কম্পিউটার

Google Chrome এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন

ক্যাশে এবং কুকিজ, সহজ কথায়, আপনার পিসি আপনার পরিদর্শন করা ওয়েবসাইটগুলি থেকে তথ্য মনে রাখার একটি উপায়। কুকিজ তথ্য সংরক্ষণ করে যেমন ব্যবহারকারীর পছন্দ, ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড ইত্যাদি। ক্যাশে, অন্যদিকে, ছবি, ভিডিও ইত্যাদির মতো দরকারী ওয়েবসাইট সামগ্রী সঞ্চয় করে।

আসলে, এই ডেটার একটি লগ রাখাই আপনার ব্রাউজিং অভিজ্ঞতাকে প্রথম স্থানে দ্রুত হালকা করে তোলে। যাইহোক, কিছু ক্ষেত্রে, এটি সমস্যা হতে পারে। এবং সেখানেই সেগুলি অপসারণ করা আপনাকে সাহায্য করতে পারে৷ আপনি কীভাবে এটি দিয়ে শুরু করতে পারেন তা এখানে।

Chrome এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন

আপনি যখন ক্রোমে সঞ্চিত ক্যাশে এবং কুকিগুলি সাফ করেন, তখন আপনি আপনার ব্রাউজারের গতিতে সামান্য হ্রাস অনুভব করতে পারেন। তবে এটি কোন সমস্যা নয় কারণ আপনি যতক্ষণ পর্যন্ত আপনার ব্রাউজার ব্যবহার করছেন ততক্ষণ আপনি সেই সমস্যাগুলি কাটিয়ে উঠতে পারবেন।

ক্রোমে ক্যাচ এবং কুকিজ অ্যাক্সেস করতে, আপনাকে প্রথমে Chrome সেটিংসে যেতে হবে। এখানে কিভাবে:

  1. Chrome ব্রাউজার চালু করুন এবং সেটিংস নির্বাচন করুন উপরের-ডান কোণ থেকে মেনু (তিনটি বিন্দু)।
  2. সেখান থেকে, আরো টুলস নির্বাচন করুন এবং ক্লিয়ার ব্রাউজিং ডেটা... এ ক্লিক করুন
  3. মৌলিক-এ ট্যাবে, কুকি এবং ক্যাশে-এর জন্য চেকবক্স নির্বাচন করুন , একটি সময় পরিসীমা চয়ন করুন৷ এবং ডেটা সাফ করুন এ ক্লিক করুন .

Google Chrome এ ক্যাশে এবং কুকিজ কিভাবে সাফ করবেন

এটিই - আপনার ক্যাশে এবং কুকিগুলি কয়েক সেকেন্ডের মধ্যে সাফ হয়ে যাবে। এবং, আপনি যদি অতিরিক্ত মাইল যেতে চান, তাহলে উন্নত-এ ক্লিক করুন ট্যাব, এবং আপনি অন্যান্য জিনিসগুলির একটি গুচ্ছ সাফ করতে পারেন—পাসওয়ার্ড, ব্রাউজিং ইতিহাস, অটোফিল ডেটা, ইত্যাদি৷

গুগল ক্রোমে ক্যাশে এবং কুকিজ সাফ করা

ব্রাউজার ক্যাশে এবং কুকিগুলি সাফ করা আপনার পিসিতে যে কোনও বাগ ঠিক করার সর্বোত্তম উপায় হিসাবে দীর্ঘদিন ধরে সুপারিশ করা হয়েছে। আপনি যদি উপরের পদ্ধতিগুলি অনুসরণ করেন তবে আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ শেষ হয়ে যাবে। কিন্তু এখানেই শেষ নয়. উদাহরণস্বরূপ, আপনি আপনার Microsoft টিম এবং সমগ্র ল্যাপটপের ক্যাশেগুলিও সাফ করতে পারেন৷


  1. কিভাবে Google Chrome-এ কুকিজ নিষ্ক্রিয় করবেন

  2. কিভাবে Google Chrome থেকে অটোফিল তথ্য নিষ্ক্রিয় এবং সাফ করবেন

  3. Chrome-এ ক্যাশে এবং কুকিজ কীভাবে সাফ করবেন তার দ্রুত এবং সহজ পদক্ষেপ?

  4. কেবলমাত্র একটি সাইটের জন্য Chrome কুকিজ এবং ক্যাশে কীভাবে সাফ করবেন সে সম্পর্কে পদক্ষেপ