভুল ঠিকানায় একজন ডেলিভারি কর্মীর একটি সাধারণ ঘটনা হওয়া উচিত ছিল, মহিলা "ড্যাশার" একা আসেনি।

বাড়ির মালিকের সিকিউরিটি ক্যামেরার মাধ্যমে, তিনি আরও দুইজন পুরুষকে তার উঠানে আসতে দেখেছিলেন। তারা তাদের হাতে কিছু বহন করছিল। মালিক তখন লোকদের বলতে শুনলেন "লুকান, লুকান" এবং "আমি তোমাকে ঢেকে রাখব"। এটি স্বাভাবিকভাবেই তাকে 911 এ কল করতে প্ররোচিত করেছিল।

মনে রাখবেন:2019 লিক ডেলিভারি ঠিকানা সহ PII প্রকাশ করেছে। তাই অপরাধীরা জানে যে আপনি DoorDash ব্যবহার করেন, কোন নামটি অ্যাকাউন্টের সাথে যুক্ত এবং সেই ব্যক্তি কোথায় থাকেন।

4. ডোরড্যাশ স্ক্যাম ডেলিভারি কর্মীদের লক্ষ্য করে

এমনকি যারা গিগ অর্থনীতির মাধ্যমে সৎ অর্থ উপার্জন করার চেষ্টা করছে তারা স্ক্যামারদের দ্বারা লক্ষ্যবস্তু হচ্ছে। অসংখ্য ড্যাশার তাদের ডোরড্যাশ উপার্জন থেকে প্রতারিত হওয়ার অভিযোগ করেছে৷

স্ক্যামাররা একটি ফোন ক্লোকিং টুল ব্যবহার করে যাতে তাদের নম্বর DoorDash থেকে দেখা যায়। তারপরে তারা ড্যাশারকে তাদের অ্যাকাউন্ট অ্যাক্সেস করার চেষ্টা করে এমন অন্য ডিভাইসের বিষয়ে জানায়। কলকারী তারপরে তার পরিচয় "যাচাই" করার জন্য পিন এবং লগইন তথ্য চাইবে৷

কয়েক দিনের মধ্যে, ড্যাশার বুঝতে পারবে যে সমস্ত ডেলিভারির জন্য সে অর্থ পায়নি। হ্যাকার DoorDash অ্যাকাউন্টে ব্যাঙ্কিং বিশদ পরিবর্তন করতে পেরেছে তাই Dasher-এর উপার্জন পরিবর্তে প্রতারকের অ্যাকাউন্টে জমা করা হয়েছে।

5. ডোরড্যাশ স্ক্যামগুলি ব্যবসায়ীদের লক্ষ্য করে:সাইবার শপলিফটিং

ভোক্তাদের সুরক্ষার জন্য চার্জব্যাক স্থাপন করা হয়েছিল। ক্রেডিট কার্ড চুরি হয়ে যাওয়ার পর অননুমোদিত কেনাকাটার জন্য এটি সবচেয়ে বেশি উপযোগী। একজন গ্রাহক কেবল বিতর্কিত ক্রেডিট কার্ড ক্রয় থেকে চার্জ ফিরিয়ে দিতে ব্যাঙ্ককে কল করতে পারেন।

কিন্তু প্রতারকদের সংখ্যা বেড়েছে যারা গ্রাহকদের সুরক্ষার জন্য চার্জব্যাক শোষণ করছে। প্রকৃতপক্ষে, রিপোর্ট অনুসারে, 86% পর্যন্ত চার্জব্যাক প্রতারণামূলক৷

সম্পর্কিত:ক্রেডিট কার্ড এবং পেপ্যালের জন্য চার্জব্যাক:আপনার যা জানা দরকার

হ্যাকাররা পরে চার্জব্যাক চাওয়ার অভিপ্রায়ে কেনাকাটা করে যাতে তারা বিনামূল্যে পণ্যগুলি পেতে পারে। এই স্ক্যামটিকে সাইবার শপলিফটিং বা চার্জব্যাক স্ক্যামও বলা হয়। এই সমস্যা খাদ্য ও পানীয় শিল্প সহ ব্যবসায়ীদের জর্জরিত করছে।

যদিও এমন কিছু ব্যক্তি আছেন যারা বিনামূল্যে খাবার পাওয়ার জন্য নিজেরাই এটি করছেন (হয়তো বুঝতে পেরেছেন যে তাদের কার্ডে চার্জ ফিরিয়ে দেওয়া কতটা সহজ), অন্যরা একটি সংগঠিত খুচরা স্ক্যাম গ্রুপের অংশ।

নিজেকে রক্ষা করা

ডেটা ফাঁসের পরে আপনার বিশদ প্রকাশের সাথে আসা সমস্ত সমস্যাগুলি ছাড়াও, আপনাকে স্ক্যামারদের দিকেও নজর রাখতে হবে যারা DoorDash এর মতো একটি পরিষেবার নাম ব্যবহার করে৷

আপনি যদি মনে করেন আপনার বিশদ বিবরণের সাথে আপস করা হয়েছে, তাহলে নিজেকে রক্ষা করার জন্য পদক্ষেপ নিন। সন্দেহজনক চার্জের জন্য আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট নিরীক্ষণ করুন, আপনার অ্যাকাউন্টে মাল্টি-ফ্যাক্টর প্রমাণীকরণ ব্যবহার করুন, লেনদেনের জন্য এসএমএস সতর্কতা সক্ষম করুন এবং আপনি যদি এটি প্রয়োজনীয় মনে করেন, আপনার ক্রেডিট ফ্রিজ করুন।


  1. 10G সম্পর্কে আপনার যা জানা দরকার

  2. Altcoins সম্পর্কে আপনার যা জানা দরকার

  3. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. আপনার যা কিছু জানা দরকার:GDPR